কম্পিউটার

CPU-Z দিয়ে আপনার পিসি নির্ণয় করুন

জ্ঞান যদি শক্তি হয়, তাহলে CPUID থেকে CPU-Z আপনাকে সুপারহিরো মনে করবে। এই সহজ টুলটি MakeTechEasier 101 সেরা বিনামূল্যের কম্পিউটার সফ্টওয়্যার ডাউনলোড তালিকায় বৈশিষ্ট্যযুক্ত ছিল। CPU-Z হল একটি উইন্ডোজ টুল যা আপনার কম্পিউটারের কিছু প্রধান হার্ডওয়্যার উপাদানের তথ্য সংগ্রহ করে।

এটি যে তথ্য সংগ্রহ করে তা বেশ বিশদ এবং আপনার চারপাশে ফোকাস করে CPU, মেইনবোর্ড, মেমরি এবং Windows এবং DirectX সম্পর্কে সাধারণ সিস্টেম তথ্য৷

পোস্টের বাকি অংশ জুড়ে, আমি আপনাকে CPU-Z পাওয়ার এবং আপনার নিজের পিসিতে এটির দুর্দান্ত শক্তি ব্যবহার করার মাধ্যমে নিয়ে যেতে যাচ্ছি।

শুরু করতে, CPU-Z হোম পেজে যান এবং সফ্টওয়্যারের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন (এই নিবন্ধটি লেখার সময়, বর্তমান সংস্করণটি ছিল 1.50)। প্যাকেজটি একটি জিপ ফাইল হিসাবে আসে, তাই আপনাকে এটি আনজিপ করতে হবে। এই ধরনের পরিস্থিতিতে, আমি আমার ডেস্কটপে একটি ফোল্ডার তৈরি করার প্রবণতা রাখি এবং সেই ফোল্ডারে জিপ সংরক্ষণাগার থেকে ফাইলগুলি বের করে আনতে পারি৷

এই প্রোগ্রামটির একটি অভিনব ইনস্টলার নেই কারণ এটি আপনার সিস্টেমে নিজেকে ইনস্টল করে না। আপনি কেবল একটি ফোল্ডারে জিপ বিষয়বস্তু বের করুন এবং সেখান থেকে এটি চালান। আপনি যখন আর CPU-Z চান না, আপনি শুধু ফোল্ডারটি মুছে দিন।

একবার আপনার ফোল্ডার সেট আপ হয়ে গেলে এবং আপনি যেতে প্রস্তুত হলে, cpuz.exe ফাইলে ডাবল ক্লিক করে CPU-Z শুরু করুন।

CPU-Z দিয়ে আপনার পিসি নির্ণয় করুন

প্রোগ্রামটি লোড হওয়ার সময় আপনার স্ক্রিনে নিম্নলিখিত চিত্রটি দেখতে হবে৷

CPU-Z দিয়ে আপনার পিসি নির্ণয় করুন

একবার লোড হয়ে গেলে, তথ্য সহজেই অ্যাক্সেসযোগ্য এবং বিন্যাসে নেভিগেট করা সহজ। উইন্ডোটি ট্যাবগুলির একটি সিরিজ হিসাবে সাজানো হয়েছে যা তথ্যকে লজিক্যাল বিভাগে সাজায়। ট্যাবগুলি সিপিইউ, ক্যাশে, মেইনবোর্ড, মেমরি, এসপিডি এবং সম্পর্কে লেবেলযুক্ত। এটি নীচের ছবিতে দেখা যাবে৷

CPU-Z দিয়ে আপনার পিসি নির্ণয় করুন

প্রতিটি ট্যাব নির্বাচন করা তথ্যের একটি জগত খুলে দেবে, যার মধ্যে এমন কিছু জিনিস রয়েছে যা আপনি কখনও জানতে চাননি। ডেটা দ্বারা অভিভূত না হওয়ার চেষ্টা করুন এবং আপনি যা দেখতে চান তাতে ফোকাস করুন৷

উদাহরণস্বরূপ, CPU ট্যাবে গড় ব্যবহারকারী CPU-এর নাম, স্পেসিফিকেশন, নির্দেশাবলী, মূল গতি, বাসের গতি এবং লেভেল 2 ক্যাশে আকারে আগ্রহী হবেন। পাওয়ার ব্যবহারকারীরা সম্ভবত বিভিন্ন উদ্দেশ্যে বাকি তথ্যে আগ্রহী হবেন।

CPU-Z দিয়ে আপনার পিসি নির্ণয় করুন CPU-Z দিয়ে আপনার পিসি নির্ণয় করুন

ক্যাশে ট্যাব CPU ট্যাব থেকে ক্যাশে তথ্য বিস্তারিতভাবে বর্ণনা করে। আমি কখনই এই ডেটার জন্য খুব বেশি ব্যবহার করিনি, তবে এটি এখানে এবং আপনি কখনই জানেন না যে এটি কখন কাজে আসতে পারে।

মেইনবোর্ড ট্যাবে, আপনি অনেক তথ্য পাবেন যা উপাদান আপগ্রেড বা প্রতিস্থাপন করার সময় দরকারী। এটি মাদারবোর্ড প্রস্তুতকারক, চিপসেট, BIOS এবং গ্রাফিক্স ইন্টারফেসের মতো জিনিসগুলিকে কভার করে৷ নীচের স্ক্রিনশট থেকে, আমরা দেখতে পাচ্ছি যে আমি একটি nForce4 ভিত্তিক মাদারবোর্ড ব্যবহার করছি যা x16 PCI-Express সমর্থন করে।

এর মানে হল যে আমার ভিডিও কার্ড PCI-E ভিত্তিক এবং AGP নয়। আমি ভিডিও কার্ড আপগ্রেড করছি কিনা তা জানা গুরুত্বপূর্ণ। দুর্ভাগ্যবশত এই উদাহরণের জন্য, CPU-Z আমার মাদারবোর্ড প্রস্তুতকারক সনাক্ত করতে অক্ষম ছিল। এটি একটি বিরল ঘটনা এবং আমি শুধুমাত্র এই নির্দিষ্ট বোর্ডের সাথে সমস্যাটি দেখেছি৷

CPU-Z দিয়ে আপনার পিসি নির্ণয় করুন CPU-Z দিয়ে আপনার পিসি নির্ণয় করুন

মেমরি ট্যাবটিও খুব দরকারী কারণ বেশিরভাগ লোকেরা যারা তাদের কম্পিউটার আপগ্রেড করে তাদের আরও মেমরি যোগ করে। উপরের ছবিতে, আপনি দেখতে পাচ্ছেন যে এই সিস্টেমে আমার 2 জিবি মেমরি রয়েছে (2048 এমবি)। মেমরি হল DDR (DDR2 বা DDR3 এর বিপরীতে), এবং এটি ডুয়াল চ্যানেল মোডে চলছে। এই ট্যাবের অন্যান্য তথ্যের বেশিরভাগই উন্নত ব্যবহারকারীদের জন্য। ওভারক্লকিং করার সময় আমি এটিকে বিশেষভাবে সহায়ক বলে মনে করি।

একটি মেমরি আপগ্রেড সম্পূর্ণ করতে, আপনার সম্ভবত আরও কিছু তথ্যের প্রয়োজন হবে। SPD ট্যাবে বাকিটা আছে। এই ট্যাবটি মাদারবোর্ডের প্রতিটি নির্দিষ্ট স্লটে মেমরি স্টিক সম্পর্কে তথ্য দেখায়। আপনি চিপের আকার, তারা RAM এর ধরন এবং এটি যে ফ্রিকোয়েন্সিতে কাজ করছে তা দেখতে পারেন। কনফিগারেশনের উপর ভিত্তি করে বিশদ বিবরণ দেখানোর জন্য একটি টাইমিং টেবিলও রয়েছে।

CPU-Z দিয়ে আপনার পিসি নির্ণয় করুন CPU-Z দিয়ে আপনার পিসি নির্ণয় করুন

সর্বশেষ, কিন্তু অন্তত নয়, সম্পর্কে ট্যাব. এই ট্যাবটি সফ্টওয়্যার সম্পর্কে বিশদ এবং আপনার সিস্টেম সম্পর্কে কিছু বিবরণ দেয়। উদাহরণস্বরূপ আপনি উইন্ডোজ সংস্করণ, সার্ভিস প্যাক ইনস্টল এবং DirectX সংস্করণ দেখতে পারেন। এই ট্যাব থেকে আপনি একটি HTML ফাইলে ডেটা ডাম্প করতে পারেন।

এই অ্যাপ্লিকেশনটি প্রত্যেকের পিসি টুলবক্সে থাকা উচিত। এটি যে ডেটা সরবরাহ করে তা অমূল্য এবং ব্যবহারের সহজতা CPU-Z কে যে কেউ পরিচালনা করতে সহজ করে তোলে৷


  1. আপনার পিসি ইমোটেট ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  2. আপনার মনিটরের সাথে সমস্যাগুলি নির্ণয় এবং সমস্যা সমাধানের জন্য 3 সরঞ্জাম

  3. আইডি ওয়াচডগ দিয়ে আপনার পরিচয় রক্ষা করুন

  4. ডকারের সাথে আপনার কাজের চাপ সহজ করুন