কম্পিউটার

আপনার ম্যাককে যতটা সম্ভব ব্যবহার করার জন্য আরামদায়ক করার জন্য 4 টি টিপস

অ্যাপল কম্পিউটারগুলি চটকদার এবং কার্যকরী, এবং আপনার ব্যবহারকারীর অভিজ্ঞতাকে যতটা সম্ভব আরামদায়ক করতে macOS-এ বিল্ট-ইন বৈশিষ্ট্যের একটি পরিসর রয়েছে। তবুও, ম্যাকগুলি অদ্ভুত মেশিন, এবং একটু অতিরিক্ত প্রচেষ্টা আপনাকে আপনার ডিভাইসটি যেভাবে ব্যবহার করে তা অপ্টিমাইজ করতে সাহায্য করতে পারে৷

কিছু সাধারণ সফ্টওয়্যার পরিবর্তন এবং শারীরিক সংযোজন একটি উল্লেখযোগ্য পার্থক্য তৈরি করতে পারে, তাই আসুন ম্যাক ব্যবহারকে আরও আরামদায়ক করার সেরা উপায়গুলি একবার দেখে নেওয়া যাক৷

1. macOS অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি ব্যবহার করুন

অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি শুধুমাত্র যাদের প্রয়োজন তাদের জন্য নয়। একবার আপনি ফাংশন এবং তাদের ব্যবহার বুঝতে পারলে, আপনি macOS-এর অন্তর্নির্মিত সহায়তা সরঞ্জামগুলির প্রায় প্রতিটি থেকে উপকৃত হতে পারেন৷

সঠিক মুহুর্তে সেরা বৈশিষ্ট্যগুলি ব্যবহার করা আপনার কর্মপ্রবাহকে স্ট্রিমলাইন করতে পারে এবং উত্পাদনশীলতা বাড়াতে পারে। আসুন আরও বিশদে কিছু সবচেয়ে দরকারী অ্যাক্সেসিবিলিটি টুলের দিকে নজর দেওয়া যাক।

macOS ভয়েসওভার

ভয়েসওভারের সুবিধা পেতে আপনার দৃষ্টি প্রতিবন্ধী হওয়ার দরকার নেই। যদিও আমরা অনেকেই দীর্ঘক্ষণ কম্পিউটার ব্যবহার এড়াতে পারি না, অত্যধিক স্ক্রীন টাইম এবং ক্রমাগত পড়া চোখের স্ট্রেনের কারণ হতে পারে। সৌভাগ্যবশত, ভয়েসওভার কিছু প্রয়োজনীয় ত্রাণ প্রদান করে।

আপনার ম্যাককে যতটা সম্ভব ব্যবহার করার জন্য আরামদায়ক করার জন্য 4 টি টিপস

নিজে সবকিছু পড়ার পরিবর্তে, আপনি Cmd + F5 ব্যবহার করে ভয়েসওভার সক্ষম করতে পারেন এবং আপনি যে পাঠটি আবৃত্তি করতে চান তা নির্বাচন করুন। একটি বন্ধুত্বপূর্ণ রোবট ভয়েস তারপর নির্দিষ্ট তথ্য পড়বে। ডকুমেন্ট প্রুফরিড করার জন্য ভয়েসওভার একটি চমৎকার টুল, কারণ বিষয়বস্তু উচ্চস্বরে পড়া শুনলে আপনি ত্রুটিগুলি লক্ষ্য করতে পারবেন।

macOS ভয়েস কন্ট্রোল

ভয়েস কন্ট্রোল হল আরেকটি নিফটি টুল যা উৎপাদনশীলতা বাড়ায় এবং কিছু শারীরিক স্বস্তি প্রদান করে। শ্রুতিলিপি বৈশিষ্ট্য আপনাকে একটি নথি বা অ্যাপ্লিকেশনে শব্দ বলতে দেয় এবং অতিরিক্ত কথ্য নির্দেশাবলী আপনাকে দ্রুত আপনার কাজ সম্পাদনা করতে দেয়। ভয়েস কন্ট্রোল ব্যবহার করে আপনি আপনার কব্জিকে বিশ্রাম দিতে পারেন এবং অন্যান্য কাজের জন্য আপনার হাতকে মুক্ত রাখতে পারেন।

আপনার ম্যাককে যতটা সম্ভব ব্যবহার করার জন্য আরামদায়ক করার জন্য 4 টি টিপস

তার উপরে, আপনি macOS এবং আপনার অ্যাপ্লিকেশনগুলির মধ্যে অন্যান্য ফাংশন সম্পাদন করতে কথ্য কমান্ড ব্যবহার করতে পারেন, যা উত্পাদনশীলতা বাড়াতে পারে। যাইহোক, আপনি যদি একটি শেয়ার্ড স্পেসে কাজ করেন তবে আপনার প্রচলিত নিয়ন্ত্রণ পদ্ধতিতে লেগে থাকা উচিত কারণ সবাই আপনার কম্পিউটারে বকবক শুনতে চায় না।

ভয়েস কন্ট্রোল সক্ষম করতে, সিস্টেম পছন্দ-এ নেভিগেট করুন> অ্যাক্সেসিবিলিটি> ভয়েস কন্ট্রোল এবং সক্ষম-এ টিক দিন বক্স।

জুম শর্টকাট

যদিও আমরা এখানে প্রতিটি গুরুত্বপূর্ণ অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য তালিকাভুক্ত করতে পারি না, আমরা আরও একটি উল্লেখ করব যা সবাই ব্যবহার করতে পারে:জুম। সিস্টেম পছন্দ-এ আপনার নিয়ন্ত্রণ শৈলী সেট করুন> অ্যাক্সেসিবিলিটি> জুম , এবং আপনার কাছে একটি দ্রুত অঙ্গভঙ্গি বা কী সমন্বয়ের মাধ্যমে আপনার ম্যাক স্ক্রীনের যেকোনো বিভাগকে বড় করার একটি সহজ উপায় থাকবে। কিভাবে Zoom ব্যবহার করতে হয় তা জানা যেকোন ম্যাক ব্যবহারকারীর জন্য অ্যাক্সেসযোগ্যতার দক্ষতা থাকা আবশ্যক।

2. macOS-এর জন্য নাইট শিফট এবং ডার্ক মোড

যেহেতু গবেষণা নীল আলোকে ঘুমের মানের হ্রাসে জড়িত করেছে, অ্যাপল এবং অন্যান্য সফ্টওয়্যার বিকাশকারীরা অন্তর্নির্মিত সরঞ্জামগুলির সাহায্যে ক্ষতি হ্রাস করার চেষ্টা করেছে। নাইট শিফট এবং ডার্ক মোড এর দুটি উদাহরণ।

macOS নাইট শিফট

নীল আলো হল একটি ভাল রাতের ঘুমের শত্রু, এবং নাইট শিফটের লক্ষ্য হল আপনার ডিসপ্লেটি একটি উষ্ণ বর্ণালীতে আলো নির্গত করার মাধ্যমে ব্যাঘাত কমানো। আপনি যদি কখনও এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে থাকেন তবে আপনি লক্ষ্য করবেন যে আপনার স্ক্রীনটি একটি হলুদ আভা দেখা যাচ্ছে।

আপনার ম্যাককে যতটা সম্ভব ব্যবহার করার জন্য আরামদায়ক করার জন্য 4 টি টিপস

নাইট শিফট ব্যবহার করার সময়, আপনি একটি সময়সূচী সেট করতে পারেন বা সূর্যাস্তের সময় সক্রিয় করতে এবং সূর্যোদয়ের সময় নিষ্ক্রিয় করার জন্য বৈশিষ্ট্যটিকে স্বয়ংক্রিয় করতে পারেন। স্বয়ংক্রিয় সেটিং পর্যাপ্ত ঘন্টায় পর্যাপ্ত পরিমাণে নীল আলো গ্রহণ কমাতে যথেষ্ট হতে পারে। উপরন্তু, উষ্ণ রঙের বর্ণালী কম আলোতে চোখের চাপ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

আপনার নাইট শিফট সেটিংস অ্যাক্সেস করতে, সিস্টেম পছন্দ-এ নেভিগেট করুন> প্রদর্শন করে> নাইট শিফট .

macOS ডার্ক মোড

ডার্ক মোড একটু বেশি বিতর্কিত। অ্যাপল এই টুলটিকে নীল আলো বা চোখের চাপ কমানোর উপায়ের চেয়ে ফোকাস বুস্টার হিসেবে উপস্থাপন করে। আপনি যদি ডার্ক মোড গবেষণা খরগোশের গর্তের নিচে ঘুরে বেড়ান, তাহলে আপনি অমীমাংসিত এবং বিরোধপূর্ণ তথ্য পাবেন, যা একটি উপসংহার তৈরি করা কঠিন করে তোলে।

আপনার ম্যাককে যতটা সম্ভব ব্যবহার করার জন্য আরামদায়ক করার জন্য 4 টি টিপস

আমাদের পরামর্শ হল আপনি যদি চান তাহলে এই টুলটি ব্যবহার করে দেখুন এবং এর প্রভাব সম্পর্কে আপনার নিজস্ব মতামত তৈরি করুন। অন্তত, গাঢ় শৈলী সুন্দর দেখায়।

macOS-এ ডার্ক মোড চালু করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. সিস্টেম পছন্দ-এ নেভিগেট করুন> সাধারণ .
  2. অন্ধকার নির্বাচন করুন রূপ হিসাবে .

3. আপনার ম্যাকবুকের জন্য একটি কুলিং ম্যাট ব্যবহার করুন

যদিও সফ্টওয়্যার সরঞ্জামগুলি আপনার ম্যাকের অভিজ্ঞতাকে আরও আরামদায়ক করে তুলতে পারে, কিছু পরিস্থিতিতে শারীরিক সমাধানের জন্য আহ্বান জানানো হয়। Apple এর MacBook পরিসরে অনেকগুলি পাতলা কিন্তু শক্তিশালী মেশিন রয়েছে এবং এই ডিভাইসগুলি প্রচুর তাপ উৎপন্ন করতে পারে। ঠিক আছে, আপনার ম্যাক উচ্চ তাপমাত্রা পরিচালনা করতে পারে, কিন্তু আপনার কোল পারে না। অনেক লোক একটি কারণে ল্যাপটপের পরিবর্তে পোর্টেবল কম্পিউটার হিসাবে উল্লেখ করে।

যখন একটি রিসোর্স-ভারী কাজ আপনার Macকে উত্তপ্ত করে, তখন একটি কুলিং প্যাড অভিজ্ঞতাকে আরও আরামদায়ক করে তুলতে পারে। কুলিং প্যাডগুলি স্পেকট্রামের আরও প্রাথমিক প্রান্তে কার্যকরী, হালকা ওজনের এবং সস্তা। আনুষঙ্গিক জিনিসটি শুধুমাত্র আপনার ম্যাককে আপনার কোলেই রাখে না, অতিরিক্ত ফ্যানগুলি আপনার ডিভাইসকে ঠান্ডা করতেও সহায়তা করে, যা ব্যাটারির আয়ু বাঁচাতে পারে কারণ আপনার অন্তর্নির্মিত ফ্যানদের জন্য কম কাজ মানে কম শক্তি ব্যবহার করা হয়৷

যেহেতু ম্যাকবুকগুলি দ্রুত এবং পাতলা হয়, একটি কার্যকর কুলিং প্যাড অপরিহার্য৷

4. আপনার ম্যাকের জন্য একটি স্থায়ী ডেস্ক পান

কেউ তর্ক করবে না যে বিস্তৃত বসা গড় ব্যক্তির জন্য স্বাস্থ্যকর নয়। দুর্ভাগ্যবশত, আমাদের মধ্যে অনেকেই কাজ বা অধ্যয়নের জন্য দীর্ঘ সময় ধরে কম্পিউটার ব্যবহার এড়াতে পারি না। দীর্ঘ স্ক্রীন সময়ের জন্য আপনার কারণ যাই হোক না কেন, একটি স্থায়ী ডেস্ক একটি স্বাস্থ্যকর এবং আরও আরামদায়ক অভিজ্ঞতা প্রদান করতে পারে। এমনকি Apple এর iMac ডেস্কটপ কম্পিউটারে প্রদর্শনের উচ্চতা সামঞ্জস্য করার ক্ষমতা নেই, যার মানে আপনার সেটআপ কাস্টমাইজ করার জন্য সৃজনশীল সমাধান প্রয়োজন।

আপনার ম্যাককে যতটা সম্ভব ব্যবহার করার জন্য আরামদায়ক করার জন্য 4 টি টিপস

যখন একটি স্থায়ী ডেস্ক কেনার কথা আসে, তখন আপনার কাছে কয়েকটি বিকল্প থাকে। সামঞ্জস্যযোগ্য স্ট্যান্ডিং ডেস্কগুলি নিয়মিত ডেস্কের মতো কিন্তু একটি পছন্দসই উচ্চতা সেট করার ক্ষমতা অন্তর্ভুক্ত করে। যেখানে, পোর্টেবল সংস্করণগুলি আপনাকে অ্যাড-অন হিসাবে অন্য সমতল পৃষ্ঠের উপরে তাদের স্থাপন করার অনুমতি দেয়। আপনি যদি আরও বহুমুখী এবং সাশ্রয়ী মূল্যের বিকল্প চান তবে এই নকশাটি দেখতে মূল্যবান৷

আপনার স্টাইল এবং প্রয়োজন অনুসারে macOS কাস্টমাইজ করুন

কাস্টমাইজেশন একটি আরামদায়ক macOS অভিজ্ঞতা তৈরি করার মূল চাবিকাঠি, তবে আপনাকে প্রথমে অফারে থাকা সরঞ্জামগুলি বুঝতে হবে। অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি আপনার কর্মপ্রবাহকে প্রবাহিত করতে পারে এবং কিছু ক্ষেত্রে শারীরিক অস্বস্তি কমাতে পারে। এছাড়াও, নাইট শিফট এবং ডার্ক মোডের মতো বৈশিষ্ট্যগুলি নীল আলোর এক্সপোজারের কারণে সৃষ্ট সমস্যাগুলি প্রশমিত করতে পারে। তাছাড়া, একটি কুলিং প্যাড আপনাকে গরম ম্যাকবুকের কারণে সৃষ্ট সমস্যাগুলি এড়াতে সাহায্য করতে পারে এবং দীর্ঘক্ষণ বসে থাকার জন্য একটি স্থায়ী ডেস্ক হল আদর্শ সমাধান৷

সামগ্রিকভাবে, macOS একটি বহুমুখী অপারেটিং সিস্টেম যা আপনি স্বাচ্ছন্দ্য বাড়াতে এবং উত্পাদনশীলতা বাড়াতে কাস্টমাইজ করতে পারেন৷


  1. আপনার অ্যাপল ওয়াচের ভাল ব্যবহার করার জন্য 11টি শীর্ষ টিপস

  2. আপনার ক্লায়েন্টদের জন্য ওয়ার্ডপ্রেসকে সহজে ব্যবহার করার জন্য 5 টি টিপস

  3. 2022 সালে আপনার ম্যাককে কীভাবে আরও সুরক্ষিত করবেন?

  4. 6 টি টিপস যা আপনার MacOS Mojave অভিজ্ঞতাকে উন্নত করবে