কম্পিউটার

ম্যাকে টাচ আইডি কীভাবে ব্যবহার করবেন

আপনার যদি টাচ আইডি সক্ষমতা সহ একটি ম্যাক থাকে, তা হয় টাচ বার সহ একটি পুরানো ম্যাকবুক প্রো বা নতুন MacBook Air M1 মডেলগুলির মধ্যে একটি, তারপরে আপনি বৈশিষ্ট্যটি ব্যবহার করতে চাইবেন কারণ এটি খুব কার্যকর হতে পারে এবং আপনার প্রচুর সময় বাঁচান। আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার Mac এ টাচ আইডি সেট আপ করবেন এবং কিভাবে Apple Pay এবং অন্যান্য কাজের জন্য এটি ব্যবহার করবেন।

আপনি ম্যাকে টাচ আইডি দিয়ে কী করতে পারেন?

টাচ আইডি আপনার Mac এ বেশ কয়েকটি ভূমিকা পালন করতে পারে। সবচেয়ে সুস্পষ্ট হল আপনার ডিভাইস আনলক করার জন্য, তবে এটি অ্যাপল পে লেনদেনের অনুমতি দেয় কোনো পাসওয়ার্ড ছাড়াই, বিভিন্ন অ্যাপে সাইন ইন করা এবং আইটিউনস, অ্যাপ এবং বইয়ের দোকানে কেনাকাটা করা।

আমার Mac এ টাচ আইডি সেন্সর কোথায়?

আপনি যদি টাচ আইডি চান তাহলে আপনার একটি যুক্তিসঙ্গতভাবে নতুন ম্যাকবুক লাগবে। সেন্সরটি কীবোর্ডের উপরের ডানদিকের কোণায় স্থাপন করা হয়েছে, তাই সেখানে একটি বর্গাকার সেন্সর আছে কিনা তা দেখুন।

ম্যাকে টাচ আইডি কীভাবে ব্যবহার করবেন

আইম্যাক, ম্যাক মিনি এবং ম্যাক প্রো ব্যবহারকারীরা টাচ আইডি ব্যবহার করতে পারবেন না, কারণ বৈশিষ্ট্যটির জন্য প্রসেসরে সুরক্ষিত এনক্লেভ প্রয়োজন যা আঙ্গুলের ছাপ সঞ্চয় করে, তবে আপনি যদি টাচ আইডির কিছু বৈশিষ্ট্য পেতে চান তবে আপনি এটি অ্যাপলের সাথে করতে পারেন। দেখুন।

এই বিষয়ে আরও জানতে, আপনার ম্যাক আনলক করতে অ্যাপল ওয়াচ কীভাবে ব্যবহার করবেন তা পড়ুন।

কীভাবে একটি ম্যাকে টাচ আইডি সেট আপ করবেন

টাচ আইডি তৈরি করা এবং আপনার ম্যাকে চালানো বেশ সহজ৷

  1. শুরু করতে, স্ক্রিনের উপরের বামদিকে Apple লোগোতে ক্লিক করুন, তারপর সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন এবং টাচ আইডি এ ক্লিক করুন .

    ম্যাকে টাচ আইডি কীভাবে ব্যবহার করবেন

  2. পরবর্তী স্ক্রিনে আপনি একটি আঙ্গুলের ছাপ যোগ করার বিকল্পটি দেখতে পাবেন৷ . এটিতে ক্লিক করুন, আপনার পাসওয়ার্ড লিখুন, তারপর সিস্টেমে আপনার আঙ্গুলের ছাপ নিবন্ধনের জন্য অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷

    ম্যাকে টাচ আইডি কীভাবে ব্যবহার করবেন

  3. আপনি একটি আঙুলের ছাপের মধ্যে সীমাবদ্ধ নন, কারণ আপনার অ্যাকাউন্টে তিনটি আঙুল থাকতে পারে, তাই আপনি যদি আপনার ম্যাক কোথায় ব্যবহার করছেন তার উপর নির্ভর করে আপনি যদি বিভিন্ন আঙুল ব্যবহার করার প্রবণতা রাখেন, তবে সেগুলিকে যোগ করতে ভুলবেন না।>
  4. আপনার আঙ্গুলের ছাপ নিবন্ধিত হয়ে গেলে, সম্পন্ন এ ক্লিক করুন এবং আপনাকে টাচ আইডি পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে।
  5. আঙ্গুলের ছাপের নীচে আপনি কয়েকটি টিক-বক্স দেখতে পাবেন যা আপনাকে নির্দিষ্ট করতে দেয় কোন বৈশিষ্ট্যগুলি টাচ আইডি ব্যবহার করতে পারে৷ এর মধ্যে রয়েছে আপনার ম্যাক, অ্যাপল পে, আইটিউনস এবং অ্যাপ স্টোর এবং সাফারি অটোফিল আনলক করা। আপনি যাদের চান তাদের পাশে একটি টিক আছে তা নিশ্চিত করুন

    ম্যাকে টাচ আইডি কীভাবে ব্যবহার করবেন

এটি হয়ে গেলে, আপনি আপনার ম্যাকে টাচ আইডি ব্যবহার শুরু করতে প্রস্তুত৷

ম্যাকে টাচ আইডি দিয়ে কীভাবে লগ ইন করবেন

আপনি যখন ম্যাককে ঘুম থেকে জাগাবেন, তখন আপনি পাসওয়ার্ডের প্রয়োজন ছাড়াই ডিভাইসটি আনলক করতে টাচ আইডি সেন্সরে আপনার আঙুল রাখতে সক্ষম হবেন। যদিও আপনার ম্যাক বন্ধ করা হয়ে থাকে, তবুও আপনাকে টাচ আইডি বৈশিষ্ট্য সক্ষম করতে আপনার পাসওয়ার্ড লিখতে হবে৷

ম্যাকে Apple Pay দিয়ে কীভাবে অর্থপ্রদান করবেন

ম্যাকের টাচ আইডির সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এটি অ্যাপল পে লেনদেন অনুমোদন করতে ব্যবহার করা যেতে পারে। আপনাকে প্রথমে সিস্টেম পছন্দগুলি> Wallet &Apple Pay এ গিয়ে সক্ষমতা সেট আপ করতে হবে এবং আপনার কার্ডের বিশদ বিবরণ লিখুন।

ম্যাকে টাচ আইডি কীভাবে ব্যবহার করবেন

এটি হয়ে গেলে, অ্যাপল আইটিউনস স্টোরের পাশাপাশি অন্যান্য ওয়েবসাইট দেখার জন্য আপনার ব্রাউজার ব্যবহার করার সময়, অনলাইনে কেনাকাটা করার জন্য আপনাকে শুধুমাত্র আপনার আঙুলের ছাপ ব্যবহার করতে হবে।

আরও বিস্তারিত জানার জন্য আমাদের ম্যাক গাইডে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন তা একবার দেখুন।

টাচ আইডি ম্যাকবুকে কাজ না করলে কী করবেন

টাচ আইডির সমস্যা সমাধানের জন্য এখানে কয়েকটি পরামর্শ দেওয়া হল:

  1. আপনার আঙুল মুছুন/ধুয়ে নিন এবং নিশ্চিত করুন যে এটি শুকনো আছে।
  2. আপনার ম্যাকের টাচ আইডি সেন্সরটি মুছুন৷
  3. আপনার আঙুল(গুলি) পুনরায় স্ক্যান করুন এবং নিশ্চিত করুন যে আপনি সেগুলিকে সেই ডেটাতে নিয়ে যান যাতে আপনার সম্পূর্ণ আঙ্গুলের ছাপ সংগ্রহ করা হয় (তাহলে স্ক্যানারে আলতো চাপার সময় আপনার আঙুলটি একটি বিজোড় কোণে থাকলে এটি এতটা গুরুত্বপূর্ণ নয়)
  4. আপনি যখন প্রমাণীকরণের চেষ্টা করছেন তখন আপনার আঙুল স্থির রাখুন - এবং কিছুক্ষণের জন্য সেখানে রেখে দিন।

আপনি যদি এখনও আপনার মোবাইল ডিভাইসে কাজ করার বৈশিষ্ট্যটি না পেয়ে থাকেন, তাহলে iPhone-এ Touch ID ব্যবহার করার জন্য, iPhone-এ Apple Pay ব্যবহার করা এবং Apple Watch-এ Apple Pay কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আমাদের নির্দেশিকাগুলি দেখুন৷


  1. কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

  2. কিভাবে আইফোনে 3D টাচ ব্যবহার করবেন

  3. একটি ম্যাকে সুডো কমান্ড প্রমাণীকরণের জন্য কীভাবে টাচ আইডি ব্যবহার করবেন

  4. ম্যাকের টাস্ক ম্যানেজার:অ্যাক্টিভিটি মনিটর এবং এটি কীভাবে ব্যবহার করবেন