কম্পিউটার

কিভাবে ম্যাকবুকে প্রিন্ট করবেন

আপনি USB বা Wi-Fi এর মাধ্যমে একটি প্রিন্টার সংযোগ করে এবং বেশিরভাগ অ্যাপ্লিকেশনে "command + P" টিপে আপনার MacBook থেকে মুদ্রণ করতে পারেন।

আমি জন, একজন ম্যাকবুক বিশেষজ্ঞ এবং একটি 2019 ম্যাকবুক প্রো-এর মালিক৷ আমি Wi-Fi এবং USB প্রিন্টারের মাধ্যমে প্রিন্ট করতে আমার MacBook ব্যবহার করি।

এবং আমি আপনাকে কিভাবে দেখাতে এই গাইড একত্রিত.

চল শুরু করা যাক.

ম্যাকবুকে কিভাবে প্রিন্ট করবেন

আপনার MacBook এ মুদ্রণ করা সহজ এবং বেশি সময় নেয় না। প্রথমে, আপনাকে আপনার ম্যাকবুকের সাথে আপনার প্রিন্টার সংযোগ এবং সেট আপ করতে হবে (আমাদের প্রস্তাবিত ম্যাক প্রিন্টারগুলি দেখুন)।

একটি USB কেবল হল আপনার MacBook-এ একটি প্রিন্টার সংযোগ করার সবচেয়ে সাধারণ উপায়৷ আপনার MacBook মডেলের উপর নির্ভর করে আপনার একটি USB-A থেকে USB-C অ্যাডাপ্টারের প্রয়োজন হতে পারে। একবার আপনি আপনার MacBook-এ প্রিন্টার প্লাগ করলে, macOS এর এটিকে চিনতে হবে এবং স্বয়ংক্রিয়ভাবে যেকোনো সফ্টওয়্যার বা ড্রাইভার ডাউনলোড করতে হবে।

আপনি যে অ্যাপ্লিকেশন থেকে মুদ্রণ করেন তার উপর নির্ভর করে, জিনিসগুলি কিছুটা পরিবর্তিত হতে পারে, তবে মুদ্রণ প্রক্রিয়া শুরু করার জন্য প্রায় সর্বজনীন আদেশ হল:

কমান্ড + P

অথবা, আপনি স্ক্রিনের শীর্ষে থাকা মেনুতেও যেতে পারেন, ফাইলে ক্লিক করুন এবং তারপরে প্রিন্টে ক্লিক করুন। যেভাবেই হোক, আপনি প্রিন্টিং সেটিংস মেনুতে প্রবেশ করবেন, যেখানে আপনি চূড়ান্ত প্রিন্ট কমান্ডে ক্লিক করার আগে নথির বিন্যাস এবং অন্যান্য দিকগুলিতে পরিবর্তন করতে পারেন।

আমরা নীচের সেই সেটিংসগুলির কয়েকটি দেখব, তবে এটির জন্য এটিই রয়েছে। কমান্ড পি টিপুন বা ফাইলে যান এবং তারপরে প্রিন্ট করুন; মুদ্রণ সেটিংসে প্রিন্ট ক্লিক করুন, এবং আপনার নথি মুদ্রণ করা শুরু হবে৷

ওয়্যারলেস প্রিন্টিং সংযোগগুলি

ওয়্যারলেস বা ওয়াই-ফাই প্রিন্টারগুলি আরও সাধারণ হয়ে উঠছে। এবং ওয়্যারলেস প্রিন্টিং প্রক্রিয়াটি উপরের মতই, আপনাকে একটি শারীরিক তারের প্লাগ ইন করার প্রয়োজন নেই।

একটি Wi-Fi প্রিন্টারে প্রিন্ট করতে, সহজভাবে:

  1. কমান্ড পি টিপুন অথবা ফাইল ক্লিক করুন এবং তারপরে মুদ্রণ করুন৷
  2. ডায়ালগ বক্সে উপলব্ধ প্রিন্টার থেকে ওয়্যারলেস প্রিন্টারটি নির্বাচন করুন৷
  3. প্রিন্ট এ ক্লিক করুন।

প্রিন্ট সেটিংস

আপনার ডকুমেন্টের চূড়ান্ত সংস্করণ প্রিন্ট করার আগে আপনি আপনার MacBook-এ বিভিন্ন প্রিন্ট সেটিংস সামঞ্জস্য করতে পারেন। একবার আপনি প্রিন্ট কমান্ডে আঘাত করলে, এর অনুরূপ একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হবে:

কিভাবে ম্যাকবুকে প্রিন্ট করবেন

আপনি এখানে দেখতে পারেন যে প্রিন্ট করার জন্য ডকুমেন্টের বেশ কয়েকটি বিকল্প এবং একটি ছোট পূর্বরূপ রয়েছে৷

আপনি এখানে বিভিন্ন বিকল্প বেছে নিতে পারেন, যেমন আপনি নথির কতগুলি কপি চান, কোন রঙ এবং লেআউট বিকল্পগুলি আপনি পছন্দ করেন, পৃষ্ঠা নির্বাচন এবং নথির জন্য আপনার অন্যান্য পছন্দ থাকতে পারে৷

ডায়ালগ বক্সটি Microsoft Word-এর জন্য নির্দিষ্ট, কিন্তু অন্যান্য অনেক প্রোগ্রাম এবং অ্যাপের এই ধাপে কার্যত একই বিকল্প রয়েছে।

এই মুদ্রণ পূর্বরূপ এবং সেটিংস মেনুতে, আপনি প্রিন্ট করার আগে আপনার নথিতে চূড়ান্ত স্পর্শগুলি সম্পূর্ণ করতে পারেন, নীচে ডানদিকে প্রিন্ট বোতামে আঘাত করার আগে আপনাকে সবকিছু ঠিকঠাক পেতে দেয়৷

আপনি যদি একটি ভুল করেন এবং শুধুমাত্র একবার আপনি একটি পৃষ্ঠা প্রিন্ট করার পরে লক্ষ্য করেন, তবে এটি কোন বড় ব্যাপার নয়, কেবল আপনার নথিতে ফিরে যান এবং যতক্ষণ না আপনি চান ঠিক সেভাবে সবকিছু সেট আপ না করা পর্যন্ত প্রয়োজনীয় পরিবর্তনগুলি করুন৷

চূড়ান্ত চিন্তা

একটি ম্যাকবুকে মুদ্রণ একটি মৌলিক কাজ; বেশিরভাগ অ্যাপে আপনাকে যা করতে হবে তা হল "কমান্ড + পি" টিপুন৷

মুদ্রণের মূল বিষয়গুলি সহজ, কিন্তু আপনার MacBook-এ প্রিন্টিং সমস্যার সমস্যা সমাধানের জন্য, Apple থেকে এই অতিরিক্ত মুদ্রণ সংস্থানগুলি সহায়ক৷

আপনি আপনার MacBook এর সাথে কোন ধরনের প্রিন্টার ব্যবহার করেন? আপনার কি কখনও মুদ্রণ করতে অসুবিধা হয়েছে?


  1. কিভাবে ম্যাকবুক প্রোতে স্ক্রোল করবেন?

  2. টিভিতে ম্যাকবুক প্রোকে কীভাবে সংযুক্ত করবেন

  3. কিভাবে ম্যাকবুকে প্রিন্ট করবেন

  4. কিভাবে একটি MacBook ঠান্ডা করবেন?