কম্পিউটার

কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 7 ইনস্টল করবেন

কিভাবে ম্যাকবুকে উইন্ডোজ 7 পাবেন

সাধারণত ম্যাকবুকে উইন্ডোজ ইনস্টল করার দুটি প্রধান উপায় রয়েছে:বুট ক্যাম্প ব্যবহার করে ম্যাকওএসের পাশাপাশি উইন্ডোজ ইনস্টল করুন বা ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ ইনস্টল করুন। যাইহোক, শুধুমাত্র পুরানো ম্যাকগুলি (2014 এবং তার আগে প্রকাশিত) আপনাকে বুট ক্যাম্প সহ উইন্ডোজ 7 ইনস্টল করার অনুমতি দেবে। আপনি যদি একটি নতুন ম্যাকবুকে উইন্ডোজ 7 ইনস্টল করতে চান তবে আপনাকে প্যারালেলস ডেস্কটপ, ভিএমওয়্যার ফিউশন বা ভার্চুয়ালবক্সের মতো ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার ব্যবহার করতে হবে। এই নিবন্ধটি তালিকাভুক্ত প্রতিটি অ্যাপ্লিকেশান এবং বুট ক্যাম্প সহকারীর ভাল-মন্দ বর্ণনা করবে।

বিকল্প 1:বুটক্যাম্প সহ একটি ম্যাকে উইন্ডোজ 7 ইনস্টল করুন

কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 7 ইনস্টল করবেন

বুট ক্যাম্প আপনার ম্যাকবুকের সাথে বিনামূল্যে আসে, এবং এটি আপনাকে ম্যাকওএসের পাশাপাশি উইন্ডোজ ইনস্টল করার অনুমতি দেয়, যাতে আপনি স্টার্টআপে তাদের মধ্যে কোনটি বুট করতে চান তা চয়ন করতে পারেন। ম্যাকের বুট ক্যাম্প সহকারী আপনাকে উইন্ডোজ ইনস্টল করতে, স্টার্টআপ ড্রাইভ পার্টিশন করতে এবং প্রয়োজনীয় ড্রাইভার ইনস্টল করতে সহায়তা করবে৷

আপনি যদি বুট ক্যাম্পের মাধ্যমে উইন্ডোজ ইনস্টল করেন, উইন্ডোজে আপনার ম্যাকবুকের সমস্ত সংস্থান থাকবে এবং সর্বাধিক সম্ভাব্য কর্মক্ষমতা সহ প্রোগ্রামগুলি চালাতে পারে। তাই ভিডিও-এডিটিং সফ্টওয়্যার বা হাই-এন্ড গেমের মতো রিসোর্স-ইনটেনসিভ প্রোগ্রাম চালানোর জন্য ডুয়াল-বুটিং আদর্শ।

অন্যদিকে, শুধুমাত্র একটি অপারেটিং সিস্টেম একই সময়ে চলতে সক্ষম হবে, তাই আপনাকে এই মুহূর্তে কোন অ্যাপগুলি চালাতে হবে তার উপর নির্ভর করে তাদের মধ্যে রিবুট করতে হবে। আরেকটি সম্ভাব্য অপূর্ণতা হল যে Windows এবং macOS বিভিন্ন ফাইল সিস্টেম ব্যবহার করে, এবং আপনি Windows এ Mac ফাইল খুলতে পারবেন না বা বিপরীতভাবে আপনি এটির জন্য নির্দিষ্ট থার্ড-পার্টি ড্রাইভ ইনস্টল না করা পর্যন্ত খুলতে পারবেন না। ভার্চুয়াল মেশিন ব্যবহার করার সময় এটি একটি সমস্যা নয়।

বিকল্প 2:ভার্চুয়াল মেশিন ব্যবহার করে বুটক্যাম্প ছাড়াই ম্যাকবুকে উইন্ডোজ 7 চালান

ভার্চুয়াল মেশিন আপনাকে আপনার ম্যাক ডেস্কটপে একটি উইন্ডোতে উইন্ডোজ 7 ইনস্টল এবং খুলতে দেয়। উইন্ডোজ "মনে করবে" এটি একটি বাস্তব কম্পিউটারে চলছে, যখন এটি একটি অ্যাপের ভিতরে চলছে। ভার্চুয়াল মেশিনগুলির সাথে আপনি একই সময়ে ম্যাকওএস এবং উইন্ডোজ উভয়ই চালান, যা আপনার ম্যাক অ্যাপ্লিকেশনগুলির পাশাপাশি একটি একক উইন্ডোজ প্রোগ্রাম খুলতে চাইলে এটি কার্যকর। যাইহোক, যখন আপনি একটি ভার্চুয়াল মেশিন চালান, তখন আপনার কম্পিউটারের সংস্থান দুটি অপারেটিং সিস্টেমের মধ্যে বিভক্ত হয়, তাই সবকিছু স্বাভাবিকের চেয়ে ধীর গতিতে চলতে পারে৷

প্যারালেলস ডেস্কটপ সহ একটি Mac-এ Windows 7 ইনস্টল করুন

কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 7 ইনস্টল করবেন

সমান্তরাল ডেস্কটপ নিয়মিত কম্পিউটার ব্যবহারকারীদের জন্য খুবই স্বজ্ঞাত এবং সহজেই ব্যবহারযোগ্য। অ্যাপটি আপনার জন্য সবকিছু কনফিগার করবে, এমনকি Windows 7 ডাউনলোড করতে বা বুট ক্যাম্পের মাধ্যমে আপনি ইতিমধ্যে ডাউনলোড করেছেন এমনটি ব্যবহার করতে পারবেন। আপনি একটি পৃথক উইন্ডোতে (একটি পূর্ণ স্ক্রীন মোড সহ) উইন্ডোজ খুলতে পারেন, অথবা আপনি কোহেরেন্স মোড চালু করতে পারেন। কোহেরেন্স মোডে ভার্চুয়াল মেশিনটি ব্যাকগ্রাউন্ডে চলবে, যখন উইন্ডোজ প্রোগ্রামগুলি আপনার ম্যাক অ্যাপের পাশাপাশি চলতে পারে। এমনকি আপনি আপনার ম্যাকোস ডেস্কটপে উইন্ডোজ প্রোগ্রাম রাখতে পারেন বা ডকে পিন করতে পারেন। সমান্তরাল ডেস্কটপ আপনাকে কোনো সমস্যা ছাড়াই Windows এবং macOS-এর মধ্যে কপি এবং পেস্ট করতে বা টেনে আনতে দেয়।

সমান্তরাল ডেস্কটপের দাম $79.99 থেকে শুরু হয়, তবে একটি বিনামূল্যে ট্রায়াল সময় উপলব্ধ রয়েছে৷

VMware ফিউশন সহ একটি Mac এ Windows 7 পান

কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 7 ইনস্টল করবেন

VMware ফিউশন ম্যাকবুকের জন্য আরেকটি জনপ্রিয় ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার। কার্যকারিতা এবং মূল্যের দিক থেকে এটি সমান্তরালগুলির কাছাকাছি, তবে VMware-এর ফিউশন সমান্তরালগুলির চেয়ে বেশি সংখ্যক অপারেটিং সিস্টেমকে সমর্থন করে। অন্যদিকে, সমান্তরাল নতুনদের জন্য সহজ, এবং একটু মসৃণভাবে চলে। অন্যথায়, এই দুটি প্রোগ্রাম প্রায় একই স্তরে।

ভার্চুয়ালবক্সের মাধ্যমে Windows 7 একটি Mac ইনস্টল করুন

কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 7 ইনস্টল করবেন

আপনি যদি ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যারটিতে অতিরিক্ত অর্থ ব্যয় করার পরিকল্পনা না করেন তবে সর্বদা ভার্চুয়ালবক্স থাকে ওরাকল দ্বারা। ভার্চুয়ালবক্স হল অর্থপ্রদত্ত সফ্টওয়্যারের একটি সুন্দর শালীন বিকল্প যদি ধীর, কম পালিশ এবং কিছু সুবিধাজনক ফাংশন অনুপস্থিত হয়। আপনার যদি কিছু রিসোর্স ইনটেনসিভ উইন্ডোজ প্রোগ্রাম চালানোর প্রয়োজন হয়, ভার্চুয়ালবক্স আপনার জন্য সেরা পছন্দ নাও হতে পারে। ভার্চুয়ালবক্সের জন্য আরও প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন, উদাহরণস্বরূপ, সমান্তরাল, কারণ এটি ইনস্টল করার সময় ব্যবহারকারীদের কিছু সেটিংস নিজেরাই সুর করতে হবে। যাইহোক, আপনি যদি ইতিমধ্যেই একজন পাওয়ার ইউজার হন বা একটু বেশি কাজ করতে আপত্তি না করেন এবং আপনি লেটেস্ট উইন্ডোজ গেমস বা ভিডিও-এডিটিং সফ্টওয়্যার চালাতে যাচ্ছেন না, ভার্চুয়ালবক্স একটি ভাল (এবং বিনামূল্যে!) বিকল্প।


  1. উইন্ডোজ 10 এ কিভাবে ব্লুটুথ ইনস্টল করবেন

  2. কিভাবে একটি Chromebook এ উইন্ডোজ ইনস্টল করবেন

  3. কিভাবে একটি M1 Mac এ Windows 11 ইনস্টল করবেন

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে