কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

কিভাবে উইন্ডোজ 10 এ কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

আপনার ব্যস্ত দিনের মধ্যে আপনি নিজেকে বারবার নির্দিষ্ট সফ্টওয়্যার খুলছেন বা পুনরায় খুলতে পারেন। ডেস্কটপে শর্টকাট বা পিন করা টাস্কবার শর্টকাট ব্যবহার করার ক্ষেত্রে কোনও ভুল নেই, যদিও কাস্টম শর্টকাটগুলি আপনি শিকার এবং সফ্টওয়্যার খোলার জন্য ব্যয় করার পরিমাণ কমিয়ে দিতে পারে। সর্বোপরি, আপনার কীবোর্ড সর্বদা আপনার সামনে থাকে –  কেন এটি ব্যবহার করবেন না? Windows 10-এ কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করার জন্য এখানে কিছু বিকল্প রয়েছে।

আপনার পিন করা অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করা

আপনি যদি আপনার টাস্কবারে পিন করা অ্যাপ্লিকেশানগুলি ব্যবহার করেন, তাহলে আপনি তাদের জন্য হটকি সেট আপ করে ফেলেছেন জেনে অবাক হতে পারেন! আপনাকে যা করতে হবে তা হল উইন চেপে ধরে রাখা আপনার কীবোর্ডে কী এবং আপনার টাস্কবারে অ্যাপের অবস্থানের সাথে সঙ্গতিপূর্ণ নম্বরটি পুশ করুন, যেমন, এই ছবিতে।

কিভাবে উইন্ডোজ 10 এ কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

আপনি যদি "উইন্ডোজ কী + 1" চাপেন। আপনি ইন্টারনেট এক্সপ্লোরার খুলবেন। আপনি যদি "Windows Key + 2" করে থাকেন, তাহলে আপনি Windows Explorer খুলবেন এবং "Windows Key + 3" স্টোর অ্যাপটি খুলবে। এর মানে হল যে আপনার টাস্কবারে পিন করা অ্যাপগুলির জন্য ইতিমধ্যেই তাদের নিজস্ব শর্টকাট রয়েছে! আপনি একটি শর্টকাট ডান-ক্লিক করে এবং "টাস্কবারে পিন করুন" ক্লিক করে বা টাস্কবারে ইতিমধ্যেই একটি অ্যাপে রাইট-ক্লিক করে এবং পরিবর্তে এটিকে পিন করে অ্যাপগুলি পিন করতে পারেন৷

কিভাবে উইন্ডোজ 10 এ কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

একটি শর্টকাট তৈরি করা হচ্ছে

কিন্তু আপনি যদি আপনার টাস্কবারে সফ্টওয়্যার পিন করতে না চান? সৌভাগ্যক্রমে, Windows 10-এ পিন করা টাস্কবার অ্যাপের বাইরে কাস্টম শর্টকাট কার্যকারিতা রয়েছে। আপনার যা দরকার তা হল একটি শর্টকাট, এবং আপনি এখানে যেতে পারেন৷

প্রথমে, আপনি যে প্রোগ্রামটির জন্য একটি শর্টকাট করতে চান তার শর্টকাটে ডান-ক্লিক করুন। বৈশিষ্ট্য ক্লিক করুন৷

কিভাবে উইন্ডোজ 10 এ কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

তারপর, "শর্টকাট" ট্যাবে ক্লিক করুন যদি আপনাকে ডিফল্টরূপে এটিতে না নেওয়া হয়৷

কিভাবে উইন্ডোজ 10 এ কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

এখানে আপনি পরিবর্তন করার জন্য বিভিন্ন বিকল্পের পরিসর দেখতে পাবেন। আপনি যেটিকে খুঁজছেন সেটিকে "শর্টকাট কী" বলা হয় এবং সেটিকে "কোনটি নয়" এ সেট করা উচিত। "কোনটিই নয়" বলে বক্সের মধ্যে ক্লিক করুন, তারপর আপনার কীবোর্ডে একটি অক্ষর কী টিপুন। Windows 10-এর স্বয়ংক্রিয়ভাবে আপনি যে কী টিপেছেন তার সাথে একটি "Ctrl + Alt" সমন্বয় তৈরি করা উচিত। শর্টকাট সেট করার আগে পরীক্ষা করে দেখুন, কারণ অন্য কিছু ইতিমধ্যেই সেই নির্দিষ্ট শর্টকাট সংমিশ্রণটি ব্যবহার করছে!

কিভাবে উইন্ডোজ 10 এ কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

আপনি উইন্ডো থেকে ঠিক হয়ে গেলে, আপনি অ্যাপটি চালু করার জন্য সংজ্ঞায়িত কী সমন্বয় টিপতে পারবেন।

কোন শর্টকাট না থাকলে কি হবে?

কিন্তু আপনি যা খুলতে চান তার জন্য যদি আপনি একটি শর্টকাট খুঁজে না পান? সম্ভবত এটি আপনার ফাইলগুলিতে কোথাও সমাহিত হয়েছে, অথবা এটি একটি সিস্টেম-ভিত্তিক অ্যাপ্লিকেশন যা স্বাভাবিকভাবেই ডেস্কটপে শর্টকাট নেই। আপনি কীভাবে এটির জন্য একটি কীবোর্ড শর্টকাট করবেন?

এটি করার জন্য, আমাদের অ্যাপ্লিকেশন ফোল্ডারটি খুলতে হবে। আপনি রান উইন্ডো খোলার মাধ্যমে এটি করতে পারেন (আপনি Win দিয়ে এটি করতে পারেন + R – আপনার জন্য আরেকটি শর্টকাট আছে!) এবং টাইপ করা shell:AppsFolder বাক্সে এবং ঠিক আছে ক্লিক করুন৷

কিভাবে উইন্ডোজ 10 এ কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

এটি আপনাকে এক্সিকিউটেবলগুলির একটি বিশাল তালিকা দেখাবে, যার মধ্যে অ্যাপ্লিকেশনগুলি সহ যেগুলির সাধারণত ডেস্কটপে শর্টকাট থাকে না। আপনি যেটিকে দ্রুত খুঁজছেন তাকে খুঁজে পেতে চাইলে আপনি নাম অনুসারে তাদের সাজাতে পারেন। একবার আপনি এটি খুঁজে পেলেন, তবে, আপনি একটি বিপত্তি জুড়ে আসবেন; আপনি যখন কোনো অ্যাপ্লিকেশনে ডান-ক্লিক করেন, তখন কোনো "সম্পত্তি" বিকল্প দেখা যায় না!

কিভাবে উইন্ডোজ 10 এ কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন

যাইহোক, আপনি যদি মেনুটি দেখেন তবে আপনি "শর্টকাট তৈরি করুন" দেখতে পাবেন। আপনি যদি এটিতে ক্লিক করেন, তাহলে আপনি একটি শর্টকাট তৈরি করতে পারেন যা আপনার ডেস্কটপে প্রদর্শিত হবে। তারপরে আপনি স্বাভাবিক পদ্ধতির মাধ্যমে এটির জন্য একটি হটকি সেট করতে পারেন।

এটি সংক্ষিপ্ত রাখা

Windows 10-এর জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করা অ্যাপ্লিকেশনগুলিকে সত্যিই সহজ করে তুলতে পারে৷ সৌভাগ্যক্রমে, এটা কঠিন কিছু নয়, এবং আপনি যদি আপনার টাস্কবারে সফ্টওয়্যার পিন করে থাকেন, তাহলে আপনি ইতিমধ্যেই কিছু সেট আপ করে রেখেছেন!

কর্মক্ষেত্রে বা দৈনন্দিন জীবনে আপনি কতবার কীবোর্ড শর্টকাট ব্যবহার করেন? আপনি কিভাবে তাদের সেট আপ করবেন? নিচে আমাদের জানান।


  1. Windows 10 এ কিভাবে শাটডাউন, হাইবারনেট এবং স্লিপ শর্টকাট তৈরি করবেন

  2. কিভাবে Windows 10 এ কীবোর্ড ম্যাক্রো তৈরি করবেন

  3. কিভাবে আপনার Windows 10 টাস্কবারে একটি টুলবার তৈরি করবেন

  4. Windows 10 এ কিভাবে ডেস্কটপ শর্টকাট ব্যবহার করবেন