কম্পিউটার

iOS 15 এবং macOS মন্টেরির সাথে একটি ম্যাকে ভিডিওগুলি কীভাবে এয়ারপ্লে করবেন

অ্যাপলের বিশাল ম্যাকোস মন্টেরি আপডেট এমন একটি বৈশিষ্ট্য নিয়ে এসেছে যা ম্যাক বছরের পর বছর ধরে হারিয়েছে:আপনি এখন আপনার ম্যাককে একটি এয়ারপ্লে রিসিভার ডিভাইস হিসাবে ব্যবহার করতে পারেন। এর মানে হল আপনি সরাসরি আপনার iPhone, iPad বা এমনকি অন্য Mac থেকে আপনার Mac-এ সামগ্রী স্ট্রিম করতে পারেন৷

পূর্বে, অ্যাপল অ্যাপল টিভি, হোমপড এবং থার্ড-পার্টি এয়ারপ্লে-সামঞ্জস্যপূর্ণ স্মার্ট টিভিতে AirPlay রিসিভার কার্যকারিতা সীমিত করেছিল, কিন্তু আর নয়। এখানে, আমরা দেখব কিভাবে আপনি আপনার iPhone বা iPad থেকে Mac-এ ভিডিও এবং মিউজিক এয়ারপ্লে করতে পারেন।

এয়ারপ্লে কি?

আসুন বেসিক দিয়ে শুরু করি যেহেতু সবাই জানে না AirPlay কি। সহজ কথায়, AirPlay আপনাকে একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে ওয়্যারলেসভাবে সামগ্রী চালাতে দেয়।

আপনি আপনার আইফোন বা আইপ্যাড থেকে ভিডিও, সঙ্গীত, ফটো স্ট্রিম করতে এবং এমনকি স্ক্রীন মিরর করতে AirPlay ব্যবহার করতে পারেন। যদিও এয়ারপ্লে প্রায় এক দশক ধরে ম্যাকে রয়েছে, আপনি সর্বদা ম্যাক থেকে দূরে কন্টেন্ট স্ট্রিম করার জন্য সীমাবদ্ধ ছিলেন। কিন্তু অ্যাপল অবশেষে MacOS Monterey আপডেটের সাথে Macs-এ AirPlay রিসিভার কার্যকারিতা যোগ করেছে, যার মানে সব বদলে যাবে।

কিভাবে একটি আইফোন থেকে ম্যাকে এয়ারপ্লে করবেন

আপনি এগিয়ে যাওয়ার আগে, আমরা দ্রুত উল্লেখ করতে চাই যে ম্যাকওএস মন্টেরি চালাতে পারে এমন সমস্ত ম্যাক এই বৈশিষ্ট্যটিকে সমর্থন করে না। Apple নিম্নলিখিত কম্পিউটারগুলিতে AirPlay রিসিভার কার্যকারিতা সীমাবদ্ধ করে:

  • MacBook Pro (2018 এবং পরবর্তী)
  • MacBook Air (2018 এবং পরবর্তী)
  • iMac (2019 এবং পরবর্তী)
  • iMac Pro (2017)
  • ম্যাক মিনি (2020 এবং পরবর্তী)
  • ম্যাক প্রো (2019)।

এছাড়াও, AirPlay ব্যবহার করার জন্য আপনার একটি Wi-Fi সংযোগ প্রয়োজন৷

একবার আপনি আপনার ডিভাইসগুলি iOS 15 বা iPadOS 15 এবং macOS মন্টেরিতে আপডেট করলে, আপনার iPhone বা iPad থেকে আপনার Mac এ AirPlay ভিডিও করার জন্য এই সহজ নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, আপনাকে আপনার iPhone বা iPad এ একটি নেটিভ ভিডিও প্লেয়ার লোড করতে হবে৷ উদাহরণস্বরূপ, আপনি Apple TV অ্যাপ ব্যবহার করে দেখতে পারেন বা Safari-এ একটি ভিডিও লোড করতে পারেন। অবশ্যই, আপনি স্ট্রিমিং বিষয়বস্তু সমর্থন করে এমন কোনও তৃতীয় পক্ষের অ্যাপও ব্যবহার করতে পারেন।
  2. একবার আপনি প্লেয়ারে থাকলে, AirPlay-এ আলতো চাপুন আইকন
  3. আপনি AirPlay-এর জন্য প্রস্তুত ডিভাইসগুলির তালিকার অধীনে আপনার Mac পাবেন৷ আপনার ম্যাক নির্বাচন করুন এবং এক সেকেন্ড অপেক্ষা করুন।
iOS 15 এবং macOS মন্টেরির সাথে একটি ম্যাকে ভিডিওগুলি কীভাবে এয়ারপ্লে করবেন iOS 15 এবং macOS মন্টেরির সাথে একটি ম্যাকে ভিডিওগুলি কীভাবে এয়ারপ্লে করবেন

ভিডিও প্লেব্যাক এখন আপনার iPhone বা iPad এ বিরতি দেবে এবং আপনার Mac এ আবার চালু হবে। আপনাকে আপনার ম্যাকে নির্দিষ্ট কিছু খুলতে হবে না, কারণ এটি সবই স্বয়ংক্রিয়ভাবে ঘটে। যাইহোক, যদি আপনি AirPlay ডিভাইসের তালিকার অধীনে আপনার Mac দেখতে না পান, তাহলে নিশ্চিত করুন যে আপনার Mac আনলক করা আছে এবং আবার চেষ্টা করুন।

আপনার ম্যাকে স্ট্রিমিং করা হয়ে গেলে, আপনি আবার AirPlay আইকনে ট্যাপ করতে পারেন এবং তালিকা থেকে আপনার iPhone বেছে নিতে পারেন।

কিভাবে আপনার Mac এ আপনার iPhone এর স্ক্রীন মিরর করবেন

যদিও বেশিরভাগ লোকেরা তাদের আইফোন থেকে সামগ্রী স্ট্রিম করার জন্য এয়ারপ্লে থেকে ম্যাক ব্যবহার করবে, কিছু ব্যবহারকারী পুরো আইফোন স্ক্রীনকে মিরর করতে চাইবেন। এই বিকল্পটি প্রয়োজন হতে পারে যদি একটি নির্দিষ্ট অ্যাপ AirPlay সমর্থন না করে বা আপনি একটি বড় স্ক্রিনে মোবাইল গেম খেলতে চান৷

একবার আপনি iOS 15 এবং macOS Monterey-এ আপডেট হয়ে গেলে, আপনার Mac-এ আপনার iPhone মিরর করার জন্য আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. আপনার iPhone বা iPad এ কন্ট্রোল সেন্টার খুলুন।
  2. স্ক্রিন মিররিং-এ আলতো চাপুন টগল
  3. এখন, AirPlay-সামঞ্জস্যপূর্ণ ডিভাইসের তালিকা থেকে আপনার Mac নির্বাচন করুন।
iOS 15 এবং macOS মন্টেরির সাথে একটি ম্যাকে ভিডিওগুলি কীভাবে এয়ারপ্লে করবেন iOS 15 এবং macOS মন্টেরির সাথে একটি ম্যাকে ভিডিওগুলি কীভাবে এয়ারপ্লে করবেন

এক বা দুই সেকেন্ডের মধ্যে, আপনার ম্যাক ডেস্কটপ আপনার আইফোনের মতো একই সামগ্রী প্রদর্শন করবে। আপনার স্ক্রীন মিরর করা হয়ে গেলে, কেবল মিররিং বন্ধ করুন এ আলতো চাপুন৷ এয়ারপ্লে সেশন থেকে প্রস্থান করতে।

ওয়্যারলেস সংযোগের কারণে আপনি একটি ছোটখাট ব্যবধান লক্ষ্য করবেন, তবে আপনি একটি USB কেবল ব্যবহার করে আপনার আইফোনটিকে ম্যাকের সাথে সংযুক্ত করে এই বিলম্ব থেকে মুক্তি পেতে পারেন। এয়ারপ্লে একটি তারযুক্ত সংযোগের মাধ্যমেও কাজ করে৷

আপনার Mac এ AirPlay সামগ্রী পাঠান এবং গ্রহণ করুন

macOS Monterey কে ধন্যবাদ, আপনার Mac অবশেষে একটি AirPlay রিসিভার। এটি এমন একটি বৈশিষ্ট্য যা দীর্ঘ সময়ের ম্যাক ব্যবহারকারীরা ধৈর্য ধরে অপেক্ষা করেছে। আমরা এখানে আইফোন এবং আইপ্যাডের ধাপগুলি কভার করার সময়, আপনি অন্য ম্যাক থেকেও এয়ারপ্লে করতে পারেন। আপনাকে যে পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে তা বেশ একই রকম, এমনকি এটি একটি ভিন্ন অপারেটিং সিস্টেম হলেও৷ আপনাকে যা করতে হবে তা হল এয়ারপ্লে আইকনটি সন্ধান করা বা macOS কন্ট্রোল সেন্টার থেকে স্ক্রিন মিররিং বিকল্পটি অ্যাক্সেস করা৷


  1. কিভাবে MacOS মন্টেরি অপ্টিমাইজ করবেন

  2. কিভাবে macOS মন্টেরিতে ডাউনলোড এবং আপডেট করবেন?

  3. কিভাবে macOS Ventura বিটা আনইনস্টল করবেন এবং macOS মন্টেরিতে ডাউনগ্রেড করবেন?

  4. কিভাবে macOS ডাউনগ্রেড করবেন