কম্পিউটার

কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

গেমিংয়ের সাথে অ্যাপলের একটি অদ্ভুত সম্পর্ক রয়েছে। মাঝে মাঝে, গেমিং এডভোকেসির স্বল্পস্থায়ী ঝাপসা, কোম্পানিটি এই বিষয়ে শান্ত ছিল, বেশিরভাগই চকচকে নতুন হার্ডওয়্যারের শক্তি প্রদর্শন করার জন্য গেমগুলি ব্যবহার করে যা এটি বিক্রি করতে চায়৷

কিন্তু ম্যাকে সবসময়ই নৈমিত্তিক এবং ডেডিকেটেড গেমার উভয়ই রয়েছে এবং ক্রমবর্ধমানভাবে ম্যাক গেমিং উইন্ডোজ গেমিংয়ের সাথে তুলনামূলকভাবে সমানভাবে নিজেকে খুঁজে পায় - অন্তত রিলিজের প্রকৃত পরিমাণ না হলে বিধানের ক্ষেত্রে।

কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

গেমিং কন্টেন্ট ডেলিভারির ক্ষেত্রে স্টিম হল আধুনিক যুগের সবচেয়ে বড় সাফল্যের গল্প। এটি 2003 সালে উইন্ডোজে চালু হয়েছিল - 2010 সালে ম্যাকে পৌঁছেছিল - এবং তখন থেকে এটি 150 মিলিয়নেরও বেশি নিবন্ধিত অ্যাকাউন্টের ব্যবহারকারী বেসে পরিণত হয়েছে। এর জনপ্রিয়তা এমনকি মাইক্রো-কনসোল এবং SteamOS অপারেটিং সিস্টেমের একটি লাইনের দিকে পরিচালিত করে।

এই বৈশিষ্ট্যটির সাথে, যদিও, আমরা দৃঢ়ভাবে ম্যাকের সাথে লেগে আছি। আমরা আপনাকে দেখাব কীভাবে একটি স্টিম অ্যাকাউন্ট চালু করা যায়, যাতে আপনি সারাজীবনে খেলার আশার চেয়ে আরও দুর্দান্ত ম্যাক গেমগুলি ব্রাউজ এবং ডাউনলোড করতে পারেন৷

আরও গেমিং পরামর্শের জন্য, আমাদের সেরা ম্যাক গেমগুলির রাউন্ডআপ দেখুন (যার অনেকগুলি স্টিমে উপলব্ধ) এবং সেরা ফ্রি ম্যাক গেমগুলি৷

ম্যাকের জন্য স্টিম ইনস্টল করুন

স্টিম ইনস্টল করার জন্য, আপনার একটি ইন্টেল ম্যাক চালিত macOS 10.7 (Lion) বা তার পরবর্তী সংস্করণ এবং 1GB ড্রাইভ স্পেস প্রয়োজন। স্টিম ওয়েবসাইটটি সুপারিশ করে যে আপনার হাতে একটি দুই বোতামের মাউস আছে, কারণ অনেক গেম উইন্ডোজের জন্য প্রথম এবং সর্বাগ্রে ডিজাইন করা হয়েছে। যাইহোক, বিশাল সংখ্যাগরিষ্ঠকে বিকল্পভাবে শুধুমাত্র একটি কীবোর্ড, অথবা মাউস/ট্র্যাকপ্যাড এবং কীবোর্ডের মিশ্রণ ব্যবহার করে নিয়ন্ত্রণ করা যেতে পারে।

steampowered.com এ গিয়ে শুরু করুন এবং স্টিম ইনস্টল করুন ক্লিক করুন . স্বাগত পৃষ্ঠাটি সনাক্ত করবে যে আপনি একটি ম্যাক ব্যবহার করছেন এবং তারপরে আপনাকে এখনই স্টিম ইনস্টল করুন ক্লিক করতে হবে . এটি আপনার ~/ডাউনলোড এ steam.dmg ডাউনলোড করবে ফোল্ডার।

কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

আপনার ডাউনলোড ফোল্ডার খুলুন এবং steam.dmg-এ ডাবল-ক্লিক করুন (অথবা টুলবারে Safari-এর ডাউনলোড বোতাম থেকে এটি করুন), এবং সম্মত ক্লিক করুন . যখন একটি ফাইন্ডার উইন্ডো প্রদর্শিত হবে, স্টিম আইকনটিকে অ্যাপ্লিকেশন ফোল্ডার শর্টকাটে টেনে আনুন৷

কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

তারপরে আপনি আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডার থেকে স্টিম চালু করতে পারেন। আপনি একটি স্ট্যান্ডার্ড 'ইন্টারনেট থেকে ডাউনলোড করা অ্যাপ্লিকেশন' সতর্কতা পাবেন। খুলুন ক্লিক করুন৷ . স্টিম সম্ভবত একটি আপডেট ইনস্টল করবে।

আপনার Mac এ একটি স্টিম অ্যাকাউন্ট সেট আপ করুন

আপনি যদি ইতিমধ্যে একটি স্টিম অ্যাকাউন্ট পেয়ে থাকেন, তাহলে সাইন ইন করুন৷ আপনি যদি একটি নতুন Mac-এ স্টিম ব্যবহার করেন, তাহলে আপনি চালিয়ে যাওয়ার আগে টাইপ করার জন্য আপনাকে একটি নিরাপত্তা কোড ইমেল করা হবে৷ আপনার যদি একটি অ্যাকাউন্ট না থাকে, তাহলে আপনাকে একটি তৈরি করতে হবে৷

কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

নতুন অ্যাকাউন্ট তৈরি করুন ক্লিক করুন৷ , শর্তাবলীতে সম্মত হন এবং একটি অ্যাকাউন্টের নাম এবং পাসওয়ার্ডের বিষয়ে সিদ্ধান্ত নিন। প্রাক্তনটি আটটির বেশি অক্ষর হতে হবে এবং 'স্টিম' বা 'ভালভ' শব্দগুলি অন্তর্ভুক্ত করতে পারবে না। আপনার পাসওয়ার্ড শক্তিশালী করুন, যাতে অন্য কেউ আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে না পারে। স্টিম অ্যাপ আপনাকে আপনার পাসওয়ার্ডের উপযুক্ততার একটি ইঙ্গিত দেবে। পরবর্তী ক্লিক করুন এবং অ্যাকাউন্ট পুনরুদ্ধার এবং নিরাপত্তার জন্য একটি ইমেল ঠিকানা লিখুন।

আপনার অ্যাকাউন্ট সেট আপ করা হবে, তারপরে আপনি আপনার বিবরণ প্রিন্ট করার সুযোগ পাবেন। যদি আপনার হাতে প্রিন্টার না থাকে, তাহলে আপনি প্রিন্ট ডায়ালগে PDF এ প্রিন্ট করতে পারেন।

সমাপ্ত ক্লিক করুন৷ এবং আপনাকে একটি নিশ্চিতকরণ ইমেল পাঠানো হবে। ইমেলের মধ্যে লিঙ্কটিতে ক্লিক করুন এবং আপনি যেতে প্রস্তুত হবেন। আরও নিরাপত্তার জন্য, স্টিম অ্যাপ আপনাকে এসএমএসের মাধ্যমে অ্যাকাউন্ট পুনরুদ্ধারের জন্য কীভাবে আপনার অ্যাকাউন্টে একটি মোবাইল নম্বর যোগ করতে হয় তার বিশদ বিবরণে নির্দেশ করবে।

নিশ্চিত করুন যে স্টিম গেমগুলি আপনার ম্যাকের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়

স্টোরে ক্লিক করুন ট্যাব এবং স্টিম বৈশিষ্ট্যযুক্ত এবং প্রস্তাবিত গেমগুলি প্রদর্শন করবে। নীচে স্ক্রোল করুন এবং আপনি ক্যাটালগ ব্রাউজ করার জন্য বিশেষ অফার এবং অন্যান্য বিকল্পগুলি দেখতে পাবেন৷

কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

এই তালিকাগুলির মধ্যে কয়েকটিতে, স্টিম - আপনি ম্যাক ব্যবহার করছেন জেনে - সেই অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে গেমগুলি ফিল্টার করবে৷ কিন্তু এটি সর্বদা হয় না, এবং তাই সামঞ্জস্যপূর্ণ তথ্যের উপর ঘনিষ্ঠ নজর রাখুন। সাধারণত, ব্রাউজ করার সময় আপনি প্ল্যাটফর্মের লোগো দেখতে পাবেন। যদি না হয়, তারা একটি গেমের পৃথক পৃষ্ঠায় মূল্য স্ট্রিপে রয়েছে৷

যাইহোক, একটি Apple লোগো মানে এই নয় যে একটি গেম আপনার এর সাথে কাজ করবে৷ ম্যাক. সুতরাং গেমের পৃষ্ঠায় আরও নীচে সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি অনুধাবন করুন এবং আপনার ম্যাকের স্পেসিফিকেশনগুলি মেলে বা - পছন্দসই - সেগুলিকে পরাজিত করুন৷ (আপনার ম্যাকের স্পেসিফিকেশন জানতে, এই ম্যাক সম্পর্কে যান অ্যাপল মেনুতে।)

কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

ম্যাকের জন্য স্টিমে গেমের তালিকা ফিল্টার করুন

স্টিমের কিউরেটেড তালিকার বাইরে, অ্যাপটি খেলার জন্য নতুন গেম খোঁজার জন্য প্রচুর সুযোগ প্রদান করে। গেমস থেকে ড্রপডাউন মেনুতে, আপনি জনপ্রিয় ঘরানার শিরোনামগুলির তালিকায় ডানদিকে যেতে পারেন। বিকল্পভাবে, শুধু গেমস এ ক্লিক করুন , নিচে স্ক্রোল করুন এবং সব নতুন রিলিজ ব্রাউজ করুন ক্লিক করুন . অথবা আপনি কী করছেন সে সম্পর্কে আপনার যদি আরও ভাল ধারণা থাকে, তাহলে স্টোরে অনুসন্ধান করুন ব্যবহার করুন৷ ক্ষেত্র।

ব্রাউজিং ফলাফলের স্ক্রিনে, আপনি ট্যাগ, গেমের ধরন, বৈশিষ্ট্য এবং অন্যান্য মানদণ্ড যোগ করে ডানদিকের চেকবক্সগুলি ব্যবহার করে আপনার অনুসন্ধানকে আরও সংকীর্ণ করতে পারেন। যদি কোনো সময়ে আপনি এই উপাদানগুলির একটিকে সরাতে চান যাতে এটি আপনার অনুসন্ধান ফলাফলে আর প্রভাব না ফেলে, ব্রাউজিং শিরোনামের নীচের এলাকায় এটির বন্ধ বোতামে ক্লিক করুন৷ (আপনি যদি সমস্ত ম্যাক গেমগুলিতে সরাসরি ঝাঁপ দিতে চান, তবে এর জন্য একটি লিঙ্ক রয়েছে।)

কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

এছাড়াও, মনে রাখবেন যে যদিও আপনি অবিলম্বে আপনি যা কিছু খুঁজে পান তার একটি অনুলিপি দখল করতে পারেন - এই নিবন্ধের পরবর্তী বিভাগে দেখানো হয়েছে - আপনি পরবর্তীতে আকর্ষণীয় গেমগুলিও লুকিয়ে রাখতে পারেন৷ একটি গেমের পৃষ্ঠায়, আপনার ইচ্ছা তালিকায় যোগ করুন ক্লিক করুন৷ . ইচ্ছা তালিকা ক্লিক করে আপনার ইচ্ছা তালিকা অ্যাক্সেস করা যেতে পারে উপরে উল্লিখিত 'দোকান অনুসন্ধান' ক্ষেত্রের উপরে বোতাম।

ম্যাকের জন্য স্টিম ব্যবহার করে গেম ইনস্টল করুন

ম্যাক অ্যাপ স্টোরের মতো, স্টিম বিনামূল্যে এবং অর্থপ্রদানের জন্য গেম অফার করে। বিনামূল্যের গেমের জন্য, প্লে গেম-এ ক্লিক করুন বোতাম এটি একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করার বিকল্পগুলির সাথে একটি উইন্ডো খোলে এবং আপনাকে ইনস্টলের অবস্থান সামঞ্জস্য করতে সক্ষম করে৷ আপনি যদি চান সাবেক যোগ করুন; পরবর্তী পরিবর্তন এড়িয়ে চলুন।

পরবর্তী ক্লিক করুন এবং স্টিম আপনার ম্যাকে স্থানীয় গেম ফাইল তৈরি করবে। সমাপ্ত ক্লিক করুন৷ এবং তারপর খেলা খেলুন আবার এটি খুলতে - অথবা লাইব্রেরি থেকে গেমটি খুলুন ট্যাব (পরবর্তী বিভাগ দেখুন)।

কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

একটি প্রদত্ত গেমের সাথে, প্লে গেম বোতামটি কার্টে যোগ করুন দ্বারা প্রতিস্থাপিত হয়৷ . এটি ক্লিক করুন এবং আপনি কেনাকাটা চালিয়ে যেতে পারেন; আপনি পরে পছন্দের তালিকার পাশে প্রদর্শিত বোতামটি টিপে আপনার কার্টে ফিরে যেতে পারেন।

চেকআউট করার সময়, আপনি হয় আমার জন্য কিনুন ক্লিক করুন৷ , অথবা উপহার হিসেবে কিনুন আপনি যদি অন্য কারো জন্য গেমটি কিনছেন। পেপ্যাল, ডেবিট/ক্রেডিট কার্ড এবং বিটকয়েন অন্তর্ভুক্ত করে পেমেন্ট বিকল্পের একটি পরিসীমা প্রদান করা হয়েছে।

ম্যাকের জন্য স্টিমে লাইব্রেরি বুঝুন

উপরে উল্লিখিত লাইব্রেরি ট্যাবে আপনার গেম রয়েছে। সাইডবার থেকে একটি নির্বাচন করুন এবং আপনি এটি শেষ কবে খেলা হয়েছে তা দেখতে পাবেন এবং আপনি মোট কতক্ষণ গেমটি খেলেছেন। সেগুলি আছে এমন গেমগুলির জন্য, কৃতিত্বের ব্যাজগুলি এখানে উপস্থিত হবে, যেমন স্টিমের প্রাসঙ্গিক স্থানগুলির লিঙ্ক থাকবে, যেমন গেমের স্টোর এবং সম্প্রদায় (ফোরাম) পৃষ্ঠাগুলি৷

একটি গেম খেলতে, খেলুন ক্লিক করুন৷ . যদি গেমটি এখনও ইনস্টল না করা থাকে, তাহলে সেই বোতামটির পরিবর্তে ইনস্টল করুন লেবেল হবে৷ . ডাউনলোড শুরু করতে এটিতে ক্লিক করুন, এবং এটি হয়ে গেলে আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন৷

কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

যদি আপনার কাছে একটি বড় লাইব্রেরি থাকে, তাহলে অনুসন্ধান ব্যবহার করুন ফিল্টার করার জন্য ক্ষেত্র। এছাড়াও আপনি অনুসন্ধান ক্ষেত্রের ডানদিকের বোতামটি ক্লিক করতে পারেন, এবং তারপরে আপনার গেমের তালিকাকে সীমাবদ্ধ করতে একটি নির্বাচন করতে পারেন যা প্রধান বিভাগগুলির সাথে মেলে।

উদাহরণস্বরূপ, Mac এ ক্লিক করুন একটি মিশ্র লাইব্রেরি থেকে শুধুমাত্র ম্যাক গেম দেখতে। অথবা ইনস্টল করা হয়েছে ক্লিক করুন৷ এমন কিছু লুকানোর জন্য যা ইতিমধ্যে আপনার ম্যাকে নেই।

আরও বিকল্পের জন্য সাইডবারে একটি গেমের শিরোনাম নিয়ন্ত্রণ/রাইট-ক্লিক করুন, যার মধ্যে একটি শর্টকাট তৈরি করা এবং স্থান খালি করার প্রয়োজন হলে আনইনস্টল করা।

আপনার Mac এ স্টিম গেম খেলুন

আপনাকে চিনতে হবে যে স্টিম একটি হাব - একটি দোকান এবং লঞ্চারের সংমিশ্রণ। এটি গেম খেলার জন্য একটি সিস্টেম নয় - শুধুমাত্র তাদের অ্যাক্সেস। আপনি যখন একটি গেম খেলার সিদ্ধান্ত নেন, তখন স্টিম একটি স্বাধীন অ্যাপ খোলে এবং স্টিমে উপলব্ধ গেমগুলি শত শত বিভিন্ন ডেভেলপার দ্বারা তৈরি করা হয়েছে৷

এর মানে কোন ধারাবাহিকতা নেই। কিছু গেম সামনে নিয়ন্ত্রণ দেখাবে; অন্যরা সেটিংস মেনুতে তাদের সমাধিস্থ করবে। কিছু ম্যাক-বান্ধব হবে এবং স্ট্যান্ডার্ড কীবোর্ড শর্টকাট ব্যবহার করবে, কিন্তু অনেকেই তা করবে না। কিছু পূর্ণ-স্ক্রীনে চলতে পারে, তবে বেশিরভাগই উইন্ডো করা শুরু হবে৷

সর্বদা মনে রাখবেন আপনি একটি গেম ছেড়ে দিতে macOS অ্যাপ সুইচার ব্যবহার করতে পারেন:Cmd + Tab সুইচারটি নিয়ে আসে; Cmd ধরে রাখুন এবং আপনার নির্বাচন সরাতে আবার ট্যাব টিপুন; Cmd এখনও ধরে রেখে, আপনি যে আইটেমটি বন্ধ করতে চান তা নির্বাচন করা হলে Q টিপুন এবং এটি বন্ধ হয়ে যাবে।

কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

স্টিম সম্প্রদায়ে যোগ দিন

অবশেষে, স্টিমের পুরো সাইট জুড়ে একটি সম্প্রদায় চলছে। আপনার লাইব্রেরির একটি গেম পৃষ্ঠা থেকে, আপনি সেই নির্দিষ্ট শিরোনাম সম্পর্কে একটি পর্যালোচনা লিখতে পারেন, ব্যক্তিগত অন্তর্দৃষ্টি প্রদান করতে পারেন এবং আপনি এটি সুপারিশ করবেন কিনা তা অন্যদের বলতে পারেন৷ স্টিম সম্প্রদায়ের সাথে আরও যুক্ত হওয়ার জন্য, আপনি গ্রুপ তৈরি এবং যোগদানের পাশাপাশি গেমস - বা অন্য যেকোন কিছু সম্পর্কে অন্যান্য লোকেদের সাথে চ্যাট করতে পারেন৷

শুরু করতে, প্রধান টুলবারে আপনার অ্যাকাউন্টের নামে ক্লিক করুন এবং তারপর স্টিম প্রোফাইল সেটআপ করুন . আপনি সর্বজনীন করতে ইচ্ছুক যাই হোক না কেন তথ্য পূরণ করুন, এবং তারপর সরাসরি ঝাঁপিয়ে পড়ুন। শুধু সেই বিকাশকারীদের সাথে ভাল থাকুন, তাই না? যদিও স্টিম মানুষের জন্য খেলার জন্য এক টন গেম খুঁজে পাওয়া আগের চেয়ে সহজ করে তোলে, তবে এটি তাদের তৈরি করা সহজ করে না।

আপনার Mac থেকে স্টিম আনইনস্টল করুন

ঠিক আছে, আমরা আশা করি আপনি এটি এখনও করতে চাইবেন না , এবং তাই এই বিভাগটি পরে ফাইল করুন।

আপনি যদি কখনও স্টিম মুছতে চান, অ্যাপটিকে ট্র্যাশে টেনে আনুন। ফাইন্ডারে, যান> লাইব্রেরিতে যান , এবং অ্যাপ্লিকেশন সমর্থনে পাওয়া স্টিম ফোল্ডারটি মুছুন। আপনি যদি গেমের ডেটা ধরে রাখতে চান, তবে SteamApps ছাড়াও স্টিম ফোল্ডারের মধ্যে সবকিছু মুছে দিন। তারপর ট্র্যাশ খালি করুন।


  1. ম্যাকে আইটিউনস কীভাবে ব্যবহার করবেন

  2. কীভাবে:ম্যাক ওএস এক্স-এ ডিকটেশন ব্যবহার করুন

  3. কিভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন

  4. কিভাবে ম্যাকে ইউটিলিটি ফোল্ডার ব্যবহার করবেন