কম্পিউটার

উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

টাস্ক ম্যানেজার হল একটি উইন্ডোজ প্রোগ্রাম যা আপনাকে আপনার উইন্ডোজ কম্পিউটারে চলমান বিভিন্ন প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন দেখতে এবং পরিচালনা করতে দেয়। মজার বিষয় হল, বেশিরভাগ লোকের জন্য, টাস্ক ম্যানেজারের সাথে তাদের প্রথম মুখোমুখি হয় যখন তাদের পিসিতে কিছু বন্ধ হয়ে যায় এবং তারা একটি হ্যাংড আপ সিস্টেমের সাথে শেষ হয়। প্রকৃতপক্ষে, বেশিরভাগ লোকেরা টাস্ক ম্যানেজারের ব্যবহারকে এটিই মনে করে:অনিয়ন্ত্রিত প্রোগ্রামগুলি বন্ধ করার একটি উপায়৷

যদিও এটি আংশিকভাবে সত্য, যেহেতু টাস্ক ম্যানেজার প্রকৃতপক্ষে যেকোনো উইন্ডোজ প্রোগ্রাম বন্ধ করার একটি ভাল উপায়, এটি তার একমাত্র উপযোগিতা নয়। যাইহোক, আমরা টাস্ক ম্যানেজার ব্যবহার করার সূক্ষ্ম-কষ্টে নামার আগে, আসুন দেখি কিভাবে আপনি এটি প্রথম স্থানে চালু করতে পারেন।

কিভাবে টাস্ক ম্যানেজার খুলবেন?

আপনার উইন্ডোজ কম্পিউটারে টাস্ক ম্যানেজার চালু করার বিভিন্ন উপায় রয়েছে। আসলে অনেক, যে অতীতে আমরা এটি করার জন্য একটি সম্পূর্ণ নিবন্ধ উৎসর্গ করেছি।

এখানে, যদিও, আমরা টাস্ক ম্যানেজার চালু করার সহজ পদ্ধতিগুলিতে ফোকাস করব। আমরা প্রথমে দেখব কিভাবে আপনি সফলভাবে একটি সাধারণ কীবোর্ড শর্টকাট দিয়ে টাস্ক ম্যাঞ্জার খুলতে পারেন। এখানে কিভাবে:

Ctrl + Alt + Delete টিপুন একসাথে কী এবং একটি নতুন উইন্ডো খুলবে। এটিকে উইন্ডোজ সিকিউরিটি স্ক্রিন/পৃষ্ঠা বলা হয়। সেখানে, আপনি খেলার জন্য বিভিন্ন বিকল্প বা বোতাম দেখতে পাবেন; টাস্ক ম্যানেজারও থাকবেন।

আপনি টাস্ক ম্যানেজারে ক্লিক করার সাথে সাথেই টাস্ক ম্যানেজারের উইন্ডো চালু হবে।

যদি, কোনো কারণে, এই পদ্ধতিটি কাজ না করে, তাহলে আপনি উইন্ডোজ স্টার্ট মেনু অনুসন্ধান বারে নির্ভর করতে পারেন। এখানে কিভাবে:

  1. স্টার্ট মেনু-এ যান সার্চ বারে, 'টাস্ক ম্যানেজার' টাইপ করুন এবং সেরা ম্যাচ নির্বাচন করুন।
  2. টাস্ক ম্যানেজার চালু করা হবে৷

একটি বিরল সুযোগে, যদি আপনি প্রথমবার টাস্ক ম্যানেজার ব্যবহার করছেন, তাহলে আপনি হয়তো টাস্ক ম্যানেজারের সহজ, কমপ্যাক্ট সংস্করণটি দেখতে পাচ্ছেন। আরো বিশদ বিবরণ -এ ক্লিক করুন৷ সম্পূর্ণ টাস্ক ম্যানেজার দেখতে।

উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

টাস্ক ম্যানেজার থেকে সবচেয়ে বেশি ব্যবহার করা

উপরে দেখানো হিসাবে, আপনি যখন আরো বিশদ বিবরণ এ ক্লিক করেন ব্যাকগ্রাউন্ড প্রসেস, পারফরম্যান্স, অ্যাপের ইতিহাস এবং আরও অনেক কিছুর গুরুত্বপূর্ণ তথ্য সহ আপনাকে একটি ভিন্ন স্ক্রিনে নিয়ে যাওয়া হবে।

আসুন আমরা টাস্ক ম্যানেজারের সাথে আপনি করতে পারেন এমন সব মজার জিনিস দেখি।

1. প্রসেস ট্যাবের ভিতরে ডাইভিং (বা কিভাবে টাস্ক ম্যানেজার দিয়ে প্রসেস মেল করা যায়)

টাস্ক ম্যানেজারের প্রক্রিয়া বিভাগটি এটিকে কুখ্যাত করে তোলে। সংক্ষেপে, এখান থেকে আপনি আপনার পিসিতে চলমান সমস্ত প্রক্রিয়াগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ পাবেন-বড় বা ছোট-কিন্তু সেগুলি বন্ধ করার ক্ষমতাও পাবেন। এখানে কিভাবে:

  1. আপনি একবার প্রক্রিয়া এ গেলে ট্যাবে, আপনি যে প্রক্রিয়াটি বন্ধ করতে চান তা নির্বাচন করুন।
  2. তারপর এন্ড টাস্ক এ ক্লিক করুন .

উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

যত তাড়াতাড়ি আপনি এটি করবেন, সেই নির্দিষ্ট প্রক্রিয়াটি বন্ধ হয়ে যাবে। উপরে বর্ণিত দুটি ফাংশন ছাড়াও, টাস্ক ম্যানেজার আপনাকে নতুন টাস্ক চালু করতে সাহায্য করতে পারে।

  • ফাইল -এ ক্লিক করুন উপরে থেকে বিকল্প এবং নতুন কাজ চালান নির্বাচন করুন .
  • একটি নতুন ডায়ালগ বক্স খুলবে; আপনি যে টাস্কটি চালু করতে চান সেটি লিখুন এবং এন্টার করুন . উদাহরণস্বরূপ, আমি 'কন্ট্রোল প্যানেল' টাইপ করব এবং ঠিক আছে .

উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

আমি এটি করার সাথে সাথেই কন্ট্রোল প্যানেল চালু হবে। আপনি অন্যান্য ধরনের প্রক্রিয়া খোলার জন্য একই প্রক্রিয়া অনুসরণ করতে পারেন।

2. পারফরম্যান্স ট্যাব

কার্যক্ষমতা ট্যাবটি প্রক্রিয়া ট্যাবের ঠিক পাশেই রয়েছে। যখন আপনি এটিতে ক্লিক করেন তখন আপনি দেখতে পাবেন এটি যা করে তা হল আপনার পিসিতে সমস্ত সম্পর্কিত হার্ডওয়্যারের তথ্য সম্পর্কে।

সেটা সিপিইউ, ডিস্ক বা এমনকি আপনার রাউটারই হোক, পারফরমেন্স ট্যাব তাদের সকলের উপর নজর রাখে।

উদাহরণস্বরূপ, যখন আপনি CPU এ ক্লিক করেন , আপনি তথ্যের একটি ব্যারেজ দেখতে পাবেন যা, প্রথম দেখায়, এমনকি কিছুটা অপ্রতিরোধ্য বলে মনে হতে পারে। আসুন দ্রুত সেগুলোর ওপরে যাই।

উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

ব্যবহার: এটি একটি গ্রাফ যা গ্রাফ থেকে CPU কার্যকলাপ দেখিয়ে আপনার PC এর সামগ্রিক ব্যবহারকে নির্দেশ করে৷

প্রক্রিয়া: আপনার পিসিতে চলমান সমস্ত প্রক্রিয়া দেখায়। আপনি দেখতে পাচ্ছেন, আমার পিসি এখন 95টি প্রসেস চালাচ্ছে!

আপ টাইম: শেষ রিস্টার্টের পর থেকে এই কম্পিউটারটি চালানোর মোট সময়। তাই আমার পিসি 2 ঘন্টা 24 মিনিট 12 সেকেন্ড ধরে চলছে।

গতি: আপনার কম্পিউটার এখন যে গতিতে কাজ করছে তা দেখায়৷

থ্রেড: একটি থ্রেড প্রক্রিয়াকরণের ক্ষুদ্রতম একক যা একটি অপারেটিং সিস্টেমে করা যেতে পারে। এটি বর্তমানে আপনার পিসিতে চলমান এই ধরনের থ্রেডের সংখ্যা দেখায়।

হ্যান্ডেল: একটি হ্যান্ডেল মূলত একটি পয়েন্টার যা একটি সংস্থানকে নির্দেশ করে যা একটি প্রোগ্রাম পরে অ্যাক্সেস করতে পারে। আমাদের ক্ষেত্রে, আপনি দেখতে পাচ্ছেন, এখানে 46815টি ভিন্ন হ্যান্ডেল রয়েছে!

আর বাকিটা আপনার পিসি সম্পর্কে সাধারণ পরিসংখ্যানগত তথ্য। এটির মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত করে:

বেস গতি: আপনার CPU-এর প্রক্রিয়াকরণ গতির উপরের সীমা নির্দেশ করে।  

সকেট: একটি সকেট হল যা আপনার CPU এর প্রক্রিয়াকরণ ইউনিটকে একটি মাদারবোর্ডের সাথে সংযুক্ত করে। আমার কম্পিউটারে শুধুমাত্র একটি সকেট আছে।

কোর: সংক্ষেপে, একটি কোর হল আপনার CPU চিপের প্রক্রিয়া ইউনিট। আগের দিনগুলিতে, একটি সিপিইউতে শুধুমাত্র একক কোর ছিল। আজকাল, যাইহোক, সিপিইউ এমনকি 32 কোরের সাথে আসে।

লজিক্যাল প্রসেসর: এটি আপনার CPU দ্বারা অনুভূত কোরের সংখ্যা। এটি শারীরিক কোর এবং থ্রেডের সংখ্যার একটি পণ্য।

ভার্চুয়ালাইজেশন: ভার্চুয়ালাইজেশন হল একটি সিপিইউ চালানোর প্রক্রিয়া যাতে একাধিক সিপিইউ চলছে।

একইভাবে, মেমরি, ডিস্ক এবং ইথারনেট বিভাগগুলি আপনাকে তাদের মধ্যে থাকা সংশ্লিষ্ট তথ্যের একটি সূত্র দেয়৷

3. অ্যাপ ইতিহাস

অ্যাপ ইতিহাস ট্যাব আপনার বর্তমান ব্যবহারকারী অ্যাকাউন্টে সম্পদের ব্যবহার সম্পর্কে আপনাকে সংক্ষিপ্ত করে। আপনি নীচে দেখতে পাচ্ছেন, এটি আমাকে 14/2/2022 থেকে সম্পদ ব্যবহারের প্রতিবেদন দিচ্ছে।

উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

4. স্টার্টআপ

স্টার্টআপ বিভাগ আপনাকে অ্যাপগুলির একটি তালিকা দেয় যা আপনি যখন আপনার কম্পিউটার খুলবেন তখন স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। এটি এই অ্যাপস সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যও দেয়। অ্যাপ নির্মাতার নাম, এর স্ট্যাটাস (যেমন, সক্ষম বা অক্ষম) এবং স্টার্টআপ প্রভাবের মতো জিনিস।

তদ্ব্যতীত, বিপরীতভাবে, আপনি যে অ্যাপগুলি চালু করতে চান তা চালু বা নিষ্ক্রিয় করতে পারেন। শুধু ডান-ক্লিক করুন একটি নির্দিষ্ট অ্যাপে এবং তারপর সক্ষম নির্বাচন করুন৷ (বা অক্ষম করুন )।

উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

5. ব্যবহারকারীরা

ব্যবহারকারী ট্যাব, এর নাম অনুসারে, আপনার পিসিতে সাইন ইন করা বিভিন্ন ব্যবহারকারীদের সম্পর্কে আপনাকে দেখায়। আমার ক্ষেত্রে, এই পিসিতে শুধুমাত্র একটি একক ব্যবহারকারীর অ্যাকাউন্ট রয়েছে, যা নীচের স্ক্রিনশট দ্বারা প্রদর্শিত হয়েছে। আপনি যখন একটি নির্দিষ্ট ব্যবহারকারীর উপর ক্লিক করেন, তখন আপনি CPU, মেমরি, ডিস্ক এবং নেটওয়ার্কের ডেটা সহ তাদের ভিতরে চলমান সমস্ত প্রক্রিয়া দেখতে পাবেন৷

উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

6. বিস্তারিত

বিশদ ট্যাব হল আপনার কম্পিউটারে থাকা সমস্ত প্রক্রিয়াগুলির একটি ব্যাপক ওভারভিউ। এতে স্ট্যাটাস, মেমরি দখল করা থেকে শুরু করে স্থাপত্য, যেখানে সিস্টেমটি চলছে, এমনকি বর্ণনা সহ সবকিছুই অন্তর্ভুক্ত।

উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

7. পরিষেবাগুলি

Windows পরিষেবাগুলি হল এমন অ্যাপ্লিকেশন যেগুলি ব্যাকগ্রাউন্ডে চালিত হয়, যা আপনার কম্পিউটারের মসৃণ চালনাকে সমর্থন করে৷ পরিষেবা ট্যাব থেকে, আপনি তাই পর্দার আড়ালে আপনার পিসিতে চলমান সমস্ত প্রোগ্রামগুলির একটি ভাল আভাস পাবেন৷

উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

টাস্ক ম্যানেজার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

আপনি দেখতে পাচ্ছেন, টাস্ক ম্যানেজার আপনার উইন্ডোজে চলমান অ্যাপ্লিকেশন এবং প্রক্রিয়াগুলিকে নজর রাখতে এবং নিয়ন্ত্রণ করার জন্য একটি সহজ টুল। তবে আপনাকেও সতর্ক থাকতে হবে। ভুল প্রক্রিয়ার সঙ্গে হস্তক্ষেপ; সিস্টেম ক্রিটিক্যালগুলি, উদাহরণস্বরূপ, আপনার সিস্টেমের মসৃণ কার্যকারিতা বিশৃঙ্খল করার সবচেয়ে নিশ্চিত উপায়৷


  1. উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজারে শেষ BIOS সময় কি?

  2. স্মার্ট ডিসপ্লেগুলি কী এবং আপনি সেগুলি দিয়ে কী করতে পারেন

  3. উইন্ডোজ ট্রাবলশুটার কি, এবং কিভাবে আপনি এর থেকে সর্বোচ্চ সুবিধা পেতে পারেন

  4. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?