কম্পিউটার

সতর্কতা:5টি ভুল যা আপনার ব্রাউজার সেটআপকে নষ্ট করে দেবে

আপনার ব্রাউজার সেটআপ একটি ভঙ্গুর জিনিস. একটি "ওহো" মুহূর্ত এবং আপনাকে এটিকে বিদায় জানাতে হবে। এটি আপনার সাথে ঘটতে দেবেন না।

আপনার ব্রাউজার সেট আপ করা হচ্ছে ঠিক তাই বেশ কয়েকটি পরীক্ষা এবং মিথ্যা শুরু জড়িত। একবার আপনি এটি করেছেন, আপনি এটিকে নষ্ট করতে চান না। কিন্তু এটা তুমি যারা কিছু ধূর্ত ভুল প্রতিশ্রুতি দ্বারা এটি জগাখিচুড়ি করতে পারে. করবেন না!

নিম্নলিখিত ফাঁদগুলি এড়িয়ে চলুন এবং আপনার ব্রাউজার দীর্ঘ, দীর্ঘ সময়ের জন্য ভাল আকারে থাকবে।

আপনার ব্রাউজার ডেটা এবং সেটিংস ব্যাক আপ না করা

ম্যালওয়্যার সংক্রমণ এবং সিস্টেম ক্র্যাশ অপ্রত্যাশিত। তারা আপনার ব্রাউজারকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং এর ডেটা এবং সেটিংস অপসারণযোগ্য করে তুলতে পারে।

একটি নতুন ইনস্টলেশনের মাধ্যমে, আপনি আপনার ব্রাউজারটি ফিরে পেতে পারেন, তবে কাস্টমাইজড সেটআপ নয় যেটিতে আপনি এত সময় ব্যয় করেছেন৷ বুদ্ধিমান থাকুন এবং এই ধরনের একটি আকস্মিক পরিস্থিতির জন্য প্রস্তুত থাকুন।

আপনাকে যা করতে হবে তা হল আপনার ব্রাউজারের সিঙ্ক বৈশিষ্ট্যের সুবিধা নেওয়া৷ এটি আপনার ব্রাউজার পছন্দগুলি ব্যাক আপ করে—আপনার বুকমার্ক থেকে আপনার অ্যাড-অনগুলিতে—একটি বাহ্যিক সার্ভারে৷

সতর্কতা:5টি ভুল যা আপনার ব্রাউজার সেটআপকে নষ্ট করে দেবে

আপনার ব্রাউজার সেটিংস অন্য কোথাও সংরক্ষণ করা তাজা ইনস্টলেশনগুলিকে চাপমুক্ত করে তোলে। এমনকি যদি আপনাকে আপনার ব্রাউজারটি পুনরায় ইনস্টল করতে হয়, আপনাকে এটিকে স্ক্র্যাচ থেকে কাস্টমাইজ করতে বা এর ডেটা পুনরুদ্ধার করতে সময় ব্যয় করতে হবে না। শুধু আপনার সিঙ্ক অ্যাকাউন্টে লগ ইন করুন এবং এটি সব ফিরে আসে৷

সিঙ্ক সক্ষম করে, আপনি আপনার পছন্দগুলি আপনার সাথে সর্বত্র এবং আপনার সমস্ত ডিভাইসে বহন করতে পারেন৷

Chrome-এ: সেটিংস> সাইন ইন এর মাধ্যমে আপনার Google অ্যাকাউন্টে আপনার সেটআপ সিঙ্ক করুন .

সতর্কতা:5টি ভুল যা আপনার ব্রাউজার সেটআপকে নষ্ট করে দেবে

ফায়ারফক্সে: ফায়ারফক্সে সিঙ্ক সক্ষম করতে, আপনাকে বিকল্প> সিঙ্ক এর মাধ্যমে একটি ফায়ারফক্স অ্যাকাউন্ট সেট আপ করতে হবে .

সতর্কতা:5টি ভুল যা আপনার ব্রাউজার সেটআপকে নষ্ট করে দেবে

এই উভয় ব্রাউজারে, আপনি কোন তথ্য (বুকমার্ক, অ্যাপস, ইতিহাস, ইত্যাদি) ব্যাক আপ করতে চান তা চয়ন করতে পারেন৷ সিঙ্ক সক্ষম করা একটি এককালীন জিনিস৷ , এবং আমরা আপনাকে আজ এটি করার জন্য অনুরোধ করছি।

আপনার ব্রাউজারকে অরক্ষিত রাখা

কারো সাথে ডেস্কটপ শেয়ার করা বা তাদের আপনার ব্রাউজার ব্যবহার করার অনুমতি দেওয়া ঝুঁকিপূর্ণ যদি না আপনার কোনো ধরনের সুরক্ষা থাকে। অভিপ্রায় বা দুর্ঘটনার মাধ্যমে, বলেছেন যে ব্যক্তি আপনার ব্রাউজার ডেটা মুছে ফেলতে পারে এবং এর সেটিংসে বিশৃঙ্খলা করতে পারে। আপনি কিভাবে এই ধরনের ঘটনা এড়াতে পারেন তা এখানে।

একটি ব্রাউজার পাসওয়ার্ড সেট আপ করুন

Chrome এর অন্তর্নির্মিত প্রোফাইল লক বৈশিষ্ট্যটি আর উপলব্ধ নেই৷ ক্রোম ব্যবহারকারীদের লকপিডব্লিউ [আর উপলভ্য নয়]-এর মতো তৃতীয় পক্ষের এক্সটেনশনের জন্য মীমাংসা করতে হবে।

ফায়ারফক্সকে পাসওয়ার্ড-সুরক্ষা করতে, বিকল্প> নিরাপত্তা> পাসওয়ার্ড-এ নেভিগেট করুন . সেখানে, একবার আপনি একটি মাস্টার পাসওয়ার্ড ব্যবহার করুন চেক করুন৷ , আপনি একটি সেট করার জন্য একটি প্রম্পট পাবেন।

আপনি পাসওয়ার্ড সেট আপ করার পরে, আপনাকে প্রতি সেশনে একবার এটি লিখতে হবে। এই পাসওয়ার্ডটি সুরক্ষিত রাখুন, কারণ এটি রিসেট করতে হলে আপনার সঞ্চিত ওয়েব পাসওয়ার্ড, ব্যক্তিগত কী ইত্যাদি খরচ হবে৷

সতর্কতা:5টি ভুল যা আপনার ব্রাউজার সেটআপকে নষ্ট করে দেবে

অতিথি ব্রাউজিং সক্ষম করুন

সেটিংস> মানুষ এর মাধ্যমে Chrome-এর অতিথি ব্রাউজিং বৈশিষ্ট্য সক্ষম করুন৷ নিচের ছবিতে দেখানো হয়েছে। তারপরে আপনি আপনার কম্পিউটার কারো সাথে শেয়ার করলেও, তারা আপনার ব্রাউজার সেটিংস বা ডেটা অ্যাক্সেস করতে পারবে না৷

সতর্কতা:5টি ভুল যা আপনার ব্রাউজার সেটআপকে নষ্ট করে দেবে

যখন ফায়ারফক্সের কথা আসে, গেস্ট ব্রাউজিং বৈশিষ্ট্যটি শুধুমাত্র অ্যান্ড্রয়েডে উপলব্ধ। ডেস্কটপ সংস্করণের জন্য, আপনাকে একটি অতিথি প্রোফাইলের সাথে কাজ করতে হবে। একটি যেতে প্রস্তুত রাখুন।

সিঙ্কিং/প্ল্যানিং ছাড়াই স্টাফ আমদানি করা

বুকমার্ক এবং পাসওয়ার্ডের মতো আপনার ডেটা সংরক্ষণের জন্য আপনার ব্রাউজার অন্তর্নির্মিত বিকল্পগুলির সাথে আসে৷ আপনি কি এই ফাংশনগুলির জন্য তৃতীয় পক্ষের ডেস্কটপ বা ক্লাউড পরিষেবাগুলি ব্যবহার করেন? যদি হ্যাঁ, সংশ্লিষ্ট বিল্ট-ইন বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করুন। অন্যথায় আপনি অনেক ডুপ্লিকেট ডেটা দিয়ে শেষ করতে পারেন।

উদাহরণস্বরূপ, যদি আপনি Xmarks এবং Google Chrome সিঙ্ক উভয় ব্যবহার করে আপনার বুকমার্কগুলি সিঙ্ক করেন, তাহলে আপনি বুকমার্কগুলির একটি অগোছালো সেটের জন্য আছেন৷ এর কারণ হল Xmarks প্রায়ই Chrome এর বুকমার্ক সিঙ্ক ভেঙে দেয় এবং অবিরাম ডুপ্লিকেট বুকমার্ক তৈরি করে। এই বিশৃঙ্খলা এড়াতে:

Chrome-এ:

  • সেটিংস> সাইন ইন> উন্নত সিঙ্ক সেটিংস-এ যান .
  • কি সিঙ্ক করতে হবে তা বেছে নিন নির্বাচন করুন উপলব্ধ ড্রপ-ডাউন মেনু থেকে।
  • বুকমার্ক থেকে টিক চিহ্ন মুক্ত করুন বিকল্প এখন আপনার বুকমার্কগুলি শুধুমাত্র Xmarks এর মাধ্যমেই সিঙ্ক থাকে৷
সতর্কতা:5টি ভুল যা আপনার ব্রাউজার সেটআপকে নষ্ট করে দেবে

ফায়ারফক্সে , আপনি বিকল্প> সিঙ্ক-এর মাধ্যমে একই টুইক করতে পারেন .

একটি ফাইল বা একটি ভিন্ন ব্রাউজার থেকে ডেটা আমদানি করতে চলেছেন? প্রথমে ব্রাউজারে আগে থেকে যা আছে তার স্টক নিন, এবং আর প্রয়োজন নেই এমন কোনো ডেটা পরিষ্কার করুন৷ সম্ভব হলে বেছে বেছে ডেটা আমদানি করুন। এইভাবে আপনাকে ডুপ্লিকেট ডেটার জন্য ক্রস-চেক করার সময় নষ্ট করতে হবে না।

সিঙ্ক পাসওয়ার্ডের ব্যাক আপ নেওয়া হচ্ছে না

ক্রোম এবং ফায়ারফক্সে সিঙ্ক বিকল্পগুলি আপনার ডিজিটাল জীবনকে অনেক সহজ করে তুলবে৷ তবে সাবধান। আপনি যদি একজন "সিরিয়াল পাসওয়ার্ড ভুলে যাওয়া" হন তবে আপনি একটি সমস্যায় পড়তে পারেন। একটি অপরিবর্তনীয় সিঙ্ক পাসওয়ার্ড মানে ব্রাউজার সিঙ্ক ডেটা হারিয়ে যাওয়া৷ আপনার ব্রাউজার পছন্দ এবং কাস্টমাইজেশন ভাল জন্য চলে গেছে যদি না আপনি তাদের একটি ক্লাউড পরিষেবাতে ব্যাক আপ করেছেন৷

আপনার কাছে Chrome এবং Firefox উভয় ক্ষেত্রেই সিঙ্ক রিসেট করার বিকল্প আছে। কিন্তু এটি নিরাপত্তার কারণে সার্ভার থেকে আপনার ডেটা মুছে দেয়। স্থানীয় ব্রাউজিং ডেটা অক্ষত থাকে এবং আপনি একটি নতুন পাসওয়ার্ড সেট করার পরে এটি আবার সিঙ্ক করতে পারেন। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

Chrome-এ: Google ড্যাশবোর্ড থেকে

সতর্কতা:5টি ভুল যা আপনার ব্রাউজার সেটআপকে নষ্ট করে দেবে

ফায়ারফক্সে: পাসওয়ার্ড ভুলে গেছেন? এর মাধ্যমে Firefox সাইন ইন-এ পৃষ্ঠা।

সতর্কতা:5টি ভুল যা আপনার ব্রাউজার সেটআপকে নষ্ট করে দেবে

এই পদ্ধতিটি তখনই সহায়ক যদি আপনি আপনার ব্রাউজারের ইতিহাস সাফ না করেন, কোনো সেটিংস ডিফল্টে পুনরুদ্ধার না করেন, বা আপনার বুকমার্কগুলিকে চারপাশে সরান৷ যাই হোক না কেন, একটি নিরাপদ স্থানে সিঙ্ক পাসওয়ার্ড সংরক্ষণ করা আপনার অনেক মাথা ব্যাথা বাঁচাতে পারে।

ডিফল্ট পুনরুদ্ধার করা

ডিফল্টে ব্রাউজার সেটিংস পুনরুদ্ধার করা আপনার করা যেকোনো পরীক্ষামূলক পরিবর্তন রোল ব্যাক করার একটি দ্রুত উপায়। এটি অপব্যবহারকারী প্লাগইনগুলির কারণে সৃষ্ট সমস্যাগুলিও ঠিক করতে পারে৷

ধরা হল যে আপনি রিসেট বৈশিষ্ট্যটি বেছে বেছে ব্যবহার করতে পারবেন না। এটি এমনকি সেটিংসকেও প্রভাবিত করে যা আপনি রাখতে চান। এই কারণেই আমরা আপনাকে এই পদ্ধতিটি শুধুমাত্র শেষ অবলম্বন হিসাবে ব্যবহার করার পরামর্শ দিই৷

আপনি যদি হয় নিশ্চিত আপনি আপনার ব্রাউজার প্রোফাইল রিসেট করতে চান, এখানে আপনি কিভাবে করতে পারেন:

Chrome-এ: সেটিংস-এ নেভিগেট করুন , এবং উন্নত সেটিংস দেখান-এ ক্লিক করুন . রিসেট সেটিংস-এর অধীনে , রিসেট সেটিংস-এ ক্লিক করুন বোতাম এটি ক্রোমকে তার আসল সেটিংসে পুনরুদ্ধার করবে৷

সতর্কতা:5টি ভুল যা আপনার ব্রাউজার সেটআপকে নষ্ট করে দেবে

ফায়ারফক্সে: রিসেট বৈশিষ্ট্যটি সহায়তা> সমস্যা সমাধানের তথ্য-এর অধীনে উপলব্ধ . এই বিভাগে নেভিগেট করুন এবং Firefox রিফ্রেশ করুন এ ক্লিক করুন .

সতর্কতা:5টি ভুল যা আপনার ব্রাউজার সেটআপকে নষ্ট করে দেবে

রিসেট ফাংশন ব্রাউজারগুলির মধ্যে পরিবর্তিত হয় এবং একটি ব্রাউজার থেকে অন্য সংস্করণে পরিবর্তিত হয়। আপনি সেই রিসেট বোতামটি চাপলে আপনি কোন তথ্য হারাবেন তা বুঝতে আপনার ব্রাউজারের সহায়তা বিভাগটি পড়ুন৷

আপনার ব্রাউজার রক্ষা করুন

স্ক্র্যাচ থেকে আপনার ব্রাউজার পুনর্নির্মাণ একটি বেদনাদায়ক প্রক্রিয়া, এবং আপনি পারবেন৷ এটি এড়িয়ে চলুন, বেশিরভাগ ক্ষেত্রে যাইহোক। এটিকে দুর্ঘটনার পাশাপাশি এর ব্যবহারকারী(গুলি) থেকে রক্ষা করুন। তারপরে আপনাকে আপনার ডেটা এবং সেটিংস হারানোর বিষয়ে চিন্তা করতে হবে না। যদি কিছু ভুল হয়ে যায়, আপনি সহজে এবং শূন্য চাপের সাথে আপনার ব্রাউজারটিকে তার সেরা অবস্থায় ফিরিয়ে আনতে পারেন।

আমি কয়েকবার গুফ করেছি এবং আমার ব্রাউজার সেটআপ নষ্ট করেছি৷ তোমার আছে? আপনি কোথায় ভুল করেছেন এবং কিভাবে আপনি জিনিসগুলি ঠিক করেছেন? মন্তব্যে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন।


  1. ডিএনএ টেস্টিং কোম্পানি যারা আপনার ডেটা গোপন রাখে

  2. 7 অদ্ভুত আইফোন গ্যাজেট যা আপনার মনকে উড়িয়ে দেবে!

  3. ভিআর হরর গেম যা আপনার প্যান্টকে ভয় দেখাবে

  4. কীভাবে Chrome থেকে আপনার নতুন ব্রাউজারে ব্রাউজার ডেটা রপ্তানি করবেন