কম্পিউটার

Windows 10 এ কিভাবে একটি SSH কী তৈরি করবেন

একটি উইন্ডোজ পরিবেশে SSH কী তৈরি করা একটি জটিল প্রক্রিয়া হিসাবে ব্যবহৃত হত যার জন্য তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ইনস্টল করার প্রয়োজন হয়। Windows 10 এপ্রিল 2018 আপডেটের পর থেকে, Windows একটি পূর্ব-ইন্সটল করা OpenSSH ক্লায়েন্টের সাথে পাঠানো হয়েছে, যার মানে আপনি SSH কী তৈরি করতে ssh-keygen ব্যবহার করতে পারেন। আমরা আপনাকে পুরো প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাওয়ার সময় পড়ুন৷

Windows 10 এ কিভাবে একটি SSH কী তৈরি করবেন

প্রথমে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার মেশিনে OpenSSH ইনস্টল করা আছে - যদি আপনি Windows 10 এর আগের সংস্করণ থেকে আপগ্রেড করেন, তাহলে আপনাকে ম্যানুয়ালি এটি সক্ষম করতে হতে পারে। সেটিংস অ্যাপ চালু করুন এবং "অ্যাপস" বিভাগে ক্লিক করুন। এর পরে, "ঐচ্ছিক বৈশিষ্ট্যগুলি পরিচালনা করুন" লিঙ্কটিতে ক্লিক করুন৷ প্রদর্শিত তালিকায় যদি আপনি "OpenSSH ক্লায়েন্ট" দেখতে না পান তবে "একটি বৈশিষ্ট্য যুক্ত করুন" বোতামটি ক্লিক করুন এবং এটি ইনস্টল করুন৷ ইনস্টলেশনের পর আপনার পিসি রিবুট করতে হতে পারে।

Windows 10 এ কিভাবে একটি SSH কী তৈরি করবেন

একবার OpenSSH ইনস্টল হয়ে গেলে, আপনি এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত। স্টার্ট মেনু থেকে কমান্ড প্রম্পট খুলুন। টার্মিনাল উইন্ডোতে "ssh-keygen" (উদ্ধৃতি ছাড়া) টাইপ করুন এবং এন্টার টিপুন। আপনাকে সংরক্ষণের অবস্থান নিশ্চিত করতে বলা হবে। আমরা আপনার ব্যবহারকারী ডিরেক্টরিতে ডিফল্ট অবস্থান ব্যবহার করার জন্য এন্টার টিপে সুপারিশ করি। অন্যথায়, কী সংরক্ষণ করতে একটি পাথ টাইপ করুন এবং তারপর এন্টার টিপুন।

Windows 10 এ কিভাবে একটি SSH কী তৈরি করবেন

আপনি এখন কীটিতে একটি পাসফ্রেজ (পাসওয়ার্ড) যোগ করতে বেছে নিতে পারেন। আপনি যদি একটি যোগ করেন, আপনি যখনই কী ব্যবহার করবেন তখনই আপনাকে এটি সরবরাহ করতে হবে। হয় একটি পাসফ্রেজ টাইপ করুন এবং এন্টার টিপুন বা একটি ছাড়া এগিয়ে যেতে অবিলম্বে এন্টার টিপুন।

উইন্ডোজ এখন আপনার RSA পাবলিক/প্রাইভেট কী জোড়া তৈরি করবে। সর্বজনীন কী আপনার নির্দিষ্ট ডিরেক্টরিতে "id_rsa.pub" হিসাবে সংরক্ষণ করা হবে। এই কী আপলোড করুন যে কোনো মেশিনে আপনাকে SSH করতে হবে। তারপরে আপনি উইন্ডোজের অন্তর্নির্মিত SSH ক্লায়েন্ট ব্যবহার করে একটি সংযোগ খুলতে পারেন - আপনার তৈরি করা শংসাপত্রগুলি ব্যবহার করে সংযোগ এবং প্রমাণীকরণ করতে "ssh admin@wsxdn.com" টাইপ করুন৷


  1. কীভাবে চাবি ছাড়াই উইন্ডোজ 10 সক্রিয় করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেন

  3. Windows 10 এ কীভাবে আপনার পণ্য কী পরিবর্তন করবেন

  4. Windows 10 এ আপগ্রেড করতে আপনার Windows 7 কী কীভাবে ব্যবহার করবেন