কম্পিউটার

উইন্ডোজে RAM অপ্টিমাইজেশনের প্রয়োজন নেই। এখানে কেন

উইন্ডোজে RAM অপ্টিমাইজেশনের প্রয়োজন নেই। এখানে কেন

কিছু লোকের জন্য, RAM একটি মূল্যবান সম্পদ যা সাবধানে পরিচালনা করা আবশ্যক। এটি বিশেষত তাদের জন্য সত্য যাদের সিস্টেম আছে যাদের উইন্ডোজের সংস্করণ চালানোর জন্য প্রয়োজনীয় ন্যূনতম পরিমাণ RAM আছে। এটিও একটি কারণ কেন অনেক লোক স্বজ্ঞাতভাবে এমন প্রোগ্রামগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে বেছে নেয় যা এই RAM পরিচালনা করবে এবং কম্পিউটারকে দ্রুত চালানোর জন্য প্রোগ্রামগুলি থেকে যতটা সম্ভব শেভ করে দেবে। ধরে নিচ্ছি যে আপনার কাছে Windows XP এর পরে Windows Vista বা অন্য কোনো সংস্করণ আছে, আমি আপনাকে মেমরি সম্পর্কে একটি সাধারণ ভুল ধারণা এবং এটি আপনার অপারেটিং সিস্টেমে কীভাবে অপ্টিমাইজ করা হয় তা ব্যাখ্যা করতে যাচ্ছি৷

RAM অপ্টিমাইজেশন টুল কিছুই করে না (আরো সাম্প্রতিক উইন্ডোজ সংস্করণে)

উইন্ডোজে মেমরি অপ্টিমাইজার ব্যবহার করার সময় সম্ভবত আপনি গতিতে কিছুটা বাধা লক্ষ্য করেছেন। অথবা হতে পারে এটি সমস্ত মনস্তাত্ত্বিক অটো-সাজেশন ছিল। কে জানে? আচ্ছা, চলুন দেখে নেওয়া যাক হুডের নিচে কি হচ্ছে, আমরা কি করব?

Windows XP এবং পূর্ববর্তী সংস্করণগুলিতে, যদি আপনার RAM প্রায় পূর্ণ হয়ে থাকে, তাহলে আপনি কার্যক্ষমতাতে একটি বিশাল ড্রপ অনুভব করবেন, যার জন্য আপনাকে আপনার কম্পিউটারের সংস্থানগুলি দখল করে থাকা সমস্ত বাজে জিনিসগুলি থেকে মুক্তি পেতে কিছু ধরণের টুল ব্যবহার করতে হবে। প্রকৃতপক্ষে, আপনি 4 জিবি পর্যন্ত সীমাবদ্ধ ছিলেন যদি না আপনি একটি 64-বিট ওএস ব্যবহার করেন (যা XP এর আগে উপলব্ধ ছিল না)। এটি এখনও সত্য রিং করে, তবে এটি সেই দিনে আরও সমালোচনামূলক ছিল যখন 64-বিট অপারেটিং সিস্টেমগুলি কম্পিউটিং ফ্রেতে তাদের চিহ্ন তৈরি করতে শুরু করেছিল। র‍্যাম অপ্টিমাইজেশান ছিল, বেশ খোলাখুলিভাবে, একটি আবশ্যক।

উইন্ডোজে RAM অপ্টিমাইজেশনের প্রয়োজন নেই। এখানে কেন

উইন্ডোজ ভিস্তা আসার পরে, RAM অপ্টিমাইজারগুলি এখনও সাধারণ ছিল। Vista ছিল Windows 7 এর বধির এবং পঙ্গু কাজিন, একটি ফ্র্যাট পার্টির মতো সম্পদ খাচ্ছিল। নীল থেকে কতটা RAM বরাদ্দ করা হচ্ছে তা নিয়ে লোকেরা শঙ্কিত ছিল, এবং এই সরঞ্জামগুলির সাথে পিছনে ধাক্কা দেওয়ার একমাত্র উপায় ছিল। দুর্ভাগ্যবশত, তারা এই কাজটি করেনি। এই সত্যিই সমস্যা ছিল না. ভিস্তা শুধু খারাপ ছিল, এটাই সব। আপনার সমস্যার সাথে RAM পেশার খুব একটা সম্পর্ক ছিল না, এবং যখন এটি হয়েছিল, তখন এটি নিয়ন্ত্রণের বাইরে মেমরি লিকের কারণে হয়েছিল। RAM অপ্টিমাইজেশান টুলটি হয়ে উঠেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ডু-নথিং গিমিক।

আপনি দেখতে পাচ্ছেন, উইন্ডোজের ভিস্তা এবং পরবর্তী সংস্করণগুলি প্রোগ্রামগুলি থেকে মেমরি আনতে শুরু করেছে, আপনি সেগুলি শুরু করার আগে সেগুলিকে অ্যাড্রেসিং স্পেসে প্রি-লোড করছে। ভবিষ্যদ্বাণীমূলক প্রযুক্তির সাহায্যে ("প্রিফেচ" বা "সুপারফেচ" নামে পরিচিত), এটি আপনার সবচেয়ে বেশি ব্যবহার করা প্রোগ্রামগুলি নিয়ে গেছে এবং সেগুলিকে আপনার র‍্যামে থাপ্পড় দিয়েছে, আপনি এটি সম্পর্কে না জেনেই৷ RAM অপ্টিমাইজেশান এই ক্যাশে করা মেমরি থেকে মুক্তি পাবে, যা সত্যিই আপনার কর্মক্ষমতার উপর কোন প্রভাব ফেলবে না, যেহেতু আপনার মেমরি পূর্ণ হয়েছে তা নির্ধারণ করার পরে উইন্ডোজ এটি ইতিমধ্যেই করে ফেলত। এটি দুটি উপায়ে এটি করে:এটি হয় উইন্ডোজকে তার সমস্ত চলমান প্রোগ্রামগুলিকে পৃষ্ঠা ফাইলটি ব্যবহার করতে বাধ্য করতে বলে (যা পথ ধীরগতিতে), অথবা এটি আপনার বাকি র‍্যামকে কমিয়ে দেয় যাতে উইন্ডোজ ক্যাশে ফ্লাশ করে এবং তারপর তার আসল আকারে সঙ্কুচিত হয়৷

উইন্ডোজে RAM অপ্টিমাইজেশনের প্রয়োজন নেই। এখানে কেন

ঠিক SSD অপ্টিমাইজেশানের মত, RAM অপ্টিমাইজেশান কেবল অপ্রয়োজনীয়। এবং ঠিক যেমন SSD অপ্টিমাইজেশান, এটাও পাল্টা-উৎপাদনশীল হতে পারে, কারণ…

এটি এমনকি আপনার কম্পিউটারকেও ধীর করে দিতে পারে

আপনি সঠিকভাবে যে পড়া. RAM অপ্টিমাইজেশান আসলে এটি সমাধান করার চেয়ে আরও বেশি সমস্যা তৈরি করতে পারে। আমাকে ব্যাখ্যা করার অনুমতি দিন:আপনার সর্বাধিক ব্যবহৃত প্রোগ্রামগুলিকে আপনার স্ক্রিনে দেখার আগে মেমরিতে লোড হওয়া দরকার। একটি জিনিস এবং অন্য জিনিসের মধ্যে বিলম্ব হল সেই বিরক্তির কারণ যা আপনাকে তাদের জন্য অপেক্ষা করতে হবে। অবশ্যই, আপনার হার্ড ড্রাইভ এটিকে আরও ধীর করতে সাহায্য করে। কিন্তু এই মুহূর্তে, আমরা RAM মেমরিতে ফোকাস করছি, ফিজিক্যাল স্টোরেজ নয়।

আপনি যদি অপ্টিমাইজেশান চালান, আপনি আসলে যা ব্যবহার করছেন তার উপর কোন প্রভাব ছাড়াই আপনি ক্যাশে করা RAM মুছে ফেলবেন। উইন্ডোজ ভিস্তা এবং তার উপরে, সম্পূর্ণ RAM ভাল RAM। এটি RAM এর ভালো ব্যবহার। আপনি যদি উইন্ডোজ 7 ব্যবহার করেন, আপনি আসলে কর্মক্ষেত্রে ক্যাশিং প্রক্রিয়া দেখতে পারেন:

উইন্ডোজে RAM অপ্টিমাইজেশনের প্রয়োজন নেই। এখানে কেন

এটি টাস্ক ম্যানেজারের "পারফরম্যান্স" ট্যাবে আমার কম্পিউটারের শারীরিক মেমরির বিবরণ। লক্ষ্য করুন কিভাবে আমার কাছে মাত্র 5 এমবি ফ্রি র‍্যাম আছে। যাইহোক, Windows 7 এবং নতুন সংস্করণগুলি আপনাকে আপনার আসল RAM ব্যবহার দেখায়। ভিস্তা এটি করেনি, যার ফলে বেশিরভাগ RAM কেন ব্যবহার করা হচ্ছে তা নিয়ে অনেক বিভ্রান্তি তৈরি হয়েছিল। যদি আমি এখনই একটি RAM অপ্টিমাইজেশান টুল ব্যবহার করি, তাহলে Chrome এর মতো প্রোগ্রামগুলি দ্রুত লোড হবে না৷

উপসংহার?

যদি আপনার কম্পিউটার ধীরগতিতে কাজ করে এবং সক্রিয়ভাবে সাথে টন র‍্যাম দখল করে চলমান অ্যাপ্লিকেশন (অন্য কথায়, এটিতে কিছু ক্যাশ করার জন্য কোন জায়গা নেই), তারপর আপনার স্থানীয় কম্পিউটার হার্ডওয়্যার স্টোরে যান এবং নিজেকে একটি RAM আপগ্রেড করুন। অপ্টিমাইজেশান কেবল কিছুই করবে না (বা খারাপ, এটি কেবল আপনার ওএসকে ক্লান্ত করবে)। একটি মন্তব্য টাইপ করে আপনি কি মনে করেন তা আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:BigStockPhoto থেকে হ্যান্ড হোল্ডিং ডিডিআর মেমরি


  1. কেন ফুবো উইন্ডোজ 10 এ কাজ করছে না?

  2. ব্লুটুথ উইন্ডোজ 10 এ কাজ করছে না? এখানে শীর্ষ 5 সংশোধন করা হয়েছে

  3. ইউএসবি পোর্ট Windows 10 এ কাজ করছে না! এটি কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে!

  4. টাস্ক ম্যানেজার উইন্ডোজ 11 এ কাজ করছে না? এখানে ঠিক আছে!