কম্পিউটার

আপনার ম্যাকে স্থানিক অডিও কীভাবে শুনবেন

আপনি কি আপনার Mac এ চারপাশের শব্দ শোনার অভিজ্ঞতায় সিনেমা থেকে রেকর্ড করা ক্লিপ থেকে আরামদায়ক সাউন্ডস্কেপ পর্যন্ত সব ধরনের অডিও রূপান্তর করতে চান? অ্যাপলের স্থানিক অডিও বৈশিষ্ট্য, যা 2020 সালে ফিরে এসেছে, এখন আপনার ম্যাকে রয়েছে। এটি ব্যবহার করার জন্য আপনাকে যা জানতে হবে তা এখানে।

স্থানিক অডিও কি?

Apple 2020 সালে AirPods Pro এর একটি বৈশিষ্ট্য হিসাবে তার ব্যবহারকারীদের কাছে প্রথম স্থানিক অডিও চালু করেছিল৷ এটি একটি 3D স্থান থেকে আসা শব্দগুলিকে অনুকরণ করতে অডিও ফ্রিকোয়েন্সি সামঞ্জস্য করতে সফ্টওয়্যার জাদু ব্যবহার করে৷

এটি শ্রোতাদের তাদের সামনে, পিছনে, পাশ এবং এমনকি তাদের উপরে থেকে আসা শব্দ শোনার অনুভূতি দেয়। ডায়নামিক হেড ট্র্যাকিংয়ের সাথে, Apple-এর AirPods-এ এমবেড করা বিশেষ সেন্সরগুলি এমনকি আপনার ডিভাইসের অবস্থানের সাপেক্ষে আপনার মাথার গতি ট্র্যাক করে, এটি আপনার ডিভাইসটি যেখানে আছে সেখানে শব্দটিকে ঠিক করতে বা অ্যাঙ্কর করতে দেয়৷

আপনি কি আপনার ম্যাক ব্যবহার করে স্থানিক অডিও শুনতে পারেন?

macOS Monterey-এর প্রকাশের সাথে, আপনি এখন আপনার Mac-এ একটি সামঞ্জস্যপূর্ণ অডিও ডিভাইস এবং বৈশিষ্ট্যটিকে সমর্থন করে এমন একটি Mac মডেলের মাধ্যমে স্থানিক অডিও শুনতে পারবেন৷

স্থানিক অডিও শুধুমাত্র Apple সিলিকন ম্যাকের সাথে কাজ করে, যেমন M1 ম্যাকবুক এয়ার, 14-ইঞ্চি ম্যাকবুক প্রো, 16-ইঞ্চি ম্যাকবুক প্রো, বা ম্যাক স্টুডিও৷ এছাড়াও আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি macOS Monterey চালাচ্ছেন।

অবশ্যই, আপনার ম্যাকের পাশাপাশি স্থানিক অডিও শোনার জন্য আপনার একটি সামঞ্জস্যপূর্ণ অডিও ডিভাইস প্রয়োজন। আপনার নিম্নলিখিতগুলির যেকোনো একটির প্রয়োজন হবে:

  • AirPods Pro
  • AirPods Pro Max
  • AirPods (3য় প্রজন্ম)
  • বিটস ফিট প্রো

শুধু আপনার ম্যাকে আপনার শোনার যন্ত্রটি সংযুক্ত করুন, সেগুলিকে আপনার কানে পপ করুন এবং নিম্নলিখিতগুলি করুন:

  1. মেনু বারে যান এবং নিয়ন্ত্রণ কেন্দ্র খুলুন .
  2. ব্লুটুথ ক্লিক করুন এবং তালিকায় আপনার শোনার ডিভাইসটি খুঁজুন।
  3. স্থানিক অডিও চালু করুন অথবা Spatialize Stereo .
আপনার ম্যাকে স্থানিক অডিও কীভাবে শুনবেন

যদিও, স্থানিক অডিও এবং স্থানিক স্টেরিওকে বিভ্রান্ত করবেন না। স্থানিক অডিও ডলবি-অ্যাটমোস-সক্ষম ট্র্যাক বা অন্যান্য মাল্টিচ্যানেল সামগ্রী শুনতে স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হয়। এদিকে, বেশিরভাগ মিউজিক ট্র্যাক এবং ভিডিওর মতো যেকোনো দুই-চ্যানেল স্টেরিওকে একটি নিমগ্ন শোনার অভিজ্ঞতায় রূপান্তর করতে আপনি Spatialize Stereo ব্যবহার করতে পারেন।

আপনার ম্যাকে চারপাশের সাউন্ড গুডনেস উপভোগ করুন

স্থানিক অডিও গান শোনা, ভিডিও দেখা, এমনকি ফেসটাইমে যোগদানকে আরও মজাদার করে তোলে। শুধু নিশ্চিত করুন যে আপনার কাছে প্রয়োজনীয় ডিভাইস আছে এবং আপনি একটি বহুমাত্রিক শোনার অভিজ্ঞতা পেতে সক্ষম হবেন।


  1. কিভাবে একটি Mac এ অডিও ডাউনলোড করবেন

  2. কীভাবে আপনার ম্যাকের গতি বাড়ানো যায়

  3. আপনার হিমায়িত ম্যাক কিভাবে ঠিক করবেন

  4. কীভাবে আপনার ম্যাকে একটি বাহ্যিক মাইক্রোফোন সেট আপ করবেন