কম্পিউটার

ম্যাকে একটি SSH কী তৈরি করতে কীভাবে SSH-Keygen ব্যবহার করবেন

আমাদের অনেকের জন্যই কড়া অনলাইন নিরাপত্তা বাধ্যতামূলক হয়ে উঠেছে, এবং দূষিত অপারেটররা যেমন বুদ্ধিমান হয়ে উঠছে, সরঞ্জাম এবং সুরক্ষাগুলিকে বজায় রাখার জন্য আরও শক্তিশালী হতে হবে। সিকিউর শেল (SSH) হল একটি এনক্রিপশন প্রোটোকল যা আপনাকে একটি ব্যক্তিগত মিলের সাথে একটি পাবলিক কী যুক্ত করে নিরাপদে ডেটা পাঠাতে দেয়৷

দূরবর্তীভাবে একটি সার্ভার অ্যাক্সেস করা বা গিট হোস্টিং প্ল্যাটফর্মে নিরাপত্তা যোগ করা সহ বিভিন্ন পরিস্থিতিতে আপনার নিজের কী তৈরি করতে হতে পারে। অ্যাক্সেসের শংসাপত্রগুলি অনলাইন নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে, এবং macOS এবং টার্মিনাল অ্যাপ একটি SSH কী তৈরি করা সহজ করে তোলে। চলুন প্রক্রিয়াটি একবার দেখে নেওয়া যাক।

কিভাবে SSH-Keygen ব্যবহার করে একটি SSH কী তৈরি করবেন

ssh-keygen কমান্ডের সাহায্যে আপনি সম্পূর্ণ এবং ব্যবহারের জন্য প্রস্তুত একটি SSH কী তৈরি করার জন্য প্রয়োজনীয় সমস্ত ফাংশন সম্পাদন করতে পারেন। তৈরি করার সময়, আপনি ব্যবহৃত অ্যালগরিদম, বিটের দৈর্ঘ্য এবং আপনার কী-এর অন্যান্য বৈশিষ্ট্য উল্লেখ করতে পারেন। এই ধারণাগুলি সম্পর্কে আরও তথ্যের জন্য, এই গাইডের পরবর্তী বিভাগগুলি পড়ুন৷

macOS-এ একটি SSH কী তৈরি করার ধাপগুলি নিম্নরূপ:

টার্মিনাল চালু করুন অ্যাপ্লিকেশন> ইউটিলিটি থেকে অথবা একটি স্পটলাইট অনুসন্ধান করে. ssh-keygen লিখুন পছন্দসই প্যারামিটার সহ কমান্ড।

আমরা পরে ভিন্নতা নিয়ে আলোচনা করব, তবে একটি সাধারণ ssh-keygen কমান্ড কেমন হওয়া উচিত তার একটি উদাহরণ এখানে দেওয়া হল:

ssh-keygen -t ecdsa -b 521

পছন্দসই অ্যালগরিদম -t অনুসরণ করে কমান্ড, এবং প্রয়োজনীয় কী দৈর্ঘ্য -b এর পরে আসে ইনপুট. যদি আপনি -b বাদ দেন , ssh-keygen আপনার নির্বাচিত কী প্রকারের জন্য বিটগুলির ডিফল্ট সংখ্যা ব্যবহার করবে। একটি ভাল আকারের কী সহ একটি শক্তিশালী এনক্রিপশন অ্যালগরিদম আপনার ডেটা সুরক্ষিত রাখতে সবচেয়ে কার্যকর হবে৷

ম্যাকে একটি SSH কী তৈরি করতে কীভাবে SSH-Keygen ব্যবহার করবেন

এন্টার টিপুন প্রজন্মের অগ্রগতি শুরু করতে। ENTER টিপুন আবার ডিফল্ট ফাইল অবস্থান গ্রহণ করতে. প্রয়োজনে আপনি এটি পরিবর্তন করতে পারেন, তবে, সাধারণত, আপনি আপনার কীগুলি প্রস্তাবিত ফোল্ডারে রাখতে চান৷

ম্যাকে একটি SSH কী তৈরি করতে কীভাবে SSH-Keygen ব্যবহার করবেন

একটি পাসফ্রেজ লিখুন অনুরোধ করা হলে. যদিও আপনি এটিকে ফাঁকা রাখতে পারেন, আমরা সবসময় আপনার SSH কীটি পাসওয়ার্ড-সুরক্ষা করার পরামর্শ দিই। এমনকি আপনার ডিভাইসে অন্য কারও অ্যাক্সেস না থাকলেও নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর সর্বদা স্বাগত জানাই৷

আপনার পাসফ্রেজ পুনরায় লিখুন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে এবং আপনার সর্বজনীন এবং ব্যক্তিগত কী তৈরি করতে।

ম্যাকে একটি SSH কী তৈরি করতে কীভাবে SSH-Keygen ব্যবহার করবেন

macOS ~/.ssh/ ডিরেক্টরিতে উভয় কী সঞ্চয় করে . একটি ফাইল আপনার সর্বজনীন SSH কী ধারণ করে, এবং অন্যটিতে আপনার ব্যক্তিগত সংস্করণ রয়েছে, যা আপনার কখনই কারো সাথে শেয়ার করা উচিত নয়৷

যদি টার্মিনাল আপনার জিনিস না হয়, তবে অন্যান্য ম্যাক SSH ক্লায়েন্ট রয়েছে, তাই আপনি আপনার প্রয়োজনের জন্য সবচেয়ে উপযুক্ত বিকল্পটি বেছে নিতে পারেন।

গিট হোস্টিং প্ল্যাটফর্ম এবং অন্যান্য অবস্থানে যোগ করতে একটি SSH কী অনুলিপি করুন

আপনি জেনারেশন প্রক্রিয়াটি সম্পন্ন করার পরে, আপনি বিতরণের জন্য আপনার সর্বজনীন কী অনুলিপি করতে টার্মিনাল ব্যবহার করতে পারেন। আপনার তৈরি করার সময় ব্যবহৃত ফাইলের নামটিও নোট করা উচিত। প্রদত্ত উদাহরণে, macOS সর্বজনীন SSH কী id_ecdsa.pub-এ সংরক্ষণ করেছে ফাইল, তাই সেই অবস্থানটিই আমাদের লক্ষ্য করতে হবে।

ক্লিপবোর্ডে আপনার সর্বজনীন SSH কী অনুলিপি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. টার্মিনাল চালু করুন .
  2. pbcopy < লিখুন সঠিক ফাইল পাথ সহ কমান্ড, উদাহরণস্বরূপ:
    pbcopy < ~/.ssh/id_ecdsa.pub
  3. এন্টার টিপুন , এবং আপনার সর্বজনীন কী আপনার ক্লিপবোর্ডে অনুলিপি করা হবে।

এখান থেকে, আপনি আপনার SSH কী যেখানেই যেতে হবে সেখানে পেস্ট করতে পারবেন। মনে রাখবেন, আপনার শুধুমাত্র .pub ফাইলে সংরক্ষিত সর্বজনীন কী বিতরণ করা উচিত। আপনার ব্যক্তিগত কী শুধুমাত্র আপনার ব্যবহারের জন্য।

বিভিন্ন SSH কী প্রকার এবং আকার

ssh-keygen কমান্ড আপনাকে বিভিন্ন ধরনের অ্যালগরিদম ব্যবহার করে বিভিন্ন কী ধরনের এবং মাপ তৈরি করতে দেয়। প্রথমত, আপনার অ্যাক্সেসের শংসাপত্র তৈরি করার আগে আপনার হোস্টিং প্ল্যাটফর্ম, পরিষেবা বা অন্য পক্ষ কোন পরিবর্তনের সুপারিশ করে তা নিশ্চিত করা উচিত।

আমরা এখানে সবচেয়ে সাধারণ SSH কী ধরনের তালিকা করব এবং প্রতিটির বৈশিষ্ট্য ব্যাখ্যা করব:

  • RSA: একটি ব্যাপকভাবে সমর্থিত অ্যালগরিদম, RSA অনেক পরিস্থিতিতে একটি শক্তিশালী পছন্দ। দৈর্ঘ্য হল শক্তি, এবং আপনি 2048 বা 4096 বিটের একটি কী তৈরি করতে চাইবেন, আগেরটি যথেষ্ট এবং পরবর্তীটি আদর্শ।
  • ECDSA: একটি নতুন অ্যালগরিদম, ECDSA RSA-তে একই স্তরের নিরাপত্তা প্রদান করে কিন্তু ছোট কী সহ, দ্রুত কর্মক্ষমতায় অনুবাদ করে। সমর্থিত কী মাপ হল 256, 384, এবং 521 বিট।
  • Ed25519: একটি উদীয়মান অ্যালগরিদম, Ed25519 পূর্ববর্তী কী ধরনের নিরাপত্তা এবং কর্মক্ষমতা উন্নত করে। অ্যাপল নিজেই কিছু নির্দিষ্ট ডিভাইসের মধ্যে যোগাযোগের সময় সহ কিছু ক্ষেত্রে এই প্রমাণীকরণ পদ্ধতি ব্যবহার করে। কীগুলি কেবলমাত্র 256 বিট দীর্ঘ এবং এখনও উচ্চ স্তরের নিরাপত্তা প্রদান করে৷

আপনার SSH কী তৈরি করার সময়, নিশ্চিত করুন যে আপনি -t অনুসরণ করে পছন্দসই অ্যালগরিদম প্রকারটি প্রবেশ করেছেন আদেশ।

ম্যাকে একটি SSH কী তৈরি করার সময় জানার জন্য দরকারী কমান্ড

আমরা ssh-keygen কমান্ডের মৌলিক উপাদান নিয়ে আলোচনা করেছি; যাইহোক, কিছু ক্ষেত্রে, আপনি অন্যান্য ফাংশন সম্পাদন করতে চাইতে পারেন। এখানে, আমরা কিছু প্রাসঙ্গিক কমান্ড এবং তাদের ব্যবহার তালিকাভুক্ত করব:

  • -t: আপনি যে অ্যালগরিদমটি ব্যবহার করতে চান তা ইনপুট করতে এই কমান্ডটি ব্যবহার করুন। RSA, ECDSA, এবং Ed25519 হল সাধারণ এবং কার্যকর পছন্দ।
  • -b: ব্যবহৃত বিটের সংখ্যা ইনপুট করে আপনার কী দৈর্ঘ্য নির্দিষ্ট করুন। -b প্রবেশ করার আগে কমান্ড, সর্বদা নির্বাচিত অ্যালগরিদমের প্রয়োজনীয়তাগুলি পরীক্ষা করুন, কারণ কিছু বিধিনিষেধ প্রযোজ্য।
  • -p: আপনি -p দিয়ে আপনার কী-এর পাসফ্রেজ পরিবর্তন করতে পারেন আদেশ সহজভাবে -p অন্তর্ভুক্ত করুন ssh-keygen এর সাথে , এবং টার্মিনাল ফাইলের অবস্থানের জন্য অনুরোধ করবে। প্রাসঙ্গিক কী-এর পথ লিখুন এবং অনুরোধ করা হলে একটি নতুন পাসফ্রেজ তৈরি করুন।
  • -f: -f ব্যবহার করুন নির্দেশ করুন ssh-keygen একটি নির্দিষ্ট ফাইল অবস্থানে।
  • -C: -C কমান্ড আপনার কীতে একটি মন্তব্য যোগ করে, যা একটি দরকারী লেবেল পদ্ধতি।

উপরন্তু, ls কমান্ড ডিফল্ট ডিরেক্টরিতে সংরক্ষিত সমস্ত SSH কী তালিকাভুক্ত করবে:

ls -al ~/.ssh

ম্যাকে একটি SSH কী তৈরি করতে কীভাবে SSH-Keygen ব্যবহার করবেন

একটি স্থানীয় SSH কী সরাতে, আপনি rm ব্যবহার করতে পারেন টার্মিনালে কমান্ড, উদাহরণস্বরূপ:

rm ~/.ssh/id_ecdsa

এবং

rm ~/.ssh/id_ecdsa.pub

অবশেষে, কমান্ডের একটি সম্পূর্ণ তালিকা অ্যাক্সেস করতে, নিম্নলিখিত ইনপুট অতিরিক্ত তথ্য সহ সমস্ত উপলব্ধ বিকল্পগুলি প্রদর্শন করবে:

man ssh-keygen

ম্যাকে একটি SSH কী তৈরি করতে কীভাবে SSH-Keygen ব্যবহার করবেন

macOS SSH কী জেনারেশনকে সহজ করে তোলে

একটি SSH কী তৈরি করা macOS-এ সহজ। টার্মিনাল এবং ssh-keygen টুল আপনার অ্যাক্সেস শংসাপত্রগুলি ডিজাইন, তৈরি এবং বিতরণ করার জন্য প্রয়োজনীয় সমস্ত ফাংশন সম্পাদন করতে পারে, তাই অতিরিক্ত সফ্টওয়্যারের প্রয়োজন নেই। শুধু সঠিক কমান্ড ইনপুট করুন এবং ssh-keygen বাকি কাজ করে।

ব্যবহৃত সাধারণ অ্যালগরিদমগুলি হল RSA, ECDSA, এবং Ed25519, এবং প্রতিটি প্রকারের নিজস্ব বৈশিষ্ট্য এবং ব্যবহারযোগ্য কী দৈর্ঘ্য রয়েছে। তৈরি করার সময়, আপনি সঠিক কমান্ড ব্যবহার করে এই বিশদ বিবরণ এবং ইনপুট অন্যান্য নির্দেশাবলী নির্দিষ্ট করতে পারেন। এর পরে, আপনি আপনার সঞ্চিত কীগুলি অনুলিপি করতে, সংশোধন করতে এবং মুছতে টার্মিনাল ব্যবহার চালিয়ে যেতে পারেন৷

মজা বা ফাংশনের জন্যই হোক না কেন, আপনার নিজের অ্যাক্সেসের শংসাপত্রগুলি কীভাবে তৈরি করতে হয় তা জানা শেখার জন্য একটি মূল্যবান দক্ষতা। আমাদের জীবন অনলাইনে আরও এগিয়ে যাওয়ার সাথে সাথে আমাদের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত করা গুরুত্বপূর্ণ, এবং জ্ঞানীরা তাদের নিষ্পত্তির জন্য প্রতিটি সরঞ্জাম ব্যবহার করবে৷


  1. কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

  2. ম্যাকে আইটিউনস কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে লিনাক্সে SSH সেট আপ এবং ব্যবহার করবেন

  4. Windows 10 এ কিভাবে একটি SSH কী তৈরি করবেন