কম্পিউটার

মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন

মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন

একটি পরিমার্জিত নকশা এবং শক্তিশালী নিয়ন্ত্রণ সহ, Apple-এর macOS Monterey বিগ সুর দ্বারা প্রবর্তিত আধুনিক চেহারা অব্যাহত রেখেছে। বছরের পর বছর ধরে macOS-এ সবচেয়ে বড় ভিজ্যুয়াল ওভারহলগুলির মধ্যে, পরিবর্তনগুলি ত্বকের গভীরের চেয়ে বেশি। কিছু অতিরিক্ত কাস্টমাইজেশন যোগ করার সময় macOS মন্টেরি পূর্ববর্তী আপডেটগুলিতে প্রবর্তিত নতুন বৈশিষ্ট্যগুলিকে পরিমার্জন করে৷

নিয়ন্ত্রণ কেন্দ্র কাস্টমাইজ করুন

কয়েক বছর ধরে একটু অপ্রিয় বোধ করার পরে, কন্ট্রোল সেন্টার একটি খুব স্বাগত ফেসলিফ্ট পেয়েছে। ঠিক iOS/iPadOS 15 এর মতো, মন্টেরি একটি মডুলার কন্ট্রোল সেন্টারের কিছু যোগ করে, যার কিছু কাস্টমাইজ করা যায়। এটি শব্দ, নেটওয়ার্ক এবং প্রদর্শনের মতো জিনিসগুলির জন্য সত্য।

মেনু বার থেকে Apple আইকনে যান, তারপর "সিস্টেম পছন্দসমূহ -> ডক এবং মেনু বার" এ ক্লিক করুন৷

মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন

একবার আপনি ডক এবং মেনু বার মেনুতে গেলে, কন্ট্রোল সেন্টারের জন্য বাম দিকে তাকান। একেবারে শীর্ষে রয়েছে Wi-Fi, Bluetooth, AirDrop ইত্যাদি মডিউল। প্রতিটি উপলব্ধ বিকল্পের মাধ্যমে যান এবং "মেনু বারে দেখান" বিকল্পটি সন্ধান করুন। আপনি আপনার কন্ট্রোল সেন্টারে সবকিছু দেখাতে বেছে নিতে পারেন বা কোনোটিই যোগ করতে পারেন না। কন্ট্রোল সেন্টার থেকে একটি আইটেম সরাতে, কেবল "মেনু বারে দেখান" বিকল্পটি আনক্লিক করুন এবং এটি চলে গেছে। আপনি খুশি না হওয়া পর্যন্ত উপলব্ধ বিকল্পগুলির সাথে এই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷

উইজেট যোগ করা

যে কেউ তাদের আইফোনে তাদের হোম স্ক্রিনে উইজেট যোগ করা শুরু করেছে, ম্যাকের উইজেটগুলি অবিলম্বে পরিচিত হওয়া উচিত। ডিফল্টরূপে কোন উইজেটগুলি ইতিমধ্যে উপলব্ধ রয়েছে তা দেখতে, মেনু বারের উপরের-ডান কোণে তারিখ এবং সময়ে ক্লিক করুন। এরপর, নীচে স্ক্রোল করুন এবং "উইজেট সম্পাদনা করুন" এ ক্লিক করুন।

মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন

উইজেটগুলিকে আঘাত করার পরে, আপনার ডিসপ্লেতে একটি ধূসর স্ক্রীন উপস্থিত হয় যা আপনি আপনার ম্যাকে কোন অ্যাপগুলি ইনস্টল করেছেন তার উপর ভিত্তি করে উপলব্ধ সমস্ত উইজেটগুলি দেখায়৷ এগুলিকে নিয়ন্ত্রণ কেন্দ্রে যুক্ত করতে, ডানদিকের কলামে শুধু টেনে আনুন এবং ফেলে দিন৷ কিছু উইজেটের একাধিক মাপ থাকে, যেগুলি উইজেটের নীচে S, M এবং L (ছোট, মাঝারি, বড়) সূচক দ্বারা প্রদর্শিত হয়৷

বার্তাগুলিতে কথোপকথন পিন করা

মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন

অ্যাপল এখন ব্যবহারকারীদের তাদের iMessage উইন্ডোর শীর্ষে একটি কথোপকথন "পিন" করার অনুমতি দেয়। এটি একটি অবিশ্বাস্যভাবে দরকারী বৈশিষ্ট্য, যাতে আপনি দ্রুত পরিবারের সদস্যদের বা যে কাউকে আপনি ঘন ঘন কথা বলে খুঁজে পেতে পারেন৷ একটি কথোপকথন পিন করতে, নিয়ন্ত্রণ টিপুন + বাম দিকের কলামে যেকোনো কথোপকথনে ক্লিক করুন এবং "পিন" নির্বাচন করুন। একবার আপনি পিনে ক্লিক করলে, থ্রেডটি সঙ্গে সঙ্গে আপনার কথোপকথনের তালিকার শীর্ষে "পিন" হয়ে যাবে।

আপনার নিজের ওয়ালপেপার যোগ করুন

এটি সবচেয়ে উত্তেজনাপূর্ণ কাস্টমাইজেশন পদ্ধতি নয়, তবে আপনার নিজের সাথে ডিফল্ট ওয়ালপেপার অদলবদল করা একটি ভাল সূচনা পয়েন্ট। অ্যাপল অনেকগুলি ওয়ালপেপার অন্তর্ভুক্ত করে, যার মধ্যে রয়েছে গতিশীল ওয়ালপেপার যা সময় অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হয়, অথবা আপনি নিজের যোগ করতে পারেন৷ ডেস্কটপ নেক্সাস, সিম্পল ডেস্কটপ, ওয়ালহেভেন এবং আরও অনেক কিছুর মতো সাইটে ওয়ালপেপারগুলি খুঁজে পাওয়া সহজ৷ একবার আপনি আপনার পছন্দের একটি ওয়ালপেপার ডাউনলোড করলে, এটি সক্রিয় করা অতি দ্রুত।

  1. আপনার ডেস্কটপে ডান-ক্লিক করে এবং "ডেস্কটপ পটভূমি পরিবর্তন করুন" নির্বাচন করে শুরু করুন। নিশ্চিত করুন যে উপরে "ডেস্কটপ" নির্বাচন করা হয়েছে।
মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন
  1. স্ক্রীনের বাম দিকে ব্যবহার করে, আপনার কম্পিউটারের যে কোনো ফোল্ডারে নেভিগেট করুন যেখানে ওয়ালপেপার সংরক্ষণ করা হয়।
মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন
  1. যেকোন স্ক্রিনশটে ক্লিক করুন, এবং এটি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ হবে। মনে রাখবেন যে বেশিরভাগ সাইট বিভিন্ন আকারের ওয়ালপেপার অফার করে, তাই সর্বোত্তম ফিটের জন্য, নিশ্চিত করুন যে আপনি আপনার MacBook বা iMac-এর স্ক্রীন রেজোলিউশন জানেন৷

হালকা বা গাঢ় মোড

বছরের পর বছর ধরে, অ্যাপল কম্পিউটার ব্যবহারকারীরা চিৎকার করে চলেছেন এবং সবই কিন্তু একটি অন্ধকার মোডের জন্য ভিক্ষা করছেন৷ অ্যাপল অবশেষে ম্যাকোস মোজাভে এবং পরবর্তীতে বিতরণ করেছে। ডার্ক মোড সক্ষম করার জন্য কয়েকটি মাউস ক্লিক ছাড়া আর কিছুই লাগে না।

মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন
  1. আপনার স্ক্রিনের উপরের বাম দিকে অ্যাপল মেনুতে গিয়ে "সিস্টেম পছন্দগুলি" নির্বাচন করে শুরু করুন।
  2. সাধারণ খুঁজুন এবং উইন্ডোর শীর্ষে উপস্থিতি বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করুন৷
  3. আপনার কাছে আলোর মধ্যে বেছে নেওয়ার বিকল্প আছে, যেটি ডিফল্টরূপে, অন্ধকার এবং স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় থাকে। পরেরটি স্বয়ংক্রিয়ভাবে দিনের বেলা হালকা চেহারা ব্যবহার করবে এবং সন্ধ্যায় অন্ধকার মোডে স্যুইচ করবে।

আপনি যদি ডার্ক মোড বেছে নেন, তাহলে আপনি উপকৃত হবেন, কারণ সিস্টেম ডিফল্ট হিসাবে সেট করা থাকলে কয়েক ডজন অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে তাদের পৃথক অ্যাপ সেটিংসে ডার্ক মোড সক্ষম করে। অ্যাপলের ডিফল্ট অ্যাপ যেমন মেল, ম্যাপ, নোট, সাফারি এবং টেক্সটএডিট এই অদলবদলের প্রধান উদাহরণ।

এমনকি আপনি এই কৌশলগুলির মাধ্যমে ডার্ক মোডকে আরও গাঢ় করে তুলতে পারেন৷

কাস্টম কালার স্কিম

মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন

macOS Mojave-এর প্রবর্তনের সাথে, Apple বিভিন্ন রঙের স্কিমগুলিকে মিশ্রিত করার এবং মেলানোর ক্ষমতা সক্ষম করেছে। এই বৈশিষ্ট্যটি যোগ করা প্রতিটি ম্যাক ব্যবহারকারীকে সিস্টেম অ্যাকসেন্টের রঙ পরিবর্তন করতে দেয় যাতে সময়ের সাথে জিনিসগুলি সতেজ মনে হয়। আপনি অ্যাকসেন্ট রঙ এবং হাইলাইট রঙ উভয়ের জন্য বেশ কয়েকটি রঙ থেকে চয়ন করতে পারেন। আপনি যে রঙ নির্বাচনই করুন না কেন, আপনি দেখতে পাবেন সেগুলি বিভিন্ন মেনু, বোতাম, হাইলাইটিং এবং অন্যান্য ম্যাকোস সিস্টেম উপাদানগুলির একটি জুড়ে দেখা যাবে৷

সাফারি 15

মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন

বছরের পর বছর সীমাবদ্ধতার পরে, অ্যাপল অবশেষে তার ব্যবহারকারীদের সাফারিতে শুরু পৃষ্ঠা ব্যক্তিগতকৃত করার অনুমতি দিচ্ছে। এর মধ্যে রয়েছে টুইকিং ফেভারিট, সিরি সাজেশন, রিডিং লিস্ট, আইক্লাউড ট্যাব এবং আপনার নিজের গোপনীয়তা রিপোর্টে আপনার নিজস্ব ব্যাকগ্রাউন্ড সেট করা।

মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন

এখন, ম্যাকোস মন্টেরির সাথে, অ্যাপল সাফারিতে দুটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য যুক্ত করেছে। প্রথম, ট্যাব গ্রুপ, আপনাকে আপনার সমস্ত অ্যাপল ডিভাইস জুড়ে আপনার সমস্ত ট্যাব সংরক্ষণ এবং সংগঠিত করার অনুমতি দেবে। মূলত, এটি পরবর্তী সময়ে ট্যাবগুলির এই সেটটি অ্যাক্সেস করা সহজ করে তোলে।

মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন

দ্বিতীয়ত, সাফারির পছন্দ এবং "ট্যাব" বিভাগে, আপনি এখন দুটি ট্যাব লেআউটের মধ্যে একটি বেছে নিতে পারেন। প্রথমটি হল কমপ্যাক্ট, যা একে অপরের থেকে পৃথক প্রতিটি খোলা ওয়েবসাইট ট্যাবের সাথে তাদের পৃথক করে তোলে। পৃথক ট্যাব ইতিমধ্যে সাফারি ব্যবহারকারীদের কাছে পরিচিত।

দ্য ডক

মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন

অ্যাপল ডকের চেহারাটি রিফ্রেশ করেছে যেন এটি এখন "ভাসমান", কারণ আপনার ডিসপ্লের নীচে এবং ডকের শুরুর মধ্যে একটি জায়গা রয়েছে৷ এটি আরও কিছুটা স্বচ্ছ। একপাশে দেখায়, আপনার কাছে আপনার ডকের চেহারা এবং অনুভূতি কাস্টমাইজ করার ক্ষমতাও রয়েছে। "অ্যাপল মেনু -> সিস্টেম পছন্দ -> ডক এবং মেনু বার" এ যান। এই উইন্ডোতে, আপনার কাছে ডকের অবস্থান, আকার, বড়করণ এবং ছোট করার সময় উইন্ডোগুলি কেমন দেখায় এবং আরও অনেক কিছু পরিবর্তন করার বিকল্প রয়েছে৷

আপনার কার্সারের রঙ পরিবর্তন করুন

macOS Monterey এখন আপনার কার্সারের রঙ পরিবর্তন করার ক্ষমতা চালু করছে।

মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন
  1. "সিস্টেম পছন্দ -> অ্যাক্সেসযোগ্যতা" এ গিয়ে শুরু করুন। বাম কলামে দেখুন এবং "প্রদর্শন" সনাক্ত করুন৷
  2. স্ক্রীনের উপরের "পয়েন্টার" ট্যাবে ক্লিক করুন যেখানে আপনি দুটি সেটিংস পাবেন:"পয়েন্টার আউটলাইন কালার" এবং "পয়েন্টার ফিল কালার।" আপনি কালার সোয়াচ বোতামে ক্লিক করার সাথে সাথে আপনি যেকোন রঙ (গুলি) নির্বাচন করা শুরু করতে পারেন।
  3. যত তাড়াতাড়ি আপনি একটি রঙ শনাক্ত করেন, "অ্যাক্সেসিবিলিটি" উইন্ডোতে ক্লিক করুন এবং আপনার রঙ-পরিবর্তিত কার্সার ব্যবহার করা শুরু করুন।
  4. আপনি যদি আপনার রঙ রিসেট করতে চান এবং ডিফল্ট সাদা এবং কালোতে ফিরে যেতে চান, তাহলে রিসেট এ ক্লিক করুন।

আপনার প্রোফাইল মেমোজি অ্যানিমেট করুন

অ্যাপল মেমোজির অন্তর্ভুক্তিকে একটি মজাদার এবং উত্তেজনাপূর্ণ উপায় হিসেবে ব্যবহার করেছে যাতে ডিভাইসের সম্পূর্ণ লাইনআপে আপনার চেহারা ব্যক্তিগতকৃত করা যায়। এখন, macOS মন্টেরির সাথে, আপনার ব্যবহারকারী প্রোফাইল একটি সাধারণ পুরানো মেমোজি ব্যবহার করে একটি অ্যানিমেটেড মেমোজিতে যেতে পারে।

মন্টেরিতে কীভাবে আপনার ম্যাক কাস্টমাইজ করবেন
  1. "সিস্টেম পছন্দসমূহ -> ব্যবহারকারী ও গোষ্ঠী"-এ যান এবং নিশ্চিত করুন যে উইন্ডোর বাম দিকে "বর্তমান ব্যবহারকারী" হাইলাইট করা হয়েছে।
  2. বর্তমান প্রোফাইল ছবির উপর আপনার মাউস কার্সার ঘোরান এবং "সম্পাদনা করুন" এ ক্লিক করুন।
  3. পরবর্তী স্ক্রীন খোলার সাথে সাথে, আপনার বিদ্যমান মেমোজিতে ক্লিক করুন, প্রিসেট বিকল্পগুলির মধ্যে একটি, অথবা বিশাল "প্লাস" লোগো সহ বৃত্তে ক্লিক করে আরেকটি তৈরি করুন৷
  4. আপনি একবার আপনার মেমোজি লুক/স্টাইলে স্থির হয়ে গেলে, প্রধান মেমোজি স্ক্রিনে "পোজ" ট্যাবে ক্লিক করুন এবং একটি মুখের অভিব্যক্তি নির্বাচন করুন। আপনি সম্পন্ন হলে সংরক্ষণ ক্লিক করুন.
  5. পরের বার যখন আপনি আপনার Mac-এ লগ ইন করবেন, তখন আপনার অ্যানিমেটেড মেমোজি কাজ করা দেখতে হবে।

উপসংহার

যদিও মন্টেরিতে আপনার ম্যাক কাস্টমাইজ করার বিকল্পগুলির কোনওটিই মন ছুঁয়ে যায় না, এমনকি সবচেয়ে ছোট কাস্টমাইজেশন বিকল্পগুলি আপনার মন্টেরি এবং ম্যাকওএস অভিজ্ঞতার উপর বড় প্রভাব ফেলতে পারে। আপনার ম্যাককে আরও কাস্টমাইজ করতে চাইছেন? আপনি টার্বো বুস্ট বৈশিষ্ট্য সক্রিয়/অক্ষম করার চেষ্টা করতে পারেন বা আপনার ডেস্কটপে ফাইল/ফোল্ডার/আইকন লুকাতে পারেন।


  1. আরও ভাল উত্পাদনশীলতার জন্য কীভাবে আপনার ম্যাকের টার্মিনাল কাস্টমাইজ করবেন

  2. কীভাবে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়

  3. আপনার হিমায়িত ম্যাক কিভাবে ঠিক করবেন

  4. আপনার স্বাস্থ্যের সাথে মানানসই করার জন্য ম্যাকের ফিটবিটকে কীভাবে কাস্টমাইজ করবেন