কম্পিউটার

আপনার সমস্ত স্ক্রীন ক্যাপচারের প্রয়োজনের জন্য JShot ব্যবহার করা

আপনার সমস্ত স্ক্রীন ক্যাপচারের প্রয়োজনের জন্য JShot ব্যবহার করা

আপনি যেই হোন না কেন - সফ্টওয়্যার বিকাশকারী, প্রযুক্তিগত লেখক, ব্লগার, বা শুধুমাত্র কেউ তাদের দুর্দান্ত ডেস্কটপ প্রদর্শন করতে চান — আপনাকে মাঝে মাঝে স্ক্রিন ক্যাপচার নিতে হবে৷ সেখানে প্রচুর পরিমাণে বাণিজ্যিক, বিনামূল্যে এবং ওপেন সোর্স স্ক্রিন ক্যাপচার টুল রয়েছে। এগুলি বেয়ার বোন অ্যাপ থেকে শুরু করে বেশ শক্তিশালী গ্রাফিক্স অ্যাপ্লিকেশন পর্যন্ত। যদি আপনার প্রয়োজনগুলি এই চরমগুলির মধ্যে কোথাও থাকে, তাহলে আপনি JShot কে দেখতে চাইতে পারেন৷

JShot ইনস্টল করা হচ্ছে

JShot জাভাতে লেখা আছে। আপনি JShot ইনস্টল করার আগে, আপনার কম্পিউটারে জাভা রানটাইম ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন। বেশিরভাগ অপারেটিং সিস্টেমে এটি ইতিমধ্যেই ইনস্টল করা আছে, তবে এটি পরীক্ষা করতে ক্ষতি করে না।

একবার আপনি নির্ধারণ করেছেন যে আপনার জাভা রানটাইম ইনস্টল করা আছে, ইনস্টলারটি ডাউনলোড করুন। দুটি সংস্করণ রয়েছে:উইন্ডোজের জন্য একটি এক্সিকিউটেবল এবং লিনাক্স এবং ম্যাক ওএস এক্স-এর জন্য একটি .jar ফাইল৷ আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন তবে ইনস্টলারটি চালু করতে এক্সিকিউটেবলটিতে ডাবল ক্লিক করুন৷ আপনি যদি .jar ফাইলটি ডাউনলোড করে থাকেন, তাহলে একটি টার্মিনাল উইন্ডো খুলুন, যে ডিরেক্টরিতে আপনি ফাইলটি ডাউনলোড করেছেন সেখানে নেভিগেট করুন এবং তারপর নিম্নলিখিত কমান্ডটি চালান:

java -jar jshotinstall.jar

তারপর ইনস্টলেশন স্ক্রীনে নির্দেশাবলী অনুসরণ করুন৷

স্ক্রিন ক্যাপচার নেওয়া

আপনি যদি বেশ কয়েকটি স্ক্রিন ক্যাপচার করেন তবে ট্রে অ্যাপলেটটি চালু করা সবচেয়ে সুবিধাজনক। JShotTray নির্বাচন করে এটি করুন৷ অ্যাপ্লিকেশন বা স্টার্ট মেনু থেকে – উদাহরণস্বরূপ, উবুন্টুতে অ্যাপ্লিকেশন> JShot> JShotTray নির্বাচন করুন .

আপনার ক্যাপচার বিকল্পগুলি সীমিত:হয় একটি স্ক্রীন বা উইন্ডোর একটি অংশ, অথবা পূর্ণ স্ক্রীন৷ স্ক্রিনের একটি অংশ ক্যাপচার করতে JShot ট্রে আইকনে ডাবল ক্লিক করুন। আপনার মাউস কার্সার একটি প্লাস চিহ্ন (+) এ পরিবর্তিত হবে এবং আপনি অঞ্চলটি নির্বাচন করতে ক্লিক করুন এবং টেনে আনুন। আপনি যদি পুরো স্ক্রিনটি ধরতে চান, JShot ট্রে আইকনে ডান ক্লিক করুন এবং তারপরে ক্যাপচার> ফুল স্ক্রীন নির্বাচন করুন .

আপনার সমস্ত স্ক্রীন ক্যাপচারের প্রয়োজনের জন্য JShot ব্যবহার করা

সেখান থেকে, আপনি স্ক্রিন ক্যাপচার সংরক্ষণ করতে পারেন (শীঘ্রই এই বিষয়ে আরও), বা এটি সম্পাদনা করতে পারেন। পরবর্তীটি করতে, JShot এর সাথে সম্পাদনা করুন ক্লিক করুন৷ . যদিও আমি The GIMP-এ আমার ছবি সম্পাদনা করতে পছন্দ করি , JShot-এ নির্মিত সম্পাদক খুব একটা খারাপ কাজ করে না। এটির সাহায্যে, আপনি একটি স্ক্রীন ক্যাপচারে আকার এবং লাইন যোগ করতে পারেন, চিত্রের অংশগুলি মুছে ফেলতে পারেন, পাঠ্য যোগ করতে পারেন এবং পাঠ্য হাইলাইট করতে পারেন৷ দ্রুত এবং নোংরা, কিন্তু দরকারী।

আপনার সমস্ত স্ক্রীন ক্যাপচারের প্রয়োজনের জন্য JShot ব্যবহার করা

আপনার ক্যাপচার সংরক্ষণ করা হচ্ছে

আপনি যদি পুরানো ফ্যাশন হতে চান, আপনি আপনার হার্ড ড্রাইভে আপনার স্ক্রিন ক্যাপচার সংরক্ষণ করতে পারেন। শুধু ফাইলে সংরক্ষণ করুন ক্লিক করুন৷ , ফাইলটিকে একটি নাম দিন, এবং যে ডিরেক্টরিতে আপনি এটি সংরক্ষণ করতে চান সেটি নির্বাচন করুন৷

কিন্তু তাতে মজা কোথায়? এছাড়াও, আপনি আপনার প্রধান কম্পিউটারে নাও থাকতে পারেন বা অন্য কারো সাথে স্ক্রিন ক্যাপচার শেয়ার করতে হতে পারে। JShot আপনাকে এটি করার কয়েকটি উপায় অফার করে। আপনি FTP এর মাধ্যমে আপনার ওয়েব সাইটে একটি ফাইল আপলোড করতে পারেন। আপনার যদি একটি অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনি নিম্নলিখিত পরিষেবাগুলির যেকোনো একটিতে আপনার স্ক্রিন ক্যাপচার সংরক্ষণ করতে পারেন:

  • ড্রপবক্স
  • min.us
  • ইমেজশ্যাক
  • পিকাসা

শুধু শেয়ার করুন ক্লিক করুন৷ আপনি যে পরিষেবাটি ব্যবহার করতে চান তা নির্বাচন করতে JShot উইন্ডোতে বোতাম৷

আপনার সমস্ত স্ক্রীন ক্যাপচারের প্রয়োজনের জন্য JShot ব্যবহার করা

চূড়ান্ত চিন্তা

যদিও সেখানে সবচেয়ে সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত স্ক্রিন ক্যাপচার প্রোগ্রাম নয়, JShot গড়ের চেয়ে ভাল কাজ করে। এটি ব্যবহার করা সহজ, দৃঢ় বৈশিষ্ট্য রয়েছে এবং বেশ কয়েকটি অপারেটিং সিস্টেমে চলে। আপনি যদি দুটির বেশি OS ব্যবহার করেন, তাহলে এটি একটি প্লাস – আপনি যে অপারেটিং সিস্টেম ব্যবহার করুন না কেন আপনি একটি ধারাবাহিক অভিজ্ঞতা পাবেন৷

ফটো ক্রেডিট:LeWy2005


  1. উইনজিপ সিস্টেম ইউটিলিটিস স্যুট:আপনার পিসির সমস্ত প্রয়োজনের জন্য ওয়ান স্টপ সলিউশন

  2. কিভাবে অডিও সহ আপনার কম্পিউটার স্ক্রীন রেকর্ড করবেন (বিনামূল্যে)

  3. স্বয়ংক্রিয় স্টপ রেকর্ডিং বৈশিষ্ট্য ব্যবহার করে কীভাবে আপনার রেকর্ডিং বন্ধ করবেন?

  4. ডান স্ক্রীন ক্যাপচার সফ্টওয়্যারটিতে কী সন্ধান করবেন