কম্পিউটার

আইফোন থেকে ম্যাক এ কিভাবে এয়ারপ্লে করবেন

আপনি আপনার Mac-এ আপনার iPhone বা iPad স্ক্রীনকে মিরর করতে চাইতে পারেন এমন অনেক কারণ রয়েছে, একটি ভাল কারণ হল ম্যাকের স্ক্রীন এমনকি সবচেয়ে বড় আইপ্যাডের থেকেও অনেক বড়।

Apple এয়ারপ্লে প্রদান করে, যা আপনার iPhone, iPad বা Mac থেকে একটি টিভি স্ক্রিনে সামগ্রী স্ট্রিম করার একটি সহজ উপায় হিসাবে - হয় একটি Apple TV ইউনিটের মাধ্যমে, অথবা যদি আপনার টিভিতে AirPlay বিল্ট ইন করা থাকে তাহলে আজকাল (পড়ুন:কোন টিভিগুলি AirPlay এর সাথে কাজ করুন)। কিন্তু AirPlay আপনাকে একটি iPhone বা iPad থেকে Mac-এ স্ট্রিম করার অনুমতি দেয় না - এখনও৷

এটি যথেষ্ট মজার যে Sidecar এর মাধ্যমে আপনার Mac এর স্ক্রীন একটি iPad এর সাথে শেয়ার করা সম্ভব (পড়ুন:একটি Mac এর সাথে একটি দ্বিতীয় স্ক্রীন হিসাবে একটি iPad কিভাবে ব্যবহার করবেন) কিন্তু এটি অন্যভাবে কাজ করে না৷

যদিও এই পরিবর্তন হচ্ছে। আইফোনে যখন iOS 15 আসে, iPad-এ iPadOS 15 এবং 2021 সালের পরে Mac-এ Monterey আসে, তখন iPhone, iPad বা অন্য Mac থেকে আপনার Mac-এ সামগ্রী পাঠানোর জন্য AirPlay ব্যবহার করা সম্ভব হবে। এমনকি আপনি একটি AirPlay স্পিকার হিসাবে আপনার Mac ব্যবহার করতে সক্ষম হবেন৷

নিচের মন্টেরি এবং iOS 15-এ AirPlay কীভাবে কাজ করবে বলে আমরা আশা করি তা আমরা চালাচ্ছি। এছাড়াও কয়েকটি বিকল্প সমাধান রয়েছে, যা আমরা আলোচনা করব।

এয়ারপ্লে সহ একটি ম্যাকে কীভাবে মিরর করবেন

iOS 15, iPadOS 15 এবং মন্টেরির নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল আইফোন বা আইপ্যাড থেকে ম্যাকের স্ক্রিনে AirPlay করার ক্ষমতা।

এমনকি যখন এটি 2021 সালের শেষে নতুন অপারেটিং সিস্টেম আপডেটের সাথে আসে, তবে এটি প্রতিটি ম্যাকের সাথে কাজ করে না। বৈশিষ্ট্যটির সম্পূর্ণ সুবিধা নিতে আপনার নিম্নলিখিত ম্যাক, আইফোন বা আইপ্যাডগুলির মধ্যে একটির প্রয়োজন হবে:

  • ম্যাকবুক প্রো (2018 এবং পরবর্তী)
  • ম্যাকবুক এয়ার (2018 এবং পরবর্তী)
  • iMac (2019 এবং পরবর্তী)
  • iMac Pro (2017)
  • ম্যাক মিনি (2020 এবং পরবর্তী)
  • ম্যাক প্রো (2019)
  • iPhone 7 এবং পরবর্তী
  • iPad Pro (২য় প্রজন্ম এবং পরবর্তী)
  • iPad Air (3য় প্রজন্ম এবং পরবর্তী)
  • iPad (6ষ্ঠ প্রজন্ম এবং পরবর্তী)
  • iPad মিনি (5ম প্রজন্ম এবং পরবর্তী)

যদি আপনার আইফোন, আইপ্যাড বা ম্যাক পুরানো হয় তবে বিষয়বস্তু ভাগ করা সম্ভব হতে পারে, তবে এটি একটি কম রেজোলিউশন হবে। 'প্রত্যেকের জন্য' বা 'একই নেটওয়ার্কে থাকা যে কেউ' তে 'Allow AirPlay এর জন্য' সেট করুন।

নতুন অপারেটিং সিস্টেম চালু না হওয়া পর্যন্ত এটি কাজ করবে না - যদি না আপনি বিটা ইনস্টল না করেন (পড়ুন:কীভাবে অ্যাপলের বিটা প্রোগ্রামে যোগ দেবেন এবং নতুন সফ্টওয়্যার ব্যবহার করে দেখুন)। যাইহোক, একবার মন্টেরি এবং কো এলে এটি এইভাবে কাজ করবে:

  1. নিশ্চিত করুন যে আপনার ডিভাইসগুলি একই ওয়াইফাই নেটওয়ার্কে আছে৷
  2. আপনার iPhone এ কন্ট্রোল সেন্টার খুলুন। (হোম বোতাম ছাড়াই ফোনে উপরের ডান দিক থেকে একটি সোয়াইপ)।
  3. স্ক্রিন মিররিং-এ আলতো চাপুন।
  4. এখন আপনি শুধুমাত্র একটি Apple TV বা AirPlay সহ একটি টিভি দেখতে পাবেন, কিন্তু সফ্টওয়্যার আপডেটের পরে আপনি আপনার Macও দেখতে পাবেন৷
  5. আপনার ম্যাক নির্বাচন করুন।
  6. এখন নিয়ন্ত্রণ কেন্দ্র বন্ধ করুন।
  7. আপনি এখন আপনার iPhone বা iPad থেকে আপনার Mac এ স্ট্রিম করতে পারেন৷

আইপ্যাড বা আইফোন থেকে ম্যাকে কীভাবে সামগ্রী স্ট্রিম করবেন

যখন আমরা অ্যাপলের ম্যাক, আইফোন এবং আইপ্যাড অপারেটিং সিস্টেম আপডেট করার জন্য অপেক্ষা করি তখন আপনার আইফোন বা আইপ্যাড থেকে আপনার ম্যাকে স্ট্রিমিং করার জন্য কয়েকটি বিকল্প রয়েছে, তবে আপনাকে আপনার ম্যাকে একটি অ্যাপ ইনস্টল করতে হবে।

এয়ারসার্ভার বা রিফ্লেক্টর থেকে আপনি বেছে নিতে পারেন এমন একটি দম্পতি আছে, আমরা নীচে উভয়ই দেখি৷

প্রতিফলক

প্রতিফলক, যা আপনি এখানে ডাউনলোড করতে পারেন একটি বিনামূল্যে 7-দিনের ট্রায়াল আছে, বা এর দাম £16/$14.99৷ এটি আপনাকে আপনার Mac (এবং অন্যান্য ডিভাইস) এর স্ক্রিনে আপনার iPhone, iPad মিরর করতে দেয়।

  1. আপনার Mac-এ Reflector সফ্টওয়্যারটি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন (আপনি এটি ইনস্টল করার বিষয়ে আপনাকে সতর্ক করার জন্য একটি বার্তা দেখতে পাবেন, কিন্তু যেহেতু আমরা জানি এটি একটি বৈধ অ্যাপ হিসেবে আপনার সামনে যেতে হবে এবং এটি খুলতে হবে)।
  2. আপনি যদি শুধু ট্রায়ালটি ব্যবহার করেন তাহলে আপনি Try Reflector 4 এ ক্লিক করতে পারেন। অন্যথায়, সফ্টওয়্যারটি কিনুন এবং লাইসেন্স কী লিখুন। (যদি আপনি ট্রায়াল সংস্করণ ব্যবহার করেন তবে আপনি ওয়াটারমার্ক দেখতে পাবেন এবং এটি সাত দিন পরে শেষ হয়ে যাবে)।
  3. আপনি একটি ইন্টারফেস উপস্থিত দেখতে পাবেন না, তবে আপনি ডকে প্রতিফলক আইকন দেখতে পাবেন এবং মেনুতে প্রতিফলক বিকল্পগুলি উপস্থিত হওয়া উচিত। যদিও আপনাকে এখানে কিছু করার দরকার নেই।
  4. আপনার Mac-এ রিফ্লেক্টর চালু হলে, আপনার iPhone বা iPad-এ ঘুরুন, আপনি যা স্ট্রিম করতে চান তা খুলুন এবং শেয়ার আইকনে আলতো চাপুন (যেটি একটি বর্গাকার তীর দিয়ে বেরিয়ে আসছে)।
  5. এয়ারপ্লে বেছে নিন।
  6. আপনি এখন আপনার Mac-এ স্ট্রিম করার বিকল্পটি দেখতে পাবেন, যেটি আপনি AirPlay কোডটি প্রবেশ করার সাথে সাথে করতে পারবেন যা আপনার Mac-এর স্ক্রিনে প্রদর্শিত হবে।

আইফোন থেকে ম্যাক এ কিভাবে এয়ারপ্লে করবেন

এয়ার সার্ভার

AirServer (£14.99/$14.99) এর একটি বিনামূল্যের 14-দিনের ট্রায়াল রয়েছে যার একটি ওয়াটারমার্কও রয়েছে - যদিও এই সময় ওয়াটারমার্কটি এতটা অনুপ্রবেশকারী নয়। আপনি এটি এখানে ডাউনলোড করতে পারেন।

  1. ডাউনলোড করুন এবং ইনস্টল করুন - উপরে যেমন আপনাকে অ্যাপটি ইনস্টল করার আগে অনুমোদন করতে হবে কারণ এটি Mac অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা হয়নি। আপনাকে এয়ারসার্ভারকে নিরাপত্তা ও গোপনীয়তা সেটিংসে 'আপনার কম্পিউটার নিয়ন্ত্রণ' করার অনুমতি দিতে হতে পারে।
  2. আবারও, আপনি একটি ইন্টারফেস দেখতে পাবেন না, এইবার আপনার ম্যাকে AirSever চালু হওয়ার একমাত্র ইঙ্গিত হল মেনু বারে একটি আইকন যা দেখতে অনেকটা এয়ারড্রপ বা Mac এ শেয়ার আইকনগুলির মতো৷
  3. এখন, আপনি যদি আপনার আইফোন এবং আইপ্যাড খুলেন এবং আপনার ম্যাকে স্ট্রিম করতে চান এমন জিনিসটি খুঁজে পান, শেয়ার আইকনে আলতো চাপুন এবং AirPlay বেছে নিন।
  4. আবার, আপনি আপনার ম্যাককেও স্ট্রিম করার বিকল্প হিসেবে তালিকাভুক্ত দেখতে পাবেন। সেই আইকনে আলতো চাপুন এবং এটি সরাসরি স্ট্রিমিং শুরু করবে - কোনও কোড প্রবেশ করানো ছাড়াই৷

আইফোন থেকে ম্যাক এ কিভাবে এয়ারপ্লে করবেন

আপনি আপনার আইফোন বা আইপ্যাড থেকে আপনার ম্যাকে স্ট্রিম করতে চাইতে পারেন এমন আরেকটি কারণ হল আপনি নেটফ্লিক্স, অ্যামাজন বা ডিজনি+ কন্টেন্ট অফলাইনে বড় স্ক্রিনে দেখতে পারেন। Mac-এ Netflix, Amazon এবং Disney+ অফলাইনে কীভাবে দেখতে হয় তা পড়ুন।

অ্যাপল টিভি ব্যবহার সম্পর্কে আরও পরামর্শের জন্য পড়ুন:অ্যাপল টিভি কীভাবে সেট আপ করবেন।


  1. আইফোন থেকে আইপ্যাডে আইবুকগুলি কীভাবে স্থানান্তর করবেন

  2. কীভাবে আইফোন থেকে আইপ্যাডে নোট স্থানান্তর করবেন

  3. ম্যাক থেকে কীভাবে এয়ারপ্লে করবেন তার একটি বিস্তারিত নির্দেশিকা

  4. কীভাবে ম্যাক থেকে আইফোনে এয়ারড্রপ করবেন [সমস্যা সমাধান]