কম্পিউটার

অ্যাপল ব্যবহারকারীদের জানায় কীভাবে ফাটা স্ক্রিন এড়ানো যায়

আগস্টের শুরুতে আমরা রিপোর্ট করেছি যে M1 প্রসেসর সহ নতুন MacBook Air এবং MacBook Pro-এর কিছু মালিক রিপোর্ট করছেন যে স্ক্রিনে অবর্ণনীয়ভাবে ফাটল দেখা যাচ্ছে। এখন Apple একটি নতুন সমর্থন নথি প্রকাশ করেছে যাতে এটি ম্যাকবুক মালিকদের কীবোর্ড, পাম রেস্ট এবং ওয়েবক্যাম কভার সম্পর্কে সতর্ক করে - দৃশ্যত এইগুলি প্রদর্শনের ক্ষতি করতে পারে৷

যেমনটি আমরা আগের প্রতিবেদনে ব্যাখ্যা করেছি, M1 MacBook Air এবং M1 MacBook Pro-এর একটি দুর্বলতা থাকতে পারে:Apple-এর সাপোর্ট ফোরাম এবং Reddit-এর রিপোর্ট অনুসারে কিছু ব্যবহারকারীর ডিসপ্লে ভাঙা হয়েছে৷ প্রতিবেদনগুলি বর্ণনা করে যে কীভাবে ডিসপ্লের বাইরের কাচের স্তরে হঠাৎ ফাটল দেখা দিতে পারে। কখনও কখনও এটি কেবল একটি ছোট ফাটল, তবে কখনও কখনও এটি বড় হয়ে যায় এবং পর্দায় চিত্র ত্রুটিগুলি প্রদর্শন করে। একজন ম্যাকওয়েল্ট (ম্যাকওয়ার্ল্ড জার্মানি) পাঠক এমন একটি ঘটনা জানিয়েছেন। যেহেতু ডিসপ্লে মেরামত ব্যয়বহুল এটি ব্যয়বহুল ক্ষতি।

অ্যাপল ত্রুটি স্বীকার করে, কিন্তু শুধুমাত্র পরোক্ষভাবে

এই ধরণের প্রদর্শনের ক্ষতি নতুন নয় এবং সাধারণত ডিসপ্লে এবং কীবোর্ডের মধ্যে একটি বিদেশী বস্তুর কারণে ঘটে - একটি তথাকথিত "কন্টাক্ট পয়েন্ট ক্র্যাক"। প্রতিবেদন অনুসারে, অ্যাপল সাধারণত এই ক্ষতিটিকে ব্যবহারকারীর দোষ হিসাবে মূল্যায়ন করে এবং মেরামতের খরচ গ্রহণ করতে চায় না। যাইহোক, আক্রান্ত ব্যক্তিদের অনেকেই দাবি করেন যে তাদের ডিসপ্লে এবং কীবোর্ডের মধ্যে কোনো বিদেশী বস্তু নেই। বেশ কয়েকটি প্রতিবেদন অনুসারে, ত্রুটিটি এমন ডিভাইসগুলিতেও ঘটে যেগুলি কেবল ডেস্কে থাকে এবং এমনকি মোবাইল ডিভাইস হিসাবেও ব্যবহৃত হয় না৷

অ্যাপল এখন একটি সমর্থন নথিতে পরোক্ষভাবে নিশ্চিত করেছে যে নতুন ম্যাকবুকগুলির এই অর্থে একটি দুর্বলতা রয়েছে:অ্যাপল ম্যাকবুকের ট্র্যাকপ্যাড বা কীবোর্ডকে কোনও প্রতিরক্ষামূলক ফয়েল বা হাতা দিয়ে ঢেকে রাখার বিরুদ্ধে সতর্ক করেছে৷ এটিতে কীক্যাপগুলিও অন্তর্ভুক্ত রয়েছে, উদাহরণস্বরূপ চিহ্নগুলির সাথে৷ দৃশ্যত, এমনকি অতিরিক্ত বেধের এই কয়েক মিলিমিটার ডিসপ্লেতে চাপ প্রয়োগ করার জন্য যথেষ্ট। নথিতে অ্যাপল ব্যবহারকারীদের সতর্ক করে যে:"আপনি যদি আপনার ম্যাক নোটবুকের সাথে ক্যামেরা কভার, পাম রেস্ট কভার, বা কীবোর্ড কভার ব্যবহার করেন, তাহলে আপনার ডিসপ্লের ক্ষতি রোধ করতে আপনার ডিসপ্লে বন্ধ করার আগে কভারটি সরিয়ে ফেলুন।"

কোম্পানিটি আরও বলেছে:"ম্যাক নোটবুক কম্পিউটারের পাতলা নকশা সক্ষম করতে, ডিসপ্লে (স্ক্রিন) এবং উপরের কেসের মধ্যে ক্লিয়ারেন্স টাইট টলারেন্সের জন্য ইঞ্জিনিয়ার করা হয়। আপনি যদি ক্যামেরা কভার, পাম রেস্ট কভার, বা কীবোর্ড কভার ব্যবহার করেন আপনার ম্যাক নোটবুক, আপনার ডিসপ্লে বন্ধ করার আগে কভারটি সরিয়ে ফেলুন। আপনার ডিসপ্লে, কীবোর্ড বা পাম রেস্টে কোনো উপাদান রেখে দিলে তা বন্ধ হয়ে গেলে ডিসপ্লেতে হস্তক্ষেপ হতে পারে এবং আপনার ডিসপ্লের ক্ষতি হতে পারে।"

ওয়েবক্যাম কভার সাউন্ড ব্যাখ্যা করতে পারে কেন ম্যাকবুক ক্যামেরার উচ্চতায় এতগুলি ডিসপ্লে স্প্লিন্টার করা হয়েছে, কিন্তু ক্ষতিগ্রস্ত অনেক পক্ষ দাবি করে যে তারা এই ধরনের কোনো কভার ব্যবহার করেনি। স্ক্রীনের ক্ষতির সংবেদনশীলতা অস্বাভাবিকভাবে বেশি বলে মনে হয় এবং Apple সম্ভবত একটু বেশি মানানসই হওয়া উচিত।

ডিজাইনে ত্রুটি থাকতে পারে। একটি সম্ভাবনা হল কীবোর্ডটি খুব পুরু - বর্তমান MacBook কীবোর্ডগুলি 2019 সাল থেকে ব্যবহার করা হচ্ছে যখন তারা চাটুকার "বাটারফ্লাই" কীবোর্ডগুলিকে প্রতিস্থাপন করেছে যার অনেক দুর্বলতা ছিল৷ এটাও সম্ভব যে ক্যামেরা নিজেই "কন্টাক্ট পয়েন্ট" হতে পারে।


  1. কীভাবে অ্যাপল মিউজিক স্টেশন তৈরি করবেন

  2. যুক্তরাজ্যে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

  3. কীভাবে একটি অ্যাপল আইডি মুছবেন

  4. কীভাবে একটি অ্যাপল আইডি অ্যাকাউন্ট স্থায়ীভাবে মুছবেন