কম্পিউটার

কিভাবে একটি Mac এ একটি USB থেকে লেখার সুরক্ষা সরান

রাইট সুরক্ষা মানে হল আপনার ইউএসবি/পেন ড্রাইভে সীমিত অ্যাক্সেস রয়েছে। আপনি USB ফর্ম্যাট করতে পারবেন না এবং আপনি এটিতে কোনো পরিবর্তন করতে পারবেন না। আপনি যখন এটির সুইচ চালু করেন তখন USB লেখা সুরক্ষিত থাকে। ড্রাইভটি ক্ষতিগ্রস্ত হলে বা এটি ডিফল্টভাবে লেখা-সুরক্ষিত হলে এটি ঘটে। আপনি যদি Mac এ USB থেকে লেখার সুরক্ষা সরাতে চান তবে আপনাকে আর আতঙ্কিত হওয়ার দরকার নেই। এই নিবন্ধে, আমরা আপনাকে ধাপে ধাপে নির্দেশিকা ব্যবহার করে এই সমস্যাটি সহজে সমাধান করার বিভিন্ন উপায় প্রদান করেছি। লেখার সুরক্ষা অপসারণ করতে আপনি এই নিবন্ধে এই প্রদত্ত পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন।

প্রথম অংশ:ফিজিক্যাল সুইচ বন্ধ করে USB থেকে কীভাবে লেখার সুরক্ষা সরানো যায়

নিরাপত্তার জন্য, নির্মাতারা ডিভাইসটিতে একটি সুইচ যুক্ত করেছে। একবার এই সুইচটি ডিভাইস চালু হলে সমস্ত ডিভাইসে লেখা-সুরক্ষিত হয়ে যায়। লেখার সুরক্ষা অপসারণ করতে শুধু এটি বন্ধ করুন। সুরক্ষা বোতামটি বন্ধ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার পেনড্রাইভে শারীরিক সুইচ খুঁজুন।
  2. ইউএসবি আনলক করতে সুইচটি বন্ধ করুন।
  3. আপনার কম্পিউটারে পেনড্রাইভ ঢোকান এবং এখন আপনি এটিতে সম্পূর্ণ অ্যাক্সেস পাবেন।
  4. যদি দুর্ভাগ্যবশত এই পদ্ধতিটি কাজ না করে তাহলে পরবর্তী পদ্ধতিতে যান।

অংশ 2:রিপেয়ার পারমিশন দ্বারা USB থেকে রাইট প্রোটেক্ট সরান

যদি আপনার ডিভাইস লেখা সুরক্ষিত থাকে তবে আপনি ডিস্ক ইউটিলিটি থেকে সমস্যাটি সমাধান করতে পারেন। ডিস্ক ইউটিলিটির ফার্স্ট এইড বিকল্পটি আপনার শুধুমাত্র-পঠন ডিভাইসটি মেরামত করতে পারে। Mac এ শুধুমাত্র-পঠনযোগ্য USB থেকে লেখার সুরক্ষা সরাতে প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন৷

  1. ইউটিলিটি ফোল্ডারটি খুলুন এবং ডিস্ক ইউটিলিটিতে যান।
  2. এখন শুধুমাত্র পঠনযোগ্য ডিভাইসটি নির্বাচন করুন৷
  3. প্রাথমিক চিকিৎসা নির্বাচন করুন এবং OS স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভটি স্ক্যান করবে।

পার্ট 3:ডিস্ক ইউটিলিটি সহ Mac-এ সুরক্ষিত USB লেখার ফর্ম্যাট কীভাবে করবেন

এটি ড্রাইভ ফরম্যাট করার জন্যও একটি ভাল বিকল্প। ফরম্যাটিং ড্রাইভে লেখা সুরক্ষা মুছে ফেলবে। ম্যাকে, আমরা ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে ড্রাইভ ফরম্যাট করতে পারি। ড্রাইভ ফরম্যাট করতে প্রদত্ত পদ্ধতি অনুসরণ করুন।

  1. ডাটা কেবল দিয়ে USB ড্রাইভকে Mac-এর সাথে সংযুক্ত করুন
  2. অ্যাপ্লিকেশন> ইউটিলিটি> ডিস্ক ইউটিলিটিতে নেভিগেট করুন
  3. উইন্ডোর বাম প্যানেল থেকে আপনার ফ্ল্যাশ ড্রাইভ খুঁজুন এবং নির্বাচন করুন।
  4. ইরেজ ট্যাবে ক্লিক করুন।
  5. বিন্যাসের ধরন নির্বাচন করুন। আপনি হয় MS-Dos ফাইল সিস্টেম বা exFat নির্বাচন করতে পারেন।
  6. অবশেষে মুছে ফেলার বিকল্পটিতে ক্লিক করুন ফরম্যাটিং শুরু হবে।

পর্ব 4:কিভাবে USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে ফাইল পুনরুদ্ধার করতে হয় যখন লেখার সুরক্ষা মুছে ফেলা যায়

আপনি যদি ডিভাইসটি ফর্ম্যাট করেন তবে আপনি ডেটা হারাবেন। আপনার সেই ডেটার প্রয়োজন হতে পারে। সুতরাং, ক্ষতি রোধ করতে ডেটা ফিরে পাওয়া ভাল। অনেক তথ্য পুনরুদ্ধার সফ্টওয়্যার টুল আছে. তাদের মধ্যে কিছু বিনামূল্যে এবং কিছু অর্থ প্রদান করা হয়। তাদের বেশিরভাগই কেবল একটি নির্দিষ্ট ধরণের ফাইল সনাক্ত করতে পারে এবং কিছু অসংখ্য ফাইল সনাক্ত করতে পারে। কিন্তু, একটি সহজ এবং কার্যকর টুল হল iBeesoft Data Recovery for Mac। এটি উইন্ডোজ এবং ম্যাক উভয় প্রধান অপারেটিং সিস্টেমে পুরোপুরি কাজ করে। এই টুল সব ধরনের ফাইল সনাক্ত করতে পারে. আপনি যেকোনো ডিভাইস থেকে ডেটা খুঁজে পেতে এটি ব্যবহার করতে পারেন।

ম্যাকের জন্য আপনার নিরাপদ এবং কার্যকর USB ড্রাইভ পুনরুদ্ধার সফ্টওয়্যার

(1597 ব্যবহারকারীদের দ্বারা ট্রাস্ট স্কোর 4.8)
  • এটি দুর্ঘটনাজনিত মুছে ফেলা, দুর্ঘটনাজনিত ফর্ম্যাট ড্রাইভ, ড্রাইভ ফাইল সিস্টেমকে RAW হিসাবে দেখানো, ভুল অপারেশনের কারণে ডেটা হারিয়ে যাওয়া, ভাইরাস/ম্যালওয়্যার সমস্যা ইত্যাদি সহ অনেক অবাঞ্ছিত পরিস্থিতিতে ডেটা পুনরুদ্ধার করতে পারে।
  • এটি SD কার্ড থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারে এবং PC এবং সার্ভার, ডিজিটাল ক্যামেরা, ক্যামকর্ডার, এক্সটার্নাল হার্ড ড্রাইভ, USB ফ্ল্যাশ ড্রাইভ, অন্যান্য ড্রাইভ ইত্যাদি থেকে ডেটা পেতে পারে৷
  • সেরা USB ফ্ল্যাশ ড্রাইভ পুনরুদ্ধার সফ্টওয়্যার ফটো, নথি, অডিও, ভিডিও, ইমেল, এবং অন্যান্য অনেক ধরনের ফাইল পুনরুদ্ধার করতে পারে এবং FAT, exFAT, NTFS, NTFS5, ext2, ext3, HFS+, ইত্যাদি ফাইল সিস্টেম সমর্থন করে৷ li>
উইন্ডোজের জন্য macOS ডাউনলোডের জন্য ডাউনলোড করুন

ফরম্যাট লেখার পরে সুরক্ষিত USB ফাইলগুলি কীভাবে ফিরে পাবেন

সেরা ম্যাক ইউএসবি ড্রাইভ পুনরুদ্ধারের সরঞ্জামটি সুবিধাজনক, নির্ভরযোগ্য এবং কার্যকর। এটি Mac এ হারিয়ে যাওয়া বা মুছে ফেলা সমস্ত ফাইল সনাক্ত করে। সুতরাং, আপনি যা চান তা পুনরুদ্ধার করতে পারেন যদি না এটি ওভাররাইট করা হয়। আপনার ডেটা পুনরুদ্ধার করতে প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আরও ভালো ফলাফল পেতে আপনি ফাইলের ধরন ফিল্টার করতে পারেন। এই ধাপে, আপনি নির্দিষ্ট ফাইলের ধরন নির্বাচন করতে পারেন বা iBeesoft এর কাজটি করতে দিতে পারেন। পরবর্তী ধাপে যেতে স্টার্ট বোতামে ক্লিক করুন।
  2. আপনার ডিভাইসের সাথে USB সংযোগ করুন। এটি চয়ন করুন এবং স্ক্যান বোতাম টিপুন। স্ক্যান অবিলম্বে শুরু করা উচিত।
  3. স্ক্যান করা হয়ে গেলে আপনি ফ্ল্যাশ ড্রাইভ থেকে ডেটার পূর্বরূপ দেখতে পাবেন। Mac এ মুছে ফেলা ফাইলগুলি খুঁজে পেতে পুনরুদ্ধার বোতামে ক্লিক করুন৷
  4. ম্যাকের জন্য iBeesoft ডেটা রিকভারিতে দুটি স্ক্যান মোড রয়েছে৷ যদি স্বাভাবিক আপনার নির্দিষ্ট ফাইল খুঁজে না পায় তাহলে আপনি গভীর স্ক্যান শুরু করতে "ডিপ স্ক্যান"-এ যেতে পারেন। আপনার ফাইলগুলি খুঁজে পেতে গভীর স্ক্যান মোড আরও গভীরে যাবে। কিন্তু ফাইলগুলি ওভাররাইট করা হলে কিছুই ঘটতে পারে না। সুতরাং, আপনি যদি ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তবে ফ্ল্যাশ ড্রাইভে নতুন ডেটা রাখবেন না।

এই তথ্যপূর্ণ নির্দেশিকাটি শেষ করতে, আপনি এখন Mac-এ USB থেকে লেখা সুরক্ষা সরানোর বিভিন্ন উপায় জানেন৷ এটি সত্যিই সহজ যদি আপনি এখানে দেওয়া নির্দেশিকা অনুসরণ করতে পারেন এবং আতঙ্কিত হওয়ার দরকার নেই। এই পদ্ধতিগুলি অবশ্যই আপনাকে অল্প সময়ের মধ্যে এই সমস্যাটি সমাধান করতে সহায়তা করবে। তাছাড়া, আপনি যদি ডেটা হারানোর স্থায়ী সমাধান চান, তাহলে এখন থেকে iBeesoft ডেটা রিকভারি টুল ব্যবহার করা শুরু করুন।


  1. কিভাবে ম্যাক থেকে সার্চ মার্কুইস সরাতে হয়?

  2. কিভাবে ম্যাক থেকে সার্চ মার্কুইস সরাতে হয়

  3. কিভাবে অপসারণযোগ্য ড্রাইভ থেকে রাইট সুরক্ষা সরাতে হয়

  4. কিভাবে আমি PDF থেকে পাসওয়ার্ড সুরক্ষা সরাতে পারি