কম্পিউটার

উইন্ডোজ প্রশ্নোত্তর:ইউএসবি ড্রাইভ থেকে রাইট সুরক্ষা সরান, প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন, আপডেটের পরে ঝাপসা স্ক্রীন এবং আরও অনেক কিছু... (সপ্তাহ 12)

“Windows বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন”-এর অন্য একটি বিভাগে স্বাগতম, যেখানে আপনি প্রশ্ন জিজ্ঞাসা করেন এবং আমরা আপনার অনুসন্ধানের উত্তর দেওয়ার জন্য একজন Windows প্রযুক্তিবিদ পাই! এটি আমাদের 12 তম সপ্তাহ চলছে, এবং এটি একটি মহাকাব্যিক তিন মাস, প্রতিদিন আমাদের ইনবক্স ভর্তি প্রশ্নগুলির সাথে। আপনি যদি নিজের প্রশ্ন জমা দিতে চান, তাহলে শুধু "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন!"-এ ক্লিক করুন। এই ওয়েবসাইটের যেকোনো পৃষ্ঠার ডানদিকে বোতাম এবং, যদি আপনার প্রশ্নটি বোধগম্য এবং সম্পর্কিত হয়, আমরা আপনার জন্য একটি উত্তর না পাওয়া পর্যন্ত আমরা মধ্যরাতের তেল জ্বালিয়ে রাখি! এখন, এই সপ্তাহের কিছু প্রশ্ন দিয়ে শুরু করা যাক।

প্রশ্ন:যখনই আমি আমার ড্রাইভে একটি CD বা DVD সন্নিবেশ করি, আমি “desktop.ini” নামের একটি ফাইল দেখতে পাই। আমি কি ভাইরাসে আক্রান্ত?

উত্তর:"desktop.ini" ফাইল নিয়ে চিন্তা করবেন না। আপনি যদি লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি দেখতে সক্ষম করে থাকেন তবে আপনি এই ফাইলটি আপনার ডিভিডি ড্রাইভে দেখতে পাবেন। "desktop.ini" ফাইলটি ড্রাইভের জন্য কী ধরনের আইকন প্রদর্শন করতে হবে তা নির্ধারণ করার জন্য তৈরি করা হয়েছে। প্রতিবার আপনি "মাই কম্পিউটার" বা "কম্পিউটার" উইন্ডো খুললে এটি ডিভিডি ড্রাইভকে একটি নির্দিষ্ট সংস্থানের সাথে লিঙ্ক করে। আমাকে বিশ্বাস করবেন না? যখন আমি আমার কম্পিউটারে “desktop.ini” অনুসন্ধান করি তখন আমার ফলাফলগুলি দেখুন:

উইন্ডোজ প্রশ্নোত্তর:ইউএসবি ড্রাইভ থেকে রাইট সুরক্ষা সরান, প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন, আপডেটের পরে ঝাপসা স্ক্রীন এবং আরও অনেক কিছু... (সপ্তাহ 12)

প্রশ্ন:আমি ভিডিও সংকোচনের বিষয়ে এই নিবন্ধটি থেকে পরামর্শ চেষ্টা করেছি, কিন্তু ওয়েবসাইটের মিডিয়া প্লেয়ারে আপলোড করা ভিডিও দেখার পরে আমি ভয়ঙ্কর রেজোলিউশন পাচ্ছি। এটা ঠিক করতে আমি কি করতে পারি?

উত্তর:প্রথমত, নিবন্ধটির পরামর্শটি যথেষ্ট ভাল। নিবন্ধটি এমন একটি পদ্ধতির পরামর্শ দেয় যা ভিডিওটি রেন্ডার করা অ্যালগরিদমকে পরিবর্তন করে, ফ্রেম রেট এবং রেজোলিউশনকে কার্যকরভাবে কমিয়ে দেয় যাতে খুব বেশি মানের ত্যাগ না করা যায়। আমি মনে করি না যে নিবন্ধটি আপনাকে এমন একটি পদ্ধতি দেখায় যা একটি খারাপ রেজোলিউশনে পরিণত হবে। এত কিছুর সাথে, আপনি কোন ভিডিও পরিষেবা ব্যবহার করেন তা আমার জানা দরকার, যেহেতু দুটি সম্ভাবনা রয়েছে:

  • আপনার আপলোড করা ভিডিওটি সংকুচিত না করার জন্য ভিডিও পরিষেবার জন্য আপনার কাছ থেকে পদক্ষেপ নেওয়া প্রয়োজন, বা
  • ভিডিও পরিষেবাটি কেবল সক্ষম নয়৷

যদি পরবর্তীটি সত্য হয় তবে আপনার ফাইলগুলি আপলোড করার জন্য আপনার YouTube বা Vimeo এর মতো কিছু চেষ্টা করা উচিত। আপনি যদি গোপনীয়তার বিষয়ে উদ্বিগ্ন হন, আপনি সর্বদা ভিডিওটিকে ব্যক্তিগত বা তালিকাবিহীন করতে পারেন, যাতে এটি সাধারণ মানুষের কাছে অ্যাক্সেসযোগ্য না হয়৷

প্রশ্ন:একটি ওয়েব পৃষ্ঠা থেকে OneNote-এ পাঠ্য পাঠানোর কোনো উপায় আছে কি?

A:অবশ্যই! আজ, আমরা মানবভাবে সম্ভব প্রায় প্রতিটি একক কাজের জন্য অ্যাপ্লিকেশনের বিদ্রোহ দেখতে পাচ্ছি। যদি একটি না থাকে তবে সম্ভবত পরের মাসে একটি হতে চলেছে। কথাটি বলে:আপনি যদি এটি ভাবতে পারেন তবে এর জন্য একটি অ্যাপ রয়েছে। আপনি এখানে OneNote-এর জন্য ব্রাউজার এক্সটেনশনগুলির একটি তালিকা খুঁজে পেতে পারেন৷ এগুলি ব্যবহার করতে আপনার কোনো সমস্যা হলে ফিরে আসুন, এবং আমরা মন্তব্য বিভাগে আপনার সাথে এটি নিয়ে আলোচনা করব!

প্রশ্ন:আমি কীভাবে একটি পেন/ইউএসবি ড্রাইভ থেকে লেখার সুরক্ষা সরিয়ে ফেলব?

উত্তর:লেখার সুরক্ষা একটি USB ড্রাইভের স্থানীয় কিছু নয়। এটি অপারেটিং সিস্টেম ভিত্তিক হতে হবে। অন্য কম্পিউটারে বা একেবারে নতুন কম্পিউটারে USB ড্রাইভ খোলার চেষ্টা করুন৷ আপনি সেখানে আপনার ফাইল অ্যাক্সেস করতে সক্ষম হওয়া উচিত. আপনি যদি এখনও অন্য কম্পিউটারে লেখার সুরক্ষা অনুভব করেন তবে ভাইরাসগুলির জন্য আপনার USB ড্রাইভটি স্ক্যান করা উচিত৷ সাধারণত, ইউএসবি ড্রাইভ হোস্ট করে এমন একাধিক কম্পিউটারকে সংক্রমিত করতে চাইলে ম্যালওয়্যার এটি করে। নিশ্চিত করুন যে আপনি এর পরে আর কোনো কম্পিউটারে USB ড্রাইভ প্লাগ করবেন না। আপনি যদি আপনার মিডিয়ার মাধ্যমে কম্পিউটারকে সংক্রামিত করতে যান তবে অনেকগুলি সমস্যা দেখা দিতে পারে৷

যদি আপনি শুধুমাত্র একটি কম্পিউটারে লেখার সুরক্ষা অনুভব করেন, এবং USB ড্রাইভ অন্যগুলিতে ভাল কাজ করে, তারপর আপনাকে কম্পিউটারের রেজিস্ট্রিতে USB লেখা সুরক্ষা নিষ্ক্রিয় করতে হবে। আপনার স্টার্ট মেনু খুলুন এবং টাইপ করুন “regedit ", তারপর "এন্টার" টিপুন। রেজিস্ট্রি এডিটর উইন্ডোর বাম ফলকটি ব্যবহার করে যা আসে,

-এ নেভিগেট করুন
HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\StorageDevicePolicies

উইন্ডোর ডানদিকে, “WriteProtect এর মান পরিবর্তন করুন " থেকে "0।" এটি আপনার কম্পিউটারে আপনার USB ড্রাইভকে প্রভাবিত করে এমন নীতি সরিয়ে দেবে৷

প্রশ্ন:আমি কি LG E900 ফোনকে WiFi হটস্পট হিসাবে সেট আপ করতে পারি?

উত্তর:ফোনের হার্ডওয়্যারের সীমাবদ্ধতার কারণে, আপনি এটি বন্ধ করতে সক্ষম হবেন এমন সম্ভাবনা কম। আমি দুঃখিত. এটি করার কোন কার্যকর উপায় নেই বলে মনে হচ্ছে। ফোনটি একটি ওয়াইফাই ক্লায়েন্ট হতে বোঝানো হয়েছে৷

প্রশ্ন:একটি আপডেট শেষ করার পরে, আমার কম্পিউটার পুনরায় চালু হয় এবং স্ক্রীনটি ঝাপসা হয়ে যায়। আমি ভিডিও ড্রাইভার আপডেট করার চেষ্টা করেছি, এবং এটি সমস্যার সমাধান করেনি। কোন পরামর্শ পেয়েছেন?

A:অবশ্যই! আপনি কি আপনার মনিটরের নেটিভ রেজোলিউশন জানেন? এটি সাধারণত ঘটে যখন আপনি নেটিভ রেজোলিউশনের কোনো অনুপাত ব্যবহার করছেন না, বিশেষ করে ওয়াইড-স্ক্রিন মনিটরে। আপডেটটি আপনার রেজোলিউশনকে খারাপ করতে পারে এবং আপনাকে একটি 4:3 রেজোলিউশন বা এমন কিছু দিয়েছে যা মনিটরের অনুপাতের সাথে সঙ্গতিপূর্ণ নয়। আপনার যদি একটি ওয়াইডস্ক্রিন মনিটর থাকে, তাহলে আপনার আকৃতির অনুপাত 16:9 হওয়ার সম্ভাবনা।

একবার আপনি আপনার মনিটরের নেটিভ রেজোলিউশনটি বের করলে, সেই নম্বরে Windows এর ডিসপ্লে রেজোলিউশন কনফিগার করুন।

উইন্ডোজ প্রশ্নোত্তর:ইউএসবি ড্রাইভ থেকে রাইট সুরক্ষা সরান, প্যারেন্টাল কন্ট্রোল সেটআপ করুন, আপডেটের পরে ঝাপসা স্ক্রীন এবং আরও অনেক কিছু... (সপ্তাহ 12)

যে মনিটরগুলি নির্দিষ্ট রেজোলিউশনে চালানোর জন্য টিউন করা হয় সেগুলি প্রায়শই অন্যান্য রেজোলিউশনের জন্য বন্ধুত্বপূর্ণ হয় না কারণ তারা যেভাবে পিক্সেল প্রদর্শন করে। ডিসপ্লে ক্যাবলের মাধ্যমে প্রবেশ করা ডেটা তাদের গ্রিডের এমন একটি অংশে কিছু চালাতে বলে যা স্ক্রিনে উল্লেখ করা হয়নি, যাতে চিত্রটি অস্পষ্ট দেখায়। আপনার সমস্যা অব্যাহত থাকলে, মন্তব্য বিভাগে আঘাত করুন!

প্রশ্ন:আমার একটি শিশু আছে যে তার নিজের কম্পিউটার তৈরি করেছে এবং আমি জানতে চাই যে সে ওয়েবে কতটা সময় ব্যয় করে তা আমি নিয়ন্ত্রণ করতে পারি কিনা। অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট ছাড়া আমি কীভাবে এটি করতে পারি?

উত্তর:দুর্ভাগ্যবশত, কম্পিউটারে প্রশাসনিক অ্যাকাউন্ট ছাড়া এই জাতীয় সমাধান ইনস্টল করা সত্যিই সম্ভব নয়। প্রশাসনিক সুবিধা ছাড়া, প্রোগ্রাম শুধুমাত্র বর্তমান ব্যবহারকারী অ্যাকাউন্ট প্রভাবিত করতে সক্ষম হবে. আপনি আপনার তরুণের সাথে সরাসরি আলোচনা করার চেষ্টা করতে পারেন এবং একটি সক্রিয় এবং কূটনৈতিক মধ্যম স্থল নিয়ে আসার চেষ্টা করতে পারেন। এই জাতীয় ফাংশন সহ একটি রাউটার কেনা বা নির্দিষ্ট সময়ের পরে কম্পিউটারের পাওয়ার কেটে দেওয়া ছাড়া আপনি সত্যিই আর কিছুই করতে পারবেন না।

অভিভাবকীয় নিয়ন্ত্রণ জোরপূর্বক প্রয়োগ করার সর্বোত্তম সমাধান হল iBoss হোম প্যারেন্টাল কন্ট্রোল রাউটারের মতো এই ক্ষমতাগুলি সহ একটি রাউটার কেনা৷ পণ্য এখানে কেনা যাবে. এই রাউটারটি তিনটি কম্পিউটার পর্যন্ত কাজ করে। আপনি যদি একটু বেশি পেশী সহ কিছু করতে চান, তাহলে পারিবারিক-বান্ধব কম্পিউটার সরঞ্জামের দোকানে কিছু কেনাকাটা করার চেষ্টা করুন।

এটি একটি মোড়ানো!

আপনার যদি আরও কোনো প্রশ্ন থাকে, তাহলে উপরে উল্লিখিত বোতামের মাধ্যমে সেগুলি জমা দিন। এখানে দেওয়া উত্তরগুলি সম্পর্কে আপনার যদি প্রশ্ন থাকে তবে মন্তব্য বিভাগে আমাদের সাথে যোগাযোগ করুন এবং আমরা যত তাড়াতাড়ি সম্ভব একটি উত্তর নিয়ে আসব৷


  1. আপনি সেটআপ থেকে একটি USB ফ্ল্যাশ ড্রাইভে উইন্ডোজ ইনস্টল করতে পারবেন না, ত্রুটি 0xc1900104

  2. আমরা একটি USB ফ্ল্যাশ ড্রাইভ খুঁজে পাচ্ছি না - Windows 10 সেটআপ ত্রুটি৷

  3. উইন্ডোজ সেটআপ প্রতিকার কি? আমি এটা অপসারণ করতে পারি?

  4. উইন্ডোজ সেটআপ প্রতিকার কি? আমি এটা অপসারণ করতে পারি?