কম্পিউটার

কাস্টম শর্টকাট সহ যে কোনও ম্যাক অ্যাপ বা ফোল্ডার কীভাবে খুলবেন

ম্যাকের প্রারম্ভিক দিনগুলিতে, এর মূল পার্থক্যকারী ছিল মাউস এবং একটি ডেস্কটপ রূপকের উপর একটি ভারী নির্ভরতা।

যদিও অন্যান্য সিস্টেমগুলি উইন্ডোজ এবং পয়েন্টারগুলির সাথে বিদ্যমান ছিল, তখনকার বেশিরভাগ কম্পিউটার আপনার কমান্ড টাইপ করার দ্বারা নিয়ন্ত্রিত ছিল; আপনি যদি একটি নতুন ডিরেক্টরিতে যেতে চান বা একটি নথি মুছতে চান, তাহলে আপনাকে এটি করার জন্য আর্কেন কমান্ডটি মনে রাখতে হবে এবং আপনি যে সমস্ত প্রতিক্রিয়া পেয়েছেন তাও পাঠ্য-ভিত্তিক হবে। ম্যাকের সাথে, আপনি শুধু ক্লিক করেছেন এবং টেনে এনেছেন৷ সহজ।

কিন্তু চিন্তার এই লাইনটি কিবোর্ডের শক্তিকে কিছুটা অস্বীকার করে। একটি কার্সার সরানো ধীর, কিন্তু একটি কী টিপলে দ্রুত হয় - তাই কেন অ্যাপল কিবোর্ড শর্টকাটগুলির সাথে বেশিরভাগ কমান্ড জোড়া দেয়৷ তাই যখন আপনি পারবেন ফাইলে একটি ট্রিপ করুন> একটি নতুন নথি খুলতে খুলুন, আপনার উচিত আপনার পেশী মেমরিতে Command + O ঢালাই করার চেষ্টা করুন, যার ফলে প্রতিবার এই ক্রিয়াটি সঞ্চালিত হলে কয়েক সেকেন্ড সংরক্ষণ করুন।

সমস্যাটি হল যে প্রতিটি অ্যাকশনের একটি কীবোর্ড শর্টকাট থাকে না - এতে আরও অনেক বিমূর্ত ধারণা রয়েছে যা আপনি প্রতিদিন অনেকবার সম্পাদন করতে পারেন। উদাহরণস্বরূপ, একটি নির্দিষ্ট অ্যাপ, ফোল্ডার বা নথিতে দ্রুত অ্যাক্সেস করার জন্য কীবোর্ড ব্যবহার করার জন্য, macOS-এর সাথে আপনার সেরা বাজি হল স্পটলাইট - এবং এটি আপনাকে অবিলম্বে দেওয়ার সম্ভাবনা কম।

BetterTouchTool সহ , যাইহোক, আপনি আপনার Mac-এ থাকা যেকোনো কিছু খুলতে কীবোর্ড ব্যবহার শুরু করতে পারেন। এখানে কিভাবে…

কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করুন

একবার BetterTouchTool ইনস্টল এবং চালু হলে, আপনি আপনার মেনু বারে এর আইকন দেখতে পাবেন। সেটিতে ক্লিক করুন এবং পছন্দগুলি নির্বাচন করুন৷ প্রধান উইন্ডো খুলতে।

টুলবারের নিচের স্ট্রিপটি অনেক ইনপুট ডিভাইস দেখায় যেগুলোর সাথে BetterTouchTool কাজ করতে পারে। চলুন শুরু করা যাক কীবোর্ড বেছে নেওয়ার মাধ্যমে . (আমরা ম্যাক কীবোর্ড শর্টকাট সম্পর্কে আমাদের টিউটোরিয়ালে ঘটনাক্রমে আরও সম্পর্কিত পরামর্শ পেয়েছি।)

কাস্টম শর্টকাট সহ যে কোনও ম্যাক অ্যাপ বা ফোল্ডার কীভাবে খুলবেন

BetterTouchTool-এ সংজ্ঞায়িত যেকোনো কর্মের পরিসর বৈশ্বিক (সিস্টেম-ওয়াইড) প্রকৃতির হতে পারে বা সাইডবারে আপনি এটির জন্য যে নির্বাচন করেছেন তার উপর নির্ভর করে একটি একক অ্যাপ্লিকেশনে সীমাবদ্ধ হতে পারে। অ্যাপ এবং এর মতো খোলার জন্য, গ্লোবাল-এর সাথে লেগে থাকুন , কারণ আমরা একটি অ্যাপ খুলতে সক্ষম হতে চাই যা আমরা সেই সময়ে করছি।

আমরা Safari খোলার জন্য একটি শর্টকাট দিয়ে শুরু করব। নতুন শর্টকাট বা কী সিকোয়েন্স যোগ করুন ক্লিক করুন . আপনি এখন একটি শর্টকাট দেখতে পাবেন ট্যাব, যার মধ্যে একটি শর্টকাট রেকর্ড করতে ক্লিক করুন ক্ষেত্র।

এই মুহুর্তে, আপনি যে শর্টকাটটি সংজ্ঞায়িত করতে যাচ্ছেন সে সম্পর্কে আপনাকে সাবধানে চিন্তা করতে হবে। এটি এমন কিছু হতে পারে না যা অন্য কোথাও বিদ্যমান শর্টকাটের সাথে সংঘর্ষে লিপ্ত হবে এবং এটিকে স্মরণীয় হতে হবে এবং আপনার আঙ্গুলের জন্য তুলনামূলকভাবে সহজে অ্যাক্সেসযোগ্য হতে হবে। আপনি যদি অনেক সংখ্যক শর্টকাট সংজ্ঞায়িত করতে যাচ্ছেন, তাহলে এমন একটি সিস্টেম তৈরি করাও বুদ্ধিমানের কাজ যা আপনি আরও অনেক ক্রিয়াতে প্রয়োগ করতে পারেন৷

কাস্টম শর্টকাট সহ যে কোনও ম্যাক অ্যাপ বা ফোল্ডার কীভাবে খুলবেন

ব্যবহার করার জন্য কীগুলির একটি ভাল সংমিশ্রণ হল কন্ট্রোল, শিফট এবং একটি শনাক্তকারী অক্ষর যা আপনার জন্য আপনি যে অ্যাপ্লিকেশনটিকে লক্ষ্য করছেন তার প্রতিনিধিত্ব করে। তাই Safari-এর জন্য, উপরে উল্লিখিত ক্ষেত্রে ক্লিক করুন এবং Control + Shift + S টিপুন।

এর পরে, আপনাকে আপনার শর্টকাটের জন্য একটি ক্রিয়া নির্বাচন করতে হবে। ট্রিগার পূর্বনির্ধারিত ক্রিয়া ক্লিক করুন মেনু, অ্যাপ টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে, এবং ওপেন অ্যাপ্লিকেশন / ফাইল / অ্যাপল স্ক্রিপ্ট বেছে নিতে ডাবল-ক্লিক করুন [sic] তালিকাভুক্ত ফলাফল থেকে। তারপরে একটি শীট প্রদর্শিত হবে, যা আপনাকে নেভিগেট করতে এবং Safari নির্বাচন করতে সক্ষম করে৷

কাস্টম শর্টকাট সহ যে কোনও ম্যাক অ্যাপ বা ফোল্ডার কীভাবে খুলবেন

BetterTouchTool-এ, আপনি এখন শর্টকাট-এর অধীনে আপনার সংজ্ঞায়িত শর্টকাট দেখতে পাবেন কলাম হেডার, এবং Safari.app লঞ্চ করুন অ্যাসাইন করা অ্যাকশনের অধীনে . ধরে নেওয়া হচ্ছে সক্ষম এই শর্টকাটের জন্য টিক দেওয়া আছে, যখনই শর্টকাট ব্যবহার করা হবে তখন সাফারি চালু হবে; অথবা, যদি Safari ইতিমধ্যেই খোলা থাকে, তাহলে এটি সামনে আনা হবে৷

আপনি নিয়মিত ব্যবহার করেন এমন অন্যান্য অ্যাপগুলির জন্য আপনি এখন আরও শর্টকাট যোগ করতে পারেন; মেইলের জন্য Control + Shift + M এবং ক্যালেন্ডারের জন্য Control + Shift + C চেষ্টা করুন। মনে রাখবেন যে আপনি একাধিক আইটেমের জন্য একই অক্ষর ব্যবহার করতে পারবেন না। আপনি যদি ইতিমধ্যেই অন্য একটি অ্যাপে সবচেয়ে সুস্পষ্ট চিঠি বরাদ্দ করে থাকেন - যেমন P-এর জন্য - প্রদত্ত অ্যাপের জন্য অন্য কিছু কাজ করবে বলে মনে করুন - যেমন V for প্রিভিউ৷

কাস্টম অঙ্গভঙ্গি তৈরি করুন

আপনি অবশ্যই অ্যাপ্লিকেশনগুলির মতো একইভাবে ফোল্ডার এবং পৃথক নথি চালু করতে পারেন। আপনি যদি তা করতে চান তবে তাদের জন্য একটি ভিন্ন মডিফায়ার কী স্কিম বিবেচনা করা বুদ্ধিমানের কাজ হতে পারে, যেমন Control + Option বা Shift + Option ব্যবহার করে Control + Shift এর পরিবর্তে।

বিকল্পভাবে, আপনি আইটেম খুলতে ট্র্যাকপ্যাড অঙ্গভঙ্গি ব্যবহার করতে পারেন। (আবার, ম্যাক ট্র্যাকপ্যাড অঙ্গভঙ্গি সম্পর্কে আরও পরামর্শ সহ আমাদের একটি পৃথক নিবন্ধ রয়েছে।) এটি লক্ষণীয় যে বর্ণমালায় অক্ষরের চেয়ে কম স্পষ্ট অঙ্গভঙ্গি রয়েছে এবং তাই এই পদ্ধতিটি কয়েকটি মূল ফোল্ডারে সীমাবদ্ধ রাখা মূল্যবান, যেমন নথি বা অ্যাপ্লিকেশন .

অ্যাপ্লিকেশন ফোল্ডার খুলতে একটি অঙ্গভঙ্গি করা যাক. ট্র্যাকপ্যাড ক্লিক করুন BetterTouchTool টুলবারের অধীনে স্ট্রিপে, এবং নতুন অঙ্গভঙ্গি যোগ করুন ক্লিক করুন . অনুগ্রহ করে ক্লিক করুন একটি অঙ্গভঙ্গি নির্বাচন করুন৷ , এবং তিন আঙুলের অঙ্গভঙ্গি এর অধীনে , বাম দিকে টিপট্যাপ করুন (২টি আঙ্গুল ফিক্স) নির্বাচন করুন . আপনি অঙ্গভঙ্গি কিভাবে কাজ করে তার একটি ছোট অ্যানিমেশন প্লে দেখতে পাবেন - সংক্ষেপে, আপনি ট্র্যাকপ্যাডে দুটি আঙ্গুল রাখুন এবং তারপরে তাদের বাম দিকে আলতো চাপুন৷

কাস্টম শর্টকাট সহ যে কোনও ম্যাক অ্যাপ বা ফোল্ডার কীভাবে খুলবেন

পূর্বনির্ধারিত ক্রিয়া-এর অধীনে মেনুতে ক্লিক করুন , ফাইল টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে, এবং আবার ওপেন অ্যাপ্লিকেশন / ফাইল / অ্যাপল স্ক্রিপ্ট বেছে নিন [sic] কর্ম। এইবার, আপনার অ্যাপ্লিকেশানগুলি বেছে নিন মেনু যখন শীট খোলে। আপনার অঙ্গভঙ্গি ব্যবহার করুন এবং অ্যাপ্লিকেশন উইন্ডোটি অবিলম্বে খুলতে হবে।

কাস্টম শর্টকাট সহ যে কোনও ম্যাক অ্যাপ বা ফোল্ডার কীভাবে খুলবেন

জটিল অঙ্গভঙ্গিগুলি দ্বিতীয় প্রকৃতির হয়ে উঠতে কিছুটা সময় নিতে পারে, তবে বেটারটাচটুলের নির্বাচন অন্বেষণ করার মতো।

আপনি যদি খুব সাম্প্রতিক অ্যাপল ট্র্যাকপ্যাড পেয়ে থাকেন, তাহলে সব ধরণের ফোর্স টাচ বিকল্প রয়েছে, যার অর্থ আপনি আপনার ট্র্যাকপ্যাড লঞ্চের নির্দিষ্ট আইটেমগুলির নির্দিষ্ট এলাকায় ক্লিক করতে পারেন। আপনি যদি না চান যে সেগুলি ভুলবশত চালু হোক, আপনি শুধুমাত্র তখনই অ্যাকশনগুলি ট্রিগার করতে পারেন যখন একটি নির্দিষ্ট সংশোধক কীও রাখা হয় - কেবলমাত্র টাচপ্যাড অঙ্গভঙ্গি-এর অধীনে প্রাসঙ্গিক বাক্সে টিক দিন। মেনু।

এর বাইরে, আকাশের সীমা। BetterTouchTool আপনার মাউস, Siri Remote, TouchBar, এমনকি macOS উইন্ডো বোতামগুলির সাথে কাজ করার জন্য সমস্ত ধরণের বিকল্প সরবরাহ করে৷

লঞ্চ করার জন্য এটি ব্যবহার করা কেবলমাত্র পৃষ্ঠকে স্ক্র্যাচ করা, প্রচুর পরিমাণে অ্যাকশন উপলব্ধ রয়েছে। যাইহোক, এমনকি যদি আপনি শুধুমাত্র আপনার পছন্দের অ্যাপ, নথি এবং ফোল্ডারগুলি পাওয়ার জন্য অ্যাপটি ব্যবহার করেন, তবে এটি প্রতিদিন আপনার সময় বাঁচাবে, এবং আপনাকে আপনার Mac-এ কিছুটা বেশি দক্ষ করে তুলবে - এবং এটি শুধুমাত্র একটি ভাল জিনিস হতে পারে৷

BetterTouchTool-এর একটি বিনামূল্যের ট্রায়াল রয়েছে, এবং স্থায়ী লাইসেন্সের জন্য £4 এর মতো কম খরচ হয়৷


  1. ম্যাকে একটি পাসওয়ার্ড দিয়ে একটি ফোল্ডার কীভাবে এনক্রিপ্ট করবেন

  2. ম্যাকে টাস্ক ম্যানেজার কীভাবে খুলবেন - অ্যাপল শর্টকাট টিউটোরিয়াল

  3. কীভাবে ম্যাকে স্ক্রিনশট করবেন - একটি কীবোর্ড শর্টকাট দিয়ে একটি স্ক্রিন ক্যাপচার নিন

  4. কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়