কম্পিউটার

ObjectRocket CockroachDB দিয়ে শুরু করুন

মূলত 13 জানুয়ারী, 2020, ObjectRocket.com/blog এ প্রকাশিত

ঐতিহ্যগতভাবে, NoSQL ডাটাবেসগুলি তাদের অ-সম্পর্কহীন প্রকৃতির কারণে এসকিউএল ডাটাবেসের চেয়ে ভালো স্কেল করে। CockroachDB® স্কেলেবিলিটি প্রদান করে NoSQL এবং SQL ডাটাবেসের মধ্যে ব্যবধান পূরণ করে।

ObjectRocket CockroachDB দিয়ে শুরু করুন

NoSQL ডাটাবেসের সিস্টেম আর্কিটেকচার, যা ডকুমেন্ট কী/মান স্টোর, আরও সার্ভার যোগ করে অনুভূমিকভাবে স্কেল করা সহজ করে তোলে। অন্যদিকে, এসকিউএল ডাটাবেসে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে যেমন পারমাণবিকতা, সামঞ্জস্য, বিচ্ছিন্নতা এবং স্থায়িত্ব (এসিআইডি) সম্মতি, উন্নত লেনদেন ক্ষমতা এবং ডেটাবেস টেবিলের জন্য স্কিমা প্রয়োগ করে শক্তিশালী ডেটা অখণ্ডতা।

CockroachDB, একটি বিতরণ করা SQL (বা NewSQL) ডাটাবেস, NoSQL ডাটাবেস এবং SQL ডাটাবেসের মধ্যে ব্যবধান পূরণ করে NoSQL ডাটাবেসের সর্বাধিক বৈশিষ্ট্য প্রদান করে যখন এখনও ACID সম্মতি বজায় রাখে এবং জটিল লেনদেনের জন্য সহায়তা প্রদান করে। স্কেল।

এখনই চেষ্টা করে দেখুন

আপনি কোনও চার্জ ছাড়াই নতুন দৃষ্টান্ত তৈরি করতে পারেন এবং নিজের জন্য এই নিউএসকিউএল ডাটাবেসটি ব্যবহার করে দেখতে পারেন। অবজেক্ট রকেট প্ল্যাটফর্মে CockroachDB এর সাথে শুরু করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. মিশন কন্ট্রোলে লগ ইন করুন। আপনার কাছে অবজেক্ট রকেট অ্যাকাউন্ট না থাকলে, আপনি সাইন আপ করুন ক্লিক করে সাইন আপ করতে পারেন .

    ObjectRocket CockroachDB দিয়ে শুরু করুন
  2. ইন্সট্যান্স তৈরি করুন ক্লিক করুন . উদাহরণটিকে একটি নাম দিন এবং CockroachDB বেছে নিন পরিষেবার ধরন হিসাবে। আপনি তারপর সংস্করণ এবং অঞ্চল নির্বাচন করতে পারেন৷

    ObjectRocket CockroachDB দিয়ে শুরু করুন
  3. এরপর, ব্যবহার করুন এবং + প্রয়োজন হলে ক্ষমতা (স্টোরেজ/মেমরি) পরিবর্তন করার জন্য বোতাম। আপনি বেসিক এর মধ্যেও বেছে নিতে পারেন অথবা মানক উদাহরণ আকারের জন্য।

    ObjectRocket CockroachDB দিয়ে শুরু করুন
  4. কোন আইপি ঠিকানাগুলি দৃষ্টান্তের সাথে সংযোগ করতে অনুমোদিত তা নির্ধারণ করুন৷ আপনি যে কোনো আইপিকে অনুমতি দিন বেছে নিয়ে সমস্ত আইপি ঠিকানাকে সংযোগ করার অনুমতি দিতে পারেন৷ বিকল্প বা আমার আইপি ব্যবহার করুন নির্বাচন করে আপনার নিজের কম্পিউটারের IP ঠিকানা সংযোগ করার অনুমতি দিন বাটন। বিকল্পভাবে, আপনি কম্পিউটার বা সার্ভারের আইপি ঠিকানা টাইপ করতে পারেন যেখান থেকে আপনি সংযোগ করতে চান। আইপি ঠিকানা প্রদান করার জন্য ভূমিকা নির্বাচন করুন (হয় CLI ব্যবহার করে CockroachDB ইনস্ট্যান্সে বা CockroachDB অ্যাডমিন UI-তে অ্যাক্সেস)। তারপর যোগ করুন ক্লিক করুন৷ .মনে রাখবেন যে CockroachDB অ্যাডমিন UI ভূমিকা শুধুমাত্র অ্যাডমিন UI-তে অ্যাক্সেস দেয়, যখন CockroachDB ভূমিকা উভয়ের (CLI এবং অ্যাডমিন UI) অ্যাক্সেস দেয়।

    ObjectRocket CockroachDB দিয়ে শুরু করুন
  5. ইন্সট্যান্স তৈরি করুন ক্লিক করুন৷ পৃষ্ঠার নীচের অংশে অবস্থিত. উদাহরণটি কয়েক মিনিটের মধ্যে ব্যবহারের জন্য প্রস্তুত হবে। মিশন নিয়ন্ত্রণ-এ ইনস্ট্যান্স পৃষ্ঠা সদ্য নির্মিত CockroachDB উদাহরণ দেখায়। ভিউ প্রসারিত করতে উপরের ডানদিকে তীর বোতামে ক্লিক করুন এবং তারপর আরো বিশদ দেখুন ক্লিক করুন।

    ObjectRocket CockroachDB দিয়ে শুরু করুন
  6. ডেটাবেস ক্লিক করে একটি ডাটাবেস তৈরি করুন , আপনার ডাটাবেসের নাম দিন, এবং চেকমার্ক ক্লিক করুন আইকন৷

    ObjectRocket CockroachDB দিয়ে শুরু করুন
  7. ব্যবহারকারী ক্লিক করুন একটি নতুন ব্যবহারকারী যোগ করতে. একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন, ভূমিকা চয়ন করুন (বর্তমানে শুধুমাত্র admin ), এবং চেকমার্ক ক্লিক করুন আইকন৷

ObjectRocket CockroachDB দিয়ে শুরু করুন
  1. এই পদক্ষেপগুলি ব্যবহার করে উদাহরণের সাথে সংযোগ করুন:

    ক নির্দেশাবলী অনুসরণ করে CockroachDB কমান্ড-লাইন ক্লায়েন্ট (CLI) ইনস্টল করুন। আপনার অবজেক্ট রকেট UI মিশন নিয়ন্ত্রণ-এ , সংযোগ করুন ক্লিক করুন৷ ট্যাব করুন এবং প্রদত্ত সংযোগ স্ট্রিং অনুলিপি করুন, নিম্নলিখিত উদাহরণের মতো:postgres://DBUSER:DBPASS@ingress.w89sujpz.launchpad.objectrocket.cloud:2166/DBNAME?sslmode=require গ. আপনার টার্মিনালে, কমান্ডটি চালানোর জন্য CockroachDB কমান্ড লাইন ক্লায়েন্ট ব্যবহার করুন:cockroach sql --url "postgres://DBUSER:DBPASS@ingress.w89sujpz.launchpad.objectrocket.cloud:2166/demo?sslmode=require"

আপনি যদি Python®, PHP™, Java®, Ruby, orNode.js® এর মতো কোনো প্রোগ্রামিং ভাষার মাধ্যমে সংযোগ করছেন, তাহলে আপনি https://www.cockroachlabs.com/docs/stable/install-এ ক্লায়েন্ট ড্রাইভারের তথ্য পেতে পারেন -client-drivers.html.

সংযোগ করুন-এ ট্যাবে, আপনি CockroachDB অ্যাডমিন UI এর URL খুঁজে পেতে পারেন। অ্যাডমিন UI অ্যাক্সেস করতে, নিশ্চিত করুন যে আপনি যে আইপি থেকে সংযোগ করছেন সেটি সাদাতালিকাভুক্ত (হোয়াইটলিস্ট আইপি ব্যবহার করে বোতাম)। আপনি পূর্বে তৈরি একই ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে সংযোগ করতে পারেন৷

ObjectRocket CockroachDB দিয়ে শুরু করুন ObjectRocket CockroachDB দিয়ে শুরু করুন

UI এর মধ্যে, আপনি ক্লাস্টার স্বাস্থ্য, নোড দেখতে, প্রতিরূপ স্থিতি, SQL কার্যকারিতা এবং আরও অনেক কিছু দেখতে পারেন৷

অবজেক্টরকেট এ ককরোচডিবি স্থাপনের সুবিধাগুলি

  • স্কেল CockroachDB অন-ডিমান্ড: আমাদের API ব্যবহার করে আরো নোড যোগ করুন।
  • নিরাপত্তা: আমরা RBAC, অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট (ACL) এবং TLS এনক্রিপশন অ্যাট্রেস্ট/ট্রানজিট/ব্যবহারের মাধ্যমে CockroachDB দৃষ্টান্ত রক্ষা করি। এছাড়াও, সংযোগের জন্য সকল ব্যবহারকারীকে অবশ্যই প্রমাণীকরণ করতে হবে।
  • ব্যাকআপ: আমরা প্রতিটি উদাহরণের জন্য দৈনিক ব্যাকআপ প্রদান করি (14-দিনের ব্যাকআপ ধরে রাখা) এবং পয়েন্ট-ইন-টাইম পুনরুদ্ধার।
  • আমাদের বিশ্বমানের সমর্থনে অ্যাক্সেস এবং 24/7 পর্যবেক্ষণ: আমরা আপনার সমস্ত উদাহরণ সমর্থন করি৷
  • একাধিক ক্লাউড প্রদানকারী: আমাদের সম্পূর্ণরূপে পরিচালিত CockroachDB পরিষেবা AWS-এ হোস্ট করা অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করে এবং GCP .

এখন যেহেতু আপনি অবজেক্ট রকেট-এ CockroachDB ব্যবহার শুরু করতে জানেন এবং আমাদের সাথে একলাস্টার স্থাপনের দুর্দান্ত সুবিধাগুলি বুঝতে পারেন, এগিয়ে যান এবং একটি তৈরি করুন৷ এটি পরীক্ষা করে দেখুন এবং আপনি কি মনে করেন তা আমাদের জানান। শুরু করার বিষয়ে আপনার কোনো প্রশ্ন থাকলে, support@objectrocket.com-এ আমাদের ইমেল করুন।

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাব ব্যবহার করুন। এছাড়াও আপনিসেলস চ্যাট এ ক্লিক করতে পারেন৷ এখন চ্যাট করতে এবং কথোপকথন শুরু করতে।

র্যাকস্পেস ক্লাউড পরিষেবার শর্তাবলী দেখতে এখানে ক্লিক করুন।


  1. মাইক্রোসফ্ট টু-ডু দিয়ে কীভাবে শুরু করবেন

  2. কিভাবে মাইক্রোসফট তালিকা দিয়ে শুরু করবেন

  3. কিভাবে Clipchamp দিয়ে শুরু করবেন

  4. কিভাবে আলেক্সা স্কিল দিয়ে শুরু করবেন