কম্পিউটার

উইন্ডোজে এসএসএইচ কীভাবে ব্যবহার করবেন:5টি সহজ উপায়

SSH (Secure Shell) হল একটি এনক্রিপ্ট করা নেটওয়ার্ক প্রোটোকল যা একটি নেটওয়ার্ক বা ইন্টারনেটের মাধ্যমে ডিভাইসের সাথে সংযোগ করার জন্য ব্যবহৃত হয়। লিনাক্স কম্পিউটারগুলি একটি পূর্ব-ইন্সটল করা SSH টুলের সাথে আসে যা একটি টার্মিনাল কমান্ডের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে, তবে উইন্ডোজের কী হবে?

একটি বিল্ট-ইন SSH টুল সহ উইন্ডোজের জন্য বেশ কিছু SSH বিকল্প উপলব্ধ। নেটিভ এবং থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করে উইন্ডোজে SSH কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

কেন আপনার Windows এ SSH প্রয়োজন?

লিনাক্স এবং অন্যান্য UNIX-এর মতো সিস্টেমে নিরাপদে দূরবর্তী টার্মিনালগুলি অ্যাক্সেস করার জন্য SSH হল প্রকৃত সমাধান। আপনার যদি একটি দূরবর্তী SSH সার্ভার থাকে যা আপনি অ্যাক্সেস করতে চান, আপনার একটি SSH ক্লায়েন্ট প্রয়োজন৷ আপনার নেটওয়ার্কের কম্পিউটারে দূরবর্তীভাবে অ্যাক্সেস করা থেকে শুরু করে ওয়েবসাইট পরিচালনা এবং ব্যাক আপ করা পর্যন্ত যেকোনো কিছুর জন্য SSH ব্যবহার করা যেতে পারে।

যদিও উইন্ডোজ দীর্ঘদিন ধরে টেলনেট ক্লায়েন্টকে অন্তর্ভুক্ত করেছে, এটি অত্যন্ত অনিরাপদ--- তাই আপনার এটি শুধুমাত্র সরাসরি সংযুক্ত ডিভাইসের মধ্যে ব্যবহার করা উচিত। নিরাপদ, সুরক্ষিত, এনক্রিপ্ট করা SSH এর জন্য আপনার আরও ভালো সফ্টওয়্যার প্রয়োজন। উইন্ডোজে এসএসএইচ-এর জন্য পাঁচটি টুল উপলব্ধ রয়েছে:

  1. পুটি
  2. Windows PowerShell
  3. Google Chrome এর জন্য নিরাপদ শেল
  4. Cygwin টার্মিনালের জন্য OpenSSH
  5. FileZilla এর SSH FTP বৈশিষ্ট্য

এই প্রতিটি ইউটিলিটিগুলির সাথে কীভাবে SSH উইন্ডোজ ব্যবহার করবেন তা জানতে পড়তে থাকুন৷

1. উইন্ডোজ ডেস্কটপের জন্য পুটি

উইন্ডোজে এসএসএইচ কীভাবে ব্যবহার করবেন:5টি সহজ উপায়

Windows এ SSH সার্ভারের সাথে সংযোগ করার জন্য PuTTY হল সবচেয়ে জনপ্রিয় অ্যাপ। পুটিটির ইন্টারফেসটি প্রথমে কিছুটা ভীতিকর এবং জটিল মনে হতে পারে, কিন্তু একবার আপনি এটি ব্যবহার করা শুরু করলে এটি মোটামুটি সহজ৷

পুটিটি ব্যবহার করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল putty.exe চালু করুন৷ এখানে, দূরবর্তী সার্ভারের হোস্টনাম (বা আইপি ঠিকানা) লিখুন, পোর্টটি সঠিক কিনা তা নিশ্চিত করুন এবং খুলুন ক্লিক করুন . PuTTY সার্ভারের সাথে সংযোগ করবে এবং আপনাকে একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের জন্য অনুরোধ করবে।

আপনি চাইলে এই সেশনের তথ্যও সংরক্ষণ করতে পারেন। ডিফল্ট সেটিংস-এ ক্লিক করুন বিকল্প তারপর সংরক্ষণ করুন এ ক্লিক করুন এবং PuTTY আপনার সংরক্ষিত সেটিংস ব্যবহার করবে প্রতিবার এটি খোলার সময়।

বিকল্পভাবে, প্রতিটি সংযোগের জন্য একটি আলাদা প্রোফাইল সেট করুন, সংরক্ষিত সেশন ক্ষেত্রে একটি নাম ইনপুট করুন এবং সংরক্ষণ করুন ক্লিক করুন .

উইন্ডোজে এসএসএইচ কীভাবে ব্যবহার করবেন:5টি সহজ উপায়

ডাউনলোড করুন: পুটি (ফ্রি)

2. SSH-এর জন্য Windows PowerShell ব্যবহার করুন

উইন্ডোজে এসএসএইচ কীভাবে ব্যবহার করবেন:5টি সহজ উপায়

আপনি যদি একটি মাইক্রোসফ্ট-নির্মিত Windows কমান্ড লাইন SSH টুল চান যা অপারেটিং সিস্টেমে তৈরি করা হয়, তাহলে আপনার ভাগ্য ভালো৷

Windows 7-এ চালু হওয়ার পর থেকে Windows PowerShell ধীরে ধীরে Windows Command Prompt অ্যাপটি গ্রহণ করছে। অতি সম্প্রতি, OpenSSH-এর জন্য সমর্থন যোগ করা হয়েছে, যা আপনি PowerShell-এ নিম্নরূপ অন্তর্ভুক্ত করতে পারেন:

  1. WIN + I টিপুন সেটিংস খুলতে .
  2. অ্যাপস> অ্যাপস এবং বৈশিষ্ট্য খুলুন
  3. ঐচ্ছিক বৈশিষ্ট্য ক্লিক করুন
  4. +একটি বৈশিষ্ট্য যোগ করুন ক্লিক করুন
  5. OpenSSH ক্লায়েন্ট খুঁজতে তালিকাটি ব্রাউজ করুন
  6. নির্বাচন করুন এবং ইনস্টল করুন ক্লিক করুন
  7. এটি সম্পন্ন হলে Windows 10 রিবুট করুন

OpenSSH যোগ করলে, আপনি Windows PowerShell খুলে এটি ব্যবহার করতে পারেন (Start> PowerShell-এ ডান-ক্লিক করুন ) এবং একটি সংযোগ কমান্ড টাইপ করা। যেমন:

ssh username@192.1.1.10

আপনাকে আপনার পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা হবে, তাই এটি লিখুন এবং নিরাপত্তা শংসাপত্রে সম্মত হন৷

3. Google Chrome এর জন্য নিরাপদ শেল

Google সিকিউর শেল অ্যাপ নামে একটি SSH ক্লায়েন্ট প্রদান করে, যা Chrome ব্রাউজারে যোগ করা যেতে পারে। শুধু Chrome ওয়েব স্টোর থেকে সিকিউর শেল অ্যাপটি ইনস্টল করুন। যদিও এটি Chrome ব্রাউজারে চলে, এটি সম্পূর্ণ অফলাইনে চলে তাই এটি ব্যবহার করার জন্য আপনার ইন্টারনেট অ্যাক্সেসের প্রয়োজন নেই৷ তাই এটি দূরবর্তী সার্ভারের মতো আপনার স্থানীয় নেটওয়ার্কের ডিভাইসগুলির সাথেও কাজ করে৷

সিকিউর শেল অ্যাপ ব্রাউজার ট্যাব হিসেবে খোলে। শুধু আপনার শংসাপত্র এবং দূরবর্তী SSH সার্ভারের হোস্টনাম (IP ঠিকানা) লিখুন। প্রয়োজনে আপনি অতিরিক্ত SSH কমান্ড-লাইন আর্গুমেন্টও যোগ করতে পারেন।

অন্যান্য ক্রোম ওয়েব অ্যাপের মতো, সিকিউর শেল অ্যাপ আপনার প্রধান ব্রাউজার থেকে আলাদা করতে একটি ডেডিকেটেড উইন্ডোতে খুলতে পারে।

যেহেতু সিকিউর শেল একটি ক্রোম ওয়েব অ্যাপ, এটি macOS, Linux, এমনকি Chrome OS-এর জন্যও উপলব্ধ৷

ডাউনলোড করুন: Google Chrome

এর জন্য নিরাপদ শেল অ্যাপ

4. Cygwin টার্মিনালের জন্য OpenSSH

আপনি যদি নিয়মিতভাবে Linux, macOS, এবং অন্যান্য UNIX-এর মতো সিস্টেমে স্ট্যান্ডার্ড SSH কমান্ড ব্যবহার করেন, তাহলে Cygwin-এর বৈশিষ্ট্য SSH সমর্থন।

আপনি যদি SSH-এ নতুন হন, তাহলে আপনি সম্ভবত PuTTY-এর মতো একটি গ্রাফিকাল বিকল্প ব্যবহার করতে চাইবেন। যাইহোক, আপনি যদি কমান্ড লাইন ক্রিয়াকলাপের সাথে অভিজ্ঞ হন তবে আপনি দেখতে পাবেন যে সাইগউইনের OpenSSH ইমপ্লান্টেশন অন্যান্য প্ল্যাটফর্মের মতো কাজ করে৷

সাইগউইন একটি বড় ইনস্টলেশন প্যাকেজ তাই আপনি শুধুমাত্র OpenSSH ইন্সটল করতে পছন্দ করতে পারেন।

এটি করার জন্য, ডাউনলোড করা ইনস্টলারটি চালান এবং যখন আপনাকে প্যাকেজ নির্বাচন করতে বলা হবে, তখন OpenSSH অনুসন্ধান করুন। নেট প্রসারিত করুন এবং নতুন কলামে, এড়িয়ে যান ক্লিক করুন তাই এটি ডাউনলোড করার সংস্করণ প্রদর্শন করে৷

পরবর্তী ক্লিক করুন এগিয়ে যেতে, ইনস্টল করা প্যাকেজগুলি পর্যালোচনা করুন, তারপর পরবর্তী আবার।

ইনস্টলেশন প্রক্রিয়া শেষ হওয়ার পরে, স্টার্ট মেনু থেকে সাইগউইনের টার্মিনাল অ্যাপ্লিকেশন চালু করুন। একটি SSH সংযোগ শুরু করতে, একই ssh কমান্ড ব্যবহার করুন যা আপনি Linux এবং অন্যান্য UNIX-এর মতো অপারেটিং সিস্টেমে চালাতে চান৷

যদিও একটি ভাল সমাধান, Cygwin সেট আপ করা কঠিন হতে পারে।

ডাউনলোড করুন: সাইগউইন (ফ্রি)

5. SSH ওভার FTP-এর সাথে FileZilla

উইন্ডোজে এসএসএইচ কীভাবে ব্যবহার করবেন:5টি সহজ উপায়

প্রায়শই দূরবর্তী ডিভাইসে যোগাযোগ করতে SSH ব্যবহার করার প্রধান কারণ হল ফাইল আপলোড করা। সাধারণত, এর কারণ আপনি একটি ওয়েব সার্ভার পরিচালনা করছেন এবং একটি ওয়েব অ্যাপ্লিকেশন আপলোড করতে চান (যেমন ওয়ার্ডপ্রেস)।

FileZilla হল একটি ওপেন সোর্স FTP (ফাইল ট্রান্সফার প্রোটোকল) টুল যা SFTP বা SSH ফাইল ট্রান্সফার প্রোটোকলের জন্য সমর্থন করে। স্পষ্টতই, এটি FTP স্থানান্তরকে অনেক বেশি নিরাপদ করে তোলে।

FileZilla এ SSH ব্যবহার করতে:,

  • ফাইল> সাইট ম্যানেজার  খুলুন একটি নতুন সংযোগ তৈরি করতে
  • একটি নতুন সাইট যোগ করুন
  • SFTP নির্বাচন করুন প্রোটোকল হিসাবে
  • সার্ভারের আইপি ঠিকানা বা হোস্টনাম ইনপুট করুন
  • ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড যোগ করুন
  • সংযোগ করুন ক্লিক করুন

ফাইল স্থানান্তর এখন SSH এর মাধ্যমে করা হবে৷

ডাউনলোড করুন: ফাইলজিলা (ফ্রি)

আপনার কোন উইন্ডোজ SSH ক্লায়েন্ট ব্যবহার করা উচিত?

তাহলে কোন SSH ক্লায়েন্ট সেরা? ঠিক আছে, আপনি যা খুঁজছেন তার উপর এটি নির্ভর করে:

  • আপনি যদি একটি SSH ক্লায়েন্টের ধারণা পছন্দ করেন যা আপনার ব্রাউজারে চলে, তাহলে Chrome এর জন্য Secure Shell ধরুন। মনে রাখবেন যে Chrome এর জন্য Secure Shell হল সবচেয়ে সীমিত বিকল্প, এবং এটি আপনাকে SSH টানেলিং করতে দেবে না।
  • আপনি যদি গ্রাফিক্যাল ইন্টারফেসের সাথে একটি শক্তিশালী SSH অ্যাপ্লিকেশন চান যা আপনাকে সেটিংস কনফিগার করতে এবং সেশনের তথ্য সংরক্ষণ করতে দেয়, তাহলে PuTTY ব্যবহার করুন। এটি একটি কারণে সবচেয়ে জনপ্রিয় উইন্ডোজ এসএসএইচ ক্লায়েন্ট এবং মূল বিষয়গুলি শিখতে এটি মোটামুটি সহজ।
  • একটি নির্ভরযোগ্য SSH কমান্ড লাইন অভিজ্ঞতার জন্য, Windows PowerShell বা Cygwin ব্যবহার করুন।

যদি আমাদের একটি সুপারিশ করতে হয়, আমরা বলব যে বেশিরভাগ ব্যবহারকারীরই PuTTY-এর সাথে যাওয়া উচিত৷

এখনও নিশ্চিত না? PowerShell-এ PUTY-এর সাথে তুলনা করে SSH-কে এখানে একটি ঘনিষ্ঠভাবে দেখুন।


  1. উইন্ডোজ 11 বা উইন্ডোজ 10 এ কীভাবে ইমোজি ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 11 বা উইন্ডোজ 10 এ কীভাবে ইমোজি ব্যবহার করবেন

  3. Windows 10 এ SSH সিকিউর শেল কিভাবে ব্যবহার করবেন?

  4. একটি ত্রুটিপূর্ণ উইন্ডোজ পিসি অ্যাক্সেস করতে একটি SSH সার্ভার কীভাবে ব্যবহার করবেন