কম্পিউটার

ম্যাকে স্ক্রিন শেয়ারিং কীভাবে ব্যবহার করবেন

আপনি যখন আপনার স্ক্রীন শেয়ার করতে পারেন তখন কম্পিউটার সমস্যার জন্য সমর্থন পাওয়া অনেক সহজ। ফোনে আপনার সমস্যা বর্ণনা করার তুলনায়, রাত দিন পার্থক্য। আপনার Mac ইতিমধ্যেই Apple কম্পিউটারে দুই ব্যবহারকারীর মধ্যে এটি ঘটানোর জন্য প্রয়োজনীয় সফ্টওয়্যার নিয়ে আসে৷ এছাড়াও আপনি আপনার নিজস্ব Macs জুড়ে আপনার স্ক্রীন শেয়ার করতে পারেন৷

এবং যদি আপনার উইন্ডোজ বা লিনাক্স চালনার কারো কাছ থেকে সমর্থনের প্রয়োজন হয়, আমরা সেটিও কভার করেছি।

ম্যাকে স্ক্রীন শেয়ার করার জন্য বার্তা অ্যাপ ব্যবহার করুন

আপনার স্ক্রীন শেয়ার করার, বা অন্য ব্যবহারকারীর স্ক্রীন দেখার অনুরোধ করার সবচেয়ে সহজ উপায় হল অ্যাপলের মেসেজ অ্যাপ ব্যবহার করা। বার্তা এর মাধ্যমে macOS-এ অ্যাপ, আপনি অন্য পক্ষের সাথে আপনার স্ক্রীন শেয়ার করতে পারেন, যদি তারা একটি Mac ব্যবহার করে থাকে এবং একটি Apple ID দিয়ে iMessage-এ সাইন ইন করে থাকে।

ম্যাকে স্ক্রিন শেয়ারিং কীভাবে ব্যবহার করবেন

আপনার স্ক্রিন ভাগ করার সময়, অন্য পক্ষ অ্যাক্সেসের অনুরোধ করে আপনার কম্পিউটার নিয়ন্ত্রণ করার সুযোগ পাবে। এর জন্য আপনাকে একটি পপআপ ডায়ালগ বক্সের মাধ্যমে স্পষ্টভাবে অনুমতি প্রদান করতে হবে। আপনি কখনই আপনার ম্যাকের নিয়ন্ত্রণ এমন কাউকে ছেড়ে দেবেন না যাকে আপনি জানেন না বা একেবারে বিশ্বাস করেন না৷

শুরু করতে, বার্তা চালু করুন অ্যাপ এবং নিশ্চিত করুন যে আপনি বার্তা এর অধীনে আপনার Apple আইডিতে লগ ইন করেছেন> পছন্দ . শেয়ার করতে বা স্ক্রিন শেয়ারের অনুরোধ করতে:

  1. আপনি যার সাথে শেয়ার করতে চান তার সাথে একটি নতুন চ্যাট শুরু করুন৷
  2. তথ্য ক্লিক করুন উইন্ডোর উপরের-ডান কোণায় আইকন।
  3. শেয়ার করুন ক্লিক করুন বোতাম (এটি দুটি ওভারল্যাপিং আয়তক্ষেত্রের মতো দেখায়)।
  4. বেছে নিন আমার স্ক্রীন শেয়ার করতে আমন্ত্রণ জানান আপনার নিজের স্ক্রীন শেয়ার করতে বা স্ক্রিন শেয়ার করতে বলুন অন্য ব্যক্তির স্ক্রিন দেখার অনুরোধ করতে।

অন্য পক্ষকে আপনার অনুরোধে সম্মত হতে হবে। একবার তারা এটি নিশ্চিত করলে, স্ক্রিন শেয়ারিংয়ের পাশাপাশি একটি অডিও কল শুরু হবে। তারপরে আপনি অন্য পক্ষের সাথে চ্যাট করতে পারেন এবং সমস্যাটি নিয়ে আলোচনা করতে পারেন (বা আপনি যা শেয়ার করছেন)।

আপনি অন্য পক্ষকে শেয়ার এর মাধ্যমে আপনার স্ক্রীন নিয়ন্ত্রণ করার অনুমতি দিতে পারেন৷ মেনু বারে আইকন। দুটি ওভারল্যাপিং আয়তক্ষেত্রের জন্য আপনার ম্যাকের স্ক্রিনের উপরের-ডান কোণে দেখুন। এটিতে ক্লিক করুন, এবং তারপর আমার স্ক্রীন নিয়ন্ত্রণ করতে [যোগাযোগ] অনুমতি দিন চয়ন করুন৷ .

ম্যাকে স্ক্রিন শেয়ারিং কীভাবে ব্যবহার করবেন

আপনার সিদ্ধান্তকে পূর্বাবস্থায় ফেরাতে কিন্তু তারপরও স্ক্রিন শেয়ারিং সক্রিয় রাখতে, শেয়ার করুন ক্লিক করুন মেনু বার আইকন আবার এবং এই বিকল্পটি আনচেক করুন. আপনার অতিরিক্ত তথ্যের প্রয়োজন হলে আমরা বার্তার মাধ্যমে আপনার ম্যাকের স্ক্রিন ভাগ করার বিষয়ে আরও কভার করেছি৷

স্থানীয় নেটওয়ার্কের মাধ্যমে অন্যান্য অ্যাপল কম্পিউটার অ্যাক্সেস করুন

একটি ম্যাক থেকে অন্য ম্যাকে স্ক্রীন শেয়ার করার আরেকটি উপায় হল স্ক্রীন শেয়ারিং নামে একটি সমন্বিত বৈশিষ্ট্য ব্যবহার করা, যতক্ষণ না উভয় macOS ডিভাইস একই স্থানীয় নেটওয়ার্ক ব্যবহার করছে। এইভাবে স্ক্রীন শেয়ার করা শেয়ার করা ম্যাকের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণের অনুমতি দেয়৷

আপনি এটি ব্যবহার করার আগে আপনি অ্যাক্সেস এবং নিয়ন্ত্রণ করতে চান এমন যেকোনো Mac-এ স্ক্রিন শেয়ারিং সক্ষম করতে হবে। আপনি যে ম্যাকে নিয়ন্ত্রণ করতে চান সেটি কীভাবে সেট আপ করবেন তা এখানে রয়েছে:

  1. Apple খুলুন মেনু এবং সিস্টেম পছন্দ নির্বাচন করুন .
  2. শেয়ারিং লেবেলযুক্ত বিভাগ নির্বাচন করুন .
  3. স্ক্রিন শেয়ারিং-এর পাশের বাক্সটি চেক করুন এবং ম্যাকের IP ঠিকানা বা হোস্টনাম নোট করুন।
ম্যাকে স্ক্রিন শেয়ারিং কীভাবে ব্যবহার করবেন

তারপরে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি সহ একই স্থানীয় নেটওয়ার্কে অন্য macOS ডিভাইস থেকে Mac অ্যাক্সেস করতে পারেন:

  1. স্পটলাইটের মাধ্যমে এটি অনুসন্ধান করে স্ক্রিন শেয়ারিং অ্যাপ খুলুন (Cmd টিপুন + স্পেস )
  2. দূরবর্তী Mac এর IP ঠিকানা বা হোস্টনাম লিখুন এবং সংযোগ করুন নির্বাচন করুন৷ .
  3. দূরবর্তী Mac-এর অ্যাকাউন্টের বিবরণ লিখুন এবং সাইন ইন নির্বাচন করুন৷ .
ম্যাকে স্ক্রিন শেয়ারিং কীভাবে ব্যবহার করবেন

আপনি শীঘ্রই আপনার টার্গেট কম্পিউটারের স্ক্রীনটি আপনার ডেস্কটপে একটি নতুন উইন্ডোতে দেখতে পাবেন। সংযোগ স্থাপনের সাথে সাথে আপনি এই কম্পিউটারটি নিয়ন্ত্রণ করতে পারবেন। দূরবর্তী ম্যাকের সাথে সংযোগ করতে আপনার সমস্যা হলে, নিশ্চিত করুন যে উভয় ডিভাইস একই স্থানীয় নেটওয়ার্কে আছে এবং আবার চেষ্টা করুন৷

ফেসটাইম কলে স্ক্রীন শেয়ার করতে SharePlay ব্যবহার করুন

আপনি যদি ম্যাকস মন্টেরি বা তার পরে ইনস্টল করা ম্যাক ব্যবহার করেন, তবে ফেসটাইম কলের সময় অন্যান্য iOS, iPadOS এবং macOS ডিভাইসগুলিতে আপনার স্ক্রীন ভাগ করার জন্য আপনি SharePlay নামক একটি বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন। SharePlay দূরবর্তী দর্শকদের আপনার ম্যাক নিয়ন্ত্রণ করার বিকল্প দেয় না, তবে এটি অন্যদের সাথে আপনার স্ক্রিনে অ্যাকশন শেয়ার করার একটি দুর্দান্ত উপায়। এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. একটি ফেসটাইম কল শুরু করুন।
  2. ফেসটাইম নির্বাচন করুন মেনু বারে আইকন।
  3. উইন্ডো নির্বাচন করুন একটি নির্বাচিত অ্যাপ উইন্ডো শেয়ার করতে। অথবা, স্ক্রিন নির্বাচন করুন আপনার ম্যাকের পুরো স্ক্রীন শেয়ার করতে।
ম্যাকে স্ক্রিন শেয়ারিং কীভাবে ব্যবহার করবেন

তৃতীয় পক্ষের অ্যাপের সাথে ম্যাক স্ক্রীন শেয়ারিং

আপনি যদি iMessage ব্যবহার করেন না এমন কারো সাথে আপনার স্ক্রীন শেয়ার করতে চান বা ম্যাক নেই এমন কারো সাথে আপনার স্ক্রীন শেয়ার করতে চান, তা করার জন্য আপনাকে তৃতীয় পক্ষের অ্যাপের উপর নির্ভর করতে হবে।

এখন পর্যন্ত ব্যবহার করার জন্য সবচেয়ে সহজ তৃতীয় পক্ষের সরঞ্জামগুলির মধ্যে একটি হল TeamViewer। এটি ব্যবহার করার জন্য আপনার কোনো অ্যাকাউন্টের প্রয়োজন নেই—শুরু করতে টিম ভিউয়ার রিমোট কন্ট্রোল অ্যাপটি ডাউনলোড করুন। এই পরিষেবাটি ব্যবহার করে অন্যদের সমর্থন পেতে বা অফার করার জন্য আপনার প্রয়োজন। এটি সম্পূর্ণ ক্রস-প্ল্যাটফর্ম, যার মানে এটি Windows, Linux, iPhone এবং Android-এ নির্বিঘ্নে কাজ করে৷

ম্যাকে স্ক্রিন শেয়ারিং কীভাবে ব্যবহার করবেন

একবার আপনি রিমোট কন্ট্রোল অ্যাপ্লিকেশন পেয়ে গেলে, আপনার কাছে একটি ব্যবহারকারী আইডি এবং একটি পাসওয়ার্ড থাকবে। আপনার ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড অন্য কাউকে দিন এবং তারা আপনার স্ক্রীন দেখতে এবং আপনার ম্যাক নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে। স্বাভাবিক উপদেশ সবসময়ের মতই সত্য:সতর্ক থাকুন আপনি কাকে বিশ্বাস করেন!

সমর্থন পান এবং একটি ম্যাকে দূর থেকে কাজ করুন

ম্যাক কম্পিউটারের সমস্যায় সাহায্য পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল iMessage এর মাধ্যমে আপনার স্ক্রীন শেয়ার করা। স্থানীয় নেটওয়ার্কের জন্য, macOS-এ সমন্বিত স্ক্রিন শেয়ারিং কার্যকারিতা একটি ট্রিট কাজ করে। FaceTime-এ SharePlayও সাহায্য করে, যতক্ষণ না আপনি আপনার ম্যাকের নিয়ন্ত্রণ ছেড়ে দিতে চান না।

এবং আপনি যদি সত্যিই আটকে থাকেন, তাহলে আপনি সবসময় Windows, iPhone, বা Android ব্যবহারকারীর থেকে TeamViewer বা অন্য রিমোট অ্যাক্সেস অ্যাপের মাধ্যমে কম্পিউটার সাপোর্ট পেতে পারেন।


  1. ম্যাক এবং আইওএসে ফাইলগুলি ভাগ করতে এয়ারড্রপ কীভাবে ব্যবহার করবেন

  2. বার্তা ব্যবহার করে আপনার ম্যাকের স্ক্রিন কীভাবে ভাগ করবেন

  3. কিভাবে Mac OS X স্ক্রীন শেয়ারিং সেট আপ ও ব্যবহার করবেন

  4. কিভাবে ম্যাকে রেকর্ড স্ক্রিন করবেন