কম্পিউটার

Microsoft Windows 10 এর সাথে ঠিক কী করেছে

Microsoft Windows 10 এর সাথে ঠিক কী করেছে

উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8, তারপর উইন্ডোজ… 10?! আমার সহকর্মী হিসাবে, মারিয়া ক্রিসেট ক্যাপাটি তার Windows 10 এর প্রযুক্তিগত পূর্বরূপের ওভারভিউতে বলেছিলেন, মাইক্রোসফ্ট তার উইন্ডোজের নতুন সংস্করণের জন্য একটি কালানুক্রমিক নম্বর লেবেল অনুসরণ না করার সিদ্ধান্ত নিয়েছে। তবে আসুন এই সামান্য ব্যঙ্গকে একপাশে রেখে দেখি এবং মাইক্রোসফ্ট এই নতুন অপারেটিং সিস্টেমের সাথে ঠিক কী করেছে তা দেখুন। কেউ কেউ বলছেন যে উইন্ডোজ 8 হল নতুন ভিস্তা এবং উইন্ডোজ 10 হল নতুন উইন্ডোজ 7, ​​কিন্তু তা কেন? কি Windows 10 কে এতটা বিশেষ করে তোলে যে এটি মাইক্রোসফ্টের জনসাধারণের মতামতকে পুনরুজ্জীবিত করতে শুরু করেছে, যদি কখনও এত সামান্য হয়?

নিজেকে টুকরো টুকরো করে বিভক্ত করার পরিবর্তে, Windows 10 নিজেকে একটি প্যাকেজে উপস্থাপন করে৷

সম্ভবত উইন্ডোজ 8 অন্বেষণ করা লোকেদের সবচেয়ে বড় পোষা প্রাণীটি ছিল বাধ্যতামূলক "মেট্রো" বা "(পোস্ট) আধুনিক" ইন্টারফেস। অপারেটিং সিস্টেমটি অনেক নেতিবাচক মনোযোগ অর্জন করেছে কারণ আপনি যখনই উইন্ডোজ 8 বুট করবেন, তখন আপনি ডেস্কটপ দেখার আগে আপনার সমস্ত টাইল করা অ্যাপ্লিকেশন আপনার সামনে উপস্থিত হবে। এর জন্য মাইক্রোসফ্টের যুক্তি হল যে তারা আরও মোবাইল-কেন্দ্রিক প্ল্যাটফর্মে স্থানান্তর করতে চায়, যদিও এটি একটি উচ্চাভিলাষী ধারণা হিসাবে প্রমাণিত হয়েছে যা মূলত ভুল হয়েছে৷

Microsoft Windows 10 এর সাথে ঠিক কী করেছে

অপারেটিং সিস্টেমের ভাগ্য সম্পর্কে জনমত পরিবর্তন করার একটি প্রচেষ্টা বলে মনে হচ্ছে, কোম্পানিটি এখন উইন্ডোজ 10-এর স্টার্ট মেনুর অংশ হিসাবে পুরানো "মেট্রো" ইন্টারফেস প্রয়োগ করেছে। এর মানে হল যে সমস্ত অ্যাপ আপনি ব্যবহার করছেন উইন্ডোজ 8 এখনও পাওয়া যাবে, যদিও ডেস্কটপের মাধ্যমে। স্টার্ট মেনু, আপনার পুরো স্ক্রীন নেওয়ার পরিবর্তে, বৈধ মেনুর মতো দেখতে ফিরে এসেছে যা আমরা সবাই উইন্ডোজের পূর্ববর্তী পুনরাবৃত্তিতে অভ্যস্ত হয়েছি।

Windows 10 ডেস্কটপের সাথে সমন্বয় করার জন্য একটি সমন্বিত প্রচেষ্টা করে।

Microsoft Windows 10 এর সাথে ঠিক কী করেছে

ক্যাপাটির নিবন্ধ (শুরুতে লিঙ্ক করা হয়েছে) উইন্ডোজ 10-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলিকে বিশদভাবে কভার করে এবং ডেস্কটপের "তরলতা" বিষয়কেও স্পর্শ করে। আপনার ডেস্কটপে নন-ডেস্কটপ অ্যাপগুলিকে অন্য যেকোনটির মতো আকার পরিবর্তনযোগ্য প্রোগ্রাম হিসাবে চালানোর ক্ষমতা সম্ভবত সবচেয়ে প্রভাবশালী লক্ষণ যে উইন্ডোজ 10 আবার ডেস্কটপ ব্যবহারকারীদের কাছে আবেদন করার চেষ্টা করছে। তবে এমন কিছু জিনিস রয়েছে যা উন্নতি দেখায় যা শুধুমাত্র Windows 8 এর বৈশিষ্ট্যগুলিকে আরও পিসি-বান্ধব কিছুতে প্রশমিত করার বাইরে যায়। "Alt+Tab" টিপলে একটি ইন্টারফেস আসে যা একটু বেশি মার্জিতভাবে প্রদর্শিত হয় এবং কম ক্লাঙ্কি৷

একজন ব্যক্তি যিনি প্রায়শই কমান্ড লাইন ব্যবহার করেন, আমাকে বলতে হবে যে একটি জিনিস যা আমাকে গুজবাম্প দিয়েছে তা হল যে আমি আসলে কমান্ড লাইনে "Ctrl+C" এবং "Ctrl+V" চাপতে পারি “^C” এবং “^V” মার্কার দেখা। আমি শেষ পর্যন্ত আমার মাউস দিয়ে ইন্টারফেসের মাধ্যমে গুঞ্জন না করেই কমান্ড কপি এবং পেস্ট করতে পারি। আমি নিশ্চিত যে এই নতুন বৈশিষ্ট্যটি অন্যান্য কমান্ড লাইন গীকদের খুশি করবে!

উপসংহার

উইন্ডোজের অন্য যেকোনো সংস্করণের মতো, এই নতুন পুনরাবৃত্তি অবশ্যই সকলের সাথে ভালভাবে বসবে না . যাইহোক, যা নিশ্চিতভাবে বলা যেতে পারে তা হল মাইক্রোসফ্ট ডেস্কটপের সাথে মিলিত হচ্ছে এবং এটি আসন্ন ভাল জিনিসগুলির একটি চিহ্ন। এটি যেমনই হোক না কেন, প্রিয় পাঠক, আপনি ছাড়া উইন্ডোজ 10 আপগ্রেড করার উপযুক্ত কিনা তা কেউ বিচার করতে পারবে না। আপনি কি মনে করেন? মন্তব্যে আমাদের বলুন!


  1. উইন্ডোজ মিক্সড রিয়েলিটি কী এবং কেন এটি মাইক্রোসফ্টের কাছে গুরুত্বপূর্ণ

  2. উইন্ডোজ 8 বনাম উইন্ডোজ 10:10 জিনিসগুলি মাইক্রোসফট সঠিক পেয়েছে

  3. Windows 11 SE কি?

  4. Microsoft Windows PowerToys কি?