কম্পিউটার

আপনার ম্যাকের ফটোতে কীভাবে একটি স্লাইডশো তৈরি করবেন

স্লাইডশোগুলি আপনার স্থির চিত্র এবং ভিডিও ক্লিপগুলিকে শব্দ, প্রভাব এবং রূপান্তর সহ একটি আকর্ষক এবং গতিশীল চলচ্চিত্রে রূপান্তর করে৷ আপনার যদি ফটো এবং ভিডিও থাকে যা আপনি একটি স্লাইডশোতে পরিণত করতে চান, আপনি একটি তৈরি করতে আপনার ম্যাকের ফটো অ্যাপ ব্যবহার করতে পারেন। এমনকি আপনি স্বয়ংক্রিয়ভাবে কয়েকটি ক্লিকে একটি তৈরি করতে পারেন।

আমরা নীচে আপনার ম্যাকে কীভাবে স্লাইডশো তৈরি করতে হয় তা দেখাব। এটি করার জন্য দুটি প্রধান পদ্ধতি রয়েছে, তাদের মধ্যে একটি দ্রুত এবং সহজ যখন অন্যটি আপনাকে স্লাইডশোটি ঠিক যেভাবে চান তা পেতে আরও পরিবর্তন করতে দেয়৷

ফটো ব্যবহার করে স্লাইডশো তৈরি করা

আপনার Mac-এ ফটো অ্যাপে এমবেড করা একটি বিল্ট-ইন স্লাইডশো নির্মাতা রয়েছে। এই বৈশিষ্ট্যটি আপনাকে কয়েকটি ক্লিকে ফটো এবং ভিডিওগুলির একটি গ্রুপকে একটি স্লাইডশোতে পরিণত করতে দেয়৷

অ্যাপটি দুই ধরনের স্লাইডশো তৈরি করে:তাত্ক্ষণিক স্লাইডশো এবং স্লাইডশো প্রকল্প। দুর্ভাগ্যবশত, আপনার রপ্তানি করা যেকোনো স্লাইডশো এখনও M4V ফরম্যাটে থাকবে, যার মানে আপনি সেগুলিকে নন-অ্যাপল ডিভাইসে দেখতে কষ্ট করতে পারেন যদি না আপনি সেগুলিকে অন্য ফর্ম্যাটে রূপান্তর করতে অন্য অ্যাপ ব্যবহার করেন।

কিভাবে আপনার ম্যাকে একটি তাত্ক্ষণিক স্লাইডশো তৈরি করবেন

স্বয়ংক্রিয়ভাবে উত্পন্ন, তাত্ক্ষণিক স্লাইডশোগুলি আপনাকে একটি নির্দিষ্ট দিনে তোলা ফটো এবং ক্লিপগুলির একটি স্লাইডশো নিজে কম্পাইল না করেই খেলতে দেয়৷ যাইহোক, এটি আপনাকে আরও কাস্টমাইজেশনের বিকল্প ছাড়াই শুধুমাত্র সঙ্গীত এবং থিম বেছে নিতে দেয়।

একটি তাত্ক্ষণিক স্লাইডশো খেলতে:

  1. ফটো খুলুন আপনার Mac-এ অ্যাপ, তারপর লাইব্রেরি-এ ক্লিক করুন ফটো এর অধীনে সাইডবারে
  2. দিন ক্লিক করুন অথবা সমস্ত ফটো টুলবারে, তারপরে আপনি আপনার স্লাইডশোতে যে ফটো এবং ভিডিওগুলি অন্তর্ভুক্ত করতে চান তা নির্বাচন করুন৷
  3. মেনু বারে যান, ফাইল নির্বাচন করুন> স্লাইডশো চালান .
  4. একটি পপআপ উইন্ডো আসবে। আপনার স্লাইডশোর জন্য আপনি যে থিম এবং সঙ্গীতটি চান তা নির্বাচন করুন। একটি প্রিভিউ উইন্ডো আপনাকে দেখাবে যে থিমটি কেমন হবে। আপনি সঙ্গীত অ্যাপ থেকে সঙ্গীত নির্বাচন করতে পারেন বা নির্বাচিত থিমের সঙ্গীত ব্যবহার করতে পারেন। আপনি আবার ক্লিক করে সঙ্গীত অনির্বাচন করতে পারেন.
  5. স্লাইডশো চালান-এ ক্লিক করুন .
আপনার ম্যাকের ফটোতে কীভাবে একটি স্লাইডশো তৈরি করবেন

দেখার সময়, আপনি তীর কী টিপে স্লাইডশোতে এগিয়ে এবং পিছনে যেতে পারেন, বিরতি দেওয়ার জন্য স্থান ব্যবহার করতে পারেন এবং X টিপুন কী বা Escape স্লাইডশো চালানো বন্ধ করতে।

কিভাবে আপনার ম্যাকে একটি স্লাইডশো প্রকল্প তৈরি করবেন

আপনি যদি স্লাইডশোর বিষয়বস্তুর উপর আরও নিয়ন্ত্রণ রাখতে চান, তাহলে একটি স্লাইডশো প্রকল্প তৈরি করা তাত্ক্ষণিক স্লাইডশোর চেয়ে ভাল। তাত্ক্ষণিক স্লাইডশোর মতো, আপনি আপনার থিম এবং সঙ্গীত চয়ন করতে পারেন৷ কিন্তু এর উপরে, আপনি আপনার স্লাইডশোর সময়কাল সামঞ্জস্য করতে পারেন এবং ছবিতে ক্যাপশন যোগ করতে পারেন৷

তদুপরি, তাত্ক্ষণিক স্লাইডশোগুলির বিপরীতে, আপনি আপনার স্লাইডশো প্রকল্পগুলিকে মুভি ফাইল হিসাবে রপ্তানি করতে পারেন এবং অন্য কোথাও আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন৷ আপনি যেকোনো ম্যাক, আইফোন, আইপ্যাড বা অ্যাপল টিভিতে আপনার স্লাইডশো পাঠাতে ও চালাতে পারেন।

একটি নতুন স্লাইডশো প্রকল্প তৈরি করতে:

  1. ফটো-এ যান , তারপর আপনি আপনার স্লাইডশোতে যোগ করতে চান এমন সমস্ত ফটো এবং ক্লিপ নির্বাচন করুন৷ আপনি পরে এটি পরিবর্তন করতে পারেন।
  2. মেনু বারে যান এবং ফাইল নির্বাচন করুন> তৈরি করুন> স্লাইডশো> ফটো .
  3. একটি পপআপ প্রদর্শিত হবে। স্লাইডশো এর পাশে বিকল্প, নতুন স্লাইডশো নির্বাচন করুন আপনি যদি একটি নতুন স্লাইডশো তৈরি করতে চান। আপনার নতুন স্লাইডশোর জন্য একটি নাম টাইপ করুন৷ অন্যথায়, ড্রপডাউন মেনুতে ক্লিক করুন এবং একটি বিদ্যমান স্লাইডশোতে আপনার নির্বাচিত ফটোগুলি যুক্ত করতে আপনার উপলব্ধ স্লাইডশোগুলি ব্রাউজ করুন৷
  4. একটি নতুন প্রকল্প খুলবে। উইন্ডোর নীচে, আপনি চিত্র এবং ভিডিওগুলির একটি স্ট্রিপ দেখতে পাবেন। অবস্থানে টেনে এনে আপনার পছন্দ অনুসারে সেগুলিকে পুনরায় সাজান।
  5. উইন্ডোর পাশে, আপনি তিনটি বোতাম দেখতে পাবেন:থিম , সঙ্গীত , এবং সময়কাল . আপনার স্লাইডশোর জন্য বিভিন্ন বিকল্প পরিবর্তন করতে এগুলি ব্যবহার করুন।
  6. হয়ে গেলে, প্রিভিউ টিপুন প্রিভিউ উইন্ডোতে স্লাইডশো দেখতে এবং প্লে ক্লিক করুন পূর্ণ পর্দায় এটি দেখতে।
আপনার ম্যাকের ফটোতে কীভাবে একটি স্লাইডশো তৈরি করবেন

ম্যাকে স্লাইডশো প্রকল্পগুলি কাস্টমাইজ করা

এখানে আপনি বিভিন্ন স্লাইডশো বোতামগুলির সাথে কী করতে পারেন:

  • থিম :সাতটি উপলব্ধ থিম থেকে বেছে নিন, যেমন ম্যাগাজিন এবং Origami . রূপান্তর, ফন্ট, এবং টেক্সট অবস্থান থিম প্রতি পরিবর্তিত হয়।
  • সঙ্গীত :আপনি থিম সঙ্গীত ব্যবহার করতে বা আপনার সঙ্গীত লাইব্রেরি থেকে আপনার প্রিয় ট্র্যাক নির্বাচন করতে পারেন৷ গানগুলিকে তাদের ক্রম এবং শুরুর সময় পরিবর্তন করতে টেনে আনুন৷ আপনি যদি মিউজিক লাইব্রেরির অধীনে তালিকাভুক্ত কিছু দেখতে না পান , ফটো থেকে প্রস্থান করুন, তারপর সঙ্গীত খুলুন অ্যাপ এবং নিশ্চিত করুন যে আপনি সাইন ইন করেছেন।
  • সময়কাল :সঙ্গীতের সাথে মানানসই টিক দিন যাতে সঙ্গীত শেষ না হওয়া পর্যন্ত আপনার স্লাইডশো বাজতে থাকবে। কাস্টম নির্বাচন করুন৷ আপনি যদি আপনার স্লাইডশোর সময়কাল নির্দিষ্ট করতে চান। আপনি আপনার স্লাইডশোর রূপান্তরগুলিও কাস্টমাইজ করতে পারেন। শুধু ট্রানজিশন-এ টিক দিন বক্স এবং আপনি চান পরিবর্তন নির্বাচন করুন, তারপর পরিবর্তনের দিক নির্বাচন করুন. Scale Photos to Fit Screen-এ টিক দিন আপনার ক্লিপ এবং ছবিগুলি পর্দার সাথে মানানসই তা নিশ্চিত করতে।
আপনার ম্যাকের ফটোতে কীভাবে একটি স্লাইডশো তৈরি করবেন

ম্যাক স্লাইডশো প্রকল্পগুলিতে ফটো এবং ভিডিও পরিবর্তন করা

আপনার স্লাইডশো প্রকল্প থেকে সামগ্রী যোগ করা এবং অপসারণ করা সহজ। আপনি সরাতে চান এমন কোনো সামগ্রী নির্বাচন করুন এবং মুছুন টিপুন৷ কী।

একটি ফটো বা একটি ক্লিপ যোগ করতে, যোগ করুন (+) ক্লিক করুন৷ উইন্ডোর নীচে ডানদিকে বোতাম, ফটো যোগ করুন ক্লিক করুন , আপনার লাইব্রেরি থেকে যে ছবিগুলি আপনি আপনার স্লাইডশোতে যোগ করতে চান তা নির্বাচন করুন এবং যোগ করুন (+) ক্লিক করুন বোতাম।

আপনার ম্যাকের ফটোতে কীভাবে একটি স্লাইডশো তৈরি করবেন

আপনি আপনার স্লাইডশোতে ক্লিপ এবং চিত্রগুলিতে পাঠ্য যোগ করতে পারেন। একটি ফটো বা ক্লিপ নির্বাচন করুন, তারপর যোগ করুন (+) ক্লিক করুন৷ বোতাম> পাঠ্য যোগ করুন . একটি ডিফল্ট পাঠ্য আপনার ছবিতে প্রদর্শিত হবে। শুধু ছবির জন্য আপনার নির্বাচিত ক্যাপশন দিয়ে এটি প্রতিস্থাপন করুন৷

আপনার ম্যাকের ফটোতে কীভাবে একটি স্লাইডশো তৈরি করবেন

মুহূর্তের মধ্যে স্লাইডশো তৈরি করুন

ম্যাকের ফটোগুলির সাথে, আপনাকে পেশাদার-সুদর্শন স্লাইডশো তৈরি করতে পেশাদার হতে হবে না। ফিরে বসুন এবং একটি তাত্ক্ষণিক প্রিয় স্মৃতি লালন করুন, অথবা বিশেষ ইভেন্টগুলির জন্য সেরা ফটোগুলি কিউরেট করুন যা আপনি আপনার বন্ধু এবং পরিবারের সাথে ভাগ করতে পারেন৷


  1. কীভাবে আপনার ম্যাকে একটি ফাঁকা ডিস্ক চিত্র তৈরি করবেন

  2. আপনার ম্যাকে একটি ইমেলের জন্য একটি অনুস্মারক কীভাবে তৈরি করবেন

  3. কিভাবে ম্যাকে আপনার সমস্ত ফটো সংগঠিত করবেন?

  4. কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন