কম্পিউটার

আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করার গুরুত্ব

আপনি হয়তো শুনেছেন যে কিছু হার্ড ড্রাইভ নষ্ট হয়ে গেলে অনেক লোক তাদের ডেটা পুনরুদ্ধার করতে সমস্যায় পড়ে। একটি পার্টিশন থাকা প্রায়শই আপনার ধারণার চেয়ে বেশি ক্ষতিকর। আপনার কম্পিউটার একটি মাল্টি-পার্টিশন সিস্টেম থেকে একাধিক উপায়ে উপকৃত হতে পারে, সম্ভবত আপনি যা ভাবেন তার চেয়ে বেশি উপায়ে। আপনি আপনার কম্পিউটারকে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইল এবং ফোল্ডারগুলির জন্য একটি আরও নিরাপদ পরিবেশে পরিণত করতে পারেন আপনার কম্পিউটারকে পার্টিশন করা এবং একটি অনলাইন স্টোরেজ পরিষেবার মাধ্যমে আপনার ফাইলগুলিকে সিঙ্ক করার মধ্যে সমন্বয় করে৷ আমরা ইতিমধ্যে একটি উল্লেখ করেছি, তবে আমি আপনাকে Microsoft এর বাইরের একটি পরিষেবার সাথে পরিচয় করিয়ে দিতে চাই যা আপনাকে RAID-96 সেটআপে 200 GB ডেটা ব্যাক আপ করতে সহায়তা করতে পারে৷

পার্টিশনিং কি?

পার্টিশনিং হল আপনার ড্রাইভকে একাধিক সেগমেন্টে ভাগ করার অভ্যাস, অনেকটা একটি লাইব্রেরির অংশের মতো। তারা একই লাইব্রেরির অন্তর্গত, তবে প্রতিটি বিভাগে বিভিন্ন ধরণের বই সংরক্ষণ করা হয়। আপনার কাছে কল্পকাহিনীর জন্য একটি বিভাগ, বিজ্ঞানের জন্য একটি বিভাগ এবং ইতিহাসের জন্য আরেকটি বিভাগ রয়েছে, সেইসাথে বিভিন্ন বিষয়ের জন্য অন্যগুলি রয়েছে৷ একটি হার্ড ডিস্ক পার্টিশন করার ফলে আপনি বিভিন্ন ক্ষেত্র তৈরি করে যেখানে আপনি ডাটা সঞ্চয় করতে পারেন, অনেকটা ডাইরেক্টরির মতো।

আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করার গুরুত্ব

প্রধান পার্থক্য, এবং প্রধান সুবিধা হল যে আপনি আপনার কম্পিউটারে প্রতিটি পার্টিশনকে একটি পৃথক হার্ড ডিস্ক হিসাবে অ্যাক্সেস করতে পারেন। আপনি যখন Windows 7-এর স্টার্ট মেনু থেকে "কম্পিউটার" ক্লিক করেন, আপনি প্রতিটি পার্টিশনের নিজস্ব ড্রাইভ লেটার সহ দেখতে পাবেন।

কেন বিভাজন?

আপনার হার্ড ড্রাইভ হল প্লেটের একটি সংগ্রহ যা চৌম্বকীয় রিড/রাইট হেডের মাধ্যমে ডেটা সঞ্চয় করে যা ডিস্কের চারপাশে চলে। একটি উদাহরণের জন্য নীচের ছবিটি দেখুন:

আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করার গুরুত্ব

চিত্রটির পটভূমি ড্রাইভ প্ল্যাটারের পৃষ্ঠের একটি অংশ, যেখানে আপনার সমস্ত ডেটা সংরক্ষণ করা হয়। কল্পনা করা কঠিন যে কিভাবে, সেই স্থানটিতে, হাজার হাজার - লক্ষ লক্ষ না - বিট ডেটা সংরক্ষিত। আপনি যদি এটি কল্পনা করতে পারেন তবে আপনি বুঝতে পারবেন যে ড্রাইভটি নিজেই কতটা ভঙ্গুর এবং কীভাবে এটি সহজেই দুর্নীতিগ্রস্ত হতে পারে। আপনি কি এমন ঝুঁকি নিতে ইচ্ছুক?

আপনি যদি ডেটা হারানোর ঝুঁকি নিতে ইচ্ছুক হন কারণ আপনি বিশ্বাস করেন যে আপনার হার্ড ড্রাইভ টেকসই, তাহলে আপনি সম্ভবত জানেন না যে একটি হার্ড ড্রাইভ কীভাবে কাজ করে, বা বিশ্বাস করেন যে আপনি যে ডেটা সুরক্ষিত করছেন তা আপনি নতুন যে সংস্থানগুলিতে রাখবেন তার মূল্য নয় স্টোরেজ।

প্রথমত, হার্ড ড্রাইভ ততটা টেকসই নয় যতটা আপনি বিশ্বাস করতে পারেন। হার্ড ড্রাইভের রিড/রাইট হেডগুলি তাদের প্ল্যাটারের এত কাছাকাছি (আপনার মাথার চুলের পুরুত্বের চেয়ে কম) যে আপনি অবাক হয়ে যাবেন যে এটি কীভাবে পৃষ্ঠকে স্পর্শ না করতে পারে। প্রকৃতপক্ষে, প্রতিটি প্ল্যাটারে একটি অতি-পাতলা লুব্রিকেন্ট (অনেকটা টেফলনের মতো) থাকে এবং এটি করার সময় রিড/রাইট হেডগুলি স্কিড হয়ে যায়। যদিও কখনও কখনও, রিড/রাইট হেড ড্রাইভ প্ল্যাটারকে এমন একটি কোণে স্পর্শ করে যাতে লুব্রিকেন্ট সত্যিই খুব বেশি প্রভাব ফেলবে না এবং ড্রাইভটি স্ক্র্যাচ করবে।

তারপর আরেকটি সমস্যা আছে। আপনি কি জানেন যে পরিবেষ্টিত বায়ু হার্ড ড্রাইভে প্রবেশ করতে পারে না? এমনকি ক্ষুদ্রতম ধূলিকণাও সম্ভবত আপনার ড্রাইভের ডেটা নষ্ট করবে এবং প্ল্যাটারটি স্ক্র্যাচ করবে যাতে এর একটি সম্পূর্ণ সেক্টর খারাপ হয়ে যায় এবং চলতে অস্বীকার করে। হার্ডডিস্ক আছে এমন যেকোনো ডিভাইসের সন্দেহাতীত ব্যবহারকারীদের সাথে এই ধরনের জিনিস প্রতিদিন ঘটে। আপনি দেখতে পাচ্ছেন, হার্ডডিস্কটি অল্প পরিমাণে বাতাস প্রবেশ করতে দেয়, তাই এটি বায়ুমণ্ডলীয় চাপের সাথে সমান হতে পারে। ড্রাইভের চারপাশে একটি ফিল্টার রয়েছে যাতে কোনও কণা ভিতরে আটকে না যায়। কিছুক্ষণ পরে, এই ফিল্টারটি আগের মতো কার্যকর হবে না৷

আপনার ডিস্কের কী ধরনের ক্ষতি হতে পারে সে সম্পর্কে ধারণা পেতে, আসুন এই চিত্রটি দেখুন:

আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করার গুরুত্ব

মনে রাখবেন যে পুরো পৃষ্ঠটি সমজাতীয় হতে হবে। পৃষ্ঠের এই স্ট্রাইপটি একটি স্ক্র্যাচ যা একটি বিভক্ত সেকেন্ডে তৈরি করা হয়েছিল, যা ড্রাইভের একটি অংশ অপঠনযোগ্য করে তুলেছে। ড্রাইভের কেন্দ্রের কাছাকাছি একটি পার্টিশনের সাথে, কিছু ডেটা এখনও পুনরুদ্ধারযোগ্য। এই জাতীয় পার্টিশনগুলি ড্রাইভের "শেষে" বসে।

উইন্ডোজ ফাংশনগুলি এই রকম:এটি প্রতিটি পার্টিশনকে ডেটার নিজস্ব ভলিউম হিসাবে বিবেচনা করে৷

ধরা যাক আপনার কাছে দুটি পার্টিশন সহ একটি ডিস্ক রয়েছে এবং সিস্টেম পার্টিশনটি আর অ্যাক্সেসযোগ্য নয়। আপনি যদি উইন্ডোজের সাথে অন্য কম্পিউটারে হার্ড ড্রাইভ ইনস্টল করেন, তাহলে এটি অপ্রভাবিত পার্টিশনটি পুরোপুরি পড়বে, আপনাকে সেই ডেটা থেকে কিছু, যদি নাও, নিতে দেয়। যদি আপনার সমস্ত ডিস্ক একটি পার্টিশনে থাকে তবে আপনি প্রায় শেষ পর্যায়ে পৌঁছে গেছেন৷

উইন্ডোজ 7 ইন্সটল করার আগে আপনার কি পার্টিশন স্কিম পরিকল্পনা করা উচিত নয়?

তোমার ভাগ্য ভাল! উইন্ডোজ ভিস্তা এবং 7 উভয়েরই ড্রাইভের অখণ্ডতা বজায় রেখে ফ্লাইতে পার্টিশন তৈরি করার ক্ষমতা রয়েছে। এর জন্য, আপনি শুরু করার আগে আপনার সর্বদা অন্য একটিতে আপনার ড্রাইভের ব্যাক আপ করা উচিত। আপনি কখনই জানেন না যে আপনি আপনার কাছে মূল্যবান ডেটা হারাবেন কিনা। একটি ড্রাইভ ক্লোনিং ইউটিলিটি ইনস্টল করুন এবং আপনি চাইলে ড্রাইভটির ব্যাক আপ নিন। যদি আপনার কাছে এই ধরনের অর্থ না থাকে তবে আপনাকে চিন্তা করতে হবে না। পার্টিশন করার ফলে সাধারণত ডেটা নষ্ট হয় না।

Windows Vista এবং 7-এ, আপনি একটি পার্টিশন সঙ্কুচিত করে অন্য একটির জন্য জায়গা তৈরি করতে পারেন। এগিয়ে যান এবং ডিস্ক ব্যবস্থাপনা ইউটিলিটিতে এটি পরীক্ষা করে দেখুন। আপনার স্টার্ট মেনুর অনুসন্ধান বাক্সে "ডিস্ক ব্যবস্থাপনা" টাইপ করুন এবং আপনি এটি খুঁজে পাবেন। যখন আপনি একটি পার্টিশনে রাইট-ক্লিক করেন, তখন "Shrink Volume" এ ক্লিক করুন।

ড্রাইভ অ্যাপোক্যালিপসের ক্ষেত্রে আরেকটি দরকারী টুল

কখনও Symform শুনেছেন? এটি একটি ক্লাউড-ভিত্তিক স্টোরেজ প্ল্যাটফর্ম যা নিরাপদে আপনার মতো লোকেদের দ্বারা সারা বিশ্বে ছড়িয়ে থাকা বিভিন্ন অপ্রয়োজনীয় অ্যারেতে আপনার ডেটা রাখে! আপনি 200 GB পর্যন্ত সঞ্চয়স্থান বিনামূল্যে পেতে পারেন, যতক্ষণ না আপনি পরিষেবাতে আপনার ড্রাইভের জায়গার বেশির ভাগ অবদান রাখেন। এই ধরনের জিনিসের জন্য একটি নতুন 200 GB ড্রাইভ পাওয়ার খরচ আপনি ঐতিহ্যগত ক্লাউড স্টোরেজের জন্য যে মূল্য দিতে চান তার থেকে অনেক কম। তারা একটি RAID-96 অ্যারে ব্যবহার করে তা নিশ্চিত করতে যে আপনার ফাইলগুলি অন্য অবদানকারীর কম্পিউটারে নিরাপদে সংরক্ষণ করা হয়েছে। এটি একটি শট দিন!

আপনি 10 GB স্টোরেজ পাবেন, প্রাথমিকভাবে, কোনো অবদান ছাড়াই। যতক্ষণ পর্যন্ত আপনি 20 GB বা তার বেশি অবদান রাখবেন, ততক্ষণ আপনি আরও বেশি পরিমাণ ডেটা স্টোরেজের জন্য সেট করছেন। এটি আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিগত ফাইল সংরক্ষণ করার জন্য যথেষ্ট। কেউ তাদের দিকে তাকাতে পারবে না, যেহেতু প্রতিটি ফাইলের শুধুমাত্র ছোট ছোট এনক্রিপ্ট করা টুকরো যেকোন সময়ে একটি কম্পিউটারে রাখা হয়।

কোন পরামর্শ পেয়েছেন?

নীচের মন্তব্য বিভাগে আপনার নিজস্ব ধারণা এবং অভিজ্ঞতা জমা দিয়ে এটি যোগ করতে আমাদের সাহায্য করুন!


  1. আপনার হার্ড ডিস্ক ড্রাইভকে তাৎক্ষণিকভাবে গতি বাড়ানোর কার্যকর উপায়

  2. কিভাবে আপনার হার্ড ড্রাইভ ব্রাউজিং ইতিহাস মুছবেন

  3. কিভাবে আপনার ল্যাপটপের হার্ড ড্রাইভে স্পেস ক্লিয়ার করবেন

  4. কীভাবে একটি মৃত হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন