কম্পিউটার

কিভাবে একটি Mac এ একটি ওয়েবসাইট তৈরি করবেন

আপনার নিজের ওয়েবসাইট তৈরি করা একটি কঠিন কাজ বলে মনে হতে পারে, কিন্তু, আপনি যে ধরনের ওয়েবসাইট তৈরি করতে চান তার উপর নির্ভর করে, এটি সম্ভবত আপনার ধারণার চেয়ে সহজ। এখানে, আমরা আপনাকে দেখাই কিভাবে একটি ম্যাক ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করতে হয়।

এই নিবন্ধটি আপনাকে একটি মৌলিক ওয়েবসাইট তৈরি করতে তার নিজস্ব কাস্টম ডোমেন নিবন্ধন (যেমন www.macworld.co.uk) দিয়ে শুরু করতে সাহায্য করবে যা আপনি নিবন্ধ এবং অন্যান্য তথ্য যোগ করতে ব্যবহার করতে পারেন। আরও জটিল কিছুর জন্য, আমরা Udemy এর অনলাইন ওয়েব ডেভেলপমেন্ট কোর্সের সুপারিশ করব।

একটি ব্লগের মতো আরও সহজ কিছুর জন্য, আমরা কীভাবে একটি ব্লগ শুরু করতে হয় সে সম্পর্কে আমাদের বোন শিরোনাম টেক উপদেষ্টার নিবন্ধটি দেখার সুপারিশ করব৷

ওয়েবসাইট তৈরি করতে আপনার যা দরকার

আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করতে চান তবে এখানে আপনাকে প্রথমে যে বিষয়গুলি নিয়ে ভাবতে হবে:

  • আপনার ওয়েবসাইটের জন্য হোস্টিং পাওয়া।
  • আপনার ওয়েবসাইটের জন্য একটি কাস্টম ডোমেন কেনা।
  • আপনার ওয়েবসাইট ডিজাইন এবং তৈরি করা।

অবশ্যই, এটি শুধুমাত্র শুরু করার জন্য, এবং আমরা এখানে কভার করতে পারি তার চেয়ে একটি সাইট তৈরি করার জন্য আরও অনেক কিছু আছে, কিন্তু আপনি দেখতে পাবেন যে এটি আপনাকে সঠিক পথে সেট করে এবং আপনি বিকাশ করতে পারেন এমন একটি মৌলিক ওয়েবসাইট আপনাকে ছেড়ে দেবে।

আপনার নিজস্ব ওয়েবসাইট কিভাবে হোস্ট করবেন

বিশ্বব্যাপী লোকেদের দেখানোর জন্য ওয়েবসাইটগুলিকে সার্ভারে হোস্ট করা দরকার৷

আপনার ওয়েবসাইট হোস্ট করার সবচেয়ে সহজ উপায় হল একটি সার্ভারে জায়গা ভাড়া করা। এটিতে আপনার মাসে কয়েক পাউন্ড খরচ হবে, তবে অনেকেই ওয়েবমেইল এবং ব্যাকআপ সমাধানের মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি অফার করে৷

সেখানে হোস্টিং পরিষেবাগুলির কোনও অভাব নেই এবং কোনটি সেরা তা নিয়ে অনেক বিতর্ক রয়েছে। আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য এখানে কিছু জনপ্রিয় নাম রয়েছে:

  • 123-reg:বৃহত্তম বিশ্বব্যাপী ডোমেইন এবং হোস্টিং প্রদানকারীর মধ্যে একটি।
  • GoDaddy:একটি গ্লোবাল ব্র্যান্ড, যেটি বিভিন্ন ধরনের ইউকে ওয়েবসাইট হোস্ট করে।
  • সাইটগ্রাউন্ড:একটি সুপরিচিত হোস্টিং কোম্পানি যার দ্রুত বিশ্বব্যাপী গ্রাহক সহায়তা রয়েছে।
  • TSOHost:নতুনদের কাছে জনপ্রিয় এবং ভালো ওয়ার্ডপ্রেস ইন্টিগ্রেশন আছে।
  • FatCow:ভাল সমর্থন সহ নির্ভরযোগ্য। ছোট ব্যবসার জন্য একটি জনপ্রিয় পছন্দ।
  • 1&1 Ionis:UK ভিত্তিক দুর্দান্ত মূল্যের পরিষেবা। খুব কম দামে হোস্টিং অফার করে।

আপনি কোনটির জন্য যান তা আপনার উপর নির্ভর করে। Macworld দলের একজন বর্তমানে তার ওয়েবসাইট হোস্ট করার জন্য SiteGround ব্যবহার করছে এবং দেখেছে যে এটি দুর্দান্তভাবে কাজ করে, কিন্তু আমরা ব্যক্তিগতভাবে অন্যদের পর্যাপ্ত পরীক্ষা করিনি যে কোনটি সর্বোত্তম সেই বিষয়ে চূড়ান্ত রায় দিতে সক্ষম হবে।

আপনার ওয়েবসাইটের জন্য একটি ডোমেন নাম কিভাবে পাবেন

আপনি যখন একটি হোস্টিং পরিষেবা বেছে নেন এবং এতে সাইন আপ করেন, আপনি ওয়েবের একটি ছোট অংশ কিনেছেন যার নিজস্ব IP (ইন্টারনেট প্রোটোকল) ঠিকানা রয়েছে৷ একটি IP ঠিকানা হল পূর্ণ স্টপ দ্বারা পৃথক করা সংখ্যার চার সেটের একটি সিরিজ (যেমন 123.123.12.32)। একটি ওয়েব ব্রাউজারে এই আইপি ঠিকানাটি টাইপ করা এটি ইন্টারনেটের মাধ্যমে সার্ভারে নিয়ে যায় এবং এর সাথে সম্পর্কিত ওয়েবসাইটটি ফিরিয়ে দেয়৷

স্পষ্টতই কেউ এই আইপি ঠিকানাগুলি মনে রাখে না, তাই আপনাকে আরও ব্যবহারকারী-বান্ধব নাম পেতে হবে যেমন “johnswebsite.co.uk”, বা আপনি যাকে ডাকতে চান। এই ব্যবহারকারী-বান্ধব নামটিকে একটি ডোমেন বলা হয় (যদিও এটি কঠোরভাবে শেষে বিটকে বোঝায়, '.co.uk' বা '.net' বিট)

আপনি একটি ডোমেন নিবন্ধন সাইটে আপনার পছন্দের নাম এবং ডোমেন পরীক্ষা করে এটি করতে পারেন৷ যদি এটি উপলব্ধ থাকে তবে আপনি এটি এক বছরের জন্য ভাড়া নিতে পারেন এবং এটি আপনার আইপি ঠিকানার সাথে লিঙ্ক করতে পারেন৷ এখন যখন কেউ অনলাইনে যায় এবং ডোমেনে প্রবেশ করে তখন এটি তাদের আপনার আইপি ঠিকানায় নিয়ে যাবে যেখানে আপনার ওয়েবসাইট থাকবে।

ইউকেতে প্রচুর ডোমেন নিবন্ধন পরিষেবা রয়েছে এবং 123-Reg.co.uk একটি জনপ্রিয় পছন্দ বলে মনে হচ্ছে। কিন্তু আপনি যদি আপনার হোস্টিং কোম্পানির মাধ্যমে একটি ডোমেন নিবন্ধন পেতে পারেন, তাহলে তাদের পক্ষে ডোমেনটিকে সরাসরি আপনার হোস্টিং পরিষেবার সাথে লিঙ্ক করা সহজ হবে এবং লাইনে পরিবর্তন করা সহজ হবে৷

কিভাবে ম্যাকে ওয়েবসাইট ডিজাইন করবেন

কিভাবে একটি Mac এ একটি ওয়েবসাইট তৈরি করবেন

একবার আপনার হোস্টিং এবং ডোমেন নাম নিবন্ধন সেট আপ হয়ে গেলে, এটি আপনার ওয়েবসাইটকে একত্রিত করার সময়। এটি সম্পর্কে যাওয়ার অনেক উপায় রয়েছে, সর্বাধিক মৌলিক ওয়েবসাইটগুলিকে এইচটিএমএল ডকুমেন্ট, সিএসএস ডকুমেন্ট (ডিজাইন এবং লেআউটের জন্য) এবং ইমেজ ফাইল ব্যবহার করে একত্রিত করা হয়। HTML এবং CSS শেখা কোনভাবেই কঠিন নয়, এবং আপনি যদি ওয়েব ডিজাইনে যাওয়ার পরিকল্পনা করেন তাহলে মৌলিক HTML শেখা একটি ভাল ধারণা৷

আপনি যদি সেই পথে যাওয়ার সিদ্ধান্ত নেন তবে আমরা Udemy-এর HTML এবং CSS কোর্সগুলি পরীক্ষা করার পরামর্শ দেব৷ যাইহোক, বেশীরভাগ লোক হাত দিয়ে একটি ওয়েবসাইট কোডিং এড়িয়ে যান এবং সাইট ডিজাইন করার জন্য একটি প্রোগ্রাম বা ওয়ার্ডপ্রেসের মতো একটি অনলাইন CMS (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) ব্যবহার করেন৷

আমরা মনে করি একটি ওয়ার্ডপ্রেস সাইট একত্রিত করা হল একটি ওয়েবসাইট তৈরি করার সর্বোত্তম উপায় যেখানে আপনি নিয়মিত নিবন্ধ যোগ করতে পারেন। WordPress.org ওয়েবসাইট থেকে ওয়ার্ডপ্রেস ডাউনলোড করা হয়। এটি WordPress.com ওয়েবসাইটের থেকে আলাদা। WordPress.com ব্যক্তিগত হোমপেজ তৈরি করতে ব্যবহৃত হয় যা WordPress.com-এ শেষ হয় (যেমন mysite.wordpress.com), যখন WordPress.org সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস সিস্টেম ডাউনলোড করতে এবং এটি আপনার সাইটে ইনস্টল করতে ব্যবহৃত হয়।

তারপরে আপনি আপনার সাইটের ডিজাইনের জন্য Wordpress এর নিজস্ব থিমগুলি থেকে চয়ন করতে পারেন, বা আপনার কেনার জন্য হাজার হাজার উপলব্ধ খুঁজে পেতে Google-এ Wordpress থিমগুলি অনুসন্ধান করতে পারেন৷ আপনার পছন্দের থিমের উপর নির্ভর করে আপনার সাইটের জন্য পৃষ্ঠা এবং বিষয়বস্তু ডিজাইন করার প্রক্রিয়া ভিন্ন হবে, তবে বেশিরভাগের কাছেই আপনার পথ খুঁজে পেতে সহায়তা করার জন্য গভীর-গভীর নির্দেশিকা এবং সমর্থন উপলব্ধ রয়েছে।

আপনি যদি ওয়ার্ডপ্রেসের বিরুদ্ধে সিদ্ধান্ত নেন তবে বিভিন্ন বিকল্প রয়েছে। ম্যাকের জন্য এখানে কিছু জনপ্রিয় ওয়েব ডিজাইন সফ্টওয়্যার বিকল্প রয়েছে:

  • Realmac RapidWeaver
  • কারেলিয়া স্যান্ডভক্স
  • ব্লক

আরও পরামর্শের জন্য, ম্যাকের জন্য আমাদের সেরা ওয়েব ডিজাইন সফ্টওয়্যারের রাউন্ডআপটি দেখুন৷


  1. কিভাবে ম্যাকে একটি নতুন ফাইল তৈরি করবেন [টিউটোরিয়াল]

  2. কিভাবে ম্যাকে একটি টেক্সট ফাইল তৈরি করবেন

  3. কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

  4. কীভাবে একটি ম্যাকে উইন্ডোজ ইউএসবি ইনস্টলার তৈরি করবেন