কম্পিউটার

কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

আপনি যদি সম্প্রতি Windows থেকে macOS-এ স্যুইচ করেছেন, তাহলে আপনি Mac-এ স্ক্রিনশট নেওয়া বিভ্রান্তিকর দেখতে পাবেন। অবশ্যই, কোন প্রিন্ট স্ক্রীন নেই আপনার কীবোর্ডে আর কী। কিন্তু এর পরিবর্তে আপনি ব্যবহার করতে পারেন এমন বেশ কিছু কীবোর্ড শর্টকাট রয়েছে। ডান শর্টকাট দিয়ে আপনি একটি একক উইন্ডো, একটি সম্পূর্ণ স্ক্রীন বা এর একটি নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নিতে পারেন।

আপনি যদি macOS Mojave বা তার পরে আপগ্রেড হয়ে থাকেন, তাহলে আপনি আপনার স্ক্রিনের বিভিন্ন অংশ ক্যাপচার করতে বা এমনকি এটির ভিডিও রেকর্ডিং করতে স্ক্রিনশট অ্যাপ ব্যবহার করতে পারেন। আপনি এটি অ্যাপ্লিকেশন ফোল্ডারের ইউটিলিটি বিভাগে খুঁজে পেতে পারেন। macOS এর পূর্ববর্তী সংস্করণগুলির জন্য, আপনি অন্তর্নির্মিত গ্র্যাব ইউটিলিটি ব্যবহার করতে পারেন।

কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

যাইহোক, সমস্ত macOS সংস্করণের জন্য macOS কীবোর্ড কমান্ড ব্যবহার করা এখনও স্ক্রিনশট নেওয়ার সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায়।

কিভাবে আপনার ম্যাক স্ক্রিনের স্ক্রিনশট নিতে হয়

  • সম্পূর্ণ স্ক্রীন ক্যাপচার করতে, কমান্ড + শিফট + 3 টিপুন এবং ধরে রাখুন কী সমন্বয়। তারপরে আপনি আপনার ডেস্কটপে স্ক্রিনশটটি খুঁজে পেতে পারেন। একটি স্ক্রিনশট নেওয়া বাতিল করতে, ESC টিপুন এটি ক্যাপচার করতে ক্লিক করার আগে (Escape) কী।
  • macOS Mojave বা পরবর্তীতে, আপনি আপনার স্ক্রিনের কোণায় স্ক্রিনশটের একটি থাম্বনেইল দেখতে পাবেন। আপনি এটিতে ক্লিক করতে পারেন সম্পাদনা করতে, সরাতে, অথবা এটি অদৃশ্য হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷
কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

একটি উইন্ডোর একটি স্ক্রিনশট নিন

  • আপনি যদি শুধুমাত্র একটি সক্রিয় উইন্ডোর স্ক্রিনশট চান, তাহলে কমান্ড + শিফট + 4 ক্লিক করুন কী আপনি আপনার পয়েন্টার একটি ক্রসহেয়ারে পরিবর্তন দেখতে পাবেন।
কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়
  • এখন স্পেসবার টিপুন . পয়েন্টারটি যখন একটি ক্যামেরা আইকনে পরিণত হয়, তখন আপনি যে উইন্ডোটি ক্যাপচার করতে চাইছেন সেটির উপর হোভার করুন। আপনি সেই উইন্ডোটি হাইলাইট করা দেখার পরে, স্ক্রিনশট নিতে এটিতে ক্লিক করুন।
কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

একটি নির্দিষ্ট এলাকার একটি স্ক্রিনশট নিন

  • আপনার স্ক্রিনের একটি অংশ ক্যাপচার করতে, Command + Shift + 4 টিপুন কী তারপরে আপনি পয়েন্টারটি একটি ক্রসহেয়ারে পরিণত দেখতে পাবেন।
  • আপনি যে এলাকাটি ক্যাপচার করতে চান তা নির্বাচন করুন এবং একটি স্ক্রিনশট নিতে এটিতে ক্লিক করুন।
কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়
  • আপনি যদি macOS Mojave বা তার পরে আপগ্রেড করে থাকেন, তাহলে একটি ভিন্ন শর্টকাট ব্যবহার করুন। কমান্ড + শিফট + 5 ক্লিক করুন কী তারপর আপনি ক্যাপচার করতে চান পর্দার অংশ নির্বাচন করুন.
  • স্ক্রিনশট নেওয়ার পরে, আপনি মেনু থেকে এটি কোথায় সংরক্ষণ করবেন তা চয়ন করতে পারেন৷

একটি মেনু স্ক্রিনশট নিন

আপনি যদি একটি নির্দিষ্ট ম্যাক মেনুর স্ক্রিনশট নিতে চান তবে আপনি এটির জন্য একটি কীবোর্ড শর্টকাটও ব্যবহার করতে পারেন।

কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়
  • প্রথমে, মেনুতে ক্লিক করুন। উপরের মত একই কী সমন্বয় টিপুন – Command + Shift + 4 . তারপরে আপনি যে মেনুটি ক্যাপচার করতে চান তার একটি নির্দিষ্ট এলাকা নির্বাচন করতে টেনে আনুন।
কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়
  • একটি সম্পূর্ণ মেনু স্ক্রিনশট পেতে, Command + Shift + 4 টিপুন এবং তারপর স্পেসবার . পয়েন্টারটি ক্যামেরা সাইনে পরিবর্তিত হলে, এটিকে মেনুতে ঘোরান এবং স্ক্রিনশট পেতে এটিতে ক্লিক করুন।

কীবোর্ড শর্টকাট কাজ না করলে কী করবেন

আপনি যদি এই শর্টকাটগুলি ব্যবহার করে স্ক্রিনশটগুলি ক্যাপচার করতে ব্যর্থ হন তবে এটি আপনার কম্পিউটারে অক্ষম থাকার কারণে হতে পারে৷ এটি ঠিক করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার স্ক্রিনের উপরের বাম কোণে অ্যাপল মেনু খুলুন।
  • সিস্টেম পছন্দ বেছে নিন> কীবোর্ড .
  • শর্টকাট-এ ক্লিক করুন . তারপর স্ক্রিন শট বেছে নিন বাম পাশের মেনু থেকে।
  • শর্টকাট সক্রিয় করতে, সমস্ত বাক্সে টিক চিহ্ন দিন।
কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

আপনি মেনুতে কী সমন্বয় পরিবর্তন করে আপনার শর্টকাট কাস্টমাইজ করতে পারেন।

যদি শর্টকাটগুলি এখনও কাজ না করে বা আপনার স্ক্রিনশটগুলি ফাঁকা হয়ে যায় তবে এটি স্ক্রিনে তৃতীয় পক্ষের অ্যাপের কপিরাইট সমস্যার কারণে হতে পারে।

আপনি ম্যাকের স্ক্রিনশট নিতে বিশেষ অ্যাপগুলির একটি ব্যবহার করে এটি ঠিক করতে পারেন।

আপনার স্ক্রিনশটগুলি কোথায় পাবেন

আপনি যখন একটি স্ক্রিনশট নেন, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ডেস্কটপে সংরক্ষিত হয়। আপনার ম্যাক এটি নেওয়ার তারিখ এবং সময় দিয়ে টাইম স্ট্যাম্প করবে এবং এটি একটি PNG ফাইল হিসাবে সংরক্ষণ করবে। যেমন, .

কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

এটি রেফারেন্সের জন্য দরকারী, তবে আপনি যদি একাধিক স্ক্রিনশট গ্রহণ করেন তবে এটি কিছু গুরুতর ডেস্কটপ বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। যদি আপনার কম্পিউটার ম্যাকওএস ক্যাটালিনা চালায়, তাহলে আপনি স্ট্যাকস ব্যবহার করে সেই সমস্যার সমাধান করতে পারেন বৈশিষ্ট্য

আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং স্ট্যাকগুলি ব্যবহার করুন চয়ন করুন৷ মেনু থেকে। এটি স্বয়ংক্রিয়ভাবে অনুরূপ স্ক্রিনশটগুলিকে গোষ্ঠীভুক্ত করবে। macOS এর পুরানো সংস্করণগুলিতে, আপনাকে তৃতীয় পক্ষের অ্যাপগুলি ব্যবহার করতে হবে বা স্ক্রিনশটগুলিকে ট্র্যাশে টেনে ম্যানুয়ালি ডিক্লাটার করতে হবে।

ক্লিপবোর্ডে আপনার স্ক্রিনশট ধরুন

ডিফল্টরূপে, আপনার সমস্ত স্ক্রিনশট আপনার ডেস্কটপে সংরক্ষিত হয়। বিকল্পভাবে, আপনি ভবিষ্যতে ব্যবহারের জন্য ক্লিপবোর্ডে তাদের অনুলিপি করতে পারেন।

এটি করতে, নিয়ন্ত্রণ ধরে রাখুন স্ক্রীন-ক্যাপচারিং কীবোর্ড শর্টকাট ব্যবহার করার সময় কী। এটি আপনার স্ক্রিনশটের একটি অনুলিপি তৈরি করবে যা আপনি শেয়ার করতে, বার্তা দিতে বা যেকোনো নথিতে পেস্ট করতে পারেন। ইউনিভার্সাল ক্লিপবোর্ড ব্যবহার করে, আপনি এটিকে অন্য অ্যাপল ডিভাইসে সরাতে পারেন।

আপনি যদি আপনার স্ক্রিনশট সম্পাদনা করতে চান তবে এটিকে পূর্বরূপের মতো যেকোনো চিত্র-সম্পাদনা অ্যাপ দিয়ে খুলুন। প্রিভিউ ব্যবহার করে আপনি JPEG, PDF বা TIFF হিসাবে রপ্তানি করে আপনার স্ক্রিনশটের বিন্যাসও পরিবর্তন করতে পারেন।

একজন MacOS পাওয়ার ব্যবহারকারী হন

কিছু লোক মনে করে যে কীবোর্ড শর্টকাট জানা এবং ব্যবহার করা শুধুমাত্র উন্নত ব্যবহারকারীদের জন্য এবং একজন গড় ব্যবহারকারীর তাদের প্রয়োজন নেই। এটি কেবল সত্য নয়। বেশিরভাগ macOS কীবোর্ড শর্টকাটগুলি মুখস্থ করা সহজ এবং আপনার দৈনন্দিন কম্পিউটিং অভিজ্ঞতায় অত্যন্ত কার্যকর৷

এই নিবন্ধটি থেকে সহজ সংমিশ্রণটি শিখে শুরু করুন এবং আপনি দেখতে পাবেন কত দ্রুত আপনি নিজেই একজন শক্তি ব্যবহারকারী হয়ে উঠবেন। অথবা এটিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যান এবং একজন পেশাদারের মতো স্ক্রিনশট নেওয়ার জন্য আরও টিপস এবং কৌশল শিখুন৷


  1. কীভাবে ম্যাকে স্ক্রিনশট করবেন - একটি কীবোর্ড শর্টকাট দিয়ে একটি স্ক্রিন ক্যাপচার নিন

  2. কিভাবে একটি ম্যাকে একটি স্ক্রিনশট নেওয়া যায় – MacOS এ একটি স্ক্রিন শট ক্যাপচার করার জন্য একটি কীবোর্ড শর্টকাট

  3. কীভাবে ম্যাকে স্ক্রিনশট কাটবেন

  4. কিভাবে ম্যাকে একটি স্ক্রিনশট নেওয়া যায়:5টি সহজ উপায়