কম্পিউটার

কিভাবে দূরবর্তীভাবে আপনার ম্যাক অ্যাক্সেস করবেন এবং নিয়ন্ত্রণ লাভ করবেন

ম্যাকগুলি আশ্চর্যজনক ডিভাইস, এই কারণেই ব্যবহারকারীরা তাদের জীবনের বেশিরভাগ সময় তাদের উপর নির্ভর করে। জীবিকা থেকে শুরু করে গুরুত্বপূর্ণ স্মৃতি, সেইসাথে আমরা যাদের ভালোবাসি তাদের সাথে যোগাযোগ রাখা, সর্বদা বিশ্বস্ত ম্যাক এটির একটি অবিচ্ছেদ্য অংশ। কিন্তু আপনার ম্যাক আপনাকে সাহায্য করার জন্য শারীরিকভাবে কাছাকাছি না থাকলে কি হবে? সৌভাগ্যবশত, আপনি দূরবর্তীভাবে আপনার ম্যাক অ্যাক্সেস করতে পারেন এবং ইন্টারনেট অ্যাক্সেস সহ বা এমনকি একটি উইন্ডোজ পিসি থেকে অন্য ম্যাক ব্যবহার করে এটি অর্জন করতে পারেন। সুতরাং, আপনি যদি কখনও নিজেকে এমন পরিস্থিতিতে খুঁজে পান যেখানে আপনার ম্যাক থেকে ডেটার প্রয়োজন হয় শহর জুড়ে বা এমনকি অর্ধেক বিশ্বজুড়ে, তাহলে কীভাবে আপনার ম্যাকটি দূর থেকে অ্যাক্সেস করবেন তা এখানে রয়েছে:

গুরুত্বপূর্ণ:নিশ্চিত করুন যে আপনার Mac প্লাগ ইন করা আছে এবং ইন্টারনেটে অ্যাক্সেস আছে

দূরবর্তীভাবে আপনার Mac অ্যাক্সেস করার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তাগুলি হল:

  1. প্রধান পাওয়ার আউটলেট বা এর ব্যাটারির মাধ্যমে কম্পিউটারের পাওয়ার অ্যাক্সেস থাকতে হবে।
  2. পুরনো OS-এ চলমান Macগুলির জন্য কম্পিউটারের একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) এর মাধ্যমে ইন্টারনেটে অ্যাক্সেস থাকা প্রয়োজন৷
  3. ডিভাইসটিতে ওয়েক অন ডিমান্ড সক্ষম করা দরকার। ওয়েক অন ডিমান্ড প্রয়োজন, ডিভাইসটি যদি স্লিপ মোডে থাকে। আপনার ম্যাকে ওয়েক অন ডিমান্ড সক্ষম করতে, কেবল সিস্টেম পছন্দগুলি খুলুন, ভিউ মেনুতে এনার্জি সেভারে ক্লিক করুন। যদি আপনার ম্যাক স্লিপ মোডে থাকে তবে প্রথমে ওয়েক অন ডিমান্ড সেট আপ না করে একটি দূরবর্তী ম্যাক সংযোগ তৈরি করা কঠিন হবে৷

অ্যাপলের রিমোট ডেস্কটপ সফ্টওয়্যারের মাধ্যমে দূর থেকে আপনার ম্যাক অ্যাক্সেস করুন

আপনি যে কোনও অবস্থান থেকে আপনার ম্যাক অ্যাক্সেস করতে সক্ষম হবেন তা নিশ্চিত করার সবচেয়ে সহজ উপায় হল অ্যাপলের রিমোট ডেস্কটপ সফ্টওয়্যার কেনা। যাইহোক, আপনি দূরবর্তীভাবে আপনার Mac অ্যাক্সেস করার আগে, আপনাকে এই সহজ পদক্ষেপগুলি ব্যবহার করে দূরবর্তী অ্যাক্সেসের জন্য আপনার ডিভাইসটি কনফিগার করতে হবে:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  1. ওপেন সিস্টেম প্রেফারেন্স।
  2. শেয়ারিং-এ ক্লিক করুন।
  3. রিমোট ম্যানেজমেন্টে ক্লিক করুন।
  4. কোন ব্যবহারকারীরা দূরবর্তীভাবে ম্যাক অ্যাক্সেস করতে পারবেন তা নির্বাচন করুন৷ দূরবর্তী ব্যবহারকারীরা আপনার Mac-এ কী কী কাজ করতে পারে, যেমন নিয়ন্ত্রণ বা শুধুমাত্র পর্যবেক্ষণ করার মতো কাজগুলিও আপনি সেট করতে পারেন৷

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে দূরবর্তী ডেস্কটপ একই ল্যানে দুটি ম্যাকের মধ্যে সবচেয়ে ভাল কাজ করে। আপনি যদি রিমোট ডেস্কটপ ব্যবহার করে একটি ভিন্ন নেটওয়ার্কের সাথে সংযুক্ত অন্য কম্পিউটারের মাধ্যমে আপনার ম্যাক নিয়ন্ত্রণ করতে চান, যদিও এটি অবশ্যই সম্ভব, প্রক্রিয়াটি বেশ জটিল। যাইহোক, এটি করার একটি আরও সহজ উপায় হল iCloud-এ Apple এর Back to My Mac পরিষেবা ব্যবহার করা৷

বাইক টু মাই ম্যাক ব্যবহার করে আপনার ম্যাক অনলাইনে দূর থেকে অ্যাক্সেস করুন

অ্যাপলের ব্যাক টু মাই ম্যাক ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. একটি অ্যাপল আইডি তৈরি করুন, যদি আপনার আগে থেকে না থাকে।
  2. iCloud এ সাইন ইন করুন৷
  3. ব্যাক টু মাই ম্যাকে চেক করুন।

একবার আপনি আপনার Mac-এ Back to My Mac সেট আপ করলে, আপনি স্ক্রীন শেয়ারিং, ফাইল শেয়ারিং, অথবা স্ক্রিন কানেক্ট নামক একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে অন্য যেকোন ম্যাকের মাধ্যমে সেই ডিভাইসটিকে দূরবর্তীভাবে অ্যাক্সেস করতে পারবেন।

স্ক্রিন শেয়ারিং ব্যবহার করে কিভাবে দূরবর্তীভাবে আপনার ম্যাক অ্যাক্সেস করবেন

স্ক্রীন শেয়ারিং এর সাথে, আপনার ম্যাকের স্ক্রীনটি ইন্টারনেটের মাধ্যমে আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন তাতে প্রেরণ করা হবে। যেমন, এটা এমন হবে যেন আপনি আপনার নিজের ম্যাকের সামনে বসে আছেন।

  1. সিস্টেম পছন্দগুলি খোলার মাধ্যমে স্ক্রিন শেয়ারিং সক্ষম করুন, তারপরে ভাগ করুন৷
  2. নিশ্চিত করুন যে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট অ্যাক্সেসের অনুমতিপ্রাপ্ত ব্যবহারকারীদের তালিকায় যোগ করা হয়েছে।
  3. আপনার ম্যাক দূরবর্তীভাবে অ্যাক্সেস করতে, আপনাকে একই iCloud অ্যাকাউন্টের জন্য কনফিগার করা আরেকটি Mac প্রয়োজন হবে।

আপনি যখন দূরবর্তীভাবে আপনার ম্যাক অ্যাক্সেস করতে চান তখন স্ক্রিন ভাগ করা একটি দুর্দান্ত বিকল্প। যাইহোক, যখন আপনি ম্যাক ব্যবহার করছেন এমন অন্য কোনও বন্ধুকে সাহায্য করতে চান তখন এটি কার্যকর হতে পারে। একটি iCloud অ্যাকাউন্টের সাথে ম্যাক সেট আপ করার মাধ্যমে, আপনি দূরবর্তীভাবে আপনার বন্ধুর ম্যাক অ্যাক্সেস করতে পারেন এবং প্রয়োজনীয় যেকোনো কাজ বা সমস্যা সমাধানের পদক্ষেপগুলি সম্পাদন করতে পারেন৷

ফাইল শেয়ারিং ব্যবহার করে কিভাবে দূরবর্তীভাবে আপনার ম্যাক অ্যাক্সেস করবেন

স্ক্রিন শেয়ারিং অন্য অবস্থান থেকে দূরবর্তীভাবে আপনার ম্যাক অ্যাক্সেস করার একটি দুর্দান্ত উপায় হতে পারে, কিন্তু যেহেতু স্ক্রিন ভাগ করার জন্য একটি বড় ব্যান্ডউইথের প্রয়োজন হয়, এটি একটি জটিল প্রক্রিয়া হতে পারে বিশেষ করে ধীর ইন্টারনেট সংযোগ সহ এলাকায়। আপনার ম্যাকে নির্দিষ্ট ফাইলের প্রয়োজন হলে, ফাইল শেয়ারিং ব্যবহার করা একটি দ্রুত বিকল্প হবে৷

যাইহোক, আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে আপনার Mac এ ফাইল শেয়ারিং সক্ষম হয়েছে সিস্টেম পছন্দগুলি খোলার মাধ্যমে এবং শেয়ারিং-এ নেভিগেট করে৷ তারপরে আপনাকে সেই ফোল্ডারগুলি নির্বাচন করতে হবে যা আপনাকে দূরবর্তীভাবে অ্যাক্সেস করতে হবে।

স্ক্রিন সংযোগ ব্যবহার করে কিভাবে দূরবর্তীভাবে আপনার ম্যাক অ্যাক্সেস করবেন

আপনি যদি একজন প্রযুক্তি গুরু হন বা কমপক্ষে কম্পিউটার নেটওয়ার্কিংয়ে উন্নত জ্ঞান রাখেন, তাহলে আপনার ম্যাকে দূরবর্তীভাবে অ্যাক্সেস করার একটি কৌশল হল রিমোট লগইন ব্যবহার করা। যাইহোক, এই পদ্ধতির জন্য একটি স্ট্যাটিক আইপি ঠিকানা, আপনার রাউটার সম্পর্কে জ্ঞান এবং পোর্ট ফরওয়ার্ডিং সম্পর্কে জ্ঞান প্রয়োজন।

আপনি যদি রিমোট লগইনের সমস্ত প্রযুক্তিগত বিষয়ে বিরক্ত না হতে চান, তাহলে স্ক্রিন কানেক্ট নামে একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করা আরও সহজ বিকল্প হবে। এই অ্যাপের মাধ্যমে, আপনাকে সমস্ত প্রযুক্তিগত মাম্বো-জাম্বো নিয়ে চিন্তা করতে হবে না। আপনার যা দরকার তা হল একটি অ্যাকাউন্ট এবং ইন্টারনেট অ্যাক্সেস।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে স্ক্রিন হল একটি ভার্চুয়াল নেটওয়ার্কিং কম্পিউটিং (VNC) ক্লায়েন্ট। VNC একটি VNC সার্ভার সেট আপ করে কাজ করে, যেটি ম্যাক হবে আপনাকে দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করতে হবে, এবং তারপর অন্য কম্পিউটার বা মোবাইল ডিভাইস ব্যবহার করে এটিকে স্ক্রিন কানেক্টের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে হবে। শুরু করতে, এই সহজ ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার Mac-এ, আপনার ব্রাউজারে Screens Connect সাইটে নেভিগেট করুন এবং Screens Connect অ্যাপটি ডাউনলোড করুন। আপনাকে প্রথমে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে, যা যথেষ্ট সহজ হওয়া উচিত।
  2. আপনি অ্যাপটি ডাউনলোড করার পর, এটি ব্যাকগ্রাউন্ডে চলছে কিনা তা নিশ্চিত করুন। আপনি অ্যাপে সাইন ইন করে এবং পরিষেবার স্থিতি পরীক্ষা করে এটি করতে পারেন।
  3. যখন আপনি আপনার ম্যাকের সাথে দূরবর্তীভাবে সংযোগ করতে চান, তখন ইন্টারনেট সংযোগ সহ অন্য একটি কম্পিউটার ব্যবহার করে স্ক্রিন কানেক্ট সাইটে লগ ইন করুন৷ সেখান থেকে, আপনি দূরবর্তীভাবে লগ ইন করতে পারেন এমন কম্পিউটারগুলি দেখতে সক্ষম হবেন৷

স্ক্রিন কানেক্ট হল আপনার ম্যাকে দূর থেকে সহজেই লগ ইন করার জন্য একটি দুর্দান্ত প্রোগ্রাম, কিন্তু আপনার ম্যাক কর্পোরেট ফায়ারওয়ালের পিছনে থাকলে আপনি এটি ব্যবহার করতে পারবেন না। সুতরাং, যদি আপনার ম্যাক অফিসে থাকে এবং আপনার কোম্পানি একটি ফায়ারওয়াল স্থাপন করে থাকে, তাহলে এটি স্ক্রিন অ্যাপ থেকে যেকোনো দূরবর্তী লগইন প্রচেষ্টাকে ব্লক করবে।

কিভাবে নিশ্চিত করবেন যে আপনি দূরবর্তীভাবে আপনার ম্যাক সব সময় অ্যাক্সেস করতে পারেন

আপনি একজন ঘন ঘন ভ্রমণকারী হন বা আপনি যদি অন্য অবস্থানে থাকেন তবে আপনার ম্যাকের ফাইলগুলিতে আপনার অ্যাক্সেস রয়েছে তা নিশ্চিত করতে চান, বিভিন্ন বিকল্প ব্যবহার করে আপনার ম্যাককে কীভাবে দূর থেকে অ্যাক্সেস করতে হয় তা শিখতে হবে। যাইহোক, এটাও গুরুত্বপূর্ণ যে আপনার Mac সর্বদা নিখুঁত অবস্থায় থাকে, তাই যদি এটি দূরবর্তীভাবে অ্যাক্সেস করার সময় আসে, আপনি কোনো প্রযুক্তিগত সমস্যা ছাড়াই এটি করতে সক্ষম হবেন।

আপনার ম্যাক নিখুঁত কাজের ক্রমে আছে তা নিশ্চিত করার একটি উপায় হ'ল সময়ে সময়ে ম্যাক মেরামতের অ্যাপের মতো 3য় পক্ষের পরিষ্কারের সরঞ্জামগুলি চালানো। Outbyte macAries শুধুমাত্র আপনার ম্যাককে যেকোন অবাঞ্ছিত বা অকেজো ফাইল থেকে পরিষ্কার করে না বরং এটিকে অপ্টিমাইজ করে যাতে এটি সর্বদা সর্বোত্তম পারফরম্যান্সে থাকে, বিশেষ করে যখন আপনাকে এটিকে দূর থেকে অ্যাক্সেস করতে হবে।


  1. কিভাবে যেকোন ডিভাইস থেকে দূরবর্তীভাবে আপনার ম্যাক অ্যাক্সেস এবং নিয়ন্ত্রণ করবেন

  2. কিভাবে অন্য ম্যাকের সাথে দূরবর্তীভাবে সংযোগ করতে একটি ম্যাক ব্যবহার করবেন

  3. কিভাবে আপনার ম্যাক থেকে দূরবর্তীভাবে উইন্ডোজ অ্যাক্সেস করবেন

  4. কিভাবে আপনার ম্যাকে অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করবেন