কম্পিউটার

উইন্ডোজে স্ক্রীন কর্নার ব্যবহার করে সাধারণ কাজগুলি কীভাবে সম্পাদন করবেন

Windows 8 একটি নতুন মেট্রো ইন্টারফেস অন্তর্ভুক্ত করে যা টাচ স্ক্রিনের জন্য অপ্টিমাইজ করা হয়েছে। এটি বিভিন্ন কাজ সম্পাদন করার জন্য পর্দা ব্যবহার করে। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার মাউসটিকে স্ক্রীনের যেকোনো কোণায় টেনে আনেন, তাহলে Windows 8 আপনাকে একটি নির্দিষ্ট কাজ করতে দেবে। ক্রুস্পার একটি ছোট অ্যাপ্লিকেশন যা উইন্ডোজ এক্সপি, ভিস্তা এবং উইন্ডোজ 7 সহ উইন্ডোজের সমস্ত সংস্করণের জন্য নির্দিষ্ট কাজের জন্য স্ক্রিনের কোণগুলি ব্যবহার করার একই বৈশিষ্ট্যগুলিকে সক্ষম করতে পারে৷ ক্রুস্পার একজন ব্যবহারকারীকে এমন একটি ক্রিয়া সংজ্ঞায়িত করতে দেয় যা স্বয়ংক্রিয়ভাবে সঞ্চালিত হবে স্ক্রিনের কোণায় মাউস।

Windows 7 এবং Windows Vista-এ Crusper ইনস্টল করার সময়, আপনার Crusper-এর ডিফল্ট ইনস্টলেশন ফোল্ডারটি পরিবর্তন করা উচিত কারণ এটি ডিফল্ট প্রোগ্রাম ফাইল ফোল্ডারে কিছু সংরক্ষণ করতে পারবে না এবং দিতে পারবে। নিম্নলিখিত ত্রুটি:

উইন্ডোজে স্ক্রীন কর্নার ব্যবহার করে সাধারণ কাজগুলি কীভাবে সম্পাদন করবেন

ক্রুস্পার একজন ব্যবহারকারীকে স্ক্রীন কোণে নিম্নলিখিত ক্রিয়া সম্পাদন করতে দেয়:

  • একটি প্রোগ্রাম খুলুন
  • একটি ফাইল বা ফোল্ডার খুলুন
  • ডেস্কটপে যান
  • একটি বাক্যাংশ টাইপ করুন
  • একটি ওয়েবসাইট খুলুন
  • কম্পিউটার রিস্টার্ট করুন
  • শাটডাউন কম্পিউটার
  • লগ-অফ
  • কম্পিউটার রিস্টার্ট/শাটডাউন/লগ-অফ অক্ষম করুন

যখন ক্রাস্পার প্রথমবারের জন্য শুরু হয়, তখন এটি আপনাকে ক্রমাঙ্কনের জন্য জিজ্ঞাসা করবে। এই ক্রমাঙ্কন প্রক্রিয়া পর্দার চার কোণ নির্ধারণ করে। আপনাকে আপনার মাউস কার্সারটি স্ক্রিনের প্রতিটি কোণায় নিয়ে যেতে হবে এবং সেখানে ক্লিক করতে হবে যাতে ক্রুস্পার ভবিষ্যতে পদক্ষেপ নেওয়ার জন্য সঠিক অবস্থানটি সংরক্ষণ করে। ক্রমাঙ্কন প্রক্রিয়ার পরে, আপনাকে প্রধান সফ্টওয়্যার উইন্ডোতে নিয়ে যাওয়া হবে।

উইন্ডোজে স্ক্রীন কর্নার ব্যবহার করে সাধারণ কাজগুলি কীভাবে সম্পাদন করবেন

পরবর্তী ধাপ একটি নতুন শর্টকাট তৈরি করা হয়. একটি নতুন শর্টকাট তৈরি করার অর্থ হল স্ক্রিনের প্রতিটি কোণে একটি নির্দিষ্ট কাজ বরাদ্দ করা। "একটি নতুন শর্টকাট তৈরি করুন" এ ক্লিক করা আপনাকে বিকল্প উইন্ডোতে নিয়ে যাবে যা আমি উপরে ব্যাখ্যা করেছি। শুধু একটি টাস্ক বাছাই করুন এবং সংশ্লিষ্ট ক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে সঞ্চালিত হবে। উদাহরণস্বরূপ, যদি আমি "একটি প্রোগ্রাম খুলুন" নির্বাচন করি, তাহলে উইন্ডোজ ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে খুলবে যেখান থেকে আপনি আপনার পছন্দসই প্রোগ্রামটি নির্বাচন করতে পারবেন। হয়ে গেলে ঠিক আছে টিপুন।

উইন্ডোজে স্ক্রীন কর্নার ব্যবহার করে সাধারণ কাজগুলি কীভাবে সম্পাদন করবেন

পরবর্তী উইন্ডোটি আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি কোন কোণে কাজটি বরাদ্দ করতে চান। আপনি যেকোন কোণ বা কোণার সংমিশ্রণ নির্বাচন করতে পারেন তবে নিশ্চিত করুন যে প্রকৃত শর্টকাট অন্য শর্টকাটকে ওভারল্যাপ না করে।

উইন্ডোজে স্ক্রীন কর্নার ব্যবহার করে সাধারণ কাজগুলি কীভাবে সম্পাদন করবেন

আপনি "বর্তমান শর্টকাট সম্পাদনা করুন" বোতামে ক্লিক করে ক্রুস্পারে আপনার তৈরি করা সমস্ত শর্টকাট দেখতে এবং মুছতে পারেন। দুর্ভাগ্যবশত আপনি বর্তমান শর্টকাট সম্পাদনা করতে পারবেন না. শর্টকাট সংমিশ্রণ পরিবর্তন করার জন্য আপনাকে সেগুলি মুছে ফেলতে হবে এবং আবার তৈরি করতে হবে। আপনি "স্বয়ংক্রিয় ক্লিক" চেকবক্সটিও চেক করতে পারেন যাতে ক্লিক না করেই কেবল মাউস সরিয়ে কাজটি সম্পাদন করতে পারেন৷ কাজটি সম্পূর্ণ করতে আপনাকে আপনার মাউসের মাঝের বোতামটি ব্যবহার করতে হবে৷

এই শর্টকাটগুলি শুধুমাত্র তখনই কাজ করে যখন ক্রুস্পার উইন্ডোজে চলছে। আপনি সেটিংসের অধীনে উইন্ডোজ স্টার্টআপের সাথে স্বয়ংক্রিয়ভাবে লোড করতে ক্রুস্পারকে সক্ষম করতে পারেন। আপনি শর্টকাট সংমিশ্রণ পুনর্নবীকরণ বিলম্বও পরিবর্তন করতে পারেন যা ডিফল্টরূপে 2 সেকেন্ড। এর মানে হল যে নির্দিষ্ট সংমিশ্রণে নির্ধারিত কাজটি সফলভাবে করার জন্য আপনাকে 2 সেকেন্ডের আগে আপনার শর্টকাট সংমিশ্রণটি তৈরি করতে হবে৷

উইন্ডোজে স্ক্রীন কর্নার ব্যবহার করে সাধারণ কাজগুলি কীভাবে সম্পাদন করবেন

যদিও এই প্রোগ্রামটি কিছু সময়ের জন্য আপডেট করা হয়নি তবে এটি তার কাজটি খুব ভালভাবে করে এবং Windows XP, Windows Vista, Windows 7 এবং Windows 8 সহ Windows এর প্রায় সমস্ত সংস্করণে কাজ করে।

ক্রাস্পার ডাউনলোড করুন

কোন কাজের জন্য আপনি এই সফটওয়্যার ব্যবহার করা হবে? অনুগ্রহ করে নীচের মন্তব্যে আপনার চিন্তা শেয়ার করুন৷


  1. Windows 10 এ ভাইরাস স্ক্যান কিভাবে করবেন

  2. Windows 10 এ কিভাবে লগইন স্ক্রীন এড়িয়ে যাবেন?

  3. Windows 11 এ একটি ক্লিন বুট কীভাবে সম্পাদন করবেন

  4. Windows 11 এ কিভাবে স্ক্রিনসেভার পরিবর্তন করবেন