কম্পিউটার

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য 5টি ম্যাক অ্যাক্সেসিবিলিটি টিপস৷

যখন আপনার দৃষ্টি প্রতিবন্ধকতা থাকে তখন পর্দার সামনে কাজ করা কঠিন হতে পারে। সৌভাগ্যক্রমে, অ্যাপল তার ডিভাইসগুলিকে ম্যাক সহ সকলের কাছে অ্যাক্সেসযোগ্য করার চেষ্টা করে৷ তাই সেখানে macOS-এ কিছু সহায়ক অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনি আপনার Mac এ আরও ভালোভাবে দেখতে এবং কাজ করতে সাহায্য করতে পারেন৷

দৃষ্টি প্রতিবন্ধী বা আংশিক অন্ধত্ব সহ লোকেদের জন্য এখানে সেরা ম্যাক অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য রয়েছে৷

কিভাবে ম্যাক অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি চালু করবেন

একটি ম্যাকের বেশ কয়েকটি অ্যাক্সেসিবিলিটি পছন্দ রয়েছে যা ভিজ্যুয়াল অসুবিধাযুক্ত লোকেদের জন্য কার্যকর হতে পারে। তাদের বেশিরভাগ অ্যাক্সেস করার উপায় এখানে:

  1. Apple খুলুন মেনু এবং সিস্টেম পছন্দ ক্লিক করুন .
  2. অ্যাক্সেসিবিলিটি নির্বাচন করুন .
  3. ভিশন এর অধীনে বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি থেকে চয়ন করুন৷ , যথা ভয়েসওভার , জুম , প্রদর্শন , কথ্য বিষয়বস্তু , অথবা বিবরণ .
দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য 5টি ম্যাক অ্যাক্সেসিবিলিটি টিপস৷

আপনি যদি টাচ আইডি সহ একটি ডিভাইস ব্যবহার করেন বা একটি ম্যাজিক কীবোর্ড ব্যবহার করেন, আপনি দ্রুত তিনবার টাচ আইডি টিপে দ্রুত অ্যাক্সেসিবিলিটি শর্টকাট প্যানেলে অ্যাক্সেস করতে পারেন৷ আপনি Option + Cmd + F5 টিপেও প্যানেল অ্যাক্সেস করতে পারেন .

আপনার স্ক্রীনের বিষয়বস্তু পড়তে ভয়েসওভার ব্যবহার করুন

ম্যাকের এই অন্তর্নির্মিত স্ক্রিন রিডার স্ক্রীনে যা কিছু আছে তা জোরে জোরে পড়ে, যেমন নথির পাঠ্য, এবং আপনাকে নেভিগেট করতে এবং অ্যাপগুলি ব্যবহার করতে সহায়তা করে৷

এটি ব্যবহার করতে, ভয়েসওভার বেছে নিন অ্যাক্সেসিবিলিটি পছন্দগুলিতে বিকল্প, তারপর ভয়েসওভার সক্ষম করুন টিক দিন .

ওপেন ভয়েসওভার ট্রেনিং বেছে নিন মৌলিক ভয়েসওভার কমান্ড সম্পর্কে জানতে। তারপর ভয়েসওভার ইউটিলিটি -এ যান Verbosity এর মত সেটিংস কাস্টমাইজ করতে , গতি , এবং নেভিগেশন .

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য 5টি ম্যাক অ্যাক্সেসিবিলিটি টিপস৷

জুম দিয়ে কন্টেন্ট বড় করুন

জুম সহ , আপনার কাছে পুরো স্ক্রীন বা শুধুমাত্র একটি নির্দিষ্ট এলাকা বড় করার বিকল্প আছে।

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য 5টি ম্যাক অ্যাক্সেসিবিলিটি টিপস৷

আপনি যেকোনো বিষয়বস্তুতে জুম করার জন্য বিকল্পগুলির একটি বা একটি সংমিশ্রণ বেছে নিতে পারেন:

  • জুম করতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন . জুম ইন করতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন (বিকল্প + Cmd + সমান ), আউট (বিকল্প + Cmd + হাইফেন ), এবং উভয়ের মধ্যে স্যুইচ করুন (বিকল্প + Cmd + 8 )
  • জুম করতে মডিফায়ার কী সহ স্ক্রোল অঙ্গভঙ্গি ব্যবহার করুন . এটি আপনাকে নিয়ন্ত্রণ টিপে জুম ইন এবং আউট করার অনুমতি দেয়৷ কী বা অন্য কী তারপর দুই আঙুল দিয়ে আপনার ট্র্যাকপ্যাডে সোয়াইপ করুন।
  • হোভার টেক্সট . আপনি যদি এটি চয়ন করেন, আপনি Cmd টিপলে আপনি আপনার পয়েন্টারের নীচে পাঠ্যটির একটি বর্ধিত দৃশ্য দেখতে পাবেন .

আপনি যদি অন্য স্ক্রীন ব্যবহার করেন, তাহলে আপনি পূর্ণ স্ক্রীন এর সাথে আলাদাভাবে জুম সেট করতে পারেন . অন্যথায়, আপনি স্প্লিট স্ক্রীনে জুম শৈলী দেখতে পারেন অথবা ছবিতে ছবি হিসেবে প্রদর্শন।

উন্নত ক্লিক করুন , তারপর আদর্শ-এ যান স্ক্রীন ইমেজ কিভাবে আচরণ করে এবং কিভাবে জুম করা ছবি প্রদর্শিত হয় তা পরিবর্তন করতে ট্যাব। নিয়ন্ত্রণ চয়ন করুন৷ আপনি বৈশিষ্ট্য পরিচালনা করতে পছন্দ করেন কোন নিয়ন্ত্রণ নির্বাচন করতে ট্যাব. আপনি স্লাইডারগুলি সরানোর মাধ্যমে সর্বনিম্ন এবং সর্বাধিক দ্রুত জুম করার ক্ষমতার পরিসরও সেট করতে পারেন৷

আপনার প্রদর্শন সেটিংস সামঞ্জস্য করুন

ভিজ্যুয়াল চ্যালেঞ্জ ব্যক্তি থেকে ব্যক্তি পরিবর্তিত হয়। কিছু চাক্ষুষ প্রতিবন্ধকতা গতির দ্বারা খারাপ হয়, যখন অন্যরা কিছু রং অন্যদের তুলনায় বেশি উপলব্ধি করে চ্যালেঞ্জ করা হয়। অ্যাক্সেসিবিলিটি-এ যান> প্রদর্শন আপনার Mac এর ডিসপ্লে পরিবর্তন করতে , কার্সার , এবং রঙ ফিল্টার যোগ করুন আপনার বিশেষ প্রয়োজন অনুসারে।

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য 5টি ম্যাক অ্যাক্সেসিবিলিটি টিপস৷

যদিও আরও পরিশীলিত ডিসপ্লে এবং একটি ভাল UI নেভিগেশনকে নান্দনিকভাবে আনন্দদায়ক করে তোলে, এটি কিছু লোককে চ্যালেঞ্জের কারণ হতে পারে। ভাগ্যক্রমে, Apple আপনাকে ডিসপ্লে এবং UI পরিবর্তন করতে এই বিকল্পগুলি দেয়:

  • উল্টানো রং . এটি আপনার স্ক্রিনের রঙগুলিকে উল্টে দেয়। যাইহোক, নাইট মোড সক্ষম করলে এই বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়।
  • স্বচ্ছতা হ্রাস করুন . এটি অ্যাপ্লিকেশন এবং ডেস্কটপ উইন্ডোগুলির স্বচ্ছ এলাকাগুলিকে স্বচ্ছ থেকে ধূসর করে দেয়।
  • কন্ট্রাস্ট বাড়ান . এটি ব্যাকগ্রাউন্ডের স্বচ্ছতা হ্রাস করে এবং বাক্স, বোতাম এবং অন্যান্য UI উপাদানগুলির সীমানা আরও দৃশ্যমান করে তোলে
  • রঙ ছাড়াই পার্থক্য করুন . কিছু আইটেম বা বিকল্প একটি পার্থক্য হিসাবে রঙ ব্যবহার করে। এই বৈশিষ্ট্যটি এই ইউজার ইন্টারফেস আইটেমগুলিকে পরিবর্তন করে যাতে আকারের মতো আরও বোধগম্য পার্থক্য ব্যবহার করা যায়।

কখনও কখনও কার্সার সনাক্ত করা কঠিন হতে পারে। লাগানোর জন্য মাউস পয়েন্টার ঝাঁকান টিক দিন আপনি যখন আপনার স্ক্রিনে এটি খুঁজে পাচ্ছেন না তখন কার্সারটিকে বড় করতে। এছাড়াও আপনি কারসারের আকার সামঞ্জস্য করতে স্লাইডারগুলিকে সরাতে পারেন৷ .

এছাড়াও আপনি রঙ ফিল্টার যোগ করতে পারেন আপনার ডিসপ্লেতে নির্দিষ্ট ধরনের বর্ণান্ধতা, যেমন প্রোটানোপিয়া বা ডিউটেরানোপিয়ার জন্য মিটমাট করা। আপনি যদি আপনার ফিল্টারের রঙ এবং তীব্রতার উপর আরও নিয়ন্ত্রণ করতে চান তবে রঙের আভা নির্বাচন করুন . রঙ নির্বাচন থেকে আপনার পছন্দের রঙ চয়ন করুন, এবং তীব্রতা সামঞ্জস্য করতে স্লাইডারগুলি সরান৷

আপনার ম্যাককে আপনার কাছে স্ক্রীনটি পড়তে দিন

কথ্য বিষয়বস্তু সহ , আপনি আপনার Mac-এ স্পিক টেক্সট তৈরি করতে পারেন এবং অ্যাপ্লিকেশান এবং সতর্কতাগুলি ঘোষণা করতে পারেন, যাতে আপনি সেগুলি মিস করবেন না৷ আপনি এটিকে আপনার পয়েন্টারের অধীনে স্পিক আইটেম বা টেক্সট টাইপ করার সাথে সাথে কথা বলতে পারেন।

অডিও বর্ণনা শুনুন

কখনও কখনও, চলচ্চিত্র, টিভি শো এবং অন্যান্য মিডিয়াতে খুব বেশি ভিজ্যুয়াল তথ্য থাকে যা সহজেই মিস করা যায়, বিশেষ করে যখন চিত্রের গুণমানটি দৃশ্যমান সমস্যাযুক্ত লোকেদের জন্য আদর্শ নয়, যেমন অন্ধকার সেটিংসে ফিল্ম করা চলচ্চিত্রগুলি।

আরও পড়ুন:অ্যাপল টিভি অ্যাপে সাবটাইটেল, ক্যাপশন এবং অডিও বর্ণনা কীভাবে ব্যবহার করবেন অডিও বিবরণগুলি আপনি যে মিডিয়া দেখছেন তার ভিজ্যুয়াল বিষয়বস্তু সম্পর্কে আরও তথ্য প্রদান করে। আপনার Mac-কে অডিও বর্ণনাগুলি যখন উপলব্ধ থাকে তখন প্লে করার অনুমতি দিতে, অ্যাক্সেসিবিলিটি-এ যান , তারপর অডিও বর্ণনা-এ স্ক্রোল করুন সাইডবারে, তারপর উপলব্ধ হলে অডিও বর্ণনা চালান ক্লিক করুন .

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য 5টি ম্যাক অ্যাক্সেসিবিলিটি টিপস৷

অন্যান্য সহায়ক বৈশিষ্ট্য

এই অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি ছাড়াও, আপনার Mac এ আরও ভাল দেখতে সাহায্য করার জন্য এখানে অন্যান্য দরকারী টিপস রয়েছে৷

একটি কম ব্যস্ত ডেস্কটপ ছবি নির্বাচন করুন

যদিও সুন্দর ডেস্কটপ ছবিগুলি থাকা ভাল, কেউ কেউ সেগুলিকে খুব ব্যস্ত বলে মনে করতে পারে, যার ফলে ব্যাকগ্রাউন্ড থেকেই ডেস্কটপ আইকনগুলি সনাক্ত করা চ্যালেঞ্জিং হয়ে ওঠে। সিস্টেম পছন্দগুলি> ডেস্কটপ এবং স্ক্রিনসেভার এ গিয়ে কম আকার বা রঙ সহ একটি ডেস্কটপ ছবি খুঁজুন , তারপর একটি কঠিন রঙ সহ একটি ছবি নির্বাচন করুন।

আপনার পর্দার উজ্জ্বলতা সামঞ্জস্য করুন

উজ্জ্বলতা এমন একটি কারণ যা আপনার স্ক্রীন দেখার ক্ষমতাকে সাহায্য করতে পারে বা বাধা দিতে পারে। আপনার ম্যাকের উজ্জ্বলতা সামঞ্জস্য করতে, সিস্টেম পছন্দগুলি-এ যান৷> প্রদর্শন করে , ডিসপ্লে ক্লিক করুন ট্যাব, তারপর উজ্জ্বলতা টানুন স্লাইডার।

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য 5টি ম্যাক অ্যাক্সেসিবিলিটি টিপস৷

স্বয়ংক্রিয়ভাবে উজ্জ্বলতা সামঞ্জস্য করুন টিক দিন আপনার ম্যাককে আপনার পরিবেষ্টিত আলোর সাথে মেলে স্ক্রীনের উজ্জ্বলতা মানিয়ে নিতে এবং ট্রু টোন সক্ষম করার অনুমতি দিতে এটিকে আপনার ডিসপ্লের রঙের তাপমাত্রা পরিবর্তন করার অনুমতি দিতে। নাইট শিফট সক্রিয় করুন৷ রাতে আপনার পর্দার রং গরম করতে। এটি আপনাকে আরও ভাল ঘুম পেতে সাহায্য করতে পারে৷

দ্রুত জুম ইন

কিছু অ্যাপে, Cmd + Equals টিপুন অথবা Cmd + হাইফেন আপনাকে পাঠ্যের আকার বড় বা কমাতে দেয়। বিকল্পভাবে, আপনার ট্র্যাকপ্যাডে দুটি আঙ্গুল দিয়ে ডবল-ট্যাপ করুন বা আপনার মাউসে একটি আঙুল দিয়ে ডবল-ট্যাপ করুন৷ এটি সক্ষম করতে:

  • সিস্টেম পছন্দ এ যান> মাউস> পয়েন্ট এবং ক্লিক করুন , যদি আপনি একটি মাউস ব্যবহার করেন
  • সিস্টেম পছন্দ এ যান> ট্র্যাকপ্যাড> স্ক্রোল এবং জুম> স্মার্ট জুম , যদি আপনি আপনার ট্র্যাকপ্যাড ব্যবহার করেন
দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য 5টি ম্যাক অ্যাক্সেসিবিলিটি টিপস৷

কিছু ​​অ্যাপে টেক্সট বড় করুন

আপনি যদি আপনার ম্যাকের মাধ্যমে বার্তা পাঠান এবং পাঠ্যটি আরও বড় করতে চান তবে বার্তা-এ যান> অভিরুচি , তারপর পাঠ্য আকার টেনে আনুন স্লাইডার।

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য 5টি ম্যাক অ্যাক্সেসিবিলিটি টিপস৷

একইভাবে, আপনি মেইলে ইমেল পাঠ্যের আকার বাড়াতে পারেন। এটি করতে, মেল এ যান৷> অভিরুচি> ফন্ট এবং রং , নির্বাচন করুন এ ক্লিক করুন পাশে বার্তা ফন্ট , এবং ফন্টের আকার সামঞ্জস্য করুন। আপনি একটি ফন্ট চয়ন করতে পারেন যা চোখের উপর সহজ হয়।

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য 5টি ম্যাক অ্যাক্সেসিবিলিটি টিপস৷

আইকন এবং আইকন পাঠ্যকে আরও বড় করুন

আপনি যদি ডেস্কটপ আইকন এবং টেক্সট দেখতে কষ্ট পান, তাহলে আপনার ডেস্কটপে কন্ট্রোল-ক্লিক করে সেগুলিকে বড় করুন, তারপর দেখুন দেখার বিকল্পগুলি নির্বাচন করুন . আইকনের আকার টেনে আনুন স্লাইডার করুন এবং আপনার পছন্দ অনুসারে পাঠ্যের আকার পরিবর্তন করুন।

আপনি সাইডবার আইকন জন্য একই করতে পারেন. শুধু সিস্টেম পছন্দ এ যান> সাধারণ , তারপর সাইডবার আইকন আকারের বিকল্পগুলি থেকে বেছে নিতে ক্লিক করুন৷ .

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য 5টি ম্যাক অ্যাক্সেসিবিলিটি টিপস৷

এই যুগে কম্পিউটার ব্যবহার করা এখন অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। Mac-এর অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলির সাথে, প্রত্যেকে নেভিগেট করতে পারে এবং তাদের ডিভাইসগুলির সর্বাধিক ব্যবহার করতে পারে—যাদের মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিরাও রয়েছে৷


  1. 19 ম্যাকের জন্য সেরা স্ক্রীন রেকর্ডার

  2. সাউন্ড সহ ম্যাকে স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

  3. 10 সেরা স্ক্রীন রেকর্ডিং সফটওয়্যার ম্যাকের জন্য

  4. ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?