কম্পিউটার

প্লাগ ইন করার সময় ম্যাকবুক চার্জ হচ্ছে না ঠিক করুন

প্লাগ ইন করার সময় ম্যাকবুক চার্জ হচ্ছে না ঠিক করুন

আজকাল, আমরা কাজ এবং পড়াশোনা থেকে বিনোদন এবং যোগাযোগের জন্য আমাদের ল্যাপটপের উপর নির্ভর করি। তাই, প্লাগ ইন করার সময় ম্যাকবুক চার্জ না করা একটি উদ্বেগ-উদ্দীপক বিষয় হতে পারে কারণ আপনি যে সময়সীমা মিস করতে পারেন এবং আপনি যে কাজটি সম্পূর্ণ করতে পারবেন না তা আপনার চোখের সামনে জ্বলতে শুরু করতে পারে। যাইহোক, এটা বেশ সম্ভব যে সমস্যাটি প্রথম নজরে যতটা গুরুতর মনে হতে পারে ততটা গুরুতর নাও হতে পারে। এই নির্দেশিকাটির মাধ্যমে, আমরা আপনাকে ম্যাকবুক এয়ার চার্জ না হওয়া বা চালু না হওয়ার সমস্যা সমাধানের জন্য কয়েকটি সহজ পদ্ধতি প্রদান করব৷

প্লাগ ইন করার সময় কিভাবে ম্যাকবুক চার্জ হচ্ছে না তা ঠিক করবেন

প্লাগ ইন করার সময় ম্যাকবুক চার্জ না হওয়ার প্রথম ইঙ্গিত হল ব্যাটারি চার্জ হচ্ছে না বিজ্ঞপ্তি আপনি যখন ব্যাটারি আইকনে ক্লিক করেন তখন এটি প্রদর্শিত হতে পারে৷ যখন আপনার মেশিনটি প্লাগ ইন করা থাকে, যেমনটি নীচে দেখানো হয়েছে।

প্লাগ ইন করার সময় ম্যাকবুক চার্জ হচ্ছে না ঠিক করুন

সর্বশেষ ম্যাক মডেল সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

পাওয়ার সোর্স আউটলেট এবং অ্যাডাপ্টার থেকে শুরু করে ল্যাপটপ পর্যন্ত এই সমস্যার কারণ হতে পারে এমন অসংখ্য কারণ রয়েছে। সমস্যার মূলে যাওয়ার জন্য একে একে একে একে বাতিল করাই বুদ্ধিমানের কাজ হবে।

পদ্ধতি 1: ম্যাক অ্যাডাপ্টার চেক করুন

টেক জায়ান্ট Apple একটি অনন্য অ্যাডাপ্টার বরাদ্দ করার অভ্যাসের মধ্যে রয়েছে৷ ম্যাকবুকের প্রায় প্রতিটি সংস্করণে। যদিও নতুন পরিসর USB-C ধরনের চার্জার ব্যবহার করে , পুরানো সংস্করণগুলি বুদ্ধিমান MagSafe অ্যাডাপ্টার ব্যবহার করে৷ অ্যাপল দ্বারা। এটি ওয়্যারলেস চার্জিংয়ের ক্ষেত্রে একটি বিপ্লব কারণ এটি ডিভাইসের সাথে সুরক্ষিত থাকার জন্য চুম্বক ব্যবহার করে৷

1. আপনার Mac যে ধরনের অ্যাডাপ্টার নিযুক্ত করুক না কেন, নিশ্চিত করুন যে অ্যাডাপ্টার এবং তারগুলি ভাল অবস্থায় আছে .

2. বাঁক, উন্মুক্ত তার, বা পোড়ার লক্ষণগুলি পরীক্ষা করুন . এগুলির মধ্যে যে কোনওটি নির্দেশ করতে পারে যে অ্যাডাপ্টার/কেবল আপনার ল্যাপটপ চার্জ করতে সক্ষম নয়। এই কারণে আপনার MacBook Pro বন্ধ হয়ে গেছে এবং চার্জ হচ্ছে না।

3. আপনি যদি ম্যাগসেফ চার্জার ব্যবহার করেন তবে কমলা আলো আছে কিনা তা পরীক্ষা করুন চার্জারটি আপনার ল্যাপটপের সাথে কানেক্ট করা অবস্থায় দেখা যায়। যদি কোন আলো না দেখা যাচ্ছে, এটি একটি বিস্ময়কর চিহ্ন যে অ্যাডাপ্টারটি সঠিকভাবে কাজ করছে না।

4. যদিও ম্যাগসেফ চার্জারের চৌম্বক প্রকৃতি এটি সংযোগ এবং সংযোগ বিচ্ছিন্ন করা সহজ করে তোলে, এটিকে উল্লম্বভাবে টানলে একটি পিন আটকে যেতে পারে। অতএব, সর্বদা অ্যাডাপ্টারটিকে অনুভূমিকভাবে বাইরে টান করার পরামর্শ দেওয়া হয়৷ . এটি সংযোগ বিচ্ছিন্ন করার জন্য একটু বেশি জোরের প্রয়োজন হবে, তবে এটি সম্ভাব্যভাবে আপনার চার্জারের জীবনকাল বাড়িয়ে দিতে পারে৷

5. আপনার MagSafe অ্যাডাপ্টার পিন আটকে আছে কিনা তা পরীক্ষা করুন৷৷ যদি এটি হয়, তাহলে অ্যাডাপ্টারটি আনপ্লাগ এবং পুনরায় প্লাগ করার চেষ্টা করুন কয়েকবার, অনুভূমিকভাবে এবং একটু জোরে। এটি ম্যাকবুক এয়ার চার্জিং বা চালু না করার সমস্যার সমাধান করবে৷

6. একটি USB-C অ্যাডাপ্টার ব্যবহার করার সময় , অ্যাডাপ্টার বা আপনার macOS ডিভাইসে সমস্যা আছে কিনা তা পরীক্ষা করার কোন সহজ উপায় নেই। কোনও নির্দেশক আলো বা দৃশ্যমান পিন নেই৷ ম্যাগসেফের মতো।

প্লাগ ইন করার সময় ম্যাকবুক চার্জ হচ্ছে না ঠিক করুন

যেহেতু সম্প্রতি চালু হওয়া ডিভাইসগুলি USB-C চার্জার ব্যবহার করে, তাই এটি কাজ করে কিনা তা দেখতে বন্ধুর চার্জার ধার করা কঠিন হবে না। যদি ধার করা অ্যাডাপ্টার আপনার ম্যাক চার্জ করুন, এটি নিজের জন্য একটি নতুন কেনার সময়। যাইহোক, যদি প্লাগ ইন করার সময় ম্যাকবুক চার্জ না হয়, তাহলে সমস্যাটি ডিভাইসেই হতে পারে।

পদ্ধতি 2:পাওয়ার আউটলেট পরীক্ষা করুন

যদি আপনার MacBook প্লাগ ইন করা থাকে কিন্তু চার্জ না হয়, তাহলে সমস্যাটি সেই পাওয়ার আউটলেটের সাথে হতে পারে যেখানে আপনি আপনার Mac অ্যাডাপ্টার প্লাগ করেছেন৷

1. নিশ্চিত করুন যে পাওয়ার আউটলেট সঠিকভাবে কাজ করছে৷

2. একটি ভিন্ন ডিভাইস সংযোগ করার চেষ্টা করুন৷ বা কোন গৃহস্থালীর যন্ত্রপাতি, উল্লিখিত আউটলেট কাজ করছে কি না তা নির্ধারণ করতে।

প্লাগ ইন করার সময় ম্যাকবুক চার্জ হচ্ছে না ঠিক করুন

পদ্ধতি 3:  macOS আপডেট করুন

ম্যাকবুক এয়ার চার্জ না করা বা চালু না হওয়া সমস্যা হতে পারে কারণ এটি একটি পুরানো অপারেটিং সিস্টেমে চলছে৷ macOS এর সর্বশেষ সংস্করণে আপডেট করলে সমস্যার সমাধান হতে পারে।

1. সিস্টেম পছন্দ-এ যান৷ .

2. সফ্টওয়্যার আপডেট-এ ক্লিক করুন৷ , যেমন দেখানো হয়েছে।

প্লাগ ইন করার সময় ম্যাকবুক চার্জ হচ্ছে না ঠিক করুন

3. একটি উপলব্ধ আপডেট থাকলে, আপডেট এ ক্লিক করুন৷ , এবং সবচেয়ে সাম্প্রতিক macOS আপডেট ডাউনলোড করতে অন-স্ক্রীন উইজার্ড অনুসরণ করুন।

পদ্ধতি 4:ব্যাটারি স্বাস্থ্য পরামিতি

আপনার MacBook-এর ব্যাটারি, অন্য যেকোনো ব্যাটারির মতোই, মেয়াদ শেষ হয়ে গেছে যার মানে এটি চিরকাল স্থায়ী হবে না। অতএব, এটা সম্ভব যে ম্যাকবুক প্রোটি মারা গেছে এবং চার্জ হচ্ছে না কারণ ব্যাটারি তার গতিপথ চলছে। আপনার ব্যাটারির স্থিতি পরীক্ষা করা একটি সহজ প্রক্রিয়া, যা নীচে ব্যাখ্যা করা হয়েছে:

1. Apple আইকনে ক্লিক করুন৷ স্ক্রিনের উপরের বাম কোণ থেকে।

2. এই Mac সম্পর্কে ক্লিক করুন৷ , যেমন দেখানো হয়েছে।

প্লাগ ইন করার সময় ম্যাকবুক চার্জ হচ্ছে না ঠিক করুন

3. সিস্টেম রিপোর্ট-এ ক্লিক করুন , নীচের চিত্রিত হিসাবে।

প্লাগ ইন করার সময় ম্যাকবুক চার্জ হচ্ছে না ঠিক করুন

4. বাম প্যানেল থেকে, পাওয়ার-এ ক্লিক করুন৷ বিকল্প।

5. এখানে, দুটি সূচক ম্যাক ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করতে ব্যবহৃত হয়, যেমন সাইকেল কাউন্ট এবং শর্ত।

প্লাগ ইন করার সময় ম্যাকবুক চার্জ হচ্ছে না ঠিক করুন

5A. আপনার ব্যাটারি সাইকেল কাউন্ট আপনি আপনার MacBook ব্যবহার চালিয়ে যাওয়ার সাথে সাথে বাড়তে থাকে। ডিভাইস মডেলের উপর নির্ভর করে প্রতিটি Mac ডিভাইসের একটি চক্র গণনার সীমা রয়েছে। উদাহরণস্বরূপ, ম্যাকবুক এয়ারের সর্বাধিক চক্র গণনা 1000। যদি নির্দেশিত চক্র গণনা আপনার ম্যাকের জন্য নির্দিষ্ট গণনার কাছাকাছি বা তার বেশি হয়, তাহলে ম্যাকবুক এয়ার চার্জ হচ্ছে না বা চালু হচ্ছে না এমন সমস্যার সমাধান করার জন্য একটি ব্যাটারি প্রতিস্থাপনের সময় হতে পারে। পি>

5B. একইভাবে, শর্ত আপনার ব্যাটারির স্বাস্থ্য নির্দেশ করে:

  • স্বাভাবিক
  • শীঘ্রই প্রতিস্থাপন করুন
  • এখনই প্রতিস্থাপন করুন
  • পরিষেবা ব্যাটারি

ইঙ্গিতের উপর নির্ভর করে, এটি ব্যাটারির বর্তমান অবস্থা সম্পর্কে একটি ধারণা প্রদান করবে এবং আপনাকে আপনার পরবর্তী পদক্ষেপগুলি নির্ধারণ করতে সহায়তা করবে৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ)

প্রশ্ন 1. কেন আমার MacBook প্লাগ ইন কিন্তু চার্জ হচ্ছে না?

এর জন্য অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে:একটি ক্ষতিগ্রস্ত অ্যাডাপ্টার, একটি ত্রুটিপূর্ণ পাওয়ার আউটলেট, একটি অতিরিক্ত ব্যবহার করা ম্যাক ব্যাটারি, বা এমনকি, ম্যাকবুক নিজেই৷ এটি অবশ্যই আপনার ল্যাপটপকে আপডেট রাখতে অর্থ প্রদান করে এবং ব্যাটারি ভাল অবস্থায় রক্ষণাবেক্ষণ করা হয়।

প্রস্তাবিত:

  • iMessage ম্যাকে ডেলিভার করা হয়নি ঠিক করুন
  • ম্যাকে কাজ করছে না এমন বার্তাগুলি কীভাবে ঠিক করবেন
  • কিভাবে অ্যাপল ওয়ারেন্টি স্ট্যাটাস চেক করবেন
  • আইটিউনস নিজে থেকেই খোলা থাকে ঠিক করুন

আমি আশা করি এই সমস্যাটি দ্রুত এবং সাশ্রয়ী উপায়ে সমাধান করা যেতে পারে। নীচের মন্তব্য বিভাগে আপনার প্রশ্ন বা পরামর্শ ড্রপ নির্দ্বিধায়.


  1. অ্যান্ড্রয়েডে কাজ করছে না ফাস্ট চার্জিং ঠিক করুন

  2. 8 সেরা সমাধান যখন এয়ারপড চার্জ হচ্ছে না

  3. কিভাবে উইন্ডোজ 10 ল্যাপটপ প্লাগ ইন চার্জ হচ্ছে না তা ঠিক করবেন

  4. আপনার ম্যাকবুক প্রো চার্জ হচ্ছে না? এখানে কিভাবে ঠিক করা যায়!