কম্পিউটার

ম্যাকে অ্যাপল ক্যালেন্ডার দিয়ে শুরু করার জন্য 5টি প্রাথমিক টিপস

macOS-এ ডিফল্ট ক্যালেন্ডার অ্যাপটি ফ্যান্টাস্টিক্যাল এবং BusyCal-এর মতো থার্ড-পার্টি অ্যাপের মতো উন্নত বা সম্পূর্ণ নয়, তবে এটি যা করে তা এখনও ভাল।

আপনি যদি এই অন্তর্নির্মিত ক্যালেন্ডারটি অন্বেষণ করতে প্রস্তুত হন তবে নীচের আমাদের অ্যাপল ক্যালেন্ডার টিপসগুলি আপনাকে দেখাবে কিভাবে এটি দিয়ে শুরু করবেন৷

1. একটি নতুন ক্যালেন্ডার তৈরি করুন

ম্যাকে অ্যাপল ক্যালেন্ডার দিয়ে শুরু করার জন্য 5টি প্রাথমিক টিপস

একটি ডিজিটাল ক্যালেন্ডারের জন্য ধন্যবাদ, আপনি আপনার সমস্ত কাজ, ইভেন্ট এবং অনুস্মারক একটি একক অবস্থানে রাখতে পারেন। কিন্তু এটি একটি ঝামেলা যদি আপনি এই আইটেমগুলির মধ্যে পার্থক্য করতে না পারেন বা যখন আপনার প্রয়োজন হয় তখন নির্দিষ্টগুলিকে আলাদা করতে না পারেন৷

ক্যালেন্ডারে আপনার সেই সমস্যা হবে না। এটি আপনাকে আপনার জীবনের বিভিন্ন ক্ষেত্রে সময়সূচী পরিচালনার জন্য একাধিক ক্যালেন্ডার তৈরি করতে দেয়। আপনি একটি হোম তৈরি করতে পারেন৷ পরিবারের কাজ ট্র্যাক করার জন্য ক্যালেন্ডার, একটি মিটিং এক নজরে আপনার অ্যাপয়েন্টমেন্ট দেখতে ক্যালেন্ডার, এবং তাই।

একটি নতুন ক্যালেন্ডার তৈরি করা ফাইল> নতুন ক্যালেন্ডার-এ ক্লিক করার মতোই সহজ৷ . তারপর আপনি ক্যালেন্ডার তালিকা থেকে ক্যালেন্ডারের নাম পরিবর্তন করতে পারেন সাইডবারে সেই তালিকাটি দৃশ্যমান না হলে, ক্যালেন্ডার-এ ক্লিক করুন৷ টুলবার বোতাম বা দেখুন> ক্যালেন্ডার তালিকা দেখান এটা প্রকাশ করতে।

(অ্যাপটি আপনাকে কয়েকটি ডিফল্ট ক্যালেন্ডার দিয়ে শুরু করে:কাজ এবং জন্মদিন .)

ক্যালেন্ডার আপনাকে প্রতিটি ক্যালেন্ডারে একটি স্বতন্ত্র রঙ বরাদ্দ করতে দেয়। তাই ইভেন্টগুলিকে ব্যক্তিগত, কাজের সাথে সম্পর্কিত, ইত্যাদি হিসাবে আলাদা করা সহজ, এমনকি আপনি যখন সেগুলি একবারে দেখছেন তখনও৷

একটি ক্যালেন্ডারে নির্ধারিত রঙ পরিবর্তন করতে, সাইডবারের মাধ্যমে ক্যালেন্ডারের ডান-ক্লিক মেনু থেকে আপনার পছন্দের একটি রঙ নির্বাচন করুন। (যখন আপনি একটি আইটেমকে একটি ক্যালেন্ডার থেকে অন্য ক্যালেন্ডারে স্থানান্তর করেন, তখন এটি নতুন ক্যালেন্ডারের রঙ নেয়৷)

আপনি এমনকি টাস্ক-এর মতো আলাদা গোষ্ঠীতে ক্যালেন্ডারগুলিকে বান্ডিল করতে পারেন৷ , অনুস্মারক , এবং ইভেন্টগুলি৷ অথবা ব্যক্তিগত , কাজ , পরিবার , এবং বন্ধুরা . একটি ক্যালেন্ডার গ্রুপ তৈরি করতে, ফাইল> নতুন ক্যালেন্ডার গ্রুপ-এ ক্লিক করুন .

2. একটি নতুন ইভেন্ট তৈরি করুন

ম্যাকে অ্যাপল ক্যালেন্ডার দিয়ে শুরু করার জন্য 5টি প্রাথমিক টিপস

ক্যালেন্ডার আপনাকে একাধিক উপায়ে যেকোনো ক্যালেন্ডারে ইভেন্ট যোগ করতে দেয়। (প্রথমে সাইডবারে সঠিক ক্যালেন্ডার নির্বাচন করতে ভুলবেন না।) শুরু করার জন্য, আপনি এর সাথে ইভেন্ট তৈরি করতে পারেন:

  • ফাইল> নতুন ইভেন্ট মেনু আইটেম
  • এই কীবোর্ড শর্টকাট:Cmd + N
  • দ্রুত ইভেন্ট তৈরি করুন বোতাম বা প্লাস টুলবারে বোতাম

এই সমস্ত ক্রিয়াগুলি দ্রুত ইভেন্ট তৈরি করুন নিয়ে আসে৷ পপআপ, যেখানে আপনি ইভেন্ট যোগ করতে পারেন।

এখানে, তারিখ এবং সময় নির্দিষ্ট করতে প্রাকৃতিক ভাষা ব্যবহার করুন; ক্যালেন্ডার এটিকে সমর্থন করে (অন্যান্য অনেক নেটিভ ম্যাক অ্যাপের মতো।) আপনি ক্যালেন্ডারকে "রাত ৮টায় জন্মদিনের ডিনার" বা "শুক্রবারে মুম্বাইয়ের উদ্দেশ্যে 9টা ফ্লাইট" এর মতো বাক্যাংশগুলিকে সঠিকভাবে ব্যাখ্যা করতে এবং সেগুলি থেকে ইভেন্ট তৈরি করতে বিশ্বাস করতে পারেন৷ আমরা একটি দ্রুত কর্মপ্রবাহের জন্য প্রাকৃতিক ভাষা ব্যবহার করার পরামর্শ দিই৷

আপনি ইভেন্ট সম্পাদনা করুন থেকে ইভেন্টে একটি অবস্থান, আমন্ত্রিত ব্যক্তি, নোট, URL, ইত্যাদি যোগ করতে পারেন পপআপ এটি আনতে, ক্যালেন্ডারে ইভেন্টটিতে ডাবল ক্লিক করুন বা এটি নির্বাচন করুন এবং সম্পাদনা> ইভেন্ট সম্পাদনা করুন এ ক্লিক করুন .

পপআপে, একটি লুকানো বিভাগে অ্যাক্সেস করতে ইভেন্ট তারিখে ক্লিক করুন যেখান থেকে আপনি ইভেন্টের জন্য অনুস্মারক বা সতর্কতা সেট আপ করতে পারেন৷

এটি একটি দুঃখের বিষয় যে ক্যালেন্ডার অনুস্মারকগুলি অনুস্মারক অ্যাপে প্রদর্শিত হয় না৷ কিন্তু আপনি সেগুলিকে বিজ্ঞপ্তি কেন্দ্রে প্রদর্শন করতে পারেন৷ ক্যালেন্ডার সহ উইজেট।

3. ক্যালেন্ডার ভিউ পরিবর্তন করুন

ম্যাকে অ্যাপল ক্যালেন্ডার দিয়ে শুরু করার জন্য 5টি প্রাথমিক টিপস

আপনি একটি নির্দিষ্ট দিন বা সপ্তাহের জন্য নির্ধারিত কাজ এবং ইভেন্টগুলিতে জুম করতে চান? হয়তো আপনি দেখতে চান যে আপনি এই মাসে কতটা ব্যস্ত আছেন, অথবা পুরো বছরটিকে এক নজরে দেখতে চান।

এই ধরনের পরিস্থিতি ঠিক কেন ক্যালেন্ডারে চারটি অনন্য দৃষ্টিভঙ্গি রয়েছে:দিন , সপ্তাহ , মাস , এবং বছর . তারা আপনাকে একাধিক উপায়ে আপনার সময়সূচী কল্পনা করতে সাহায্য করে৷

ক্যালেন্ডার ভিউগুলির মধ্যে স্যুইচ করতে, প্রাসঙ্গিক টুলবার বোতামে ক্লিক করুন বা দেখুন মেনু বিকল্প। এমনকি আপনি এই দৃশ্যগুলির মাধ্যমে ইভেন্ট তৈরি করতে পারেন। শুরু করতে, আপনাকে যা করতে হবে তা হল মাসে প্রাসঙ্গিক দিনে ডাবল ক্লিক করুন দেখুন বা একটি সময় স্লটে দিন এবং সপ্তাহ ভিউ এই ক্রিয়াগুলি সরাসরি ইভেন্ট সম্পাদনা করুন-এ নিয়ে যায়৷ দ্রুত ইভেন্ট তৈরি করুন এর পরিবর্তে পপআপ পপআপ।

4. একটি অনলাইন অ্যাকাউন্টের সাথে ক্যালেন্ডার সিঙ্ক করুন

ম্যাকে অ্যাপল ক্যালেন্ডার দিয়ে শুরু করার জন্য 5টি প্রাথমিক টিপস

আপনি ক্যালেন্ডারে যে কোনো ক্যালেন্ডার তৈরি করেন তা আপনার Mac-এ সঞ্চিত হয় এবং On My Mac-এর অধীনে প্রদর্শিত হয় সাইডবার বিভাগ। আপনি যদি আপনার iCloud ক্যালেন্ডার, Google ক্যালেন্ডার, বা অন্য কোনো CalDAV ক্যালেন্ডারকে একটি অবস্থান থেকে পরিচালনা করার জন্য ক্যালেন্ডার অ্যাপে আনতে চান, তাহলে এটি করা সহজ৷

আপনাকে যা করতে হবে তা হল ক্যালেন্ডার> পছন্দ> অ্যাকাউন্টস এর অধীনে উপযুক্ত ক্যালেন্ডার অ্যাকাউন্ট সেট আপ করা . (আপনি এই অবস্থান থেকে একটি অ্যাকাউন্ট মুছতে বা সাময়িকভাবে নিষ্ক্রিয় করতে পারেন৷)

আপনি কি ইতিমধ্যেই মেল, নোটস বা অন্যান্য নেটিভ ম্যাক অ্যাপের সাথে উল্লিখিত অনলাইন অ্যাকাউন্ট ব্যবহার করছেন? সেই ক্ষেত্রে, আপনি সিস্টেম পছন্দ> ইন্টারনেট অ্যাকাউন্ট এর মাধ্যমে সেই অ্যাকাউন্টের জন্য ক্যালেন্ডার সিঙ্ক সক্ষম করতে পারেন সেইসাথে।

আপনি ক্যালেন্ডারে একটি অ্যাকাউন্ট যোগ করার পরে, আপনি কীবোর্ড শর্টকাট Cmd + Option + N দিয়ে আর একটি নতুন ক্যালেন্ডার তৈরি করতে পারবেন না . পরিবর্তে, আপনাকে ফাইল> নতুন ক্যালেন্ডার ব্যবহার করতে হবে৷ বিকল্প, যা আপনাকে নতুন ক্যালেন্ডার তৈরি করার জন্য অ্যাকাউন্ট বাছাই করতে দেয়। এছাড়াও, ক্যালেন্ডার গ্রুপগুলি শুধুমাত্র স্থানীয় অ্যাকাউন্টের জন্য উপলব্ধ৷

5. একটি ক্যালেন্ডার শেয়ার করুন

ম্যাকে অ্যাপল ক্যালেন্ডার দিয়ে শুরু করার জন্য 5টি প্রাথমিক টিপস

সাধারণ ক্রিয়াকলাপগুলির পরিকল্পনা করার সময় লোকেদের সাথে আপনার সময়সূচী ভাগ করে নেওয়া আপনাকে অনেক সময় বাঁচাতে পারে৷

উদাহরণস্বরূপ, আপনার সেরা বন্ধুর সাথে একটি "উপলভ্যতা" ক্যালেন্ডার ভাগ করে নেওয়া আপনাকে সেই সময়গুলি চিহ্নিত করতে সহায়তা করবে যখন আপনি উভয়েই ধরার জন্য বিনামূল্যে থাকবেন৷ অথবা আপনি একসাথে মুদির জন্য কেনাকাটা করতে পারেন কিনা তা দেখতে একটি ভাগ করা "কাজ" ক্যালেন্ডার বজায় রাখতে পারেন। এবং আপনি যদি ক্যালেন্ডারে অবস্থান-ভিত্তিক আইটেমগুলি যোগ করেন, তাহলে সপ্তাহে আপনি কখন একই আশেপাশে থাকবেন তা নির্ধারণ করা সহজ হয়ে যায়৷

ক্যালেন্ডার অ্যাপে, আপনি শুধুমাত্র ইন্টারনেট অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা ক্যালেন্ডার শেয়ার করতে পারবেন। অন্য কথায়, আপনি অন মাই ম্যাক এর অধীনে তালিকাভুক্ত ক্যালেন্ডার শেয়ার করতে পারবেন না .

একটি ক্যালেন্ডার শেয়ার করতে, এটির উপর হোভার করুন এবং শেয়ার ক্যালেন্ডার-এ ক্লিক করুন৷ বোতাম (ওয়্যারলেস অথবা সংযোগ আইকন) প্রদর্শিত হবে। পরবর্তী পপআপে, আপনি যার সাথে ক্যালেন্ডার ভাগ করতে চান তার নাম বা ইমেল ঠিকানা টাইপ করুন, তারপর এন্টার টিপুন . এটি অবিলম্বে একটি ক্যালেন্ডার আমন্ত্রণ পাঠায়৷

ডিফল্টরূপে, আপনি যাদের সাথে একটি ক্যালেন্ডার ভাগ করেছেন তারা দেখতে এবং ক্যালেন্ডার সম্পাদনা করতে পারে৷ আপনি যদি নির্দিষ্ট লোকেদের জন্য সম্পাদনার সুবিধা প্রত্যাহার করতে চান, তালিকায় তাদের নামের উপর ক্লিক করুন এবং শুধুমাত্র দেখুন নির্বাচন করুন পপআপ মেনু থেকে বিকল্প। (আবার আমন্ত্রণ করুন লক্ষ্য করুন মেনুতে বিকল্প। আপনি শেয়ার করা ক্যালেন্ডারে আমন্ত্রণটি পুনরায় পাঠাতে চাইলে সেটিতে ক্লিক করুন।)

আপনি যদি কোনো নির্দিষ্ট ব্যক্তির সাথে ক্যালেন্ডার ভাগ করা বন্ধ করতে চান, তাহলে এর সাথে ভাগ করা-এ সেই ব্যক্তির নাম নির্বাচন করুন তালিকা করুন এবং মুছুন টিপুন বোতাম।

আর একটি নির্দিষ্ট ক্যালেন্ডার শেয়ার করতে চান না? সাইডবারে এটিতে ডান-ক্লিক করুন এবং শেয়ার করা বন্ধ করুন নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে।

অ্যাপল ক্যালেন্ডার:একটি দুর্দান্ত ক্যালেন্ডার অ্যাপ আপনার ইতিমধ্যেই আছে

আপনি যদি কম মূল্যে বিনামূল্যের একটি নির্ভরযোগ্য ডেস্কটপ ক্যালেন্ডার চান তাহলে আপনার Mac এর ক্যালেন্ডার অ্যাপটি নিখুঁত। এটি দেখতে আনন্দদায়ক এবং ব্যবহার করা সহজ৷

এবং অ্যাপটি বহুমুখী প্রমাণ করতে পারে, যদি আপনি একটু সৃজনশীল হন। উদাহরণস্বরূপ, আপনি কি জানেন যে আপনি বুলেট জার্নালিংয়ের জন্য ক্যালেন্ডার ব্যবহার করতে পারেন?


  1. SvnX ব্যবহার করে সাবভারশন শুরু করুন

  2. Apple TV+

  3. Microsoft Edge Chromium Browser – দিয়ে শুরু করার জন্য দরকারী টিপস

  4. নিন্টেন্ডো সুইচ দিয়ে শুরু করার ৭ টিপস ও কৌশল