কম্পিউটার

মাইক্রোসফ্ট কি উইন্ডোজ 11 এর সাথে উইন্ডোজ 10 ব্যবহারকারীদের পরিত্যাগ করবে?

Windows 11-এর জন্য কঠোর TPM 2.0 এবং অন্যান্য হার্ডওয়্যার প্রয়োজনীয়তার সাথে, লোকেরা মনে করে যে Microsoft তাদের ব্যবহারকারীবেসের একটি উল্লেখযোগ্য অংশ Windows 10 এ আটকে রাখবে। এবং লক্ষ লক্ষ পিসি এখনও Windows 7 চলমান দেখে এই ধারণাটিকে সমর্থন করে।

কিন্তু এখানে বিষয়টা হল:যদিও Microsoft এর অতীতে Windows 10-এ ঝাঁপিয়ে পড়তে লোকেদের বোঝানোর জন্য একটি কঠিন সময় ছিল, তবে Windows 11 ড্রপ হয়ে গেলে কোম্পানি বেশিরভাগ ব্যবহারকারীদের পিছনে ফেলে দেবে না।

Windows 10-এ আটকে যাওয়ার এবং Windows 11-এ যেতে না পারার বিষয়ে আপনার কেন চিন্তা করা উচিত নয় তা এখানে।

মাইক্রোসফট 2025 সাল পর্যন্ত উইন্ডোজ 10 সমর্থন করবে

মাইক্রোসফ্ট যখন উইন্ডোজ 11 ঘোষণা করেছিল, তখন বেশিরভাগ লোকেরা ধরে নিয়েছিল যে উইন্ডোজ 10 এর দিনগুলি গণনা করা হয়েছিল। যদিও, প্রযুক্তিগতভাবে, Windows 11 একবার রিলিজ করলে Windows 10 পুরানো হয়ে যাবে, এটি অপ্রচলিত হয়ে যাবে না৷

মাইক্রোসফ্ট উইন্ডোজের পুরানো সংস্করণগুলিকে সমর্থন করার একটি স্থায়ী ইতিহাস রয়েছে যা নতুনগুলি প্রকাশের পর বছর ধরে। উদাহরণস্বরূপ, উইন্ডোজ 7 সমর্থন উইন্ডোজ 10 প্রকাশের প্রায় পাঁচ বছর পরে, 2020 সালের জানুয়ারিতে শেষ হয়েছিল। অন্য কথায়, উইন্ডোজ 7 ব্যবহারকারীদের নতুন ওএসে আপগ্রেড করার জন্য পাঁচ বছর সময় ছিল।

মাইক্রোসফ্ট এবারও একই কাজ করছে। Windows 10 2025 সাল পর্যন্ত প্যাচ এবং নিরাপত্তা আপডেটগুলি পেতে থাকবে৷ সেই সময়ের মধ্যে, বেশিরভাগ ব্যবহারকারী সম্ভবত নতুন OS-এ আপডেট হবে, হয় ম্যানুয়ালি বা একটি নতুন পিসি কেনার পরে৷

Windows 11 আপগ্রেড পাথ অনুসরণ করা সহজ

মাইক্রোসফ্ট কি উইন্ডোজ 11 এর সাথে উইন্ডোজ 10 ব্যবহারকারীদের পরিত্যাগ করবে?

উইন্ডোজ 11 রোলআউটের সাথে মাইক্রোসফ্টের কৌশল সম্পর্কে একটি ভাল জিনিস হ'ল সহজে অনুসরণ করা আপগ্রেড পাথ। আপনি যদি হার্ডওয়্যার প্রয়োজনীয়তা পূরণ করেন এবং Windows 10 এর একটি বৈধ কপি থাকে, তাহলে আপনি বিনামূল্যে Windows 11 পেতে পারেন৷

মাইক্রোসফ্ট এই অফারটির জন্য দীর্ঘ সময়ের জন্য দরজা খোলা রাখার একটি ভাল সুযোগ রয়েছে। সর্বোপরি, Windows 7 ব্যবহারকারীরা এখনও বিনামূল্যে Windows 10 পেতে পারেন, তাই সম্ভবত আপনি আগামী বছরের জন্য বিনামূল্যে Windows 11-এ আপগ্রেড করতে পারবেন।

Windows 11 এর হার্ডওয়্যার প্রয়োজনীয়তা নমনীয়

ইতিহাসের কিছু হলে, Windows 11 এর জন্য হার্ডওয়্যার প্রয়োজনীয়তা সময়ের সাথে সাথে বিকশিত হবে। ফলস্বরূপ, এমনকি OS-এর অফিসিয়াল রিলিজের আগে, আমরা সম্ভবত Microsoft নতুন হার্ডওয়্যার প্রয়োজনীয়তা প্রকাশ করতে দেখব কারণ তারা পুরানো সিস্টেমের সাথে Windows 11 মানিয়ে নেয়।

উদাহরণ স্বরূপ, বর্তমান Windows 11 CPU-এর প্রয়োজনীয়তা হল একটি Intel 8th gen বা আরও ভাল বা একটি AMD Zen 2 বা আরও ভাল প্রসেসর। কিন্তু এই প্রয়োজনীয়তাগুলি একটি Intel 7th gen এবং একটি AMD Zen 1 এ অগ্রসর হতে পারে৷ এছাড়াও, আপনি যদি চয়ন করেন তাহলে আপনি TPM প্রয়োজনীয়তা সম্পূর্ণভাবে বাইপাস করতে পারেন।

Windows 365 কর্পোরেশনগুলিকে Windows 11-এ যেতে সাহায্য করবে

মাইক্রোসফ্ট কি উইন্ডোজ 11 এর সাথে উইন্ডোজ 10 ব্যবহারকারীদের পরিত্যাগ করবে?

কর্পোরেশনগুলি মাইক্রোসফ্টের সবচেয়ে বড় ক্লায়েন্ট, কারণ তারা মাইক্রোসফ্টের আয়ের প্রধান উত্স। সেই কারণে, Windows 11-এ আপগ্রেড করার বিষয়ে কর্পোরেশনের মতামত কোম্পানির জন্য একটি বড় ব্যাপার৷

এটি বলেছে, একটি দৈত্য কর্পোরেশনের জন্য, একটি নতুন ওএসে যাওয়ার জন্য আইটি পরিকাঠামোতে ব্যাপক আপডেটের প্রয়োজন। এই অবকাঠামো আপগ্রেড সময় এবং অর্থ সাশ্রয়ী।

অতএব, কর্পোরেশনগুলি উইন্ডোজের নতুন সংস্করণে আপগ্রেড করে না যখন এটি উপলব্ধ হয়। তারা বন্ধ রাখা. আমরা এটি Windows 7, 8, এবং 10 লঞ্চের সাথে দেখেছি।

সৌভাগ্যবশত, মাইক্রোসফ্টের কাছে কর্পোরেশন এবং ব্যক্তিদের জন্য একটি সমাধান রয়েছে যারা একটি বিস্তৃত পিসি আপগ্রেডে বিনিয়োগ করতে চান না। মাইক্রোসফট একে Windows 365 বলে।

Windows 365 হল একটি সাবস্ক্রিপশন পরিষেবা যার মাধ্যমে আপনি ক্লাউডে একটি কাস্টম Windows 11 পিসি তৈরি করতে পারেন। আপনার তৈরি করা পিসি ইন্টারনেটে উপলব্ধ হবে এবং একটি সাধারণ Windows 11 কম্পিউটার হিসাবে কাজ করবে। সুতরাং, আপনি প্রযুক্তিগত বৈশিষ্ট্য নির্বিশেষে আপনার উইন্ডোজ 365 পিসি যেকোনো পিসিতে স্ট্রিম করতে পারেন।

অন্য কথায়, যে কর্পোরেশনগুলি উইন্ডোজ 11 এ যেতে চায় তাদের পছন্দ হলে তাদের মেশিনগুলি আপগ্রেড করতে হবে না। পরিবর্তে, তারা শুধুমাত্র Windows 365 ব্যবহার করা বেছে নিতে পারে।

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11 এর সাথে ব্যবহারকারীদের পিছনে ফেলে দিতে যাচ্ছে না

উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলির বিপরীতে, মাইক্রোসফ্ট প্রতিটি ব্যবহারকারীকে OS এর পরবর্তী সংস্করণে নিয়ে যাওয়ার জন্য একগুচ্ছ বিকল্প প্রবর্তন করছে। হার্ডওয়্যার প্রয়োজনীয়তা ন্যূনতম করার জন্য Windows 365 এর মত বিকল্প রয়েছে। সুতরাং, চিন্তা করবেন না। যখন সময় আসবে, আপনি বিনামূল্যে চকচকে নতুন উইন্ডোজে ঝাঁপিয়ে পড়তে সক্ষম হবেন৷

প্রকৃতপক্ষে, ব্যবহারকারীরা দ্রুত বুঝতে পারবেন যে Windows 10 একেবারেই পরিত্যাগ করা হচ্ছে না, কারণ Windows 11 হল শুধুমাত্র Windows 10 যা রঙের তাজা চাটা দিয়ে। যাইহোক, মাইক্রোসফ্ট অতীতে প্রমাণ করেছে যে প্রতিবার এটি উইন্ডোজের একটি নতুন সংস্করণ প্রকাশ করার সময় চাকাটি পুনরায় উদ্ভাবন করতে হবে না৷


  1. Windows 10 এ অস্থায়ী প্রোফাইলের সাথে ব্যবহারকারীদের লগইন করবেন না

  2. Windows 10-এ Microsoft Edge-এর সাথে Google Chrome-এর তুলনা

  3. মাইক্রোসফ্ট অসমর্থিত ডিভাইসগুলিতে উইন্ডোজ 11 চালানো ব্যবহারকারীদের সতর্কতা জারি করবে

  4. Windows 11 ব্যবহারকারীরা এখন উন্নত ফিশিং সুরক্ষার মাধ্যমে পাসওয়ার্ডগুলি আরও ভালভাবে সুরক্ষিত করতে সক্ষম হবে