কম্পিউটার

কিভাবে আপনার ম্যাক ডেস্কটপ কাস্টমাইজ করবেন

অ্যাপল তার মিনিমালিস্ট ডিজাইনের জন্য পরিচিত। যাইহোক, আপনার ম্যাক ডেস্কটপ কাস্টমাইজ করতে আপনার সেটিংস পরিবর্তন করার অনেক উপায় আছে। এই নিবন্ধটি তাদের জন্য যারা তাদের ডেস্কটপকে মশলাদার বা ব্যক্তিগতকৃত করতে চান। আপনার ম্যাকের চেহারা এবং অনুভূতি সহজেই পরিবর্তন করার অনেকগুলি দুর্দান্ত উপায় রয়েছে৷ আপনাকে যা করতে হবে তা হল আপনার স্বাদ অনুযায়ী কিছু macOS পছন্দগুলি সামঞ্জস্য করুন। এখানে ম্যাক ডেস্কটপ কাস্টমাইজ করার কিছু উপায় রয়েছে:

1. আপনার ওয়ালপেপার কাস্টমাইজ করুন৷

আপনি যখন আপনার কম্পিউটার খুলবেন তখন আপনি প্রথম যে জিনিসটি দেখতে পাবেন তা হল আপনার ডেস্কটপ, এবং আপনি আপনার ডেস্কটপে প্রথম যে জিনিসটি লক্ষ্য করবেন তা হল আপনার ওয়ালপেপার। আপনার ওয়ালপেপার হল আপনার কম্পিউটারের ব্যাকগ্রাউন্ড এবং অবশ্যই আপনি এটিকে আপনার চোখে আনন্দদায়ক করতে চান। আপনার ওয়ালপেপার পরিবর্তন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ডেস্কটপের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন।
  2. ডেস্কটপ পটভূমি পরিবর্তন নির্বাচন করুন। আপনি সিস্টেম পছন্দগুলিও খুলতে পারেন, এবং তারপরে ডেস্কটপ এবং স্ক্রিন সেভার চয়ন করতে পারেন৷
  3. আপনার পছন্দের ছবিতে ক্লিক করুন।
  4. আপনি স্ক্রীন সেভারের জন্য চিত্রটিকে কীভাবে ফিট করতে চান তা নির্বাচন করুন এবং
  5. জানালা বন্ধ করুন।

আপনি আপনার ডেস্কটপ ওয়ালপেপার হিসাবে ইন্টারনেট ব্রাউজ করার সময় আপনার দেখা একটি ছবি সেট করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল ছবিটিতে ডান ক্লিক করুন এবং সেট ডেস্কটপ ছবি নির্বাচন করুন। আপনি যদি macOS-এর পুরনো সংস্করণ ব্যবহার করেন, তাহলে ডেস্কটপ ছবি হিসেবে ইমেজ ব্যবহার করুন বেছে নিন।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

এছাড়াও আপনি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করতে আপনার ডেস্কটপ ওয়ালপেপার সেট করতে পারেন। আপনি যে ফোল্ডার থেকে ছবি আঁকতে চান সেটি নির্বাচন করুন, ছবি পরিবর্তন করুন টিক চিহ্ন দিন এবং তারপর ফ্রিকোয়েন্সি নির্বাচন করুন। আপনি প্রতি ঘন্টা, প্রতি কয়েক ঘন্টা, বা এলোমেলোভাবে চয়ন করতে পারেন। আপনি যদি এলোমেলো ব্যবধান চান, র্যান্ডম অর্ডার বক্সে টিক চিহ্ন দিন।

2. ডকে Spacers যোগ করুন।

কখনও কখনও, ডকের সমস্ত অ্যাপের মধ্য দিয়ে যাওয়া বিভ্রান্তিকর হয়ে ওঠে, বিশেষ করে যদি এটি অনেকগুলি অ্যাপ আইকনের সাথে বিশৃঙ্খল থাকে। অ্যাপ্লিকেশানগুলির মধ্যে একটি স্থান যোগ করা আপনাকে সহজেই অ্যাপ আইকনগুলি সনাক্ত করতে সহায়তা করে৷

স্পেসার যোগ করতে, আমাদের টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করে ফাঁকা টাইলস যোগ করতে হবে:

ডিফল্ট লিখে com.apple.dock persistent-apps -array-add ‘{“tile-type”=”spacer-tile”;}’; কিল্লাল ডক

ডক কিছুক্ষণের জন্য অদৃশ্য হয়ে যাবে এবং আইকনগুলির মধ্যে অদৃশ্য টাইলগুলির সাথে পুনরায় লোড হবে৷ আপনি যদি অদৃশ্য টাইলগুলি সরাতে চান, আপনি কেবল তাদের ডক থেকে টেনে আনতে পারেন৷

3. আপনার ডক ব্যবহারকারী-বান্ধব করুন৷

আপনি যদি একটি ভাল-সুদর্শন ডক চান, এটি পরিষ্কার করে শুরু করুন। আপনি প্রায়শই ব্যবহার করেন না এমন অ্যাপ এবং ডক আইকনগুলি সরান৷ আইকনগুলি অপসারণ করতে, সেগুলিকে ডক থেকে টেনে আনুন এবং সরান প্রম্পট উপস্থিত হলে সেগুলি ছেড়ে দিন৷ আপনার ডকের আইকনগুলির চেহারা পরিবর্তন করতে, সিস্টেম পছন্দগুলি> ডক এ যান৷ আপনি সেখানে আইকনগুলির আকার, বড়করণ এবং ডকের অবস্থান পরিবর্তন করার বিকল্পগুলি দেখতে পাবেন৷

4. আপনার নিজস্ব আইকন আপলোড করুন৷

আপনার আইকনগুলি প্রতিস্থাপন করা ম্যাক ডেস্কটপ কাস্টমাইজ করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি। এটি ফাইল এবং ফোল্ডারের জন্য উপযুক্ত। আপনি ডেস্কটপে আপনার আইকনগুলি প্রতিস্থাপন শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার ফাইলগুলি পরিষ্কার এবং সংগঠিত। ম্যাক মেরামত অ্যাপ দিয়ে আপনার জাঙ্ক ফাইল এবং ফোল্ডারগুলি পরিষ্কার করুন৷ তাই আপনার ডেস্কটপ পরিপাটি করা সহজ।

পরবর্তী, আপনি আপলোড করতে চান প্রতিস্থাপন আইকন নির্বাচন করুন. আপনি ইন্টারনেট থেকে ডাউনলোড করতে পারেন এমন অনেক আইকন আছে, শুধু নিশ্চিত করুন যে আপনি GIF বা PNG ফর্ম্যাটে ফাইলের সর্বোচ্চ রেজোলিউশন সংস্করণ ডাউনলোড করেছেন।

আপনার আইকনগুলি প্রতিস্থাপন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. প্রিভিউ ব্যবহার করে এটি খুলতে ছবি বা আইকনে ডাবল-ক্লিক করুন।
  2. কমান্ড + A টিপে সবকিছু নির্বাচন করুন বা সম্পাদনা করুন> সমস্ত নির্বাচন করুন।
  3. Command + C টিপুন অথবা Edit> Copy to Copy এ যান।
  4. প্রিভিউ বন্ধ করুন।
  5. যে ফোল্ডার বা ফাইলটির আইকন আপনি প্রতিস্থাপন করতে চান সেটি বেছে নিন।
  6. ইন্সপেক্টর উইন্ডো খুলতে Alt + Command + I চাপুন।
  7. ইন্সপেক্টর উইন্ডোর একেবারে উপরের বাম দিকে পাওয়া ছোট আইকনে ক্লিক করুন।
  8. কমান্ড + ভি ট্যাপ করে নতুন আইকন আটকান।

5. রঙের স্কিম পরিবর্তন করুন।

আপনার কাস্টম ম্যাক ডেস্কটপের সামগ্রিক চেহারা এবং অনুভূতিতে রঙ একটি বিশাল ভূমিকা পালন করে। রঙের স্কিম পরিবর্তন করাও পঠনযোগ্যতা উন্নত করতে পারে।

আপনি যদি হাইলাইট করা পাঠ্যকে নীল রঙ থেকে অন্য কিছুতে পরিবর্তন করতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • ওপেন সিস্টেম পছন্দসমূহ, এবং তারপর সাধারণ ক্লিক করুন।
  • হাইলাইট রঙে ক্লিক করুন, এবং তারপরে উপলব্ধ রং থেকে বেছে নিন।
  • আপনি যদি বিকল্পগুলিতে তালিকাভুক্ত না হওয়া একটি ভিন্ন রঙ চান, অন্য ক্লিক করুন।
  • রঙ চয়নকারী থেকে একটি রঙ চয়ন করুন৷
  • সিস্টেম পছন্দ উইন্ডোটি বন্ধ করুন।

আপনি যদি রঙিন ডেস্কটপ না চান, তাহলে আপনি একরঙা চেহারার জন্য গ্রাফাইট রঙের স্কিম বেছে নিতে পারেন। গ্রাফাইটে স্যুইচ করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • সিস্টেম পছন্দ> সাধারণ এ যান।
  • এপিয়ারেন্সে ক্লিক করুন।
  • সেখানে দুটি অপশন আছে - নীল এবং গ্রাফাইট।
  • গ্রাফাইটে ক্লিক করুন

এছাড়াও আপনি কালো দেখাতে আপনার মেনু বার পরিবর্তন করতে পারেন। সিস্টেম পছন্দসমূহ> সাধারণ-এ যান এবং ডার্ক মেনু বার এবং ডক ব্যবহার করার জন্য বক্সে টিক চিহ্ন দিন।

আপনার স্ক্রিনে রং উল্টাতে, শুধু সিস্টেম পছন্দ> অ্যাক্সেসিবিলিটি> ডিসপ্লেতে যান এবং ইনভার্ট রঙে টিক দিন।

আপনার ম্যাক ডেস্কটপকে কাস্টমাইজ করার অর্থ কেবল এটিকে আরও নান্দনিকভাবে আকর্ষণীয় করে তোলা নয়। এই পরিবর্তনগুলির মধ্যে কিছু পঠনযোগ্যতা বা অ্যাক্সেসযোগ্যতা উন্নত করার জন্য প্রয়োজনীয়৷


  1. এখন আপনার ম্যাকে কীভাবে মোজাভে ডায়নামিক ডেস্কটপ পাবেন

  2. আপনার ম্যাকের ডকে কীভাবে ফাঁকা স্থান যুক্ত করবেন

  3. আপনার ম্যাকের ডেস্কটপে কীভাবে একটি ট্র্যাশ আইকন যুক্ত করবেন

  4. আপনার স্বাস্থ্যের সাথে মানানসই করার জন্য ম্যাকের ফিটবিটকে কীভাবে কাস্টমাইজ করবেন