কম্পিউটার

উইন্ডোজ প্রশ্নোত্তর:বর্তমান মনিটরের জন্য প্রিন্ট স্ক্রীন, ডুয়াল বুট সিস্টেমের জন্য বুট মেনু তৈরি করুন, ডিভিডি সনাক্ত করতে পারবেন না এবং আরও অনেক কিছু (সপ্তাহ 15)

আমরা Windows Expert-কে জিজ্ঞাসা করার 15 তম সপ্তাহে চলে এসেছি, যেখানে আপনি একটি প্রশ্ন জিজ্ঞাসা করেন এবং আমরা আপনার সমস্যা বা কৌতূহলগুলির একটি সম্পূর্ণ-গবেষণা করা এবং সংক্ষিপ্ত উত্তর দেওয়ার জন্য একজন বিশেষজ্ঞ পাই। প্রশ্ন যতই জটিল হোক না কেন, আমাদের উত্তরগুলি সর্বদা আপনার নির্দিষ্ট অনুসন্ধান সম্পর্কে আপনার যা জানা দরকার তা কভার করবে। যতক্ষণ আপনি এখানে আছেন, আপনি যদি নিজের প্রশ্ন জমা দিতে চান, তাহলে শুধু "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন!" এ ক্লিক করুন। এই সাইটের যেকোনো পৃষ্ঠার ডান সাইডবারে বোতাম। এখন, আপনার কিছু প্রশ্ন নিয়ে আলোচনা করা যাক!

প্রশ্ন:আমি যখন এটি প্লাগ ইন করি তখন উইন্ডোজ আমার ডিভিডি ড্রাইভ দেখতে পাচ্ছে না। আমি একটি নোটবুকে ভিস্তা 32-বিট চালাই। আমি কিভাবে এই ড্রাইভ সনাক্ত করতে এটি পেতে পারি?

উত্তর:যখন উইন্ডোজ একটি ড্রাইভ সনাক্ত করে না, তখন এটি সম্ভব যে ড্রাইভটি কাজ করার জন্য প্রস্তুতকারকের কাছ থেকে কিছু ড্রাইভারের প্রয়োজন। আপনি কি অন্য একটি অতিরিক্ত ডিভিডি ড্রাইভ চেষ্টা করেছেন যে উইন্ডোজ এটি সনাক্ত করে কিনা? আপনার ডিভাইস ম্যানেজার (স্টার্ট -> কন্ট্রোল প্যানেল -> হার্ডওয়্যার এবং সাউন্ড -> ডিভাইস ম্যানেজার) খোলার চেষ্টা করুন এবং এর মধ্যে ড্রাইভটি খুঁজে বের করুন। যদি আপনি এটি খুঁজে না পান, সংযোগে কিছু ভুল আছে। Windows এর জন্য ড্রাইভার খুঁজে না পেলেও এটি দেখানো উচিত।

আপনি যদি ড্রাইভটি দেখতে পান তবে এটিতে ডান-ক্লিক করুন এবং "হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন" এ ক্লিক করুন:

উইন্ডোজ প্রশ্নোত্তর:বর্তমান মনিটরের জন্য প্রিন্ট স্ক্রীন, ডুয়াল বুট সিস্টেমের জন্য বুট মেনু তৈরি করুন, ডিভিডি সনাক্ত করতে পারবেন না এবং আরও অনেক কিছু (সপ্তাহ 15)

যদি এটি কাজ না করে, বর্তমান ড্রাইভার আনইনস্টল করার চেষ্টা করুন এবং আবার পরিবর্তনের জন্য স্ক্যান করার চেষ্টা করুন। আপনি জানেন যে এটি কাজ করেছে যখন আপনি আপনার টাস্কবারের ডানদিকে একটি বার্তা দেখেন যে "ডিভাইস ড্রাইভার সফ্টওয়্যার সফলভাবে ইনস্টল হয়েছে।"

প্রশ্ন:আমার সিস্টেমকে পূর্ববর্তী অবস্থায় পুনরুদ্ধার করতে আমি কী ব্যবহার করতে পারি?

উত্তর:আপনি যদি পুনরুদ্ধার করার জন্য আপনার সিস্টেমের কোনো চিত্র তৈরি না করে থাকেন, তাহলে আপনি বাজারে দেওয়া কোনো সফ্টওয়্যার ব্যবহার করে আপনার সিস্টেমকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে পারবেন না। সমস্ত সিস্টেম পুনরুদ্ধার সফ্টওয়্যার প্রয়োজন যে আপনি তাদের সফ্টওয়্যার ব্যবহার করে একটি পুনরুদ্ধার চিত্র তৈরি করুন৷ তাদের মধ্যে কিছু একই ধরনের পুনঃস্থাপন চিত্র ব্যবহার করে৷

আমি অত্যন্ত পরামর্শ দিচ্ছি, ভবিষ্যতের রেফারেন্সের জন্য, আপনি Windows XP এবং পরবর্তীতে দেওয়া Microsoft System Restore ব্যবহার করুন। আপনি আপনার স্টার্ট মেনু অ্যাক্সেস করে, "সমস্ত প্রোগ্রাম" এ ক্লিক করে, "আনুষাঙ্গিক" এ ক্লিক করে, "সিস্টেম টুলস" এ ক্লিক করে এবং "সিস্টেম পুনরুদ্ধার" এ ক্লিক করে এই ইউটিলিটিটি খুঁজে পেতে পারেন। এই প্রোগ্রামের মধ্যে, আপনি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে পারেন এবং সেগুলি থেকে পুনরুদ্ধার করতে পারেন। প্রতিবার আপনি একটি নতুন অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময় একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন যাতে আপনি অ্যাপ্লিকেশন ইনস্টলেশনের আগে যেকোনো পয়েন্টে পুনরুদ্ধার করতে পারেন। XP এবং তার পরেও উইন্ডোজের যেকোনো সংস্করণে সিস্টেম পুনরুদ্ধারের জন্য এগুলি সর্বোত্তম অনুশীলন। একবার দেখুন:

উইন্ডোজ প্রশ্নোত্তর:বর্তমান মনিটরের জন্য প্রিন্ট স্ক্রীন, ডুয়াল বুট সিস্টেমের জন্য বুট মেনু তৈরি করুন, ডিভিডি সনাক্ত করতে পারবেন না এবং আরও অনেক কিছু (সপ্তাহ 15)

প্রশ্ন:আমি কিভাবে ফ্ল্যাশ ড্রাইভের মাধ্যমে Windows XP ইনস্টল করতে পারি?

উত্তর:প্রথমত, আপনার সমস্ত ইনস্টলেশন ফাইল রাখার জন্য যথেষ্ট বড় একটি ফ্ল্যাশ ড্রাইভ প্রয়োজন। আপনার একটি ফ্ল্যাশ ড্রাইভও দরকার যা বুটযোগ্য। আপনি একটি নেটবুকে XP ইনস্টল করার চেষ্টা করছেন বলে ধরে নেওয়া নিরাপদ। বুটযোগ্য ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করার জন্য আপনার সিডি/ডিভিডি ড্রাইভ সহ একটি ডেস্কটপ পিসি বা ল্যাপটপের প্রয়োজন হবে। বুটযোগ্য USB নির্ভানার জন্য এখানে কিছু সহজ পদক্ষেপ রয়েছে:

  • এই লিঙ্ক থেকে "A Bootable USB" ডাউনলোড এবং ইনস্টল করুন।
  • আপনার কম্পিউটারের সাথে USB ড্রাইভ সংযুক্ত থাকাকালীন "চেক USB" এবং "USB ফরম্যাট করুন" এ ক্লিক করুন৷
  • কম্পিউটারের সিডি/ডিভিডি ড্রাইভে Windows XP ইনস্টলেশন সিডি ঢোকান। "ডিভিডি চেক করুন" এবং "ডিভিডি শুরু করুন" এ ক্লিক করুন। এটি USB ড্রাইভে DVD লেখার এবং ফ্ল্যাশ ড্রাইভটিকে বুটযোগ্য করার প্রক্রিয়া শুরু করবে৷

আপনার সমস্ত সমস্যা এই সামান্য ইউটিলিটি দ্বারা সমাধান করা হবে:

উইন্ডোজ প্রশ্নোত্তর:বর্তমান মনিটরের জন্য প্রিন্ট স্ক্রীন, ডুয়াল বুট সিস্টেমের জন্য বুট মেনু তৈরি করুন, ডিভিডি সনাক্ত করতে পারবেন না এবং আরও অনেক কিছু (সপ্তাহ 15)

প্রশ্ন:থাম্বনেইল দেখানোর পরিবর্তে আমার ছবিগুলো আইকন হিসেবে দেখানো হচ্ছে। আমি এটা কিভাবে ঠিক করবো? আমি Windows 7 64-বিট চালাচ্ছি।

উত্তর:প্রিভিউ থাম্বনেইলের পরিবর্তে ফাইল টাইপ প্রতিনিধিত্বকারী আইকনগুলি দেখানোর জন্য কেউ আপনার ফোল্ডার বিকল্পগুলি সুইচ করেছে৷ এটি ঠিক করতে, ফোল্ডারের কন্টেইনারের উপরের বাম দিকের কোণায় "সংগঠিত করুন" এ ক্লিক করুন, এইভাবে:

উইন্ডোজ প্রশ্নোত্তর:বর্তমান মনিটরের জন্য প্রিন্ট স্ক্রীন, ডুয়াল বুট সিস্টেমের জন্য বুট মেনু তৈরি করুন, ডিভিডি সনাক্ত করতে পারবেন না এবং আরও অনেক কিছু (সপ্তাহ 15)

একবার আপনি মেনুটি দেখতে পেলে, "ফোল্ডার এবং অনুসন্ধান বিকল্পগুলি" নির্বাচন করুন। "দেখুন" ট্যাবে ক্লিক করুন এবং তারপরে "সর্বদা আইকন দেখান, থাম্বনেইল না" এর পাশের চেকবক্সটি সাফ করুন। এটি আপনার সমস্যার ন্যায্য এবং বর্গাকার সমাধান করা উচিত।

প্রশ্ন:আমি আমার কম্পিউটারে Windows XP ইনস্টল করেছি যেটিতে ইতিমধ্যেই Windows 7 ছিল। এখন, কম্পিউটার শুধুমাত্র Windows XP দিয়ে শুরু হয়, যদিও আমি নিশ্চিত যে উভয় অপারেটিং সিস্টেমই অক্ষত। কিভাবে আমি এই উভয় সিস্টেমের জন্য একটি বুট মেনু তৈরি করতে পারি?

উত্তর:যদি আপনি উভয় অপারেটিং সিস্টেমকে সঠিকভাবে সনাক্ত করতে এবং বুট লোডার ম্যানুয়ালি ঠিক করার জন্য MSConfig এবং অন্যান্য ইউটিলিটিগুলি ব্যবহার করার সাথে পরিচিত না হন তবে আপনি সর্বদা ইজিবিসিডি ব্যবহার করতে পারেন, এমন একটি প্রোগ্রাম যা আপনাকে যেতে না দিয়ে আপনার ইচ্ছামতো বুট লোডার সম্পূর্ণরূপে পরিবর্তন করতে দেয়। সমস্ত বেদনাদায়ক পদক্ষেপের মধ্য দিয়ে আপনি সাধারণত যেতেন। আপনি এখান থেকে EasyBCD ডাউনলোড করতে পারেন। মনে রাখবেন যে আপনাকে অবশ্যই পৃষ্ঠার নীচে স্ক্রোল করতে হবে এবং অ-বাণিজ্যিক লাইসেন্সটি বেছে নিতে হবে (যদি না, অবশ্যই, আপনি কর্পোরেট ব্যবহারের জন্য এটি ডাউনলোড করছেন)। এইভাবে, লাইসেন্স বিনামূল্যে হবে। পৃষ্ঠার উপরের দিকে "এখনই কিনুন" বোতামটি দেখে ভয় পাবেন না৷

প্রশ্ন:আমি এই বলে একটি ত্রুটি পেয়েছি:Windows ইনস্টলার পরিষেবাটি অনুপলব্ধ৷ অন্য অ্যাপ্লিকেশন সেটআপ চলমান হতে পারে. সমাপ্তি এবং ইনস্টলেশন প্রক্রিয়া চলছে, অথবা আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, এবং তারপর সেটআপ পুনরায় চালান। আমি কিভাবে এটা বন্ধ করব?

উত্তর:উইন্ডোজ ইনস্টলার পরিষেবা বন্ধ করে আবার শুরু করার চেষ্টা করুন। "স্টার্ট" মেনুতে ক্লিক করুন এবং "services.msc টাইপ করুন " নীচে, তারপর "এন্টার" টিপুন। এটি আপনাকে "পরিষেবা" উইন্ডোতে নিয়ে যাবে। শুধু "উইন্ডোজ ইনস্টলার" এ স্ক্রোল করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং পরিষেবা বন্ধ করুন। একই পদ্ধতি ব্যবহার করে পরিষেবা শুরু করুন। একবার পরিষেবা শুরু হয়ে গেলে, এটি আপনাকে আর কষ্ট দেবে না৷

আপনার সমস্যা চলতে থাকলে, আপনার কম্পিউটার আপনার কম্পিউটারে আপডেট ইনস্টল করার চেষ্টা করতে পারে। আপডেটগুলি ইনস্টল করুন, বন্ধ করুন এবং আবার একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার চেষ্টা করুন৷ এটা প্রায়ই হয়।

প্রশ্ন:আমি একাধিক মনিটর সেটআপে উইন্ডোজ চালাই। যখনই আমি আমার কীবোর্ডে "প্রিন্ট স্ক্রীন" চাপি, আমি শুধুমাত্র বর্তমান নির্বাচিত মনিটরের একটি চিত্র পেতে চাই। পেইন্টের বাইরে দ্বিতীয় মনিটরটি সম্পাদনা না করে আমি কীভাবে এটি করতে পারি?

উত্তর:"Alt+LShift+PrtSc/প্রিন্ট স্ক্রীন ব্যবহার করে দেখুন।" এই সংমিশ্রণটি বর্তমানে সক্রিয় মনিটর থেকে প্রদর্শন ইনপুট পায়। যদি সেই কী কোনোভাবে এখানে কাজ না করে, তাহলে ফিরে আসুন এবং আমরা মন্তব্য বিভাগে কথা বলব।

আপনার নিজের প্রশ্ন পেয়েছেন?

যেমনটি আমরা উপরে উল্লেখ করেছি, আপনি এই সাইটের যেকোনো পৃষ্ঠার ডান সাইডবারে "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন" বোতামটি ব্যবহার করে আমাদের কাছে আপনার নিজস্ব প্রশ্ন জমা দিতে পারেন। আপনি যদি এখানে ইতিমধ্যে উল্লিখিত একটি প্রশ্ন নিয়ে আলোচনা করতে চান, তাহলে অনুগ্রহ করে অন্য অনুসন্ধান করার পরিবর্তে মন্তব্য বিভাগটি ব্যবহার করুন। একটি উইন-স্ট্যাস্টিক দিন কাটুক!


  1. উইন্ডোজ 10 এর জন্য স্টার্ট মেনু এবং টাস্কবার রেজিস্ট্রি টুইক

  2. কিভাবে উইন্ডোজ এবং উবুন্টুর জন্য একটি ডুয়াল বুট তৈরি করবেন

  3. কিভাবে একটি Windows 10 বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন এবং Windows 10 ইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10, 7 এবং 8 এ একটি দ্রুত সিস্টেম ব্যাকআপ তৈরি করবেন