কম্পিউটার

উইন্ডোজ হ্যালো কি:শুরু করার জন্য আপনার যা কিছু দরকার

উইন্ডোজ সাইন-ইন করার একই বিরক্তিকর, পুরানো উপায়ে ক্লান্ত? সৌভাগ্যক্রমে, আমরা দীর্ঘদিন ধরে এটি করার জন্য একটি বিকল্প পদ্ধতি পেয়েছি। উইন্ডোজ হ্যালো নামে পরিচিত, আপনি কোনো ঝামেলা ছাড়াই আপনার উইন্ডোজে সাইন ইন করতে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন। শুরু করার জন্য আপনার যা দরকার তা এখানে।

উইন্ডোজ হ্যালো কি?

উইন্ডোজ হ্যালো হল পিন, ফেসিয়াল রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্টের সাহায্যে উইন্ডোজ কম্পিউটারে সাইন ইন করার একটি উপায়। 2015 সালে প্রথম চালু করা হয়েছিল, এই পদ্ধতিটি ব্যবহারকারীদের বিল্ট-ইন ক্যামেরা এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করে লগইন করার সহজতার জন্য বিখ্যাত হয়ে উঠেছে।

যেমন মাইক্রোসফ্ট এটি তাদের ব্লগে রাখে:

আপনার পিসিতে উইন্ডোজ হ্যালো কিভাবে সেট আপ করবেন?

আপনার পিসিতে উইন্ডোজ হ্যালো সক্ষম বা সেট আপ করতে, আপনাকে প্রথমে আপনার ডিভাইসে একটি পিন প্রয়োগ করতে হবে, যা আপনার পিসিকে উইন্ডোজ হ্যালোর সাথে সামঞ্জস্যপূর্ণ করে তোলে। তারপরে আপনি এই পিনটি আপনার Microsoft অ্যাকাউন্টে বা ভৌত জগতে নিরাপদ কোথাও সংরক্ষণ করতে পারেন, বলুন, একটি সহজ নোটপ্যাড৷

আপনি কীভাবে আপনার পিসিতে উইন্ডোজ হ্যালো সেট আপ করতে পারেন তা এখানে:

  1. S এ যান টার্ট মেনু অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. অ্যাকাউন্ট> সাইন-ইন বিকল্প-এ যান .
  3. সাইন ইন করার উপায় এর অধীনে আপনি আপনার উইন্ডোজে লগ ইন করার বিভিন্ন পদ্ধতি দেখতে পাবেন।

উইন্ডোজ হ্যালো কি:শুরু করার জন্য আপনার যা কিছু দরকার

এর মধ্যে ফেসিয়াল রিকগনিশন, ফিঙ্গারপ্রিন্ট রিকগনিশন এবং পিন হল উইন্ডোজ হ্যালোতে প্রাসঙ্গিক পদ্ধতি যা আমরা উইন্ডোজ সিস্টেমে সাইন ইন করার জন্য নির্ভর করতে পারি।

একটি পিন সেট আপ করা হচ্ছে

আসুন প্রথমে শিখি কিভাবে একটি পিন সেট আপ করতে হয়। PIN প্রসারিত করুন নিচের দিকের তীরটিতে ক্লিক করে ট্যাব, এবং সেট আপ এ ক্লিক করুন . আপনি যদি আপনার উইন্ডোজ কম্পিউটারের জন্য একটি পাসওয়ার্ড সেট আপ করেন, তাহলে পাসওয়ার্ডের জন্য জিজ্ঞাসা করা একটি নতুন ডায়ালগ বক্স পপ আপ হবে। আপনার লগইন পাসওয়ার্ড লিখুন এবং Enter চাপুন .

এখন পরবর্তী ডায়ালগ বক্সে, একটি শক্তিশালী পিন লিখুন এবং নিশ্চিত করুন এবং ঠিক আছে চাপুন . আপনি এটি করার সাথে সাথে একটি নতুন ডায়ালগ বক্স পপ আপ হবে। তারপরে আপনাকে আপনার Microsoft স্কুল বা কাজের অ্যাকাউন্ট যাচাই করতে বলা হবে। এটি করুন এবং আপনার অ্যাকাউন্ট সফলভাবে সেট আপ করা হবে৷

একটি আঙ্গুলের ছাপের মাধ্যমে লগ ইন করা

আপনি Windows Hello এর মাধ্যমে একটি ফিঙ্গারপ্রিন্ট লগইনও তৈরি করতে পারেন। এর জন্য, আপনার যদিও একটি কঠিন ফিঙ্গারপ্রিন্ট সেন্স রিডার প্রয়োজন। আপনি যে আছে যদি আপনি সব প্রস্তুত. আপনি উপরে যেভাবে পিন সেট আপ করেন তার অনুরূপ, আপনার অ্যাকাউন্টে সাইন-ইন মেনুতে যান সেটিংস এবং সেখান থেকে নিচের ধাপগুলো অনুসরণ করুন। এখানে কিভাবে:

  1. আঙুলের ছাপ শনাক্তকরণ-এ ক্লিক করুন ট্যাব এটি প্রসারিত হলে, সেট আপ এ ক্লিক করুন৷ .
  2. Windows Hello সেট আপে, শুরু করুন এ ক্লিক করুন .
  3. উইন্ডোজ নিরাপত্তা-এ ডায়ালগ বক্সে, যাচাইয়ের জন্য আগে সেট আপ করা পিনটি লিখুন৷
  4. এখন সেন্সরে আপনার আঙুল রাখুন। সেটআপ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত এটি বারবার করুন৷
  5. পরবর্তী এ ক্লিক করুন আপনার আঙুলের জন্য বিভিন্ন কোণ পেতে।
  6. আপনার আঙ্গুলের ছাপ কয়েক মিনিটের মধ্যে সেট আপ করা হবে৷ অবশেষে, বন্ধ এ ক্লিক করুন .

ফেসিয়াল রিকগনিশন সেট আপ করুন

সর্বশেষ কিন্তু অন্তত নয়, আপনার কাছে Windows Hello এর ফেসিয়াল রিকগনিশন ফিচার আছে। এটি কাজ করার জন্য, আপনাকে ইনফ্রারেড ইমেজিং (IR) এর জন্য একটি বিশেষ ক্যামেরা কাস্টমাইজ করতে হবে।

আবার, এটি সেট আপ করতে, আপনাকে সাইন-ইন বিকল্পগুলিতে যেতে হবে যেমন আমরা উপরে করেছি। একবার আপনি সেখানে গেলে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • ফেসিয়াল রিকগনিশন প্রসারিত করুন বিকল্প এবং সেট আপ এ ক্লিক করুন .
  • শুরু করুন-এ ক্লিক করুন ফেসিয়াল রিকগনিশন সেট আপ হওয়ার জন্য।
  • ক্যামেরা যখন আপনার মুখ স্ক্যান করা শুরু করে তখন সরাসরি তাকান৷
  • অবশেষে, বন্ধ এ ক্লিক করুন .

এটাই. পরের বার যখন আপনি আপনার পিসি চালু করবেন বা ঘুম থেকে জেগে উঠবেন তখন আপনার পিসি এখন ফেসিয়াল রিকগনিশন খুঁজবে৷

উইন্ডোজ হ্যালো সরান

আপনি সহজেই আপনার উইন্ডোজ হ্যালো লগ-ইন মুছে ফেলতে পারেন। আপনার ব্যবহার করা প্রাসঙ্গিক Windows Hello পদ্ধতিতে শুধু ক্লিক করুন এবং Remove এ ক্লিক করুন . এটি করুন, এবং Windows Hello লগইন সেটিংস আপনার Windows থেকে সরানো হবে।

Windows Hello সম্বন্ধে সমস্ত কিছু

আমরা আশা করি এই সংক্ষিপ্ত নির্দেশিকা আপনাকে Windows Hello এর সাথে পরিচিত হতে সাহায্য করেছে। আপনি যদি এমন কাউকে বা চেনেন যার পাসওয়ার্ড মনে রাখতে বা ডিল করতে সমস্যা হয়, তাহলে Windows Hello আপনি যা খুঁজছেন তা হল:সাধারণ পাসওয়ার্ড-ভিত্তিক সাইন-ইনগুলির জন্য একটি সহজ এবং নিরাপদ বিকল্প৷


  1. রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

  2. উইন্ডোজ রেজিস্ট্রি কি:আপনার যা কিছু জানা দরকার

  3. Windows সার্চ ইনডেক্স কি এবং কেন আপনার এটি প্রয়োজন 

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার