কম্পিউটার

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

একটি সিম্বলিক লিঙ্ক, প্রায়শই সিমলিঙ্কে সংক্ষিপ্ত করা হয়, এটি এমন এক ধরনের লিঙ্ক যা আপনার মেশিনে একটি অবস্থানে সংরক্ষণ করা হয় এবং একই মেশিনে অন্য অবস্থানে নির্দেশ করে। আপনি এটিকে একটি অ্যাপের শর্টকাট হিসাবে ভাবতে পারেন। যদিও প্রকৃত অ্যাপ ফাইলটি আপনার ফোল্ডারের গভীরে অবস্থিত, আপনি অ্যাপটি চালু করতে আপনার ডেস্কটপে অ্যাপ শর্টকাটে ডাবল-ক্লিক করতে পারেন।

একটি সিমলিংক হল এক ধরনের শর্টকাট, তবে এটি নিয়মিত শর্টকাট থেকে ভিন্নভাবে কাজ করে। এটি একটি শর্টকাট কম এবং এটি নির্দেশ করছে প্রকৃত ফাইলের বেশি। আপনি আপনার সিমলিঙ্কগুলি দিয়ে যে কোনো অ্যাপ প্রদান করলে এই লিঙ্কগুলিকে সাধারণ শর্টকাট ফাইলের পরিবর্তে প্রকৃত ফাইল হিসেবে মনে করবে৷

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

এগুলি অত্যন্ত দরকারী কারণ কোনও অ্যাপ কাজ করার জন্য আপনাকে কোনও নির্দিষ্ট ফোল্ডারে আটকে থাকতে হবে না। আপনি আপনার ডেটা অন্যান্য ফোল্ডারে সংরক্ষণ করতে পারেন এবং আপনি যে নতুন ফোল্ডারটি তৈরি করেছেন তার দিকে নির্দেশ করে মূল ফোল্ডারে একটি সিমলিঙ্ক তৈরি করতে পারেন। আপনার সিস্টেম এবং আপনার অ্যাপ্লিকেশানগুলি মনে করবে যে আপনি সত্যিই কোনও পরিবর্তন করেননি এবং তারা স্বাভাবিকভাবে কাজ করবে, যদিও জিনিসগুলি অন্যথায়।

TheTerminal ব্যবহার করে একটি Symlink তৈরি করা

একটি ম্যাকে একটি সিমলিঙ্ক তৈরি করা অত্যন্ত সহজ৷ অন্তর্নির্মিত টার্মিনাল অ্যাপটিতে একটি কমান্ড রয়েছে যা আপনাকে আপনার ম্যাকে যত খুশি ততগুলি সিমলিঙ্ক তৈরি করতে দেয়৷

আপনার যা জানা দরকার তা হল সেই অবস্থান যেখানে আপনি সিমলিঙ্ক তৈরি করতে চান এবং সিমলিঙ্কটি যে দিকে নির্দেশ করতে চান। একবার আপনার কাছে এই তথ্যটি হয়ে গেলে, আপনি কীভাবে টার্মিনালে একটি সিমলিঙ্ক তৈরি করবেন তা এখানে।

টার্মিনাল চালু করুন অ্যাপ আপনার ম্যাকে আপনার পছন্দের উপায় ব্যবহার করে৷

টার্মিনাল উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন . গন্তব্য প্রতিস্থাপন নিশ্চিত করুন ফোল্ডারের সাথে আপনি লিঙ্কটি নির্দেশ করতে চান এবং অবস্থান আপনি লিঙ্ক সংরক্ষণ করতে চান যেখানে পাথ সঙ্গে.

ln -s গন্তব্য অবস্থান

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

আপনার ডেস্কটপে একটি সিমলিঙ্ক তৈরি করতে যা আপনার ডকুমেন্ট ফোল্ডারে নির্দেশ করে, আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করবেন:

ln -s /ব্যবহারকারী/মহেশ/ডকুমেন্টস/ব্যবহারকারী/মহেশ/ডেস্কটপ

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

আপনার ডেস্কটপে একটি সিমলিঙ্ক তৈরি এবং সংরক্ষণ করা হবে। এটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি ফাইন্ডারে ডকুমেন্ট ফোল্ডারটি খুলবে (যদি আপনি উপরে উল্লেখ করেছেন)।

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

আপনি যে ডিরেক্টরিটির জন্য একটি সিমলিংক তৈরি করতে চান সেটির নামের মধ্যে স্পেস থাকলে, কোনো ত্রুটি এড়াতে পাথের নামগুলিকে ডবল কোট দিয়ে আবদ্ধ করতে ভুলবেন না৷

আপনি এখন আপনার যেকোনো কমান্ড এবং অ্যাপে এই সিমলিংকটি ব্যবহার করতে পারেন এবং এটি আপনার ফোল্ডার বা ফাইলের প্রকৃত সংস্করণ হিসেবে বিবেচিত হবে।

একটি সিমলিঙ্ক তৈরি করতে একটি অ্যাপ ব্যবহার করুন

টার্মিনাল আপনার ম্যাকে সিমলিংক তৈরি করার একমাত্র উপায় নয়। আপনি যদি টার্মিনাল লোক না হয়ে থাকেন, তাহলে আপনার মেশিনে সিমলিঙ্ক তৈরি করার জন্য আপনার কাছে একটি অ্যাপ উপলব্ধ আছে।

এই অ্যাপটি যা করে তা হল এটি আপনার প্রসঙ্গ মেনুতে একটি বিকল্প যোগ করে যাতে আপনি আপনার ফাইল এবং ফোল্ডারগুলিতে ডান-ক্লিক করে সিমলিঙ্ক তৈরি করতে পারেন৷

GitHub-এ SymbolicLinker পৃষ্ঠায় যান এবং আপনার Mac এ প্যাকেজটি ডাউনলোড করুন এবং খুলুন।

SymbolicLinker.service.app অনুলিপি করুন প্যাকেজ থেকে ফাইল, বিকল্প ধরে রাখুন কী, যাও-এ ক্লিক করুন ফাইন্ডারে মেনুতে, লাইব্রেরি নির্বাচন করুন , পরিষেবা খুলুন ফোল্ডার, এবং আপনার কপি করা ফাইলটি আটকান।

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

অ্যাপটি খুলতে ডাবল ক্লিক করুন। এটি কিছু দেখাবে না তবে এটি গোপনে আপনার প্রসঙ্গ মেনুতে একটি বিকল্প যুক্ত করেছে৷

আপনি যে ফাইল বা ফোল্ডারটির জন্য একটি সিমলিঙ্ক তৈরি করতে চান সেটি খুঁজুন, এটিতে ডান-ক্লিক করুন এবং পরিষেবাগুলি নির্বাচন করুন এর পরে প্রতীকী লিঙ্ক তৈরি করুন .

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

এটি মূল ফাইল/ফোল্ডারের মতো একই ফোল্ডারে সিমলিংক তৈরি করবে। আপনি চাইলে এটিকে ঘুরে দেখতে পারেন।

AnAutomator পরিষেবা ব্যবহার করে Symlinks তৈরি করুন

সিমলিংক তৈরি করার জন্য অটোমেটর পদ্ধতিটি উপরের পদ্ধতির মতোই প্রায় একইভাবে কাজ করে। কিন্তু এটি আপনার মধ্যে যারা ইন্টারনেটে কোনো এলোমেলো অ্যাপকে বিশ্বাস করেন না তাদের জন্য উপযুক্ত হবে, এবং আপনি বরং নিজের দ্বারা কিছু তৈরি করতে চান যাতে আপনি বুঝতে পারেন যে এতে কী রয়েছে৷

অটোমেটর চালু করুন আপনার ম্যাকে অ্যাপ।

পরিষেবা নির্বাচন করুন এর পরে বাছাই করুন আপনার Mac এ একটি নতুন অটোমেটর পরিষেবা তৈরি করতে৷

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

উপরের বিকল্পগুলি নিম্নলিখিত হিসাবে সেট করুন:

পরিষেবা নির্বাচিত - ফাইল বা ফোল্ডারগুলি গ্রহণ করে৷

- যেকোনো অ্যাপ্লিকেশন
-এর মধ্যে

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

অ্যাকশন লিস্টে, শেল স্ক্রিপ্ট চালান নামের অ্যাকশনটি খুঁজুন এবং ডান প্যানেলে টেনে আনুন।

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

নিম্নলিখিত হিসাবে কর্ম এবং কমান্ড কনফিগার করুন:

শেল – /bin/bash

ইনপুট পাস - আর্গুমেন্ট হিসাবে

যখন [ $# -ne 0 ]; করতে
ln -s "$1" "$1 symlink"
স্থানান্তর
সম্পন্ন

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

ফাইল-এ ক্লিক করে পরিষেবাটি সংরক্ষণ করুন৷ উপরে মেনু এবং সংরক্ষণ করুন নির্বাচন করুন . পরিষেবার জন্য একটি অর্থপূর্ণ নাম লিখুন এবং সংরক্ষণ করুন টিপুন৷ .

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

নতুন তৈরি অটোমেটর পরিষেবার সাথে একটি সিমলিঙ্ক তৈরি করতে, আপনার ফাইল বা ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং পরিষেবাগুলি নির্বাচন করুন আপনার পরিষেবার নাম অনুসরণ করুন৷

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

আপনার মেশিনে সিমলিঙ্ক তৈরি করা আরও সহজ করার জন্য আপনি পরিষেবাটির জন্য একটি কীবোর্ড শর্টকাটও তৈরি করতে পারেন৷

ম্যাকে একটি সিমলিঙ্ক মুছে ফেলা

সিমলিঙ্কগুলি আপনার মেশিনে ফাইল এবং ফোল্ডারগুলির শর্টকাট হিসাবে বেশি মেমরির স্থান দখল করে না। যাইহোক, আপনি যদি আপনার মেশিন থেকে এর মধ্যে একটি বা কয়েকটি সরাতে চান, তাহলে আপনার কাছে এটি করার দুটি উপায় রয়েছে৷

টার্মিনাল চালু করুন অ্যাপে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন . symlink প্রতিস্থাপন নিশ্চিত করুন আপনার ম্যাকের সিমলিংকের পথ সহ।

আরএম সিমলিঙ্ক

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

একটি সিমলিংক মুছে ফেলার আরেকটি উপায় হল প্রসঙ্গ মেনু বিকল্পটি ব্যবহার করা। আপনার সিমলিংকে ডান-ক্লিক করুন এবং ট্র্যাশে সরান নির্বাচন করুন৷ . এটি আপনার ম্যাক থেকে সিমলিঙ্ক সরিয়ে দেবে।

কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন

সিমলিংকটি সরিয়ে ফেলার পরে ট্র্যাশ খালি করার বিষয়টি নিশ্চিত করুন যাতে এটি আপনার Mac থেকে ভালোভাবে চলে গেছে।

উপসংহার

সিমলিঙ্কগুলি রেগুলার এ্যালাইজগুলির চেয়ে অনেক বেশি শক্তিশালী কারণ এইগুলি সমস্ত অ্যাপ এবং কমান্ডগুলিতে কাজ করে যেন এইগুলিই আসল ফাইল৷


  1. কীভাবে আপনার ম্যাকে সহজেই একটি পিডিএফ তৈরি করবেন

  2. কীভাবে আপনার ম্যাকে একটি ফাঁকা ডিস্ক চিত্র তৈরি করবেন

  3. আপনার ম্যাকে একটি ইমেলের জন্য একটি অনুস্মারক কীভাবে তৈরি করবেন

  4. কিভাবে আপনার ম্যাকে সিমলিঙ্ক তৈরি করবেন