কম্পিউটার

Windows 8.1 স্টার্ট বোতাম দিয়ে আপনি যা পাবেন

Windows 8.1 স্টার্ট বোতাম দিয়ে আপনি যা পাবেন

17 অক্টোবর, Microsoft Windows 8.1-এর অফিসিয়াল RTM সংস্করণ রোল-আউট করবে, যা বহুল আলোচিত স্টার্ট বোতামটি ফিরিয়ে আনবে। যদিও অনেকে এটি মিস করেননি, একটি ভোকাল গ্রুপ মাইক্রোসফ্টকে নোটিশ এবং পদক্ষেপ নেওয়ার জন্য যথেষ্ট শব্দ করেছে। কিন্তু পুরনো দিনের হারিয়ে যাওয়া স্টার্ট বোতামটি আশা করবেন না – যেটি প্রথম Windows 95 এ প্রবর্তিত হয়েছিল এবং যেটি Windows 7 এর সাথে মারা গিয়েছিল। 8.1 সংস্করণটি তার পূর্বপুরুষ থেকে অনেকটাই আলাদা।

উইন্ডোজ 8.1 স্টার্ট বোতামটি একটি স্টপ-গ্যাপ, যারা অভিযোগ করেছেন তাদের কাছে একটি হাড় ফেলে দেওয়া হচ্ছে। মূলত এটি Windows 7 এবং Windows 9-এর মধ্যে একটি ধাপ, সম্পূর্ণ অপসারণের পরে এটি প্রমাণিত হয়েছে যে এটি কিছুর জন্য খুব কঠিন একটি পরিবর্তন।

আপনি যা পান না

উত্তেজিত আপগ্রেডাররা সম্ভবত একটি মেনু প্রদর্শিত হওয়ার আশা করে বোতামটি সম্পূর্ণরূপে ক্লিক করবে, কিন্তু তা ঘটবে না – সেখানে কোনও নথি, ছবি, ইনস্টল করা প্রোগ্রামের তালিকা বা এই ধরণের কিছু নেই৷

Windows 8.1 স্টার্ট বোতাম দিয়ে আপনি যা পাবেন

এর পরিবর্তে স্টার্ট এখন আপনাকে উইন্ডোজ 8 স্টার্ট স্ক্রিনে নিয়ে যায়, উইন্ডোজ কী প্রেস করা থেকে আলাদাভাবে কাজ করে না বা স্ক্রিনের নীচে বাম কোণে মাউস পয়েন্টার স্থাপন করে, এটি একটি বিকল্প যা এই "নতুন" এর পক্ষে সরানো হয়েছিল এবং উন্নত" কাজ করার উপায়।

আপনি যা পান

প্রসঙ্গ মেনু, প্রকৃতির দ্বারা, লুকানো, কিন্তু Microsoft কিছু কারণে তাদের পছন্দ করে। নতুন স্টার্ট বোতামটি ব্যতিক্রম নয় - এটিতে ডান-ক্লিক করুন এবং আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য সহ আইটেমগুলির একটি দীর্ঘ তালিকা পাবেন, যা প্রোগ্রামগুলি আনইনস্টল করার জন্য কন্ট্রোল প্যানেল বিকল্প, পাওয়ার বিকল্পগুলি (পুনরায় চালু করা, শাটডাউন ইত্যাদি), ডিভাইস ম্যানেজার, টাস্ক ম্যানেজার, ফাইল এক্সপ্লোরার এবং আরও অনেক কিছু।

Windows 8.1 স্টার্ট বোতাম দিয়ে আপনি যা পাবেন

আপনি লক্ষ্য করবেন যে কিছু গুরুত্বপূর্ণ অভাব রয়েছে - আপনার প্রোগ্রামগুলির একটি তালিকা। ডেস্কটপ বিকল্পটি উপস্থিত থাকাকালীন, এটি তাদের নীচে যা আছে তা প্রদর্শন করার জন্য খোলা উইন্ডোগুলিকে ছোট করা ছাড়া কিছুই করে না। বর্তমানে এটি পরিবর্তন করার কোন বিকল্প নেই, যদিও কনটেক্সট মেনু এডিটর বিদ্যমান এবং কনটেক্সট মেনু টিউনারের মতো কেউ একটি উপায় খুঁজে বের করবে।

আশ্চর্যজনকভাবে, মেনুতে খুব কম পরিচিত, এবং ঐতিহ্যগতভাবে, রান, ডিস্ক ম্যানেজমেন্ট এবং কমান্ড প্রম্পটের মতো বিকল্পগুলিতে অ্যাক্সেস থাকে।

আপনার প্রোগ্রামগুলির একটি সম্পূর্ণ তালিকা দেখার জন্য, আপাতত উইন্ডোজ 8 থেকে জিনিসগুলি পরিবর্তিত হয়নি। অন্য কথায়, আপনি মেট্রো স্ক্রীন অ্যাক্সেস করতে আপনার এখন যে স্টার্ট বোতামটি আছে (ভাল, অক্টোবরের মাঝামাঝি হবে) ব্যবহার করতে পারেন, কিন্তু এটি সংস্করণ 8.1-এও পরিবর্তিত হয়েছে। উইন্ডোজ 8 ইনস্টল করা অ্যাপগুলি দেখতে ডানদিকে স্ক্রোল করার সময়, 8.1 স্টার্ট স্ক্রিনের নীচে একটি তীর রয়েছে - সবকিছুর একটি তালিকার জন্য এটিতে ক্লিক করুন৷

Windows 8.1 স্টার্ট বোতাম দিয়ে আপনি যা পাবেন

উপরন্তু, অবশ্যই, এখনও চার্মস মেনু থেকে অনুসন্ধান বিকল্প আছে. আসলে, স্টার্ট স্ক্রীন থেকে টাইপ করলেই অ্যাপস পপ আপ হয় - কোনো সার্চের প্রয়োজন নেই।

উপসংহার

কিছু ব্যবহারকারীরা যা খুঁজছেন তা ঠিক তা নাও হতে পারে, তবে উইন্ডোজ 8.1 এ আসছে নতুন স্টার্ট বোতামটি কিছুটা কার্যকারিতা দেয়, যদিও এটি একটি প্রসঙ্গ মেনুর ছদ্মবেশে লুকিয়ে রাখে। নিশ্চিতভাবে এটি ঠিক করার উপায় থাকবে, যদিও গ্রাহকদের এই বিকল্পগুলি উপলব্ধ হওয়ার জন্য একটি সংক্ষিপ্ত অপেক্ষা করতে হতে পারে৷

মাইক্রোসফ্ট আপডেটটি রোল আউট করবে, যা অতীতের সংস্করণগুলি প্রাপ্ত নিছক পরিষেবা প্যাকের চেয়ে বেশি, তবে পরের মাসে একটি নতুন ওএসের চেয়ে কম। আপনি যদি অপেক্ষা করতে না পারেন, তাহলে একটি পূর্বরূপ সংস্করণ ইতিমধ্যেই বাজারে রয়েছে, কিন্তু RTM-এ কোনো আপগ্রেড পথ প্রদান করে না। অবশ্যই, আরটিএমও ফাঁস হয়েছে, তাই নিয়মিত ব্যবহারকারীদের জন্য এটি দখল করার জন্য অন্যান্য পদ্ধতি রয়েছে এবং TechNet এবং MSDN গ্রাহকদের উন্নত অ্যাক্সেস রয়েছে।


  1. Windows 10 এ কাজ করার জন্য স্টার্ট মেনু সার্চ কিভাবে পাবেন

  2. Windows 11-এ ক্লাসিক Windows 10 স্টার্ট মেনু কীভাবে পাবেন।

  3. উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

  4. উইন্ডোজ হ্যালো কি:শুরু করার জন্য আপনার যা কিছু দরকার