কম্পিউটার

আপনার সমস্ত অ্যাপল ডিভাইসে চোখের চাপ কমাতে টিপস এবং অ্যাপস

আপনার আইফোন, আইপ্যাড বা ম্যাক থেকে নির্গত কঠোর নীল-টোনযুক্ত আলো চোখের চাপ সৃষ্টি করতে পারে যা মাথাব্যথা, মনোযোগের অভাব এবং চোখ শুষ্ক হতে পারে। আপনার স্ক্রীন পরিবর্তন করার বিভিন্ন এবং সহজ উপায় আছে, নীল আলো কমিয়ে, আপনাকে আরও ভালো বোধ করতে।

যেহেতু চোখের স্ট্রেন এমন একটি প্রচলিত সমস্যা, অ্যাপল এর ডিভাইসে কয়েকটি নীল আলো সংশোধক তৈরি করা হয়েছে। এছাড়াও তৃতীয় পক্ষের অ্যাপ রয়েছে যা আপনাকে কাস্টমাইজ করার জন্য অতিরিক্ত আলো-সংবেদনশীলতা বৈশিষ্ট্য অফার করে। এই প্রবন্ধে, আমরা আপনার Apple ডিভাইসের স্ক্রীন থেকে আসা নীল আলোকে সামঞ্জস্য করতে বিভিন্ন উপায়ের মধ্য দিয়ে যাব।

বিল্ট-ইন অ্যাপল বৈশিষ্ট্যগুলি সামঞ্জস্য করুন

আপনি সরাসরি আপনার ডিভাইস থেকে আপনার iPhone, iPad, বা Mac স্ক্রীন বিকল্পগুলি সামঞ্জস্য করতে পারেন৷ এখানে কয়েকটি ভিন্ন আই-স্ট্রেন পরিবর্তন রয়েছে যা আপনি সেটিংসে করতে পারেন।

অটো-উজ্জ্বলতা

Apple-এর অটো-ব্রাইটনেস বৈশিষ্ট্যটি আপনার পরিবেশে আলো পরিমাপ করতে একটি অন্তর্নির্মিত পরিবেষ্টিত আলো সেন্সর ব্যবহার করে এবং আপনার স্ক্রীনের উজ্জ্বলতা মেলে। এটি আপনার চারপাশ এবং আপনার পর্দার মধ্যে একটি কঠোর পার্থক্যের সাথে সামঞ্জস্য করার প্রয়োজন থেকে আপনার চোখকে বাধা দেয়।

আপনার iPhone বা iPad-এ স্বতঃ-উজ্জ্বলতা চালু করতে, সেটিংস> অ্যাক্সেসিবিলিটি> প্রদর্শন এবং পাঠ্যের আকার-এ যান . স্বতঃ-উজ্জ্বলতা আলতো চাপুন এটি চালু করতে স্লাইডার (যা এটিকে সবুজ করে তোলে)।

আপনার সমস্ত অ্যাপল ডিভাইসে চোখের চাপ কমাতে টিপস এবং অ্যাপস

আপনার Mac-এ স্বতঃ-উজ্জ্বলতা চালু করতে, Apple Menu> System Preferences> Displays-এ ক্লিক করুন , তারপর প্রদর্শন এ ক্লিক করুন . স্বয়ংক্রিয়ভাবে উজ্জ্বলতা সামঞ্জস্য করুন সক্ষম করুন৷ বিকল্প।

নাইট শিফট

নাইট শিফট হল এমন একটি বৈশিষ্ট্য যা আপনার স্ক্রিনের নীল আলো কমিয়ে দেয় (যা আপনাকে জাগ্রত রাখে এমন হরমোনগুলিকে ট্রিগার করে), যার ফলে উষ্ণ টোন হয় যা আপনাকে ঘুমাতে বাধা দেয় না। আপনি যদি কম্পিউটার স্ক্রীনের প্রতি সংবেদনশীল হন, তাহলে সারাদিন নাইট শিফট বা অন্তত সূর্যাস্তের পর চোখের চাপ কমাতে সাহায্য করতে পারে৷

আপনি নিয়ন্ত্রণ কেন্দ্র খুলতে স্ক্রিনের শীর্ষ থেকে নিচের দিকে সোয়াইপ করে আপনার iPhone বা iPad এ নাইট শিফট সেট করতে পারেন . যদি আপনার আইফোনে একটি হোম বোতাম থাকে, তবে তার পরিবর্তে স্ক্রিনের নীচে থেকে উপরে স্লাইড করুন৷

তারপর উজ্জ্বলতা স্লাইডার টিপুন এবং ধরে রাখুন এটির নীচে তিনটি বোতাম প্রদর্শিত করতে। মাঝের আইকনে ট্যাপ করুন, নাইট শিফট , নাইট শিফট সেটিং চালু করতে।

আপনার সমস্ত অ্যাপল ডিভাইসে চোখের চাপ কমাতে টিপস এবং অ্যাপস

আপনি আপনার iOS সেটিংসের মাধ্যমে নাইট শিফট অ্যাক্সেস করতে পারেন। সেটিংস> প্রদর্শন ও উজ্জ্বলতা> নাইট শিফট-এ যান . এখানে আপনি নাইট শিফটের জন্য একটি টাইমার সেটিং দেখতে পাবেন।

নাইট শিফটের ডিফল্ট সেটিং হল সূর্যাস্তের সময় চালু করা এবং সূর্যোদয়ের সময় বন্ধ করা। আপনি নির্ধারিত চালু করে এটি নির্দিষ্ট সময়ে সামঞ্জস্য করতে পারেন স্লাইডার এবং একটি কাস্টম সময় সেট করা। আপনি রাত ১২টা থেকে রাত ১১:৫৯ পর্যন্ত সময় পরিবর্তন করে সারাদিন নাইট শিফট চালু রাখতে পারেন।

আপনার Mac এ, Apple মেনু> সিস্টেম পছন্দ-এ যান৷ . ডিসপ্লে এ ক্লিক করুন . নাইট শিফট এ ক্লিক করুন আপনার ম্যাকে নাইট শিফট কনফিগার করতে ট্যাব করুন এবং সেটিংস সম্পাদনা করুন৷

ডার্ক মোড

আপনার অ্যাপল ডিভাইসে চাপ কমানোর তৃতীয় বিকল্প হল ডার্ক মোড চালু করা। নাইট শিফটের বিপরীতে (যা আপনার স্ক্রীনকে কমলা দেখায়), ডার্ক মোড আপনার ফোনের ডিসপ্লেকে একটি গাঢ় রঙের স্কিমে রূপান্তর করে, যার ফলে ব্যাকগ্রাউন্ড গাঢ় ধূসর বা কালো এবং পাঠ্য সাদা হয়।

এটি আপনার স্ক্রীন নির্গত উজ্জ্বল সাদা আলোর পরিমাণ হ্রাস করে৷

নাইট শিফটের মতোই, কন্ট্রোল সেন্টার খুলে ডার্ক মোড চালু করুন আপনার আইফোন বা আইপ্যাডে। তারপর উজ্জ্বলতা স্লাইডার টিপুন এবং ধরে রাখুন তিনটি বোতাম প্রদর্শিত করতে।

বাম বোতামে আলতো চাপুন, ডার্ক মোড , এই সেটিং চালু করতে।

আপনি আপনার iPhone বা iPad-এ কন্ট্রোল সেন্টারে একটি সুবিধাজনক শর্টকাট হিসাবে ডার্ক মোড যোগ করতে পারেন। এটি করতে, সেটিংস> কন্ট্রোল সেন্টার-এ যান৷ এবং ডার্ক মোড যোগ করুন (আরো নিয়ন্ত্রণের অধীনে)।

ডার্ক মোড এখন আপনার কন্ট্রোল সেন্টারে একটি বৈশিষ্ট্য হবে যা আপনি সহজেই ট্যাপ করতে বা বন্ধ করতে পারবেন।

আপনার সমস্ত অ্যাপল ডিভাইসে চোখের চাপ কমাতে টিপস এবং অ্যাপস

আপনার ম্যাকে ডার্ক মোড চালু করতে, অ্যাপল মেনু> সিস্টেম পছন্দ> সাধারণ-এ যান . অন্ধকার ক্লিক করুন পর্দার শীর্ষে বিকল্প।

এই তৃতীয় পক্ষের অ্যাপগুলি ব্যবহার করে দেখুন

আপনি যদি অ্যাপলের অন্তর্নির্মিত বৈশিষ্ট্যগুলি চেষ্টা করে থাকেন এবং সেগুলি পছন্দ না করেন (বা আপনি এখনও মাথাব্যথায় ভুগছেন), তবে চেষ্টা করার জন্য আপনার জন্য প্রচুর তৃতীয় পক্ষের অ্যাপ রয়েছে। এখানে কয়েকটি অ্যাপ রয়েছে যা চোখের চাপ কমাতে বিভিন্ন কৌশল ব্যবহার করে।

Nocturne (Mac)

Nocturne হল একটি Mac-only অ্যাপ যা কিছু অতিরিক্ত ভিজ্যুয়াল বৈশিষ্ট্য সহ ডার্ক মোডের সুবিধা প্রদান করে। আপনি আপনার ডিসপ্লে সম্পূর্ণ কালো এবং সাদা করতে পারেন, একটি একরঙা প্যালেট চয়ন করতে পারেন, ছায়া প্রভাবগুলি অক্ষম করতে পারেন এবং টিন্টগুলি সামঞ্জস্য করতে পারেন৷

ব্যবহারকারীর ইন্টারফেসটি কিছুটা তারিখের হলেও, আপনি আপনার চোখের সংবেদনশীলতা মিটমাট করার জন্য প্রচুর বিভিন্ন সেটিংস পাবেন৷

ডাউনলোড করুন: macOS (ফ্রি)

এর জন্য নিশাচর

F.lux (Mac)

F.lux হল সবচেয়ে জনপ্রিয় লাইট অ্যাডজাস্টিং অ্যাপগুলির মধ্যে একটি৷ এটি আপনার দিনের সময়ের উপর ভিত্তি করে আপনার স্ক্রিনের উজ্জ্বলতা (উজ্জ্বলতা এবং আভা) সামঞ্জস্য করে এবং আপনাকে দিনের বেলায় উত্পাদনশীলতা সর্বাধিক করতে এবং রাতে ঘুমের জন্য প্রস্তুত করতে সহায়তা করার জন্য কনফিগার করা হয়েছে। এর কাস্টম আলো সেটিংস আলো এবং ঘুম সম্পর্কিত বৈজ্ঞানিক গবেষণার উপর ভিত্তি করে।

F.lux Mac-এ বিনামূল্যে পাওয়া যায় এবং ডাউনলোড করা সহজ। কিন্তু আপনার যদি F.lux পেতে একটি আইফোন বা আইপ্যাড জেলব্রেক করতে হয়, যা আপনার কাছে নাইট শিফ্ট থাকা অবস্থায় খুব কমই মূল্যবান।

ডাউনলোড করুন: F.lux for macOS (ফ্রি)

চোখ শিথিল করুন (iPhone, iPad)

আপনার সমস্ত অ্যাপল ডিভাইসে চোখের চাপ কমাতে টিপস এবং অ্যাপস

আপনার ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে সেটিংস সামঞ্জস্য করার পরিবর্তে, আই রিল্যাক্স আপনাকে আপনার দৈনন্দিন রুটিনের চোখের স্বাস্থ্যের অংশ করতে আমন্ত্রণ জানায়। অ্যাপটি চোখের চাপ কমাতে এবং আপনার উত্পাদনশীলতাকে প্রভাবিত করতে সাহায্য করার জন্য বিভিন্ন শিথিলকরণ এবং পুনরায় ফোকাস করার ব্যায়াম অফার করে৷

আই রিল্যাক্সের মধ্যে একটি অন্তর্নির্মিত ব্যায়াম টাইমার রয়েছে, সেইসাথে কিছু দুর্দান্ত বিনামূল্যের ব্যায়াম (অতিরিক্ত ব্যায়াম অ্যাপের মাধ্যমে কেনা যাবে)।

ডাউনলোড করুন: আইওএসের জন্য আই রিল্যাক্স (ফ্রি, অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা উপলব্ধ)

টাইম আউট (ম্যাক)

টাইম আউট একটি দুর্দান্ত অ্যাপ যা আপনাকে আরও স্ক্রীন বিরতি নিতে প্রশিক্ষণ দিতে আপনার ম্যাকে কাজ করে। এর ডিফল্ট সেটিংয়ে, টাইম আউট স্বয়ংক্রিয়ভাবে আপনার স্ক্রীনকে বিবর্ণ করে দেবে প্রতি ঘন্টায় 10 মিনিটের বিরতি দিতে বা প্রতি 15 মিনিটে 15 সেকেন্ডের বিরতি দিতে।

আপনি প্রশান্তিদায়ক সঙ্গীত বাজানোর জন্য, একটি কবিতা আবৃত্তি করতে বা একটি স্ক্রিপ্ট চালানোর জন্য প্রতিটি বিরতি কাস্টমাইজ করতে পারেন এবং আপনি যদি কিছুর মাঝখানে থাকেন তবে আপনি আপনার বিরতিটি পরে পর্যন্ত বিলম্বিত করতে পারেন।

ডাউনলোড করুন: macOS এর জন্য টাইম আউট (ফ্রি, ইন-অ্যাপ কেনাকাটা উপলব্ধ)

আইরিস (ম্যাক)

PWM ফ্লিকারিং মনিটরে সাধারণ। মূলত, শক্তির ব্যবহার কমাতে সাহায্য করতে স্ক্রীন কয়েক মিলিসেকেন্ডের জন্য বন্ধ হয়ে যায় এবং তারপর আবার চালু হয়। যাইহোক, PWM লক্ষণীয় হওয়ার জন্য যথেষ্ট কম ফ্রিকোয়েন্সিতে, এটি আপনার ছাত্রদের একাধিক সংকোচন এবং প্রসারণ ঘটায়, যা চোখের ক্লান্তি বাড়ায়।

আইরিস একটি ম্যাক-সামঞ্জস্যপূর্ণ অ্যাপ যা শুধু নীল আলোই কমায় না, আপনার কম্পিউটারের স্ক্রিনে PWM ফ্লিকারিংও কমায়।

ডাউনলোড করুন: ম্যাকওএসের জন্য আইরিস (প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্রয়োজন)

যদি সেটিংস এবং অ্যাপগুলি যথেষ্ট না হয়

আপনার ডিভাইসের সেটিংস পরিবর্তন করা এবং এই অতিরিক্ত অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করার একটি সুযোগ এখনও আপনার চোখের স্ট্রেনের লক্ষণগুলি সম্পূর্ণরূপে প্রতিকার করবে না। যদি এই ডিজিটাল সমাধানগুলি আপনার জন্য পর্যাপ্ত না হয়, তাহলে এটি বিশেষ পরিধানযোগ্য জিনিসগুলি (যেমন নীল আলোর চশমা) কেনার বা স্ক্রীনের সময়কে উল্লেখযোগ্যভাবে কমাতে আপনার কাজের স্টাইল সামঞ্জস্য করার সময় হতে পারে৷


  1. সর্বকালের সেরা iOS অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি

  2. সব অ্যাপল ডিভাইসে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

  3. আপনার কার্বন ফুটপ্রিন্ট গণনা করতে এবং এটি কমাতে অ্যাপস

  4. অন্ধকারে আইফোন ব্যবহার এবং চোখের চাপ কমানোর জন্য সেরা টিপস