কম্পিউটার

NirCmd [Windows]

দিয়ে শর্টকাট ব্যবহার করার 5টি দুর্দান্ত উপায়

আপনার মনিটরটি বন্ধ করার জন্য কীভাবে একটি শর্টকাট সেট করতে হয় সে সম্পর্কে আমরা সম্প্রতি একটি আলোচনা করেছি, এবং আমি শুধু NirCmd দেখেছি এবং লক্ষ্য করেছি যে আপনি এই অ্যাপ্লিকেশনটির সাথে সংমিশ্রণে শর্টকাট ব্যবহার করে আরও অনেক দুর্দান্ত জিনিস করতে পারেন যা আপনার মনকে উড়িয়ে দেবে! তাই, এমটিই সাম্প্রতিক শর্টকাট নিবন্ধটির একটি রোমাঞ্চকর সিক্যুয়েল উপস্থাপন করতে পেরে গর্বিত যা আপনাকে অন্যান্য কমান্ডগুলি দেখাবে যা আপনি একটি শর্টকাটে লিখতে পারেন যা আপনার কম্পিউটারকে আপনার সিডি ড্রাইভ এবং অন্যান্য জিনিস খোলার মতো কাজ করতে বাধ্য করবে৷ শুধু নিশ্চিত করুন যে আপনি আপনার ডেস্কটপকে অনেক বেশি শর্টকাট দিয়ে পূরণ করবেন না, যতটা লোভনীয়।

1. অপটিক্যাল ড্রাইভ খুলুন/বন্ধ করুন

NirCmd [Windows]

একটি অপটিক্যাল ড্রাইভ একটি CD/DVD/BluRay প্লেয়ার/বার্নার হিসাবে বেশি পরিচিত। বেশিরভাগ কম্পিউটারেই এগুলি থাকে এবং আমাদের বেশিরভাগই আরামদায়ক নাগালের থেকে কিছুটা দূরে বোতামটি নিয়ে বসে থাকে। এজন্য ড্রাইভটি খোলার জন্য একটি কমান্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, আমরা আপনাকে এটি কীভাবে বন্ধ করতে হয় তাও শিখিয়ে দেব। আবার, শর্টকাট তৈরির নিবন্ধে আপনি যা শিখেছেন তা মনে রাখবেন আমি আপনাকে যে জিনিসগুলি শেখাতে যাচ্ছি তার জন্য একটি শর্টকাট তৈরি করতে আপনার চপগুলি ব্যবহার করতে!

এখানে কমান্ড:

nircmd.exe cdrom open d:

আপনি যে ড্রাইভ খুলতে বা বন্ধ করতে চান তার অক্ষর দিয়ে "d" প্রতিস্থাপন করুন। অবশ্যই, আপনি একটি হার্ড ড্রাইভের সাথে এটি করতে পারবেন না, তবে অন্য প্রতিটি ড্রাইভে একটি ইজেক্ট ফাংশন রয়েছে সম্ভবত এই কমান্ডটি অনুসরণ করবে। এখন, “nircmd” বন্ধ করতে আপনার ড্রাইভ, "ওপেন" এর পরিবর্তে "ক্লোজ" দিয়ে। এটির মধ্যেই রয়েছে!

2. সিস্টেম ভলিউম সর্বোচ্চে রিসেট করুন

উইন্ডোজ সিস্টেমের ভলিউম মান সর্বদা 0 থেকে 65535 পর্যন্ত যে কোন জায়গায় থাকে, আগেরটি একটি নিঃশব্দ ভলিউম এবং পরবর্তীটি সর্বোচ্চ সম্ভাব্য ভলিউম। এটি মাথায় রেখে, আপনি সিস্টেম ভলিউমকে সর্বোচ্চে রিসেট করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন:

nircmd.exe setsysvolume 65535

বিচক্ষণতার সাথে ব্যবহার করুন এবং 65535 এর উপরে যাবেন না। আপনি যদি কম নম্বরে সেট করতে চান তবে আপনাকে সর্বদা স্বাগত জানাই। সম্ভবত আপনি রাতের সময় ভলিউমের জন্য একটি শর্টকাট রাখতে পারেন যদি আপনি আপনার চারপাশে ঘুমাচ্ছেন তাদের প্রতি বিবেচ্য হতে চান, তাহলে আপনি দিনের ভলিউমের জন্য একটি শর্টকাট রাখতে পারেন। আপনার স্পিকারের সাথে তালগোল পাকানো বা Windows-এ ভলিউম কন্ট্রোল নিয়ে বেহাল হওয়ার চেয়ে এটা অনেক ভালো!

3. মিউট ভলিউম

একটি ইনকামিং ফোন কল করা এবং আপনার কলারকে উত্তর দেওয়ার মেশিনে পাঠানোর আগে শুধুমাত্র সেই শেষ রিংটি শোনার জন্য ভলিউম নিঃশব্দ করার জন্য আপনার মাউস দিয়ে ঘোরাঘুরি করা ছাড়া আর কিছুই খারাপ নয়। এটা বিব্রতকর! সুতরাং, আপনি একটি ডেস্কটপ শর্টকাট চান যা এই সব করে? শর্টকাটে শুধুমাত্র নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

nircmd.exe mutesysvolume 2

যদি "2" কাজ না করে, এটি "1" দিয়ে প্রতিস্থাপন করার চেষ্টা করুন। শুধুমাত্র একটি ডাবল ক্লিক করুন এবং আপনি কোনো ঝামেলা ছাড়াই আপনার সিস্টেমকে নিঃশব্দ করে দেবেন৷

4. সমস্ত উইন্ডোজ এক্সপ্লোরার উইন্ডোজ বন্ধ করুন

ওহ, এটি একটি রিয়েল টাইম সেভার, বিশেষ করে যখন আপনি কিছু ব্যাকআপ কাজ করছেন বা একটি সার্ভার রক্ষণাবেক্ষণ করছেন তখন আপনার কাছে এর একটি টন খোলা থাকে। একজন প্রোগ্রামার বা লেখক হওয়া কঠিন, এবং এমনকি আপনি ব্যবহার করছেন না এমন এক টন খোলা উইন্ডোজ এক্সপ্লোরার উইন্ডোর সাথে তালগোল পাকানো আরও কঠিন। এখানে একটি আদেশ যা আপনার সমস্ত দুঃস্বপ্ন দূর করে দেবে:

nircmd.exe win close class "CabinetWClass"

এটি প্রতিটি পৃথক উইন্ডো বন্ধ করার সমস্ত চাপ দূর করতে সহায়তা করবে। এটি XP তে বিশেষভাবে উপযোগী, তবে Windows 7 ব্যবহারকারীরা এখনও তাদের ধূসর চুলের ন্যায্য অংশ পায় যখন এটি আসে।

5. ফাইলে স্ক্রিনশট সংরক্ষণ করুন

NirCmd [Windows]

"PrtSc" বা "প্রিন্ট স্ক্রীন" বা আপনার কীবোর্ড যা-ই বলুক চাপতে হবে এবং তারপর ফাইলটি পেস্ট করতে, এটি সম্পাদনা করতে এবং সংরক্ষণ করতে MSPaint খুলতে হবে৷ আমি ব্যক্তিগতভাবে এটিকে আবেগের সাথে ঘৃণা করি, তাই এখানে একটি কমান্ড যা ফাইলটিতে সেই স্ক্রিনশটটি সংরক্ষণ করবে:

nircmd.exe savescreenshot "c:\path\to\screenshot\sc.png"

পথের চারপাশে উদ্ধৃতি চিহ্নগুলি ভুলে যাবেন না। উদ্ধৃতি চিহ্নগুলির মধ্যে পথটি আপনি যা চান তা দিয়ে প্রতিস্থাপন করুন। এটা অনেকটা আপনার কমান্ড লাইনের “>” নির্দেশের মত কাজ করে।

অন্যান্য দারুন আইডিয়া সবার জন্য!

আইডিয়া #1: আপনার কীবোর্ডের সাথে আসা মালিকানাধীন কী ম্যাপিং সফ্টওয়্যার থাকলে, আপনি এই কমান্ডগুলির যেকোনো একটির শর্টকাট স্ট্রিং দিয়ে আপনার কিছু কী ম্যাপ করতে পারেন। এইভাবে, আপনি যখন আপনার কীবোর্ডে একটি নির্দিষ্ট "স্পিড ডায়াল" কী টিপুন, সফ্টওয়্যারটি বাইন্ডেড কমান্ড আউটপুট করবে এবং ক্রিয়া সম্পাদন করবে। এইভাবে, আপনি একটি শর্টকাটে ডাবল-ক্লিক করার পরিবর্তে একটি বোতামে চাপ দিয়ে আপনার অপটিক্যাল ড্রাইভ খুলতে পারেন!

আইডিয়া #2: আপনার যদি Windows 7/8 থাকে, তাহলে এই শর্টকাটগুলিকে আপনার ডেস্কটপে পিন করুন এবং তাদের জন্য কিছু দুর্দান্ত আইকন তৈরি করুন৷ এইভাবে, আপনার কোনো শর্টকাটে পৌঁছানোর জন্য আপনাকে আপনার ডেস্কটপে থাকতে হবে না। এটি বিশেষত ফাইলে একটি স্ক্রিনশট সংরক্ষণ করতে ব্যবহৃত কমান্ডের সাথে কার্যকর হয়। আপনি চান না যে আপনার স্ক্রিনশটে একটি কুৎসিত কমান্ড লাইন দেখা যাক, অথবা আপনি শুধুমাত্র আপনার ডেস্কটপের একটি স্ক্রিনশট নিতে চান না!

আমাদের অংশ হওয়ার আগে

আপনি যদি একজন বিকাশকারী হন এবং আপনি এমন একটি অ্যাপ্লিকেশন তৈরি করেন যা কম্পিউটারের সাথে অন্যান্য দুর্দান্ত উপায়ে ইন্টারঅ্যাক্ট করে, অথবা আপনি এমন একটি প্রোগ্রাম তৈরি করেন যা সরাসরি NirCmd-এর সাথে ইন্টারঅ্যাক্ট করে, যোগাযোগ ফর্মের মাধ্যমে আমাদের জানান, আমাদের বলুন যে আপনি এই নিবন্ধটি পড়েছেন, এবং আপনি একজন উইন্ডোজ বিশেষজ্ঞ আপনার জন্য আপনার অ্যাপ্লিকেশন প্রচার করতে চান! আমরা এটি সম্পর্কে একটি পোস্ট করতে পারি!

আমরা আশা করি যে আপনি এটি থেকে নতুন কিছু শিখেছেন এবং এটি দরকারী কিছুতে প্রয়োগ করতে পারেন। ভলিউম নিয়ন্ত্রণ বিশেষ করে অন্যদের জন্য বিবেচনা দেখায়. আপনার স্ত্রী/সন্তান/বাবা-মা হয়তো ঘুমিয়ে আছেন এবং আপনি যদি হেডফোন ব্যবহার না করেন তাহলে ভলিউম সুন্দর এবং কম সেট করা আপনার পক্ষে সত্যিই ভালো হবে। আপনার "C:\Windows" ডিরেক্টরিতে NirCmd অনুলিপি করতে ভুলবেন না এবং শর্টকাটে "nircmd.exe" এর আগে "%windir%\" রাখুন। আপনি এটি খুললে এটির জন্য অ্যাপ্লিকেশনটিতে একটি বোতাম রয়েছে। আপনি NirCmd-এর জন্য কী ব্যবহার করেছেন এবং এটি কীভাবে আপনাকে সাহায্য করেছে সে সম্পর্কে আমরা আপনার সকলের কাছ থেকে আরও জানতে চাই। অনুগ্রহ করে একটি মন্তব্য করুন এবং এই নতুন শর্টকাটগুলির সাথে আপনার দিনটি কীভাবে সহজ হয়েছে তা আপনাকে বলুন৷


  1. Windows 10 এ কিভাবে ডেস্কটপ শর্টকাট ব্যবহার করবেন

  2. How to use Outlook with Gmail

  3. লিনাক্সে 'ps' কমান্ড ব্যবহার করার উপায়

  4. ধীরে স্ট্রিমিং সমস্যা মোকাবেলার 5 উপায়