কম্পিউটার

আপনার ম্যাকের iMessages কিভাবে মুছে ফেলবেন

আপনি যদি আপনার Apple ডিভাইস জুড়ে iMessage সিঙ্ক্রোনাইজেশন সক্ষম করেন, তাহলে আপনার Mac সহ যেকোনো ডিভাইস থেকে আপনার সম্পূর্ণ বার্তা ইতিহাস অ্যাক্সেস করা সম্ভব হবে। এমন একটি সময়ও আসতে পারে যখন আপনি একটি বার্তা বা এমনকি সম্পূর্ণ কথোপকথন মুছে ফেলতে চান৷

এখানে কয়েকটি উপায় রয়েছে যা আপনি একটি Mac এ আপনার বার্তাগুলি থেকে মুক্তি পেতে পারেন৷

কতটা iCloud স্পেস বার্তা অ্যাপ ব্যবহার করছে

আপনার বার্তাগুলি কি আইক্লাউড স্টোরেজের একটি উল্লেখযোগ্য অনুপাত ব্যবহার করছে? কেউ অপ্রয়োজনীয় এবং প্রাচীন বার্তা সংরক্ষণের জন্য অর্থ প্রদান করতে চায় না। এই অ্যাপটি ঠিক কতটা জায়গা নিচ্ছে তা খুঁজে বের করার উপায় এখানে রয়েছে:

  1. সিস্টেম পছন্দ চালু করুন আপনার ম্যাকে।
  2. Apple ID-এ ক্লিক করুন উপরের-ডান কোণে।
  3. iCloud নির্বাচন করুন জানালার বাম দিকে।
  4. স্ক্রিনের নীচে, iCloud স্টোরেজের পাশে, পরিচালনা করুন এ ক্লিক করুন .
  5. আপনি আইক্লাউড স্টোরেজ ব্যবহার করা অ্যাপগুলির একটি সম্পূর্ণ তালিকা দেখতে পাবেন। বার্তা, খুঁজুন এবং এর নিচে, আপনি দেখতে পাবেন এটি কত গিগাবাইট/মেগাবাইট ব্যবহার করছে।
আপনার ম্যাকের iMessages কিভাবে মুছে ফেলবেন

আপনি যেকোনো iMessages মুছে ফেলার আগে

অনেক অ্যাপল ব্যবহারকারীরা জানেন না যে তারা যখন তাদের ডিভাইসে বার্তাগুলি মুছে ফেলেন, তখন তারা যে ডিভাইসটি বর্তমানে ব্যবহার করছেন তা থেকে নয় বরং অন্য সকল থেকেও অদৃশ্য হয়ে যায়। তাই মনে রাখবেন যে আপনি যদি আপনার Mac এ Messages অ্যাপ থেকে কিছু মুছে ফেলেন, তাহলে তা আপনার iPhone, iPad বা একই iCloud অ্যাকাউন্ট ব্যবহার করে এমন অন্য কোনো ডিভাইস থেকেও সরানো হবে।

এছাড়াও, আপনি একটি বার্তা বা কথোপকথন পুনরুদ্ধার করতে পারেন কোন উপায় নেই. একবার চলে গেলে তা চিরতরে চলে যায়।

কিভাবে ম্যাকে একটি একক বার্তা মুছবেন

আপনি যদি না চান যে কেউ আপনার ম্যাক খুলুক এবং ঘটনাক্রমে বার্তা অ্যাপে একটি নির্দিষ্ট বার্তা পড়ুক, আপনি অগত্যা সেই ব্যক্তির সাথে পুরো কথোপকথনটি মুছে না দিয়ে এটি থেকে পরিত্রাণ পেতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. বার্তা চালু করুন ডক থেকে অ্যাপ অথবা লঞ্চপ্যাড .
  2. আপনি মুছে ফেলতে চান এমন বার্তাটি রয়েছে এমন কথোপকথন খুঁজুন।
  3. সেই বার্তাটিতে একবার ক্লিক করুন। আপনি লক্ষ্য করবেন যে বার্তাটি হাইলাইট করা হয়েছে।
  4. মুছুন টিপুন আপনার কীবোর্ডে।
  5. একটি পপআপ আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি এই সিদ্ধান্ত সম্পর্কে নিশ্চিত কিনা। মুছুন ক্লিক করুন৷ .
আপনার ম্যাকের iMessages কিভাবে মুছে ফেলবেন

আপনি আপনার নিজের এবং অন্য ব্যক্তির উভয় বার্তা মুছে ফেলতে পারেন৷ যাইহোক, যদি আপনি একটি বার্তা মুছে দেন, তবে প্রাপক এখনও এটি দেখতে পাবেন কারণ এটি শুধুমাত্র আপনার পাশেই মুছে যায়।

কিভাবে ম্যাকে একাধিক বার্তা মুছে ফেলতে হয়

আপনার যদি একাধিক বার্তা মুছে ফেলার প্রয়োজন হয় তবে পুরো কথোপকথনটি নয়, তাহলে আপনাকে যা করতে হবে তা এখানে:

আপনি যে বার্তাগুলি মুছতে চান তার সাথে কথোপকথনটি খুলুন। কমান্ড ধরে রাখার সময় আপনার কীবোর্ডে, প্রয়োজনীয় বার্তাগুলিতে ক্লিক করুন। আপনার সেগুলি নির্বাচন করা হয়ে গেলে, মুছুন টিপুন৷ কীবোর্ডে এই পরিবর্তনগুলি নিশ্চিত করতে, মুছুন ক্লিক করুন৷ পপআপ উইন্ডোতে৷

আপনার ম্যাকের iMessages কিভাবে মুছে ফেলবেন

কিভাবে ম্যাকে একটি সম্পূর্ণ কথোপকথন সাফ করবেন

একটি সম্পূর্ণ কথোপকথন মুছে ফেলতে, বার্তা অ্যাপটি খুলুন এবং আপনি যে কথোপকথনটি মুছতে চান তা সন্ধান করুন৷ আপনি হয় আপনার কথোপকথন ম্যানুয়ালি স্ক্রোল করতে পারেন অথবা অনুসন্ধান এ ক্লিক করতে পারেন কথোপকথনের তালিকার শীর্ষে অবস্থিত ক্ষেত্র এবং একটি পরিচিতির নাম টাইপ করুন।

তারপর আপনি এই চারটি বিকল্পের যেকোনো একটি দিয়ে চালিয়ে যেতে পারেন:

  • কথোপকথনে বাম দিকে সোয়াইপ করতে আপনার দুটি আঙুল ব্যবহার করুন এবং মুছুন এ ক্লিক করুন .
  • আপনি যে কথোপকথনটি মুছতে চান তার উপর আপনার মাউস কার্সার সরান। ডান পাশে একটি ছোট "x" আসবে। এটিতে ক্লিক করুন এবং তারপর মুছুন নির্বাচন করে আপনার সিদ্ধান্ত নিশ্চিত করুন৷ পপআপ উইন্ডোতে।
  • দুই আঙুল দিয়ে ক্লিক করুন বা কথোপকথনে ডান-ক্লিক করুন এবং কথোপকথন মুছুন নির্বাচন করুন পপআপ উইন্ডো থেকে।
  • কথোপকথন নির্বাচন করুন, এবং উপরের মেনু থেকে, ফাইল> কথোপকথন মুছুন এ যান .
আপনার ম্যাকের iMessages কিভাবে মুছে ফেলবেন

কিভাবে ম্যাকে স্বয়ংক্রিয়ভাবে বার্তা মুছে ফেলা যায়

আপনি যদি আপনার Mac-এ পুরানো বার্তা এবং কথোপকথনগুলি ম্যানুয়ালি মুছে ফেলতে ক্লান্ত হয়ে থাকেন, তাহলে আপনি অ্যাপের সেটিংসে একটি ছোট পরিবর্তন করতে পারেন যাতে বার্তাগুলি খুব বেশি সময় ধরে আটকে থাকে সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ধ্বংস করতে৷

আপনার যা করা উচিত তা এখানে:

  1. বার্তা চালু করুন অ্যাপ
  2. উপরের মেনু থেকে, বার্তা> পছন্দ-এ যান .
  3. সাধারণ-এ ক্লিক করুন . বার্তা রাখুন-এর কাছে ড্রপডাউন মেনু খুলুন এবং অ্যাপটি আপনার বার্তাগুলি কতক্ষণ সংরক্ষণ করতে চান তা চয়ন করুন৷
আপনার ম্যাকের iMessages কিভাবে মুছে ফেলবেন

এখন আপনার Mac শুধুমাত্র একটি নির্বাচিত সময়ের জন্য বার্তাগুলি সংরক্ষণ করবে, এবং আপনাকে ম্যানুয়ালি পুরানো কথোপকথনগুলি মুছতে হবে না৷

কিভাবে স্থায়ীভাবে macOS এ আপনার সম্পূর্ণ iMessage ইতিহাস মুছে ফেলবেন

এমনকি যদি আপনি ম্যানুয়ালি আপনার ম্যাক থেকে সমস্ত iMessages মুছে ফেলেন, কখনও কখনও সেগুলি স্থায়ীভাবে মুছে যায় না এবং এখনও ডিভাইসে সংরক্ষণ করা হতে পারে। একটি নির্দিষ্ট কথোপকথন বা একটি বার্তার কোনো চিহ্ন অবশিষ্ট নেই তা নিশ্চিত করতে, আপনাকে বার্তা ফাইলগুলি থেকেও পরিত্রাণ পেতে হবে৷

আপনি এই পরিস্থিতি সম্পর্কে যেতে পারেন দুটি প্রধান উপায় আছে. আপনি যে ফাইলগুলি মুছতে চান সেগুলি ম্যানুয়ালি নির্বাচন করতে যদি আপনি আরও স্বাচ্ছন্দ্য বোধ করেন, তাহলে আপনাকে নিম্নলিখিতগুলি করতে হবে:

  1. খুলুন ফাইন্ডার, এবং উপরের মেনু থেকে, যান> ফোল্ডারে যান এ যান৷ (বা Command+Shift+G চাপুন আপনার কীবোর্ডে)।
  2. পাথ উইন্ডোতে, ~/লাইব্রেরি/বার্তা টাইপ করুন এবং যান ক্লিক করুন .
  3. আপনি দেখতে পাবেন যে আর্কাইভ নামে একটি ফোল্ডার আছে . এটি সেই জায়গা যেখানে আপনি আপনার পুরানো কথোপকথন এবং বার্তাগুলি খুঁজে পেতে পারেন।
  4. এছাড়াও অন্যান্য ফাইল আছে, যেমন chat.db এবং StickerCache। আপনি যদি আপনার বার্তার ইতিহাস সম্পূর্ণরূপে সাফ করতে চান তবে এই সমস্ত ফাইল নির্বাচন করুন, আপনার দুটি আঙ্গুল দিয়ে সেগুলিতে ক্লিক করুন এবং ট্র্যাশে সরান নির্বাচন করুন .
  5. আপনি যদি বার্তা-এ পাঠানো সমস্ত ফটো, সঙ্গীত, ভিডিও এবং অন্যান্য ফাইল মুছে ফেলতে চান অ্যাপ, আপনাকে সংযুক্তি খুলতে হবে s ফোল্ডার। এর জন্য, আবার ফোল্ডারে যান খুলুন এবং ~/লাইব্রেরি/বার্তা/সংযুক্তি টাইপ করুন .
  6. প্রয়োজনীয় ফোল্ডার এবং ফাইল নির্বাচন করুন এবং মুছে ফেলুন।
আপনার ম্যাকের iMessages কিভাবে মুছে ফেলবেন

কয়েক ক্লিকে অপ্রয়োজনীয় বার্তা থেকে মুক্তি পান

আপনি এই নিবন্ধে বর্ণিত যে কোনো পদ্ধতি ব্যবহার করে আপনার Mac এ iMessages এবং কথোপকথন দ্রুত মুছে ফেলতে পারেন। কিন্তু মনে রাখবেন যে আপনি যদি বার্তাগুলি থেকে পরিত্রাণ পান তবে সেগুলি অন্য কোনও সিঙ্ক করা ডিভাইস থেকেও অদৃশ্য হয়ে যাবে৷

মেসেজ অ্যাপ গুছিয়ে রাখার সময় সতর্কতা অবলম্বন করুন এবং ভুল করে মূল্যবান কিছু মুছে ফেলার ক্ষেত্রে আপনার ব্যাকআপ আছে কিনা তা নিশ্চিত করুন।


  1. আপনি কিভাবে Mac এ একাধিক iMessages মুছে ফেলবেন

  2. ম্যাকে পাঠ্য বার্তাগুলি কীভাবে মুছবেন

  3. কিভাবে ম্যাকে মেসেজ মিউট করবেন

  4. কিভাবে আপনার নতুন ম্যাকে iMessages স্থানান্তর করবেন