কম্পিউটার

কীভাবে ম্যাকে পিতামাতার নিয়ন্ত্রণ সেট আপ করবেন

অল্পবয়সী পরিবারের সদস্যদের আপনার ম্যাক ব্যবহার করতে দেওয়া তাদের সমগ্র বিষয়বস্তুর জগতে উন্মুক্ত করতে পারে যা উপযুক্ত বা পরামর্শযোগ্য নাও হতে পারে। এই ধরনের বিপদ প্রতিরোধ করার জন্য, Apple macOS-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণের একটি পরিসর অন্তর্ভুক্ত করে যা আপনাকে তারা যে ধরনের সামগ্রী দেখবে তা সীমাবদ্ধ করতে এবং কতক্ষণ তারা ডিভাইসটি ব্যবহার করতে পারবে তা নির্ধারণ করতে দেয়৷

আমরা আপনাকে দেখাই কিভাবে একটি সন্তানের অ্যাকাউন্ট তৈরি করতে হয় এবং আপনার Mac এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করতে হয় যাতে ছোটরা macOS ব্যবহার করার সময় নিরাপদ থাকতে পারে৷

একটি শিশু অ্যাকাউন্ট সেট আপ করা

প্রথম ধাপ হল আপনার সন্তানের জন্য একটি ডেডিকেটেড অ্যাকাউন্ট তৈরি করা যাতে আপনার প্রয়োগ করা যেকোনো বিধিনিষেধ আপনার নিজের ব্রাউজিং বা অ্যাপ ব্যবহারকে প্রভাবিত না করে। এটি করার একাধিক উপায় রয়েছে, আপনি সিস্টেম পছন্দগুলি> ব্যবহারকারী ও গোষ্ঠী এ যেতে পারেন। তারপর সেখান থেকে নতুন অ্যাকাউন্ট যোগ করুন অথবা আপনি যদি macOS Mojave বা তার আগে ব্যবহার করেন তাহলে আপনি System Preferences> Parental Controls-এ যেতে পারেন এবং প্রম্পট অনুসরণ করে একটি শিশুর অ্যাকাউন্ট তৈরি করুন।

আপনার সন্তানকে সুরক্ষিত করার সর্বোত্তম উপায় হল ফ্যামিলি শেয়ারিং ফিচার ব্যবহার করা, কারণ এটি আপনাকে আপনার যেকোনও অ্যাপল ডিভাইস থেকে সেটিংস পরিচালনা করতে দেয়। এটি সেট আপ করা সহজ, এবং আপনি আমাদের আইপ্যাড, আইফোন এবং ম্যাক গাইডে কীভাবে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন তার সুবিধা এবং ক্ষমতাগুলির একটি সম্পূর্ণ নির্দেশিকা পাবেন৷

অভিভাবকীয় নিয়ন্ত্রণ ব্যবহার করা


প্রচার Qustodio™ পিতামাতার নিয়ন্ত্রণ কীভাবে ম্যাকে পিতামাতার নিয়ন্ত্রণ সেট আপ করবেন
  • RRP: কোড সহ 10% ছাড়
  • কিনুন Qustodio™
  • থেকে
  • প্রোমো কোড: MACWORLD10

একটি অ্যাপ বাবা-মাকে তাদের সন্তানের ডিজিটাল সুস্থতায় সাহায্য করার জন্য:স্ক্রিন টাইম সেট করুন, এসএমএস নিরীক্ষণ করুন, গেম ও অ্যাপ নিয়ন্ত্রণ করুন, প্যানিক বোতাম দিয়ে সরাসরি সতর্কতা পান এবং আপনার সন্তানের অবস্থানের খোঁজ রাখুন।

এখনই পান!


আপনার সন্তানের অ্যাকাউন্ট এখন সেট আপ করার সাথে, এটি অভিভাবকীয় নিয়ন্ত্রণ চালু করার সময়। অ্যাপল ম্যাকওএস ক্যাটালিনায় স্ক্রিন টাইম চালু করেছে, যা প্যারেন্টাল কন্ট্রোল বিকল্পকে প্রতিস্থাপন করে, আপনি যে ম্যাকোস সংস্করণটি চালাচ্ছেন তার উপর নির্ভর করে পদ্ধতিটি কিছুটা আলাদা।

macOS Catalina

আপনি macOS Catalina ব্যবহার করলে, সিস্টেম পছন্দ> স্ক্রীন টাইম -এ যান এবং সাইডবারে ড্রপ-ডাউন বিকল্প থেকে আপনার সন্তানের অ্যাকাউন্ট নির্বাচন করুন। এর নীচে ডাউনটাইম সহ আরও অনেকগুলি বিকল্প রয়েছে৷ , অ্যাপ সীমা , এবং সামগ্রী এবং গোপনীয়তা যেটি আপনি বিধিনিষেধের জন্য ব্যবহার করতে পারেন।

নীচে-বাম কোণায় বিকল্প বোতামে ক্লিক করুন এবং প্রধান ফলকে আপনি স্ক্রীন টাইম সেটিংস দেখতে পাবেন। চালু করুন... ক্লিক করুন বৈশিষ্ট্য সক্রিয় করতে। এখন, স্ক্রিন টাইম নিজেই ডিভাইসের ব্যবহার সীমাবদ্ধ করে না; পরিবর্তে এটি অভিভাবকীয় নিয়ন্ত্রণের সামগ্রিক নাম হিসাবে কাজ করে৷

কীভাবে ম্যাকে পিতামাতার নিয়ন্ত্রণ সেট আপ করবেন

স্ক্রীন টাইম প্যানে দেওয়া দুটি বিকল্প হল ডিভাইস জুড়ে শেয়ার করুন এবং স্ক্রিন টাইম পাসকোড ব্যবহার করুন . প্রথমটি আপনাকে দেখাবে যে অ্যাকাউন্ট হোল্ডার তাদের বিভিন্ন অ্যাপল ডিভাইসে ব্যয় করে সম্মিলিত সময়, যখন দ্বিতীয়টি হল আপনার অবিলম্বে চালু করা উচিত কারণ এটি বাচ্চাদের আপনার সেট আপ করা যেকোনো সময়সীমা বা বিষয়বস্তু লক পরিবর্তন করতে বাধা দেয়।

ডাউনটাইম

এগুলোর সাথে এটি বিভিন্ন স্ক্রীন টাইম উপাদান কনফিগার করা শুরু করার সময়। ডাউনটাইম-এ ক্লিক করুন এবং আপনি সেই সময়গুলি সেট করতে সক্ষম হবেন যখন ম্যাক ব্যবহারকারীর কাছে অনুপলব্ধ হবে৷ আপনি যদি কোনও শিশুকে গভীর রাতে নেটফ্লিক্স দেখা সীমাবদ্ধ করতে চান বা নির্দিষ্ট সময়ে স্ক্রিন থেকে দূরে থাকতে চান তবে এটি কার্যকর।

বৈশিষ্ট্যটি চালু করুন তারপর প্রতিদিন বেছে নিন অথবা কাস্টম অপশন এবং ঘন্টা সেট করুন যার মধ্যে ম্যাক লক করা হবে।

কীভাবে ম্যাকে পিতামাতার নিয়ন্ত্রণ সেট আপ করবেন

অ্যাপ সীমা

নাম অনুসারে, এই সেটিংটি আপনাকে নির্দিষ্ট অ্যাপ বা অ্যাপ বিভাগে প্রতিদিন কতটা সময় ব্যয় করে তা নিয়ন্ত্রণ করে। বৈশিষ্ট্যটি চালু করুন তারপর প্রধান ফলকের নীচে বাম দিকে '+' আইকনে ক্লিক করুন। আপনি এখন নির্দিষ্ট অ্যাপ বা জেনার নির্বাচন করতে এবং দৈনিক সময় সীমা প্রয়োগ করতে সক্ষম হবেন।

কীভাবে ম্যাকে পিতামাতার নিয়ন্ত্রণ সেট আপ করবেন

সর্বদা অনুমোদিত

আরেকটি সহজবোধ্য সেটিং, এটি ডাউনটাইম এবং অ্যাপ লিমিট উভয়কেই ওভাররাইড করবে, সর্বদা নির্দিষ্ট অ্যাপগুলিতে অ্যাক্সেস মঞ্জুর করবে।

কীভাবে ম্যাকে পিতামাতার নিয়ন্ত্রণ সেট আপ করবেন

সামগ্রী এবং গোপনীয়তা

আগের বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস এবং সময় সীমার সাথে আরও বেশি উদ্বিগ্ন, তবে এটি আপনাকে আপনার সন্তানের বিষয়বস্তুর ধরণ নির্ধারণ করতে দেয়৷ বিভিন্ন দানাদার সেটিংস রয়েছে যা প্রাপ্তবয়স্কদের ওয়েবসাইট এবং অনুসন্ধানের ফলাফল, সিনেমা এবং সঙ্গীতে স্পষ্ট গান এবং শব্দগুলিকে সীমাবদ্ধ করে, এছাড়াও আপনি চান আপনার সন্তান অনলাইনে গেম খেলুক বা না করুক।

কীভাবে ম্যাকে পিতামাতার নিয়ন্ত্রণ সেট আপ করবেন

macOS Mojave এবং তার আগের

MacOS Mojave বা এর পূর্বসূরীদের স্ক্রীন টাইম পাওয়া যায় না, তবে আপনার বাচ্চাদের সুরক্ষিত রাখার জন্য বিল্ট-ইন বৈশিষ্ট্য রয়েছে। এগুলি খুঁজে পেতে, সিস্টেম পছন্দগুলি> অভিভাবকীয় নিয়ন্ত্রণ-এ যান৷ . আপনি যদি ইতিমধ্যে একটি শিশু অ্যাকাউন্ট সেট আপ না করে থাকেন, তাহলে আপনাকে অভিভাবকীয় নিয়ন্ত্রণ সহ একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন নির্বাচন করে তা করতে বলা হবে৷ এবং চালিয়ে যান ক্লিক করুন .

একটি অ্যাকাউন্ট সেট আপ করার নির্দেশাবলী অনুসরণ করুন তারপর, এটি হয়ে গেলে, অভিভাবকীয় নিয়ন্ত্রণে ফিরে যান . আপনি এখন সাইডবারে নতুন সন্তানের অ্যাকাউন্ট দেখতে পাবেন, তাই এটিতে ক্লিক করুন তারপর বিভিন্ন সেটিংসের মাধ্যমে যান যা আপনার ছোটটি ম্যাক অ্যাক্সেস করতে পারে এমন সামগ্রী এবং সময় সীমাবদ্ধ করে৷

বিকল্পগুলি উপরে তালিকাভুক্তগুলির অনুরূপ, তারা যে অ্যাপগুলি ব্যবহার করতে পারে তার জন্য দানাদার নিয়ন্ত্রণ, ওয়েব বিষয়বস্তু, দৈনিক সময় সীমা এবং কিছু অন্যান্য সুরক্ষা বৈশিষ্ট্য যা সবই স্ব-ব্যাখ্যামূলক৷

এগুলোর সাথে আপনার সন্তানের এখন অনলাইনে কোনো বাজে জিনিসের সম্মুখীন না হয়েই তাদের Mac ব্যবহার করতে সক্ষম হওয়া উচিত, তবে অবশ্যই এর কোনো গ্যারান্টি নেই তাই তাদের উপর নজর রাখতে ভুলবেন না এবং এর সুবিধার মধ্যে থাকা বিপদগুলি সম্পর্কে তাদের শেখান। আধুনিক কম্পিউটিং।

আপনার সন্তান যে ডিভাইসটি ব্যবহার করবে সেটিতে আপনি যদি আরও বেশি সুরক্ষা যোগ করতে চান, তাহলে iPhone এবং iPad এর জন্য সেরা অভিভাবকীয় নিয়ন্ত্রণ অ্যাপ এবং সেরা অভিভাবকীয় নিয়ন্ত্রণ সফ্টওয়্যারও পড়তে ভুলবেন না৷


  1. কিভাবে ম্যাকে সহজে অ্যালার্ম সেট করবেন?

  2. আইফোনে অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে সেট আপ করবেন

  3. কিভাবে আপনার ম্যাকে অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করবেন

  4. অভিভাবকীয় নিয়ন্ত্রণ 101:কীভাবে ব্যবহার সীমিত করতে Mac এ স্ক্রিনটাইম পরিচালনা করবেন