কম্পিউটার

কিভাবে একটি Mac এ ফ্ল্যাশ আনইনস্টল করবেন

কিভাবে একটি Mac এ ফ্ল্যাশ আনইনস্টল করবেন

অ্যাডোব ফ্ল্যাশ অতীতে অনেক সমস্যার সৃষ্টি করেছে, গুরুতর দুর্বলতাগুলি ঘন ঘন উন্মোচিত হচ্ছে এবং অ্যাডোবকে নিয়মিত নিরাপত্তা আপডেট প্রকাশ করতে হবে। আসলে Adobe 31 ডিসেম্বর 2020-এ Adobe Flash-এর জন্য সমর্থন বন্ধ করবে - তাই সেই তারিখের পরে আপনার নিশ্চিত হওয়া উচিত যে এটি আপনার Mac-এ নেই।

এই নিরাপত্তা ত্রুটিগুলি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে ফ্ল্যাশকে প্রভাবিত করেছে। কিভাবে আপনি নিশ্চিত করবেন যে আপনার Mac ফ্ল্যাশ দুর্বলতা থেকে সুরক্ষিত আছে?

সম্ভাবনা হল ফ্ল্যাশ আসলে আপনার ম্যাকে ইনস্টল করা নেই। যেহেতু Safari 10 2015 সালে macOS Sierra-এর সাথে চালু করা হয়েছিল, Adobe এর Flash Player ডিফল্টরূপে অক্ষম করা হয়েছে - আগে আপনাকে এটি ম্যানুয়ালি নিষ্ক্রিয় করতে হবে। স্পষ্টতই অ্যাপল গ্রাহকদের ফ্ল্যাশ দুর্বলতার মুখোমুখি হতে প্রস্তুত নয়। অ্যাপলের পছন্দ হল গ্রাহকরা HTML5 ব্যবহার করে, ওয়েব ব্রাউজ করার নতুন, নিরাপদ উপায়। প্রকৃতপক্ষে, অ্যাপলের স্টিভ জবস এপ্রিল 2010 সালে HTML5 এর জন্য তার পছন্দ প্রকাশ করেছিলেন যখন তিনি তার "ফ্ল্যাশের উপর চিন্তা" লিখেছিলেন।

যাইহোক, যদি আপনি আপনার Mac এ Flash সামগ্রী চালাতে চান তবে Apple আপনাকে Flash ইনস্টল করা থেকে বিরত করবে না। আপনি যদি ফ্ল্যাশ ইনস্টল করতে চান যাতে আপনি All4 থেকে বিষয়বস্তু দেখতে পারেন, উদাহরণস্বরূপ, আমাদের এখানে আপনার ম্যাকে কীভাবে ফ্ল্যাশ ইনস্টল করবেন তার এই টিউটোরিয়াল রয়েছে৷

এমনকি যদি আপনি আপনার Mac-এ Flash ইনস্টল করার জন্য বেছে নেন, তবে এটি অগত্যা সেখানে থাকবে না। আপনি যখনই ম্যাক অপারেটিং সিস্টেম আপডেট করেন তখনই আপনার ম্যাক থেকে ফ্ল্যাশ অদৃশ্য হয়ে যায়। আপনার Mac এ Flash ইনস্টল করা আছে কিনা তা আমরা নীচে ব্যাখ্যা করি৷

যদি আপনার Mac এ Flash ইনস্টল করা থাকে, এবং আপনি এটি সরাতে চান, তাহলে এই নিবন্ধটি রূপরেখা দেবে কিভাবে Mac-এ Flash Player আনইনস্টল করতে হয়।

আমার কি আমার Mac-এ Flash দরকার?

আমরা শুরু করার আগে আপনি হয়তো নিশ্চিত হতে চান যে আপনার ফ্ল্যাশের প্রয়োজন নেই।

সম্ভবত আপনি ফ্ল্যাশের প্রয়োজন ছাড়াই আনন্দের সাথে ওয়েব ব্রাউজ করতে সক্ষম হবেন, কারণ অনেক সাইট এখন বিকল্প ব্যবহার করার জন্য আপডেট করা হয়েছে, বিশেষ করে যেহেতু অ্যাডোব জুলাই 2017 এ নিশ্চিত করেছে যে:"অ্যাডোব ফ্ল্যাশ-এর ​​শেষ জীবনের পরিকল্পনা করছে। "।

খুব কম সাইট আছে যেগুলো এখনও ফ্ল্যাশ ব্যবহার করে। নোটের একমাত্র একটি, আমরা মনে করি, All4। আশা করি চ্যানেল 4 শীঘ্রই HTML5 ব্যবহার করার জন্য তার বিষয়বস্তু আপডেট করবে। প্রকৃতপক্ষে, জুন 2017-এ, চ্যানেল 4 ঘোষণা করেছিল যে এটি অ্যাডোব ফ্ল্যাশ-ভিত্তিক ভিডিও প্লেয়ার থেকে HTML5-এ স্থানান্তরিত হবে, তাই একটি ঘোষণা অবিলম্বে হওয়া উচিত।

আপনার ম্যাকে ফ্ল্যাশ ইনস্টল করা আছে কিনা তা কীভাবে বলবেন

আপনার ম্যাকে ফ্ল্যাশ ইনস্টল করা আছে কিনা ভাবছেন? আপনার যদি ফ্ল্যাশ ইনস্টল না থাকে তবে সাফারিতে ফ্ল্যাশ সামগ্রী দেখার চেষ্টা করার সময় আপনি "অবরুদ্ধ প্লাগ-ইন" ​​দেখতে পাবেন৷

এটি পরীক্ষা করার জন্য, আপনি চ্যানেল 4 বা Crunchyroll.com-এ যেতে পারেন, যা লেখার সময়, এখনও ফ্ল্যাশ ব্যবহার করছিল৷

আপনি চেষ্টা করলে এবং ভিডিও চালালে আপনি একটি বার্তা দেখতে পাবেন যে ইঙ্গিত করে যে একটি অনুপস্থিত প্লাগ-ইন আছে।

কিভাবে একটি Mac এ ফ্ল্যাশ আনইনস্টল করবেন

বিকল্পভাবে আপনি এইরকম একটি বার্তা দেখতে পারেন:

কিভাবে একটি Mac এ ফ্ল্যাশ আনইনস্টল করবেন

আপনার Mac এ ফ্ল্যাশ প্লেয়ার কিভাবে আনইনস্টল করবেন

যদি দেখা যায় যে আপনি আপনার ম্যাকে ফ্ল্যাশ ইনস্টল করেছেন, কিন্তু আপনি সিদ্ধান্ত নিয়েছেন যে ফ্ল্যাশ ছাড়াই ওয়েব একটি ভাল জায়গা - সম্ভবত আপনি সাম্প্রতিক দুর্বলতার কথা শুনেছেন বা আপনি ফ্ল্যাশ ভিত্তিক বিজ্ঞাপনগুলি দেখা এড়াতে চান বলে এখানে রয়েছে কিভাবে আনইনস্টল করবেন:

  1. আপনাকে Adobe থেকে একটি আনইনস্টলার ডাউনলোড করতে হবে, আপনি এটি এখানে খুঁজে পেতে পারেন।
  2. দ্রষ্টব্য, আপনার অপারেটিং সিস্টেমের বয়সের উপর নির্ভর করে একটি ভিন্ন সংস্করণ রয়েছে৷ নতুনটি OS X 10.6 এর জন্য, তবে চিন্তা করবেন না, এটি OS এর পরবর্তী সমস্ত সংস্করণগুলিকে কভার করে৷
  3. আপনার Mac এ আপনার ডাউনলোড ফোল্ডার থেকে আনইনস্টলার চালু করুন।
  4. যখন আনইনস্টলার চলে, আনইনস্টল ক্লিক করুন।
  5. আপনার অ্যাডমিন পাসওয়ার্ড লিখুন এবং আপনার সমস্ত ব্রাউজার বন্ধ করুন।
  6. আনইন্সটলার শেষ হয়ে গেলে অ্যাডোবের মতে কয়েকটি ফোল্ডার মুছে ফেলাও বুদ্ধিমানের কাজ। এগুলি হোম ডিরেক্টরির লাইব্রেরি ফোল্ডারে পাওয়া যাবে। ফাইন্ডারে যান, মেনুতে Go এ ক্লিক করুন এবং লাইব্রেরি ফোল্ডারটিকে একটি ড্রপ-ডাউন মেনু হিসাবে উপস্থিত করতে Alt (বা বিকল্প) চেপে ধরে রাখুন। এই দুটি ফোল্ডার সনাক্ত করুন এবং সেগুলি মুছুন:

~/লাইব্রেরি/পছন্দ/ম্যাক্রোমিডিয়া/ফ্ল্যাশ\ প্লেয়ার

~/লাইব্রেরি/ক্যাচেস/অ্যাডোবি/ফ্ল্যাশ\ প্লেয়ার

HTML5 বনাম ফ্ল্যাশ

ফ্ল্যাশের অবসানের একটি কারণ এটি HTML5, যা পিসি ওয়েব ব্রাউজার, মোবাইল ডিভাইস এবং স্মার্ট টিভি সহ বিভিন্ন ডিভাইস এবং প্ল্যাটফর্ম জুড়ে নেটিভভাবে সমর্থিত ওপেন স্ট্যান্ডার্ড।

ফ্ল্যাশ, তুলনা করে, Adobe এর মালিকানাধীন এবং নিয়ন্ত্রিত মালিকানা প্রযুক্তি। যদিও ফ্ল্যাশকে দীর্ঘদিন ধরে ওয়েব-ভিত্তিক ভিডিওর জন্য ডি ফ্যাক্টো স্ট্যান্ডার্ড হিসাবে বিবেচনা করা হয়েছিল, এটি বেশিরভাগ ব্রাউজারগুলির একটি নেটিভ উপাদান নয় এবং হয় একটি বিল্ট-ইন প্লাগইন বা Adobe থেকে ডাউনলোডযোগ্য একটি দিয়ে সক্ষম করতে হবে৷

ম্যাকে জাভা দুর্বলতা

এটি শুধুমাত্র ফ্ল্যাশ নয় যা নিরাপত্তা ত্রুটি দ্বারা জর্জরিত হতে পারে। জাভা দুর্বলতা থেকেও ভুগতে পারে এবং হ্যাকাররা কম্পিউটারের নিয়ন্ত্রণ অর্জন করতে সক্ষম হওয়ার উপায় হিসাবে আগুনের মুখে পড়েছে। অতি সম্প্রতি এটি অ্যাপল দ্বারা পতাকাঙ্কিত একটি উপায় হিসাবে স্পেকটার দুর্বলতা ব্যবহার করা যেতে পারে।

অ্যাপল স্পেকটার সম্পর্কে লিখেছে যে:"যদিও তাদের শোষণ করা অত্যন্ত কঠিন, এমনকি একটি ম্যাক বা iOS ডিভাইসে স্থানীয়ভাবে চলমান একটি অ্যাপ দ্বারা, ওয়েব ব্রাউজারে চলমান জাভাস্ক্রিপ্টে তাদের সম্ভাব্য শোষণ করা যেতে পারে।"

এপ্রিল 2012-এ 600,000 টিরও বেশি ম্যাক একটি ফ্ল্যাশব্যাক ট্রোজান হর্স দ্বারা সংক্রামিত হয়েছে বলে জানা গেছে যা জাভা শোষণের সাহায্যে মানুষের কম্পিউটারে ইনস্টল করা হচ্ছিল। অ্যাপল ইতিমধ্যেই ডিফল্টরূপে ওএস এক্স-এর সাথে জাভা বান্ডিল করা বন্ধ করে দিয়েছে। আপনি এখানে আপনার ম্যাকে জাভা কীভাবে অক্ষম করবেন সে সম্পর্কে পড়তে পারেন।


  1. How to Uninstall Roblox on Mac (2022)

  2. কিভাবে ম্যাকে Spotify আনইনস্টল করবেন

  3. কিভাবে ম্যাকে MySQL সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  4. কিভাবে Mac এ OneDrive আনইনস্টল করবেন