কম্পিউটার

কিভাবে একবারে ম্যাকের সমস্ত খোলা উইন্ডো দেখতে পাবেন

আপনি মাল্টি-টাস্কিং একজন মাস্টার? একটি ম্যাকে আপনার সমস্ত খোলা উইন্ডোগুলি পরিচালনা করা সত্যিই সহজ যাতে আপনি এক নজরে যা কিছু কাজ করছেন তা দেখতে পারেন, আপনার কাছে থাকা সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য সমস্ত খোলা উইন্ডোগুলি প্রকাশ করতে মিশন কন্ট্রোল এবং এক্সপোজ ব্যবহার সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে৷ আপনার ম্যাকে খুলুন৷

আপনি সমস্ত উইন্ডো দেখার শর্টকাট জানতে চান, একটি নির্দিষ্ট অ্যাপের জন্য সমস্ত খোলা উইন্ডো দেখতে চান বা আপনার খোলা সমস্ত অ্যাপের মাধ্যমে কীভাবে সাইকেল করবেন তা জানতে চান, আমাদের কাছে উত্তর রয়েছে।

সম্পর্কিত (কিন্তু সূক্ষ্মভাবে ভিন্ন) পরামর্শের জন্য, একটি Mac-এ সমস্ত খোলা অ্যাপ কীভাবে দেখতে হয় সেই সাথে ফুল স্ক্রীন মোড ব্যবহার করার বিষয়ে আমাদের টিউটোরিয়াল পড়ুন।

একটি Mac এ সমস্ত উইন্ডোজ শর্টকাট দেখুন

সম্ভবত আপনার ম্যাকে অনেক পেজ ডকুমেন্ট খোলা আছে এবং আপনি সেগুলির মধ্যে ডুব দিতে চান? হয়তো আপনি একাধিক স্প্রেডশীটে কাজ করছেন? অথবা আপনি হয়তো একটি অ্যাপে কিছু কাজ করছেন কিন্তু অন্য অ্যাপ থেকে তথ্য প্রয়োজন। আপনার একাধিক উইন্ডো খোলা থাকলে জিনিসগুলি বেশ বিশৃঙ্খল হতে পারে, এবং যদি আপনার একটি ছোট পর্দা থাকে তাহলে সেই বিশৃঙ্খলা আপনার কাছে জায়গার অভাব হতে পারে।

মিশন কন্ট্রোল কীভাবে সক্রিয় করবেন তা এখানে (অ্যাপলের নাম যা আপনার খোলা উইন্ডোগুলিকে প্রকাশ করে এবং আপনার সেট আপ করা বিভিন্ন ডেস্কটপে শর্টকাট সরবরাহ করে) যাতে আপনি পর্দার চারপাশে নথিগুলি সরানোর প্রয়োজন ছাড়াই এক নজরে সবকিছু দেখতে পারেন।

আপনার সমস্ত খোলা উইন্ডোগুলি একবারে প্রকাশ করার পাঁচটি ভিন্ন উপায় রয়েছে:

  1. ট্র্যাকপ্যাড বা ম্যাজিক ট্র্যাকপ্যাডে তিনটি আঙুল সোয়াইপ করুন৷
  2. দুই আঙ্গুল দিয়ে ম্যাজিক মাউসের পৃষ্ঠে ডবল-ট্যাপ করুন।
  3. কিবোর্ডে মিশন কন্ট্রোল (F3) কী টিপুন, কীটিতে তিনটি ছোট বর্গক্ষেত্র থাকতে পারে।
  4. ডকের মিশন কন্ট্রোল আইকনে ক্লিক করুন - এটিতে তিনটি ছোট রঙিন বর্গক্ষেত্র রয়েছে৷ এটি আপনার ডকে না থাকলে, মিশন কন্ট্রোলের জন্য স্পটলাইট অনুসন্ধান করুন এবং এন্টার টিপুন। (আমরা নীচে ব্যাখ্যা করব কীভাবে আপনার ডকে মিশন নিয়ন্ত্রণ যোগ করতে হয়)।
  5. আপনি হট কর্নারও সেট আপ করতে পারেন যাতে আপনি যখন আপনার মাউসকে স্ক্রিনের পাশে নিয়ে যান তখন মিশন কন্ট্রোল ট্রিগার হয়। মিশন কন্ট্রোল পছন্দগুলি খুলতে এবং হট কর্নার নির্বাচন করতে সিস্টেম পছন্দসমূহ> মিশন নিয়ন্ত্রণ (বা বিকল্প-মিশন নিয়ন্ত্রণ বোতাম) এ যান। উদাহরণস্বরূপ, আপনি চয়ন করতে পারেন যে আপনার কার্সারকে উপরের বাম দিকে স্লাইড করা আপনাকে ডেস্কটপ বিশৃঙ্খলামুক্ত দেখাবে।

বিশৃঙ্খলতা মুক্ত হওয়ার কথা বলতে গেলে, এখানে উইন্ডোগুলিকে কীভাবে লুকিয়ে রাখতে হয় যাতে আপনি ম্যাকে ডেস্কটপ দেখতে পারেন৷

মিশন কন্ট্রোলের জন্য কীভাবে কীবোর্ড শর্টকাট সেট আপ করবেন

কিভাবে একবারে ম্যাকের সমস্ত খোলা উইন্ডো দেখতে পাবেন

আপনার নিজস্ব উপায়ে মিশন নিয়ন্ত্রণ অ্যাক্সেস করতে চান? আপনি আপনার মাল্টি-টাচ ট্র্যাকপ্যাড, একটি কীবোর্ড শর্টকাট, ট্র্যাকপ্যাড, কীবোর্ড বা মাউস সিস্টেম পছন্দ প্যানে মাউস বোতামের জন্য বিভিন্ন সোয়াইপ অঙ্গভঙ্গি সেট করতে পারেন৷

উদাহরণস্বরূপ, এক্সপোজ ভিউকে ট্রিগার করতে ডান ctrl কী ব্যবহার করা যেতে পারে, এখানে কীভাবে:

  1. মিশন নিয়ন্ত্রণ পছন্দগুলি খুলুন
  2. কীবোর্ড এবং মাউস শর্টকাটের অধীনে, সেই কী বরাদ্দ করতে মিশন কন্ট্রোলের পাশে ড্রপ ডাউন মেনু থেকে ডান নিয়ন্ত্রণ নির্বাচন করুন। আপনি যেকোন কী ব্যবহার করতে পারেন, শুধুমাত্র একটি বেছে নিন যা আপনি বর্তমানে ব্যবহার করেন না।

অ্যাপ্লিকেশন অনুসারে গোষ্ঠীবদ্ধ উইন্ডোজ দেখতে চান না?

আপনি যদি অ্যাপ্লিকেশান অনুসারে গোষ্ঠীবদ্ধ উইন্ডোগুলি দেখতে পান এবং ভিন্ন ভিন্ন উইন্ডোগুলি আলাদাভাবে দেখতে চান তবে মিশন কন্ট্রোল পছন্দগুলিতে অ্যাপ্লিকেশন অনুসারে গ্রুপ উইন্ডোগুলিকে অনির্বাচন করুন৷

ডকে কিভাবে মিশন কন্ট্রোল যোগ করবেন

কিভাবে একবারে ম্যাকের সমস্ত খোলা উইন্ডো দেখতে পাবেন

আপনি যদি আপনার ডকে মিশন কন্ট্রোলের একটি শর্টকাট চান কিন্তু সেখানে এটি খুঁজে না পান, তাহলে এটি কীভাবে সেট আপ করবেন তা এখানে রয়েছে৷

  1. ফাইন্ডার খুলুন
  2. অ্যাপ্লিকেশানগুলিতে ক্লিক করুন
  3. লোকেট মিশন কন্ট্রোল
  4. অ্যাপটিতে ক্লিক করার পরিবর্তে, যা মিশন কন্ট্রোলকে সক্রিয় করবে, এটিকে ডকে টেনে আনুন
    এখন আপনার ডক থেকে মিশন কন্ট্রোল উপলব্ধ হবে

একটি নির্দিষ্ট অ্যাপের জন্য সমস্ত খোলা উইন্ডো কিভাবে দেখতে হয়

আপনার যদি অনেকগুলি বিভিন্ন অ্যাপ খোলা থাকে এবং আপনি যদি একটি নির্দিষ্ট অ্যাপে মনোযোগ দিতে চান, শুধুমাত্র সেই অ্যাপের খোলা উইন্ডোগুলি দেখে, আপনি তা করতে পারেন।

  1. মিশন কন্ট্রোল প্রেফারেন্স খুলুন (Alt/Option–মিশন কন্ট্রোল বোতাম)
  2. কিবোর্ড এবং মাউস শর্টকাটের অধীনে অ্যাপ্লিকেশন উইন্ডোর পাশে ড্রপ ডাউন বক্স নির্বাচন করুন
  3. আপনি কীভাবে সেই বৈশিষ্ট্যটি সক্রিয় করতে চান তা চয়ন করুন (যেমন ডান বিকল্প যদি আপনি ডান বিকল্প/Alt কী ট্যাপ করতে চান
  4. এখন যখন আপনি একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য সমস্ত খোলা উইন্ডো দেখতে চান, তখন সেই অ্যাপ্লিকেশনের জন্য একটি উইন্ডো নির্বাচন করুন এবং তারপরে আপনার চয়ন করা কী টিপুন, যেমন ডান বিকল্প/Alt.

একটি নির্দিষ্ট অ্যাপের জন্য খোলা উইন্ডোর মধ্য দিয়ে কীভাবে সাইকেল চালাবেন

আপনি যদি একটি নির্দিষ্ট অ্যাপের জন্য বিভিন্ন উইন্ডোর মাধ্যমে স্যুইচ করতে চান, তাহলে শর্টকাট হল Option/Alt এবং ` কী (বাম শিফট কী-এর পাশের একটি)।

একটি ম্যাকের বিভিন্ন অ্যাপের মাধ্যমে কীভাবে স্যুইচ করবেন

কিভাবে একবারে ম্যাকের সমস্ত খোলা উইন্ডো দেখতে পাবেন

যখন আপনি উপরে বর্ণিত এক্সপোজ শর্টকাটগুলি ব্যবহার করে অ্যাপগুলি স্যুইচ করতে পারেন (সমস্ত খোলা উইন্ডোটি প্রকাশ করে এবং তারপরে আপনি যেটিতে কাজ করতে চান সেটি নির্বাচন করুন)৷ দ্রুত অ্যাপ্লিকেশন পরিবর্তন করার আরেকটি উপায় আছে।

আপনার সমস্ত খোলা অ্যাপ্লিকেশন দেখতে Command-Tab টিপুন, অথবা আপনার Mac-এ খোলা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে দিয়ে সাইকেল করতে Command-Shift-Tab টিপুন৷

বোনাস টিপ: আপনি যদি একটি নির্দিষ্ট অ্যাপের বিভিন্ন উইন্ডোর মধ্যে যেতে চান তাহলে Shift-Command-Tilde (~) টিপুন।


  1. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 7 ইনস্টল করবেন

  2. মঙ্গলবার টিপ:আপনার ডকে একটি স্ক্রোল সহ সমস্ত খোলা উইন্ডোজ দেখুন

  3. কিভাবে কন্ট্রোল প্যানেল খুলবেন (উইন্ডোজ 10, 8, 7, ভিস্তা, XP)

  4. Windows 11 এ কিভাবে কন্ট্রোল প্যানেল খুলবেন