কম্পিউটার

কীভাবে PowerShell দিয়ে সহজে একটি ফাইল ডাউনলোড করবেন

PowerShell হল একটি সহজ, বিনামূল্যের টাস্ক অটোমেশন টুল যা Microsoft দ্বারা সরবরাহ করা হয় যা আপনাকে পরিচালনা করতে দেয় এবং, আপনি এটির নাম থেকে অনুমান করতে পারেন, সহজেই Windows এ আপনার কাজগুলিকে স্বয়ংক্রিয় করতে। যাইহোক, যদিও এটিই সব নয়।

আপনি, উদাহরণস্বরূপ, আপনার PowerShell অ্যাপ থেকে ইন্টারনেট ফাইল ডাউনলোড করতে পারেন। এই অংশে, আমরা PowerShell এর সাথে ফাইলগুলি পেতে সবচেয়ে সহজ পদ্ধতিতে ডুব দিই। আপনি কিভাবে শুরু করতে পারেন তা এখানে।

কিভাবে PowerShell দিয়ে একটি ফাইল ডাউনলোড করতে হয়

PowerShell দিয়ে আপনার ফাইল ডাউনলোড করার সবচেয়ে সাধারণ উপায়গুলির মধ্যে একটি হল আপনি যে ফাইলটি ডাউনলোড করতে চান তার URL ব্যবহার করা। এই সংক্ষিপ্ত গাইডে আমরা যা কভার করব তা ঠিক। আপনার ডাউনলোড সম্পূর্ণ করতে, আপনি Invoke-WebRequest ব্যবহার করবেন৷ cmdlet।

এছাড়াও, আমরা প্রকৃত ডাউনলোডে যাওয়ার আগে, আমরা এটাও উল্লেখ করতে চাই যে আপনার একটি নির্দিষ্ট গন্তব্যের প্রয়োজন হবে যেখানে আপনি ডাউনলোড করা ফাইল সংরক্ষণ করতে পারবেন। আপনাকে আপনার cmdlet ফাইলে একটি নির্দিষ্ট প্যারামিটার যোগ করতে হবে।

সম্পূর্ণ সিনট্যাক্স কেমন হবে তা এখানে:

Invoke-WebRequest -Uri <source> -OutFile <destination>

আপনি যেখান থেকে ফাইলগুলি ডাউনলোড করতে চান এবং যে জায়গায় আপনি আপনার ফাইলগুলি রাখতে চান তার উপর নির্ভর করে, উৎসটি প্রতিস্থাপন করুন এবং গন্তব্য আপনি যে ফাইলটি ডাউনলোড করতে চান তার URL এবং যে জায়গায় আপনি এটি ডাউনলোড করতে চান তার সাথে পরিবর্তনশীল৷

আপনি পাওয়ারশেল চালু করার পরে, নিম্নলিখিত ডামি কমান্ড টাইপ করুন। এটি দেখতে এরকম হবে:

# Source file location
$source = 'https://www.majorgeeks.com/files/details/4diskclean_free.html/4dskcln.exe'
# Destination to save the file
$destination = 'C:\programfiles\newfolder'
#Download the file
Invoke-WebRequest -Uri $source -OutFile $destination

এখানে, কমান্ডটি 'https://www.majorgeeks.com/files/details/4diskclean_free.html/4dskcln.exe' থেকে ফাইলের উৎস ডাউনলোড করে , এবং তারপর এটি 'c:\programfiles\newfolder' এ সংরক্ষণ করে .

এটি প্রয়োজনীয় ফাইলগুলি মোটামুটি সহজভাবে ডাউনলোড করা উচিত। যাইহোক, কিছু ক্ষেত্রে, আপনি ডাউনলোডের সাথে এগিয়ে যাওয়ার আগে আপনাকে লগইন অ্যাক্সেসের জন্য জিজ্ঞাসা করা হতে পারে। আপনি -শংসাপত্র যোগ করে এটি করতে পারেন প্যারামিটার শুধু আপনার কোডে নিম্নলিখিত কমান্ড যোগ করুন:

$credential = Get-Credential

সম্পূর্ণ কমান্ডটি এখন কেমন হবে তা এখানে:

$credential = Get-Credential
$source = 'https://www.majorgeeks.com/files/details/4diskclean_free.html/4dskcln.exe'
$destination = 'C:\programfiles\newfolder'
Invoke-WebRequest -Uri $source -OutFile $destination -Credential $credential

এটাই. আপনার ডাউনলোড শুরু হবে৷

কোনও ঝামেলা ছাড়াই PowerShell দিয়ে একটি ফাইল ডাউনলোড করা

PowerShell দিয়ে ফাইল ডাউনলোড করা খুব জটিল হতে হবে না। আমরা উপরে যে পদ্ধতিটি ব্যাখ্যা করেছি তার সাথে, আমরা বিশ্বাস করি এটি আপনার জন্য একটি হাওয়া ছিল। যাইহোক, এখনই ব্রেক মারবেন না। PowerShell প্রচুর কমান্ড প্যাক করে যা আপনাকে আপনার পিসিতে যেকোনো কিছু করতে সাহায্য করতে পারে। তাই, এখনই থামবেন না; সেখানে জিনিসগুলি অন্বেষণ করতে থাকুন৷


  1. কিপভিড অ্যান্ড্রয়েড দিয়ে কীভাবে সহজেই অ্যান্ড্রয়েডে অনলাইন ভিডিও ডাউনলোড করবেন

  2. কিভাবে সহজে Twitch VODs ভিডিও ডাউনলোড করবেন?

  3. Windows 11 এ কিভাবে সহজে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

  4. কিভাবে অডিও সহ Reddit ভিডিও ডাউনলোড করবেন