কম্পিউটার

কীভাবে BOINC এর সাথে একটি সুপার কম্পিউটারের অংশ হতে হয়

Google-এর মতো কোম্পানিগুলি কম্পিউটিং শক্তির জন্য তাদের পদ্ধতির জন্য সুপরিচিত:অনেকগুলি ব্যবহার করে৷ একটি সুপার কম্পিউটারের কাজ করতে ছোট কম্পিউটারের। এটি সস্তা, দোষ-সহনশীল, এবং যদি সঠিকভাবে করা হয়, প্রায় অসীমভাবে প্রসারণযোগ্য। ঠিক আছে যদি এটি একে অপরের সাথে সরাসরি নেটওয়ার্কযুক্ত কম্পিউটারগুলির সাথে কাজ করে তবে কেন ইন্টারনেটের মাধ্যমে নয়?

BOINC (অথবা নেটওয়ার্ক কম্পিউটিং এর জন্য বার্কলে ওপেন ইনফ্রাস্ট্রাকচার) হল একটি সফ্টওয়্যার সিস্টেম যা ইন্টারনেটে CPU শেয়ারিং সমন্বয় করার জন্য ডিজাইন করা হয়েছে। BOINC ক্লায়েন্ট প্রোগ্রাম রয়েছে যা আপনাকে আপনার অব্যবহৃত প্রসেসর পাওয়ার বিভিন্ন উদ্দেশ্যে, মূলত অলাভজনক প্রকল্প এবং সংস্থাগুলিতে দান করতে দেয়৷

অব্যবহৃত বলতে আমি ঠিক কী বোঝাতে চাই তা লক্ষ্য করা গুরুত্বপূর্ণ প্রসেসর শক্তি। বিশ্বাস করুন বা না করুন, আপনার গড় বাড়ির কম্পিউটারের বেশিরভাগ সিপিইউ পাওয়ার নষ্ট হয়। উদাহরণস্বরূপ, আপনি যখন একটি ওয়েব পৃষ্ঠা ব্রাউজ করেন, তখন আপনার কম্পিউটারের প্রসেসরকে পৃষ্ঠাটি লোড এবং প্রদর্শনের কাজ করতে হবে, কিন্তু এটি হয়ে গেলে প্রসেসরটি সেখানে অলসভাবে বসে থাকে যতক্ষণ না পরবর্তী পৃষ্ঠাটি লোড করার প্রয়োজন হয়। যদিও মনে হতে পারে আপনি সবসময় আপনার কম্পিউটারে অপেক্ষা করছেন, কম্পিউটারটিও প্রায়শই আপনার জন্য অপেক্ষা করছে।

আপনার কার্যকলাপে বিরতির সময়, CPU মূলত কিছুই করছে না, তার পরবর্তী নির্দেশাবলীর জন্য অপেক্ষা করছে। আপনার কম্পিউটারকে নিষ্ক্রিয় অবস্থায় একটি নির্দিষ্ট কাজ চালানোর জন্য বলে আপনি সেই বিরতির সুবিধা নিতে পারেন, কিন্তু যখনই আপনার কাছে কিছু সত্যিকারের কাজ আছে তখনই সেই কাজটিকে একপাশে রেখে দিতে। এখানেই BOINC আসে। যখন আপনি BOINC ক্লায়েন্ট সফ্টওয়্যার ইনস্টল করেন, আপনি সেই অতিরিক্ত প্রসেসর চক্রগুলি কীভাবে ব্যবহার করতে চান তা চয়ন করেন। সবচেয়ে পরিচিত BOINC প্রকল্প হল SETI@home। আপনি আপনার প্রসেসরের সময়ের জন্য উপযুক্ত খুঁজে পেতে পারেন এমন আরও কয়েকটি উপলব্ধ প্রকল্প রয়েছে, তার মধ্যে কয়েকটি হল:

  • হাইড্রোজেন @ হোম – হাইড্রোজেন উৎপাদন এবং সঞ্চয়স্থান উন্নত করে পরিচ্ছন্ন শক্তি প্রযুক্তি উন্নত করতে।
  • LHC@Home – লার্জ হ্যাড্রন কোলাইডার থেকে ডেটা গণনা করুন
  • Cels@Home – কোষ আনুগত্য/ক্যান্সার গবেষণার জন্য ক্রাঞ্চ ডেটা
  • কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেম - একটি বৃহৎ আকারের কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেম তৈরি করার জন্য মস্তিষ্কের বিপরীত প্রকৌশলীকরণ।

এবং আরও অনেক কিছু, যা এখানে পাওয়া যাবে।

এই নিবন্ধে, আমি উবুন্টু লিনাক্সে BOINC ক্লায়েন্ট সফ্টওয়্যার ইনস্টল করার উপর ফোকাস করব, তবে Linux, OSX এবং Windows (98/ME/2000/XP/Vista) এর জন্য BOINC ক্লায়েন্ট উপলব্ধ রয়েছে।

BOINC ক্লায়েন্ট সফ্টওয়্যার ইনস্টল করা হচ্ছে

আমরা এই কম্পিউটারটিকে BOINC ক্লাস্টারের অংশ করতে প্রয়োজনীয় সফ্টওয়্যার ইনস্টল করার মাধ্যমে শুরু করতে যাচ্ছি। ডেবিয়ান/উবুন্টুতে আপনি ইনস্টল করতে apt-get/aptitude/Synaptic ব্যবহার করতে পারেন:

  • বোইন-ক্লায়েন্ট
  • বোইঙ্ক-ম্যানেজার

অন্যান্য অপারেটিং সিস্টেমের জন্য ইনস্টলার BOINC ওয়েবসাইটে পাওয়া যাবে।

একবার সবকিছু ইনস্টল হয়ে গেলে, আপনি ম্যানেজার প্রোগ্রামটি

এর সাথে চালু করতে পারেন

boincmgr

আপনি এরকম কিছু দেখতে একটি উইন্ডো পাবেন:

কীভাবে BOINC এর সাথে একটি সুপার কম্পিউটারের অংশ হতে হয় কীভাবে BOINC এর সাথে একটি সুপার কম্পিউটারের অংশ হতে হয়

পরবর্তী ক্লিক করার পর , আপনাকে জিজ্ঞাসা করা হবে কোন প্রকল্পগুলি আপনার অতিরিক্ত CPU চক্র থেকে উপকৃত হবে৷

কীভাবে BOINC এর সাথে একটি সুপার কম্পিউটারের অংশ হতে হয় কীভাবে BOINC এর সাথে একটি সুপার কম্পিউটারের অংশ হতে হয়

আপনি যে প্রকল্পটি পছন্দ করেন তা চয়ন করুন, তবে আমি সতর্কতাটিও ছুঁড়ে দিতে পারি যে LHC বাছাই করার জন্য আমার সমস্ত সাম্প্রতিক প্রচেষ্টার ফলে নেটওয়ার্ক ত্রুটি হয়েছে, তাই এই লেখার সময় পর্যন্ত LHC BOINC প্রকল্পটি কাজ করছে বলে মনে হচ্ছে না। পি>

ধরে নিই যে আপনি BOINC প্রোগ্রামের একজন নতুন ব্যবহারকারী, আপনি পরবর্তী স্ক্রিনে একটি ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড লিখতে চাইবেন। এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি যে প্রকল্পটি বেছে নিয়েছেন তার হোমপেজে আপনাকে পুনঃনির্দেশিত করা হবে। সাইটটি আপনাকে আরও কিছু প্রশ্ন করতে পারে যেমন আপনি কোথা থেকে এসেছেন। প্রকল্পের ওয়েবসাইট ব্যবহার করা সাধারণত ঐচ্ছিক, এটি আপনাকে আপনার পরিসংখ্যান দেখার একটি উপায় দেয় - আপনার পছন্দের প্রকল্পের জন্য আপনি যে পরিমাণ প্রক্রিয়াকরণ করেছেন। এছাড়াও আপনি সাধারণত দলগুলিতে যোগদানের জন্য প্রকল্পের ওয়েবসাইট ব্যবহার করতে পারেন, যেখানে বেশ কিছু লোক তাদের ব্যবহারের পরিসংখ্যান একত্রিত করে এবং অন্যান্য দলের সাথে প্রতিযোগিতা করে।

একবার আপনি আপনার BOINC লগইন তথ্য তৈরি/প্রবেশ করলে, BOINC ক্লায়েন্ট সফ্টওয়্যারটি ডেটা ডাউনলোড এবং প্রক্রিয়াকরণ শুরু করবে৷

কীভাবে BOINC এর সাথে একটি সুপার কম্পিউটারের অংশ হতে হয় কীভাবে BOINC এর সাথে একটি সুপার কম্পিউটারের অংশ হতে হয়

একবার আপনি এই বিন্দুতে আঘাত করলে, আপনার সব সেট করা উচিত। আপনি বসে থাকতে পারেন এবং এই সত্যটি উপভোগ করতে পারেন যে আপনি একটি যোগ্য লক্ষ্যে অবদান রাখছেন, এবং এটির জন্য আপনার খরচ হয়েছে কয়েক মিনিট সেটআপ সময় এবং কিছু অব্যবহৃত CPU চক্র। কে জানে, এটি আপনার হোম পিসি হতে পারে যেটি সর্বপ্রথম এলিয়েন লাইফ, বা ক্যান্সারের নিরাময়, বা বিগ ব্যাং এর মডেল হতে পারে।


  1. How to use Outlook with Gmail

  2. কর্টানার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. ভিপিএন দিয়ে কীভাবে ওয়েব নিরাপত্তা জোরদার করা যায়

  4. কিভাবে অডিও সহ Reddit ভিডিও ডাউনলোড করবেন