কম্পিউটার

উইন্ডোজ 10 এ ব্যবহারকারী পরিবর্তন করার 6 টি উপায়

উইন্ডোজ 10 এ ব্যবহারকারী পরিবর্তন করার 6 টি উপায়

আপনার পিসিতে যদি একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট থাকে তবে দ্রুত ব্যবহারকারীর সুইচিং ব্যবহার করে আপনি সহজেই কোনো ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে সাইন আউট করার প্রয়োজন ছাড়াই বিভিন্ন ব্যবহারকারীর অ্যাকাউন্টের মধ্যে স্যুইচ করতে পারেন। তবে এটি করার জন্য আপনাকে উইন্ডোজ 10 এবং এই পোস্টে ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলির মধ্যে স্যুইচ করার জন্য বিভিন্ন পদ্ধতি শিখতে হবে, আমরা শিখব কীভাবে তা সঠিকভাবে করা যায়। আপনার যদি ডিফল্টরূপে দ্রুত ব্যবহারকারী সুইচিং সক্ষম না থাকে, তাহলে Windows 10-এ কীভাবে দ্রুত ব্যবহারকারী সুইচিং সক্ষম বা নিষ্ক্রিয় করবেন তা শিখতে এখানে যান৷

উইন্ডোজ 10 এ ব্যবহারকারী পরিবর্তন করার 6 টি উপায়

একবার আপনি দ্রুত ব্যবহারকারী স্যুইচিং সক্ষম করলে, তারপর আপনি এই নির্দেশিকাটি চালিয়ে যেতে পারেন। ব্যবহারকারীর স্যুইচ করার আগে আপনি যে কোনও কাজ করছেন তা সংরক্ষণ করা নিশ্চিত করুন। এর পিছনে কারণ হল আপনি আপনার ওপেন ওয়ার্ড ডকুমেন্ট বা অন্য কোন কাজ হারাতে পারেন কারণ উইন্ডোজ সেগুলি আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করে না। তাই কোন সময় নষ্ট না করে চলুন নিচের তালিকাভুক্ত টিউটোরিয়ালের সাহায্যে কিভাবে Windows 10-এ ব্যবহারকারী পরিবর্তন করতে হয় তা দেখি।

উইন্ডোজ 10-এ ব্যবহারকারী পরিবর্তন করার 6 উপায়

কিছু ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

পদ্ধতি 1:কিভাবে স্টার্ট মেনু থেকে ব্যবহারকারীকে পরিবর্তন করতে হয়

আপনি যদি ইতিমধ্যেই আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট দিয়ে Windows 10-এ সাইন ইন করে থাকেন, তাহলে চিন্তা করবেন না আপনি এখনও স্টার্ট মেনু থেকে ভিন্ন ব্যবহারকারীর অ্যাকাউন্টে স্যুইচ করতে পারেন। স্টার্ট বোতামে ক্লিক করুন নীচে-বাম থেকে তারপর আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টের ছবিতে ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন আপনি সুইচ করতে চান।

উইন্ডোজ 10 এ ব্যবহারকারী পরিবর্তন করার 6 টি উপায়

আপনাকে সরাসরি আপনার নির্বাচিত ব্যবহারকারী অ্যাকাউন্টের লগ-ইন স্ক্রিনে নিয়ে যাওয়া হবে, পাসওয়ার্ড বা পিন লিখুন, এবং আপনি সফলভাবে এই ব্যবহারকারী অ্যাকাউন্টে সাইন-ইন করবেন . আপনি একই পদক্ষেপগুলি অনুসরণ করে আবার আপনার আসল ব্যবহারকারী অ্যাকাউন্টে ফিরে যেতে পারেন৷

পদ্ধতি 2:কিভাবে Windows Key + L ব্যবহার করে ব্যবহারকারী পরিবর্তন করবেন

আপনি ইতিমধ্যে অন্য ব্যবহারকারীর অ্যাকাউন্টে সাইন-ইন করার সময় যদি আপনি একটি ভিন্ন ব্যবহারকারীর অ্যাকাউন্টে স্যুইচ করতে চান, চিন্তা করবেন না Windows Key + L টিপুন কীবোর্ডে সমন্বয়।

উইন্ডোজ 10 এ ব্যবহারকারী পরিবর্তন করার 6 টি উপায়

একবার আপনি এটি করলে, আপনাকে সরাসরি লক স্ক্রিনে নিয়ে যাওয়া হবে এবং প্রক্রিয়াটিতে, আপনাকে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে লক করা হবে। লক স্ক্রিনের যে কোন জায়গায় ক্লিক করুন, এবং আপনাকে লগইন স্ক্রীন দেখানো হবে যেখান থেকে আপনি আপনি সাইন ইন করতে চান এমন যেকোনো ব্যবহারকারীর অ্যাকাউন্ট বেছে নিতে পারেন।

উইন্ডোজ 10 এ ব্যবহারকারী পরিবর্তন করার 6 টি উপায়

পদ্ধতি 3:কিভাবে লগইন স্ক্রীন থেকে ব্যবহারকারী পরিবর্তন করতে হয়

আপনি যখন আপনার পিসি চালু করেন তখন আপনি প্রথম যে জিনিসটি দেখতে পান তা হল সাইন-ইন স্ক্রীন, যেখানে ডিফল্টরূপে আপনি সাইন-ইন করার জন্য ব্যবহার করা সাম্প্রতিকতম ব্যবহারকারী অ্যাকাউন্টটি নির্বাচন করা হয় এবং আপনি পাসওয়ার্ড বা পিন প্রবেশ করে সরাসরি লগইন করতে পারেন৷

কিন্তু আপনি যদি সাইন-ইন স্ক্রীন থেকে অন্য ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করতে চান,নিচের-বাম কোণ থেকে উপলব্ধ ব্যবহারকারী অ্যাকাউন্টগুলিতে ক্লিক করুন পর্দার অ্যাকাউন্ট নির্বাচন করুন তারপর সেই নির্দিষ্ট অ্যাকাউন্টে সাইন-ইন করতে পাসওয়ার্ড বা পিন লিখুন।

পদ্ধতি 4:কিভাবে ALT + F4 ব্যবহার করে ব্যবহারকারী পরিবর্তন করবেন

দ্রষ্টব্য: নিশ্চিত করুন যে আপনি আপনার সমস্ত কাজ সংরক্ষণ করেছেন এবং এই পদ্ধতি অনুসরণ করার আগে কোনো খোলা অ্যাপ্লিকেশন বন্ধ করুন, অথবা ALT + F4 চাপলে আপনার সমস্ত অ্যাপ বন্ধ হয়ে যাবে।

নিশ্চিত করুন যে আপনি ডেস্কটপে আছেন, যদি না থাকেন তাহলে ডেস্কটপে যান এবং নিশ্চিত করুন যে আপনি ডেস্কটপের একটি খালি জায়গায় ক্লিক করে আপনার বর্তমান ফোকাসড (সক্রিয়) উইন্ডোটি তৈরি করার পরে সেটি করে ফেলুন, ALT টিপুন এবং ধরে রাখুন + F4 কী আপনার কীবোর্ডে একসাথে সমন্বয়। এটি আপনাকে শাট ডাউন প্রম্পট দেখাবে, শাটডাউন ড্রপ-ডাউন নির্বাচন থেকে "ব্যবহারকারী পরিবর্তন করুন"৷ এবং ঠিক আছে ক্লিক করুন।

উইন্ডোজ 10 এ ব্যবহারকারী পরিবর্তন করার 6 টি উপায়

এটি আপনাকে লগইন স্ক্রিনে নিয়ে যাবে যেখানে আপনি যে কোনো ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করতে পারবেন, সঠিক লগইন তথ্য লিখুন এবং আপনি যেতে পারবেন।

পদ্ধতি 5:কিভাবে CTRL + ALT + DELETE ব্যবহার করে ব্যবহারকারী পরিবর্তন করবেন

এই পদ্ধতিটি তখনই কাজ করে যখন আপনি ইতিমধ্যেই একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করে থাকেন এবং আপনি অন্য ব্যবহারকারীর অ্যাকাউন্টে যেতে চান। এখন CTRL + ALT + DELETE টিপুন আপনার কীবোর্ডে কী সমন্বয় তারপর আপনাকে একটি নতুন স্ক্রিনে নিয়ে যাওয়া হবে, ক্লিক করুন “ব্যবহারকারী পরিবর্তন করুন " আবার, এটি আপনাকে লগইন স্ক্রিনে নিয়ে যাবে যেখানে আপনি যে ব্যবহারকারীর অ্যাকাউন্টে স্যুইচ করতে চান তা নির্বাচন করতে পারেন৷

উইন্ডোজ 10 এ ব্যবহারকারী পরিবর্তন করার 6 টি উপায়

পদ্ধতি 6:কিভাবে টাস্ক ম্যানেজার থেকে ব্যবহারকারী পরিবর্তন করতে হয়

আপনি যদি ইতিমধ্যেই আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট দিয়ে Windows 10-এ সাইন ইন করে থাকেন, তবে চিন্তা করবেন না, আপনি এখনও টাস্ক ম্যানেজারের ভিন্ন ব্যবহারকারীর অ্যাকাউন্টে স্যুইচ করতে পারেন। টাস্ক ম্যানেজার খুলতে, একই সাথে CTRL + SHIFT + ESC টিপুন আপনার কীবোর্ডে কী সমন্বয়।

উইন্ডোজ 10 এ ব্যবহারকারী পরিবর্তন করার 6 টি উপায়

এখন ব্যবহারকারী ট্যাবে স্যুইচ করার বিষয়টি নিশ্চিত করুন তারপর আপনি যে ব্যবহারকারীর অ্যাকাউন্টে স্যুইচ করতে চান সেটিতে ইতিমধ্যে সাইন ইন করা ব্যবহারকারীর অ্যাকাউন্টে ডান-ক্লিক করুন এবং তারপরে ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরিবর্তন করুন ক্লিক করুন। . যদি এটি কাজ না করে, তাহলে ইতিমধ্যেই স্বাক্ষরিত ব্যবহারকারীকে নির্বাচন করুন যার সাথে আপনি সুইচ করতে চান এবং ব্যবহারকারী বোতামটি পরিবর্তন করুন এ ক্লিক করুন . আপনাকে এখন সরাসরি নির্বাচিত ব্যবহারকারী অ্যাকাউন্টের সাইন-ইন স্ক্রিনে নেওয়া হবে, নির্দিষ্ট ব্যবহারকারী অ্যাকাউন্টে সফলভাবে সাইন-ইন করতে পাসওয়ার্ড বা পিন লিখুন।

উইন্ডোজ 10 এ ব্যবহারকারী পরিবর্তন করার 6 টি উপায়

প্রস্তাবিত:

  • Realtek হাই ডেফিনিশন অডিও ড্রাইভার ইস্যু ঠিক করুন
  • Windows 10-এ স্টার্ট মেনু কাজ করছে না তা ঠিক করুন
  • উইন্ডোজ হ্যালো ফেস প্রমাণীকরণের জন্য বর্ধিত অ্যান্টি-স্পুফিং সক্ষম করুন
  • Windows 10 এ ব্লুটুথ বন্ধ করা যাবে না ঠিক করুন

এটিই আপনি সফলভাবে শিখেছেনWindows 10-এ কীভাবে ব্যবহারকারী পরিবর্তন করতে হয় কিন্তু এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. Windows 10-এ লক করা NVIDIA ব্যবহারকারীর অ্যাকাউন্ট ঠিক করুন

  2. Windows 10 এ ব্যবহারকারীদের পরিবর্তন করার 5 সহজ উপায়

  3. Windows 10 বা Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন

  4. Windows 10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন