কম্পিউটার

উইন্ডোজ কিভাবে লুকাবেন যাতে আপনি ম্যাকের ডেস্কটপ দেখতে পারেন

আপনি কি আপনার ডেস্কটপে জিনিস ফাইল করেন? যদি আপনি তা করেন তাহলে আপনি সম্ভবত নিজেকে প্রায়শই স্ক্রীনটি পরিষ্কার করতে চান যাতে আপনি ডেস্কটপ দেখতে পারেন।

বিকল্পভাবে, আপনি কি কাজ করছেন তা দ্রুত লুকিয়ে রাখতে চাইতে পারেন (অথবা যেমনটি হতে পারে তেমন কাজ করছেন না)। যদি এটি আপনার মত শোনায় তাহলে আপনার স্ক্রিনে যা আছে তা লুকানোর একটি দ্রুত উপায় আকর্ষণীয় শোনাতে পারে। একটি নির্দিষ্ট অ্যাপের জন্য উইন্ডোজ কিভাবে লুকাতে হয় তাও আমরা আপনাকে দেখাই।

সৌভাগ্যবশত আপনি দ্রুত এবং সহজে আপনার ম্যাকের স্ক্রীনটি সাফ করতে পারেন যাতে আপনি বিভিন্ন শর্টকাট সহ ডেস্কটপে যেতে পারেন, আমরা নীচে ব্যাখ্যা করব কিভাবে।

ম্যাক ডেস্কটপ দেখার শর্টকাট

  1. ডেস্কটপ প্রকাশ করতে আধুনিক ম্যাক নিম্নলিখিত কীবোর্ড শর্টকাট ব্যবহার করে। কমান্ড-মিশন কন্ট্রোল টিপুন (এটি সাধারণত F3 হয়, আপনি কীটিতে তিনটি ছোট স্কোয়ার দেখতে পাবেন)।
  2. পুরনো ম্যাকগুলিতে এখনও ডেস্কটপ প্রদর্শনের জন্য F11 কী বরাদ্দ থাকতে পারে, যদিও নতুন ম্যাকগুলিতে এই কীটি সাধারণত ভলিউম নিয়ন্ত্রণ কমাতে বরাদ্দ করা হয়৷
  3. যদি আপনার কীবোর্ডে ইতিমধ্যেই ডেস্কটপ দেখাতে একটি কী বরাদ্দ না থাকে, বা আপনি একটি ভিন্ন কী বরাদ্দ করতে চান, তাহলে সিস্টেম পছন্দ> মিশন নিয়ন্ত্রণে যান, বা Alt/Option এবং F3 কী টিপুন (যা মিশন কন্ট্রোলের জন্য কী)। এখানে আপনি ডেস্কটপ দেখাতে একটি কী বরাদ্দ করতে পারেন। আমাদের ক্ষেত্রে আমরা F13 বরাদ্দ করেছি।
  4. আপনি একটি মাউস বোতামও বরাদ্দ করতে পারেন (আমরা মাউস বোতাম 3 বরাদ্দ করেছি যা আমাদের ডেল মাউসের মাঝখানে ছোট বোতাম)।

আরও ম্যাক কীবোর্ড শর্টকাটগুলির জন্য এই নিবন্ধটি পড়ুন৷

ডেস্কটপ দ্রুত প্রকাশ করতে হট কর্নার ব্যবহার করুন

উইন্ডোজ কিভাবে লুকাবেন যাতে আপনি ম্যাকের ডেস্কটপ দেখতে পারেন

আপনি একটি হট কর্নারও বরাদ্দ করতে পারেন যাতে আপনি যদি আপনার কার্সারটিকে স্ক্রিনের কোণে টেনে আনেন তবে এটি আপনার ডেস্কটপ থেকে খোলা উইন্ডোগুলি সাফ করবে যাতে আপনি এটি দেখতে পারেন৷

  1. মিশন কন্ট্রোল প্রেফারেন্স থেকে হট কর্নার বোতামে ক্লিক করুন।
  2. এখানে আপনি বেছে নিতে পারেন যখন আপনি আপনার মাউসকে একটি নির্দিষ্ট কোণে টেনে আনবেন তখন কী ঘটবে৷
  3. সবচেয়ে উপযুক্ত কোণটি বেছে নিন এবং প্রয়োজনীয় ক্রিয়া নির্ধারণ করতে ড্রপ ডাউন বক্সে ক্লিক করুন। উদাহরণস্বরূপ, আপনার মাউসকে আপনার উপরের বাম কোণে টেনে আনলে ডেস্কটপ শো ট্রিগার হতে পারে।

টিপ:আপনার যদি একাধিক স্ক্রীন থাকে যেখানে দুটি স্ক্রীন সংযোগ করে এমন কোণগুলি বরাদ্দ করা এড়িয়ে চলুন বা আপনি যখনই দ্বিতীয় স্ক্রীনে যাওয়ার চেষ্টা করবেন তখন আপনি একটি হট কর্নার ট্রিগার করবেন৷

কীভাবে একটি অ্যাপ্লিকেশনের জন্য শুধুমাত্র উইন্ডোগুলি লুকাবেন

আপনি যদি একটি অ্যাপের জন্য শুধুমাত্র উইন্ডোগুলি লুকাতে চান তবে এটি সম্ভব।

  1. সম্পর্কিত অ্যাপের জন্য একটি উইন্ডো নির্বাচন করুন
  2. কমান্ড-এইচ প্রেস করুন এবং সেই অ্যাপের সাথে সম্পর্কিত সমস্ত উইন্ডো অদৃশ্য হয়ে যাবে
  3. অ্যাপ্লিকেশানের সাথে সম্পর্কিত উইন্ডোগুলিকে স্ক্রিনে ফিরে পেতে আপনাকে ডকের আইকনে ক্লিক করতে হবে

আমরা এখানে ব্যাখ্যা করি কিভাবে ম্যাকের সমস্ত খোলা উইন্ডো একবারে দেখতে হয় এবং আমাদের কাছে ফুল স্ক্রীন মোড ব্যবহার করার এই টিউটোরিয়ালটিও রয়েছে।


  1. আপনার ম্যাকে নিষ্ক্রিয় উইন্ডোজ কীভাবে লুকাবেন

  2. আপনি কতবার উইন্ডোজ অ্যাক্টিভেশন কী ব্যবহার করতে পারেন?

  3. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন

  4. কিভাবে রিমোট ডেস্কটপ উইন্ডোজ 10 এ কম্পিউটার খুঁজে পাচ্ছে না ঠিক করবেন